ইনসাইড গ্রাউন্ড

ভ্যাকসিন না নিয়ে বিপাকে জকোভিচ

প্রকাশ: ০৬:৫০ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail ভ্যাকসিন না নিয়ে বিপাকে জকোভিচ

নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে অনুষ্ঠিতব্য বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে নাও খেলতে পারেন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচ। আসরে খেলতে হলে অবশ্যই ভ্যাকসিন দেওয়া থাকতে হবে। অস্ট্রেলিয়া সরকারের এমন বাধ্যবাধকতায় ভ্যাকসিনের ব্যাপারে অনীহা প্রকাশ করা জকোভিচ পড়েছেন মহা বিপাকে।

মেলবোর্নে রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের লক্ষ্যে কোর্টে নামার কথা রয়েছেন এ সার্বিয়ান তারকার। তবে অস্ট্রেলিয়া ওপেনে জকোভিচের না খেলার বিষয়ে ইঙ্গিত দিয়েছেন তার বাবা সারজান জকোভিচ।

জকোভিচের বাবা বলেছেন, ‘অবশ্যই সে মন থেকেই মেলবোর্নে যেতে চায়। কারণ, সে একজন ক্রীড়াবিদ এবং সার্বিয়াসহ তার ভক্তরা অবশ্যই গ্র্যান্ড স্ল্যামে তার অংশগ্রহণ আশা করে। কিন্তু আমি জানি না আদৌ কী হতে যাচ্ছে।’'

তিনি আরও বলেন, ‘এমনও হতে পারে সে না খেলার সিদ্ধান্ত শেষ পর্যন্ত নিতে পারে। কারণ, এভাবে একজন খেলোয়াড়কে জোড় করে কিছু করানো ঠিক হচ্ছে কি-না আমি বলতে পারবো না।’

বিষয়টি একান্তই জকোভিচের ব্যক্তিগত ব্যাপার বলে মনে করেন সারজান। এ ক্ষেত্রে তিনি কার্যত ছেলের পক্ষ নিয়েই কথা বলেছেন। এমনকি জকোভিচ ভ্যাকসিন নিবেন কি-না এ ব্যপারে সারজান নিজেও কিছুই জানেন না।

এদিকে, টুর্নামেন্ট পরিচালক ক্রেইগ টিলে জানিয়েছেন, ‘জকোভিচকে আমরা সবাই এখানে দেখতে চাই। তবে এখানে খেলতে হলে তাকে অবশ্যই ভ্যাকসিনেটেড হতে হবে।’


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিনা টিকিটে দেখা যাবে এবারের এশিয়া কাপ

প্রকাশ: ০৯:২৩ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail বিনা টিকিটে দেখা যাবে এবারের এশিয়া কাপ

বাংলাদেশের ক্রিকেটে প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টের শিরোপা জয়ের শুরুটা হয়েছিল নারী দলের হাত ধরেই। ২০১৮ সালের নারী এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার ঘরের মাঠে সেই শিরোপা ধরে রাখার মিশন।

নারীদের সবচেয়ে বড় এই ইভেন্ট এশিয়া কাপের খেলা বিনা টিকিটে মাঠে বসে দেখতে পারবেন দর্শকরা। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বিনা টিকিটের পাশাপাশি ম্যাচগুলো দেখা যাবে স্টার স্পোর্টসসহ দেশি কয়েকটি চ্যানেলে।

নারী এশিয়া কাপ শুরু হচ্ছে ১ অক্টোবর। এবারের আসর বসছে সিলেটে। টুর্নামেন্টের জন্য প্রস্তুতি শেষ করে এনেছে বিসিবি ও এসিসি। ভারত ছাড়া বাকি দলগুলো পৌঁছে গেছে চায়ের নগরীতে। শুক্রবার আসছে ভারত। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠ ও আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ম্যাচ।

বাংলাদেশ দল উঠেছে গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্টে। বেশিরভাগ দলের ওঠার কথা নগরের রোজ ভিউ হোটেলে।

বাংলাদেশ দলের জন্য সুখবর হচ্ছে ইনজুরি কাটিয়ে বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন জাহানারা আলম। আঙুলের ইনজুরির কারণে বিশ্বকাপের বাছাইপর্বে খেলা হয়নি অভিজ্ঞ এই পেইসারের। তাই এবারের কাপে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ হিসেবে থাকছে থাইল্যান্ড।

এরপর ৩, ৬, ৮, ১০ ও ১১ অক্টোবর স্বাগতিক দল লড়বে যথাক্রমে পাকিস্তান, মালয়েশিয়া, ভারত, শ্রীলঙ্কা ও আরব আমিরাতের বিপক্ষে।

 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাতক্ষীরায় ফিরেছেন সাফ চ্যাম্পিয়ন মাসুরা, দেওয়া হবে সংবর্ধনা

প্রকাশ: ০৯:০৫ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail সাতক্ষীরায় ফিরেছেন সাফ চ্যাম্পিয়ন মাসুরা, দেওয়া হবে সংবর্ধনা


সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পর বাংলাদেশ নারী ফুটবল দলের ডিফেন্ডার মাসুরা পারভীন ২০ দিনের ছুটিতে এই প্রথম সাতক্ষীরায় নিজ বাড়িতে ফিরেছেন। তিনি বাড়িতে ফেরায় জেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদ ও এলাকাবাসীরা সংবর্ধনার আয়োজন করেছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৪টার দিকে সাফ চ্যাম্পিয়ন দলের নারী ফুটবলার ডিফেন্ডার মাসুরা পারভীন তিনি সাতক্ষীরার বিনেরপোতা গ্রামের বাড়িতে ফেরেন। সে বাড়িতে ফিরার খবর শুনে সকাল হতে ফেরার তার সাথে দেখা করতে আসছেন শুভাকাঙ্খীরা। এত বড় সাফল্যের পর তাকে বাড়িতে পেয়ে আনান্দে আত্মহারা হয়েছেন তারকা মাসুরার বোনরা।

এসময় সাফজয়ী ডিফেন্ডার মাসুরা পারভীন বলেন, সাফজয়ের পর প্রথম ২০ দিনের ছুটিতে আমার গ্রামের বাড়িতে আসা। সাফজয়ের পর এই প্রথম বাড়িতে আসার অনুভূতিটা প্রকাশ করার মতো নয়। বাবা-মায়ের কাছে আসার ইচ্ছা থাকলেও ঠিকঠাক আসার সুযোগ হয় না। এত বড় একটা জয়ের পর এবার গ্রামে ফিরে আমার অনুভূতিটা কাউকে বোঝানো সম্ভব নয়। আলাপকালে তার অভিব্যক্তি প্রকাশ করার পাশাপাশি এ সাফল্যের জন্য ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনা অগ্রণী ভূমিকা থাকার কথা স্বীকার করেন।

তিনি আরও বলেন, সাতক্ষীরার গুড়পুকুরের মেলায় বোনকে নিয়ে মেলায় যাব। তাছাড়া পরিবারের অন্য সদস্যদের নিয়ে ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

মেজবোন সুমাইয়া জানান, তার সাফলতায় ও অনুপ্রেরণায় পরিবারে আনান্দের শেষ নেই। তার সফলতায় বাংলাদেশে যেমন সুনাম বয়ে এনেছে, তেমনি তাদের ভাগ্যের পরিবর্তন হয়েছে। তাকে নিয়ে বেড়াতে যাবে, পিৎজা খাবে, মেলায় ঘুরবে, কেনাকাটা করবে, এমন অসংখ্য আবদার বোনদের।

মাসুরার বাবা রজব আলী বলেন, মাসুরার এমন জয়ে এলাকাবাসী সবাই খুশি। একের পর এক মানুষ আসছে, সবাই আনন্দ করছে। স্থানীয় চেয়ারম্যান,ইউপি সদস্যসহ এলাকাবাসী মাসুরাকে সংবর্ধনা দেওয়ার জন্য এতদিন অপেক্ষায় ছিলেন।

লাবসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আলিম জানান, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে মাসুরাকে সংবর্ধনা দেওয়া হবে। তাছাড়া এলাকাবাসীও সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির জানান, সাফজয়ী মাসুরাকে আগামী রোববার সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে। তাছাড়া মাসুরার সঙ্গে কথা বলে তাকে সার্বিক সহযোগিতা করা হবে।

মাসুরা   সাফ চ্যাম্পিয়ন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ময়মনসিংহে রাজকীয় সংবর্ধনা পেলেন সানজিদা-মারিয়ারা

প্রকাশ: ০৮:৪৫ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail

রাজধানী ঢাকার ন‍্যায়  ছাদখোলা গাড়ি এবং ঘোড়ার গাড়িতে চড়িয়ে   দিনব্যাপী রাজকীয় সংবর্ধনার প্রথম দিন অতিবাহিত হল ২৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার।

ময়মনসিংহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও ফুটবল ফেডারেশনের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে রাস্তার দুইপাশে দাঁড়িয়ে হাজার হাজার ফুটবল প্রেমী দর্শক ফুল দিয়ে  ছাদখোলা গাড়িতে বরণ করে নেন।  
হিমালয় জয় করা কলসিন্দুরের আট কন্যা সানজিদা আক্তার, মারিয়া মান্ডা,শাছুন্নাহার সিনিয়র,শামছুন্নাহার জুনিয়র, শিউলি আজিম,তহুরা খাতুন, সাজেদা আক্তার, মার্জিয়া আক্তারদের।

ময়মনসিংহের সার্কিট হাউজে দুপুরে সানজিদাদের খাবার শেষ হলে, ঘোড়ার গাড়িতে চাপিয়ে ফুটবল কন‍্যাদের জয়নুল আবেদীন উদ‍্যাণের বৈশাখী মঞ্চে নিয়ে যাওয়া হয়। সেখানে হিমালয় জয় করা ফুটবল কন্যাদের রাজকীয় প্রত্যাবর্তনে বর্ণিল সংবর্ধনা প্রদান করা হয়। 

সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা আওয়মী লীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা।

এছাড়াও এ সময় আরও উপস্থিত ছিলেন 
বিভাগীয় কমিশনার,মোঃ শফিকুল রেজা বিশ্বাস,ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম,পুলিশ সুপার,মাছুম আহাম্মদ ভূঞা পিপিএম-সেবা, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম প্রমূখ।

উল্লেখ্য,দ্বিতীয় দিনে রেঞ্জ ডিআইজির পক্ষ থেকে ৩০ সেপ্টেম্বর সংবর্ধনা দেওয়া হবে। তাছাড়াও  কলসিন্দুরের আট নারী ফুটবলারকে ময়মনসিংহে দুই দিনব্যাপী নানা আয়োজন শেষে  ধোবাউড়া উপজেলা প্রশাসন, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী, ইউনিয়ন পরিষদ ও কলসিন্দুর স্কুলও পৃথক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে তাদেরকে সংবর্ধনা দেওয়ার কথা রয়েছে।

নারী ফুটবল দল   মারিয়া   সানজিদা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নিউজিল্যান্ড সিরিজে বোলারদের সামনে অগ্নি পরীক্ষা

প্রকাশ: ০৮:৪৩ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail নিউজিল্যান্ড সিরিজে বোলারদের সামনে অগ্নি পরীক্ষা

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে এখন নিউজিল্যান্ডের ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে যাবে বাংলাদেশ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল ঢাকা ত্যাগ করবে টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দুবাই সিরিজে চালানো হয়েছে নানা পরীক্ষা-নিরীক্ষা।যদিও আগেই জানা ছিল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে পরীক্ষা-নিরীক্ষা করবে টিম ম্যানেজমেন্ট।

যেখানে দুবাইতে দ্বিতীয় টি-টুয়েন্টিতে দুই ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমান এবং শরিফুল ইসলামকে বসিয়ে এবাদত হোসেন এবং তাসকিন আহমেদকে দিয়ে একাদশ সাজিয়েছিলেন টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম।

ম্যাচের শেষে সফলও হয়েছেন এই দুই ফাস্ট বোলার। তাসকিন এবং এবাদত দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে দারুণ বোলিং করেছেন। শেষ ওভার বাদ দিলে তাসকিন প্রথম তিন ওভারে দিয়েছিলেন মাত্র ৮ রান।

চার ওভারে ২ রানের বিনিময়ে নিয়েছেন একটি উইকেট। এছাড়াও বল হাতে চার ওভারে ২৪ রানের বিনিময়ে একটি উইকেট নিয়েছেন এবাদত হোসেন।

প্রথম ম্যাচের একাদশে ছিলেন মোস্তাফিজুর রহমান ও শরীফুল ইসলাম। প্রথম ম্যাচে মোস্তাফিজ ২টি ও শরীফুল ৩টি উইকেট পেলেও দ্বিতীয় ম্যাচে তাদের বসিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে।

তাইতো এবার ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টেও ফাস্ট বলার দের ঘুরিয়ে ফিরিয়ে ফেলানো হবে বলে জানিয়েছেন টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম।

শ্রীরাম বলেন, “আমাদের পেসারদের ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর পরিষ্কার পরিকল্পনা আছে। বিশ্বকাপে কে হবে আমাদের পেসার, সেটা নির্ধারণের জন্যই আমাদের এই পরিকল্পনা।”

ত্রিদেশীয় সিরিজ নিয়ে তিনি আরো বলেন “আমাদের ত্রিদেশীয় সিরিজ আছে নিউজিল্যান্ডে। সেখানে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবো। পাকিস্তান এই মুহূর্তে অসাধারণ টি-টোয়েন্টি খেলছে। আর নিউজিল্যান্ড তো ঘরের মাঠে দারুণ দল। ছেলেদের জন্য সেটা ভিন্নরকমের চ্যালেঞ্জ হবে। বিশ্বকাপে পেসারদের দলে জায়গা পেতে হলে এই ত্রিদেশীয় সিরিজে অগ্নি পরীক্ষা দিতে হবে” ।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দ্বিপক্ষীয় টি-টোয়েন্টিতে রিজওয়ানের বিশ্বরেকর্ড

প্রকাশ: ০৭:৩০ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail দ্বিপক্ষীয় টি-টোয়েন্টিতে রিজওয়ানের বিশ্বরেকর্ড

বর্তমানে পাকিস্তানের একমাত্র রান মেশিন মোহাম্মদ রিজওয়ান। ক্যারিয়ারের চুড়ান্ত ফর্মে আছে পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ব্যাট হাতে ২২ গজের ক্রিজে নামলেই তার ব্যাট থেকে আসে রানের বন্যা। তার এই দুর্দান্ত পারফরম্যান্সে রেকর্ডের খাতাও ভারী হচ্ছে দিনকে দিন। এখন পর্যন্ত টি-টুয়েন্টিতে বেশ কয়েকটি রেকর্ড আছে তার। রানের বন্যায় এবার আরো একটি রেকর্ড গড়লেন এই উইকেট-রক্ষক ব্যাটসম্যান। দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে তিনশ রান করা প্রথম ব্যাটসম্যান এখন পাকিস্তানের রিজওয়ান।

গতকাল ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টিতে এই কীর্তি গড়েন রিজওয়ান ৪৬ বলে ৬৩ রানের ইনিংসের পথে দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নেন তিনি। সেই সাথে প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেন সিরিজে তিনশ রানের মাইলফলকও।

৬৮ রানের ইনিংস দিয়ে এই সিরিজ শুরু করেছিলো রিজওয়ান। পরে ৮৮ রানের ইনিংস খেলেন দুই ম্যাচে। এরপর বুধবার ৬৩। সিরিজের ম্যাচে রিজওয়ানের রান এখন ৩১৫।

অবাক করার মত হলে এটা সত্য যে, দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি এতদিন ছিল সার্বিয়ার এক ক্রিকেটারের। গত জুনে বুলগেরিয়ার বিপক্ষে ম্যাচের সিরিজে লেসলি ডানবার খেলেছিলেন ৭০, ৮৯, ১১৭ রানের ইনিংস। সিরিজে তার রান ছিল ২৮৪।

এখনো এই দ্বিপাক্ষিক সিরিজের আরো দুইটি ম্যাচ বাকী আছে। দুইটি ম্যাচ হাতে রেখেই অনন্য এই রেকর্ড গড়ে ফেলেছেন রিজওয়ান। পরের দুইটি ম্যাচে আরো ভালো পার্ফরম করে নিজের গড়া এই রেকর্ডকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাইবে এই পাকিস্তানি ব্যাটার।

এই রেকর্ডের তালিকায় তিনে আছেন কুইন্টন ডি কক। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে দক্ষিণ আফ্রিকান ওপেনারের রান ছিল ২৫৫। দ্বিপাক্ষিক সিরিজে আর কারো আড়াইশ রান নেই।



মন্তব্য করুন


বিজ্ঞাপন