ইনসাইড গ্রাউন্ড

রোনালদোদের নতুন কোচ রাংনিক

প্রকাশ: ০৮:৪৬ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail

কয়েকদিন আগে ইউরোপের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে খবর এসেছিল ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হচ্ছেন রাশিয়ান ক্লাব লোকোমোতিভ মস্কোর ‘স্পোর্টস অ্যান্ড ডেভলপমেন্ট’-এর প্রধান রালফ রাংনিক। এবার বিষয়টি সত্যি করে অফিসিয়ালি ইউনাইটেডের দায়িত্ব নিলেন জার্মান এ কোচ।

সোমবার (২৯ নভেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে রেড ডেভিলসরা। চলতি মৌসুমসহ ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন রাংনিক।  

এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ক্লাবটির সাবেক কিংবদন্তি ফুটবলার ওলে গুনার সুলশার। তবে দলের টানা ব্যর্থতার কারণে গত রোববার (২১ নভেম্বর) চাকরি হারান তিনি। ২০১৮ সালের ডিসেম্বরে জোসে মরিনহোর বিদায়ের পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দলটির হাল ধরেছিলেন নরওয়ের সাবেক এই ফুটবলার।


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আরেকটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব

প্রকাশ: ০৩:১২ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

আরেকটি মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে বল হাতে দেড়শ উইকেট শিকারের রেকর্ড গড়লেন তিনি। এই তালিকায় অনেক আগে থেকে অন্যান্য অধিনায়কদের চেয়ে যোজন যোজন এগিয়ে আছেন সাকিব।

খুলনা টাইগার্সের বিপক্ষে আগে ব্যাটিং করে ১৪১ রান সংগ্রহ করে সাকিবের ফরচুন বরিশাল। বোলিং করতে নেমে প্রথম ওভারেই দুইটি উইকেট পান বরিশালের মুজিব উর রহমান। ইনিংসের সপ্তম ওভারে বোলিং করতে আসেন সাকিব। ছক্কা মেরে তাকে স্বাগত জানান শেখ মেহেদী হাসান। তবে দ্রুতই প্রতিশোধ নেন সাকিব। ওই ওভারের মেহেদী স্টাম্পিং আউট হন এবং সাকিব টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে পান দেড়শতম উইকেট।

বিশ্ব ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে দেড়শ উইকেট শিকারের রেকর্ড গড়লেন সাকিব। অর্থাৎ এই বাংলাদেশি ক্রিকেটারের হাত ধরেই টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো অধিনায়ক দেড়শ উইকেটের ক্লাব খুললেন। অনেক আগে থেকেই এই তালিকার শীর্ষে অবস্থান করছিলেন তিনি।

এই তালিকার দ্বিতীয়স্থানটিও বাংলাদেশি ক্রিকেটারের দখলে। ১১৪ উইকেট নিয়ে সাকিবের পরই আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১১২টি উইকেট নিয়ে মাশরাফির কাঁধে নিঃশ্বাস ফেলে তৃতীয় স্থান দখল করেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। লেগ স্পিনার আফ্রিদির শিকার ৮৮টি উইকেট। পেসার স্যামির দখলে আছে ৮৬টি উইকেট।

প্রসঙ্গত, গত ম্যাচেই বল হাতে আরও একটি রেকর্ড গড়েছিলেন সাকিব। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেটের এলিট ক্লাবে প্রবেশ করেছেন তিনি।

একনজরে টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি :

১. সাকিব আল হাসান- ১৫০ উইকেট
২. মাশরাফি বিন মুর্তজা- ১১৪ উইকেট
৩. ডোয়াইন ব্রাভো- ১১২ উইকেট
৪. শহিদ আফ্রিদি- ৮৮ উইকেট
৫. ড্যারেন স্যামি- ৮৬ উইকেট।

সাকিব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবার স্থগিত জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ

প্রকাশ: ০২:৩১ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

আফগানিস্তান জাতীয় দলের জিম্বাবুয়ে সফর আবার স্থগিত হল। দ্বিতীয় দফা স্থগিতাদেশের কারণ ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএসের অপ্রাপ্যতা।

সিরিজে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তিনটি ওয়ানডে ছিল ওয়ানডে সুপার লিগের অংশ। ওয়ানডে সুপার লিগের ম্যাচগুলোতে ডিআরএসের ব্যবহার বাধ্যতামূলক।

কিন্তু বিশ্বব্যাপী টানা ক্রিকেটের কারণে ডিআরএস পাওয়া কঠিন হয়ে উঠেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের মত জিম্বাবুয়েও আফগানিস্তান সিরিজের জন্য ডিআরএস ব্যবস্থা করতে পারেনি। বাধ্য হয়ে তাই হাঁটতে হয়েছে সিরিজ স্থগিতের পথে। সেক্ষেত্রে শুধু ওয়ানডে নয়, টি-টোয়েন্টি সিরিজও পিছিয়ে যাচ্ছে।

এই সিরিজ আগেও একবার স্থগিত হয়। মূলত গত ডিসেম্বরে মাঠে গড়ানোর কথা থাকলেও তা স্থগিত করা হয় ফেব্রুয়ারি পর্যন্ত। তবে ফেব্রুয়ারিতেও মাঠে না গড়ানোয় নতুন করে সূচি নির্ধারণ করতে হবে দুই বোর্ডকে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড তাদের বিবৃতিতে জানায়, ‘জিম্বাবুয়ে ক্রিকেট অল্প দিনের নোটিশে প্রয়োজনীয় সম্প্রচার প্রযুক্তি পায়নি, যার মধ্যে ডিআরএসও ছিল। পুরো বিশ্বে এখন অনেকগুলো ক্রিকেট ইভেন্ট একসাথে চলছে।’

জিম্বাবুয়ে ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর ম্যাকোনি বলেন, ‘আফগানদের আতিথেয়তা দেওয়া নিয়ে আমরা বেশ রোমাঞ্চিত ছিলাম। তবে বর্তমানে যা পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে সফরটা পিছিয়ে দেওয়াই একমাত্র উপায়। আমরা যত দ্রুত সম্ভব এই সিরিজটা আয়োজনের চেষ্টা করব।’




জিম্বাবুয়ে   আফগানিস্তান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বরিশালকে অল্পতেই আটকে দিলো খুলনা

প্রকাশ: ০২:১৪ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্বের তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি হয়েছে খুলনা টাইগার্স এবং ফরচুন বরিশাল। ম্যাচে টস জিতে বরিশালকে ব্যাট করতে পাঠায় খুলনা। নির্ধারিত ২০ ওভারে বরিশাল ৯ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করে।

প্রথমে ব্যাট করতে নেমেই বরিশালের ওপেনার লিনটট এবং ক্রিস গেইল ঝড়ো ব্যাটিংয়ের শুরু করেন। লিনটট ৬ বলে ১১ করে আউট হলেও গেইল তান্ডব চালাতে থাকেন। গেইল ৩৪ বলে ৪৫ করে ফিরে গেলে কিছুটা ব্যাকফুটে চলে যায় বরিশাল। এরপর নাজমুল শান্তর ১৯ এবং তৌহিদ হৃদয়ের ২৩ রানের কল্যাণে বরিশাল ১৪১ করতে সমর্থ হয়।

খুলনার পক্ষে থিসারা পেরেরা ৪ ওভারে ১৮ রান দিয়ে নেন ২টি উইকেট। 


বিপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবার করোনার হানা ভারতীয় যুব দলে

প্রকাশ: ০১:১০ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের গুরুত্বপূর্ণ লড়াইয়ে আজ সন্ধ্যা ৭টায় মুখোমুখি হচ্ছে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ এবং রানারআপ ভারত। সেমিতে ওঠার লড়াইয়ের আগে ভারতীয়দের জন্য খবর হচ্ছে, নতুন করে করোনা হানা দিয়েছে ভারতীয় শিবিরে।

অধিনায়ক যশ ধুল করোনা আক্রান্ত হওয়ার কারণে তার অনুপস্থিতিতে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন নিশান্ত সিন্ধু। তিনি নতুন করে আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে।

উগান্ডার বিরুদ্ধে লিগ পর্বের শেষ ম্যাচের পরই তার করোনা রিপোর্ট পজিটিভ আসে। এ কারণে কোয়ার্টার ফাইনালে মাঠে নামতে পারবেন না তিনি। টুর্নামেন্টের মাঝে যারা করোনা আক্রান্ত হচ্ছেন, তাদের সাতদিন আইসোলেশনে থাকতে হবে। সুতরাং, ভারত যদি বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে ওঠে, তাহলে শেষ চারেও নিশান্তের মাঠে ফেরার সম্ভাবনা নেই।

তবে ভারতীয়দের জন্য ভালো খবরও আছে। অধিনায়ক যশ ধুল ও সহ-অধিনায়ক রশিদসহ করোনা আক্তান্ত পাঁচ ক্রিকেটার সুস্থ হয়ে উঠছেন। আজকের ম্যাচে মাঠেও নামছেন তারা।

উল্লেখ্য, আয়ারল্যান্ডের বিরুদ্ধে গ্রপের দ্বিতীয় ম্যাচের আগে করোনা আক্রান্ত হন ধুল, রশিদ, সিদ্ধার্থ, আরাধ্য ও মানব। মোট ছয় জনকে আইসোলেশনে পাঠানো হয়। ফলে সেরা একাদশ গঠন করাই মুশকিল হয়ে দাঁড়ায় ভারতের জন্য।

যশ ধুলরা সাত দিন আইসোলেশনে থাকার পর শুক্রবার সকালেই অ্যান্টিগা পৌঁছে যান। যদিও কোয়ার্টার ফাইনালের আগে প্রস্তুতির জন্য খুব কম সময়ই হাতে পেয়েছেন তারা।

এদিকে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে পুরো টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছেন ভারতীয় ক্রিকেটার ভাসু ভাটস। তার পরিবর্তে ভারতীয় দলে নেয়ার জন্য অনুমোদন দেয়া হয়েছে আরাধ্য যাদবকে।

যুব বিশ্বকাপ ২০২২  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বর্ষসেরার পুরস্কার জিতলেন মিচেল স্টার্ক

প্রকাশ: ১২:৪৫ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

অজি ক্রিকেটের ঘটনাবহুল এক বছর শেষে বিভিন্ন ক্যাটেগরিতে বর্ষসেরা ক্রিকেটারদের পুরস্কৃত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সেখানে 'অ্যালান বোর্ডার মেডেল' পেয়েছেন বাঁহাতি পেস বোলার মিচেল স্টার্ক।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে বর্ষসেরার পুরস্কারগুলোর মধ্যে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে ধরা হয় ‘অ্যালান বোর্ডার মেডেল’। ক্রিকেট ক্যারিয়ারে এবারই প্রথমবারের মতো অ্যালান বোর্ডার মেডেল জিতলেন স্টার্ক। দুর্দান্ত বোলিংয়ে বছরজুড়ে তিন সংস্করণেই উত্তাপ ছড়িয়েছেন তিনি। ২৪.৪ বোলিং গড়ে স্টার্ক শিকার করেছেন সর্বোচ্চ ৪৩ উইকেট।

শুধু অ্যালান বোর্ডার মেডেলই না, অস্ট্রেলিয়ার বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন স্টার্ক। ২০২১ সালে অস্ট্রেলিয়া খুব বেশি ওয়ানডে খেলার সুযোগ পায়নি। স্টার্ক মাত্র তিনটি ওয়ানডে ম্যাচে শিকার করেছেন ১১টি উইকেট। সেরা বোলিং ৪৮ রানের বিনিময়ে ৫ উইকেট। বোলিং গড় মাত্র ১০.৬৪ এবং ইকোনমিক রেট ৪.৩১।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ব্যাটার ট্রেভিস হেড। ২০২১ সালে হেড টেস্ট ম্যাচ খেলেছেন তিনটি। চার ইনিংসে ৬২ গড়ে তার সংগ্রহ ২৪৮ রান। হাঁকিয়েছিলেন একটি শতক ও একটি অর্ধশতক।

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি সংস্করণে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন মিচেল মার্শ। অজিদের মধ্যে গত বছর সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন এই অলরাউন্ডার। ২১ ম্যাচে ব্যাটিংয়ে ৩৬.৮৮ গড় ও ১২৯.৮১ স্ট্রাইকরেটে মার্শের সংগ্রহ ৬২৭ রান। বল হাতে ১৮.৩৮ গড়ে নিয়েছেন ৮টি উইকেট। এই পারফরম্যান্স তাকে এনে দিয়েছে বর্ষসেরার খেতাব।

একজনকে ২০২১ সালে অস্ট্রেলিয়ান ক্রিকেটে বর্ষসেরার পুরস্কার জিতলেন যারা:

অ্যালান বোর্ডার মেডেল- মিচেল স্টার্ক

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার- মিচেল স্টার্ক

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার- ট্রেভিস হেড

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার- মিচেল মার্শ

বর্ষসেরা ঘরোয়া ক্রিকেটার- ট্রেভিস হেড

ব্রাডম্যান বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার- টিম ওয়ার্ড

অস্ট্রেলিয়ান ক্রিকেট হল অব ফেম- জাস্টিন ল্যাঙ্গার ও রাইলি থম্পসন।


মিচেল স্টার্ক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন