ইনসাইড গ্রাউন্ড

রেকর্ড সপ্তমবারের মত ব্যালন ডি'অর জয় মেসির (ভিডিও)

প্রকাশ: ০৮:৩৬ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail রেকর্ড সপ্তমবারের মত বেলন ডি'অর জয় মেসির (ভিডিও)

ফ্রান্সে এক বর্ণিল সন্ধ্যায় ২০২১ সালের বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলারের নাম ঘোষণা করে ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’। আর এবারে রেকর্ড সপ্তমবারের মত বেলন ডি’অর হাতে উঠল আর্জেন্টাইন ফুটবল জাদুঘর মেসির হাতেই।

সোমবার (২৯ নভেম্বর) রাতে ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কারে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

২০২১ সালটা মেসির জন্য ঘটনাবহুল, স্মৃতিময়। উচ্ছ্বাস আর চাপা কষ্টের কান্না দুটোই রয়েছে এই বছরে। ধুঁকতে থাকা বার্সেলোনাকেও জিতিয়েছিলেন কোপা দেলরে শিরোপা, লা লিগায় করেছিলেন তৃতীয়ও।

এরপর দেশকে ২৮ বছরের শিরোপার খরা ঘোচান। এনে দেন কাঙিক্ষত কোপা আমেরিকা শিরোপা। ওই টুর্নামেন্টে ৪ গোল ও ৫ অ্যাসিস্ট করে হয়েছিলেন টুর্নামেন্টসেরাও। এরপর আসে তার কান্নার দিন। ২১ বছরের সম্পর্ক শেষ করে বার্সেলোনা ছেড়ে কাঁদতে কাঁদতে পাড়ি জমান প্যারিসে। গায়ে চড়ান পিএসজির জার্সি। 

মেসি আগের ছয়বার এই পুরস্কার জিতেছেন-২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯

ভোটাভুটিতে বায়ার্ন মিউনিখের গোলমেশিন জার্মানি তারকা রবের্ত লেওয়ানডস্কি হারিয়ে নিজের সর্বোচ্চসংখ্যক ব্যালন ডি’অর জয়ের রেকর্ডকে আরও এক ধাপ উঁচুতে নিয়ে গেলেন ৩৪ বছর বয়সী এই আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার।

২০২১ সালের গ্রহের সেরা খেলোয়াড় হিসাবে স্বীকৃতি পেয়ে, মেসি এখন চির প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের পাঁচবারের বিজয়ী রিশ্চিয়ানো রোনালদোর থেকে দুই ধাপের ব্যবধানে এগিয়ে রইলেন।

এদিকে, বছরের সেরা ক্লাবের পুরস্কার পেয়েছে চেলসি। ব্যালনের তালিকায় ছয় নম্বরে এসেছে ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। রবার্ট লেভান্ডোস্কি বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জিতেছেন।

উল্লেখ্য, ১৯৫৬ সালে প্রথমবার চালু হয় ব্যালন ডি অর। তখন কেবল ইউরোপের সেরা খেলোয়াড়কে দেওয়া হতো এই পুরস্কার। ১৯৯৫ সাল থেকে ইউরোপে খেলা বিশ্বের যেকোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০৭ সাল থেকে সেটি দেওয়া হচ্ছে বিশ্বের যেকোনো জায়গায় খেলা ফুটবলারদের।




মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শুরুর একাদশে রোনালদোকে চান না পর্তুগীজরা

প্রকাশ: ০৫:০৮ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

দলের সবচেয়ে বড় তারকা তিনি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও তিনি। ফুটবল মাঠে তার জাদুতে মুগ্ধ হয়নি এমন মানুষই খুঁজে পাওয়া কঠিনই। এমনকি প্রতিপক্ষ ফুটবলার থেকে সমর্থকদেরও প্রশংসা পান রোনালদো। তবে ক্যারিয়ার তার এখন অন্তিম পর্যায়ে। মাঠের খেলায় আগের সেই ক্ষুরাধার ক্রিশ্চিয়ানোকে এখন আর খুব একটা দেখা যায় না। পারফরম্যান্সেও পড়েছে বয়সের ছাপ। গ্রুপ পর্বের ম্যাচগুলোতেই দেখা গেছে সে চিত্র।

চলতি বিশ্বকাপে তার একমাত্র গোলটিও এসেছে পেনাল্টি থেকে। প্রথম রাউন্ডের তিন ম্যাচই শুরু থেকে খেললেও, কোন ম্যাচে পুরো ৯০ মিনিট খেলা হয়নি তার। সুইজারল্যান্ডের বিপক্ষে তাই নকআউট পর্বের ম্যাচে তাকে শুরুর একাদশে দেখতে চান না পর্তুগাল দলের সমর্থকরাই। 

পর্তুগীজ সংবাদ মাধ্যমগুলোর খবরে এ সংক্রান্ত এক জরিপের তথ্য উঠে এসেছে। পর্তুগালের সমর্থকদের ৭০ শতাংশই চান না শুরুর একাদশে রোনালদো থাকুক। তবে রোনালদোর সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। ফলে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে বদলি হিসেবে নেমে তার ব্যবধান গড়ে দিতে পারেন এই স্ট্রাইকার। তাই তাকে পরে নামানোটাই দলের জন্য ভাল হবে বলে মনে করছেন সমর্থকরা।

সেই সাথে জোয়াও ফেলিক্স-আন্দ্রে সিলভারা সে জায়গায় সুযোগ পেলে নিজেদের আরো ভালভাবে মেলে ধরতে পারবেন বলে মত তাদের। ৬ ডিসেম্বর কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে পর্তুগাল।


কাতার বিশ্বকাপ   রোনালদো   পর্তুগাল   সমর্থক  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতকে হারিয়ে মধ্যরাতে ঢাবিতে ব্যাডমিন্টন হাতে সাকিব

প্রকাশ: ০৪:৫২ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের নৈপুণ্যে জয় পেলেও ম্যাচে ৫ উইকেট শিকার করে অবদান রেখেছেন সাকিব আল হাসানও। মিরাজের নৈপুণ্যে সেই অবদান ম্লান হয়ে যায়নি। তাই বেশ ফুরফুরে মেজাজেই রোববার (৪ ডিসেম্বর) রাতে হঠাৎ হাজির হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাকিম চত্বরে। সেখানে ঢাবি শিক্ষার্থীদের সঙ্গে খেলেছেন ব্যাডমিন্টন।

শিক্ষার্থীরা জানায়, রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি সংলগ্ন হাকিম চত্বরে ব্যান্ডমিন্টন কোর্টে খেলছিলেন শিক্ষার্থীরা। হঠাৎ সেখানে আসেন সাকিব। এরপর তিনি মুখে মাস্ক লাগিয়ে শিক্ষার্থীদের সঙ্গে খেলতে শুরু করেন। তার খেলার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে।

সাকিবের সঙ্গে ব্যাডমিন্টন খেলেছেন ইমরান নাজির নামের একজন। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকে লিখেছেন, ‘পিছনের মানুষটাকে চেনা যায়? ইটস সাকিব আল হাসান ভাই। আজ ভাইয়ের সঙ্গে ব্যাডমিন্টন খেলতে পারছি। এটা এখনও আমার কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে। এটা জীবনের সেরা মুহূর্তের একটি। আমি আমার অনুভূতি হারিয়েছি।’

সাকিব আল হাসান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ফ্রান্সকে করা ফিফার জরিমানা দিয়ে দিলেন এমবাপ্পে

প্রকাশ: ০৪:৪৩ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

নিয়মভঙ্গের দায়ে ফ্রান্স ফুটবল ফেডারেশনকে অর্থ জরিমানা করেছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা 'ফিফা। সংস্থাটির নিয়মানুযায়ী, ম্যাচের সেরা খেলেয়াড়কে সংবাদ সম্মলনে পাঠায় দলগুলো। তবে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সেরা ফুটবলার হওয়ার পরও কিলিয়ান এমবাপ্পে আসেনি সংবাদ সম্মলনে। তাই ফরাসি ফুটবল ফেডারেশনের উপর জরিমানার খড়গ নেমে আসে। তবে সে জরিমানার অর্থ নিজে থেকেই পরিশোধ করে দিয়েছেন এমবাপ্পে।

নকআউট পর্বের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন এমবাপ্পে। এদিন সংবাদ সম্মেলনে এসে মিডিয়ার কৌতুহল মেটান এই স্ট্রাইকার। এসময় তিনি জানান, নিজের খেলায় মনোযোগ দিতেই প্রথম রাউন্ডে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন নি তিনি।

তার অনুপস্থিতির কারণে ফ্রান্স ফুটবল ফেডারেশকে জরিমানা করা হয়েছে- এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিষয়টি জানার পরই তা পরিশোধ করার পদক্ষেপ নেন তিনি।

এখন পর্যন্ত বিশ্বকাপে ৫ গোল করে চলতি আসরের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে। ফলে বিশ্বকাপের গোল্ডেন বুটের অন্যতম দাবিদারও তিনি। কোয়ার্টার ফাইনালে তার কাঁধে আরো বড় দ্বায়িত্ব। তবে যে গতিতে ছুটছেন তিনি, তাতে অবশ্য খুশিই ফরাসি সমর্থকরা।


কাতার বিশ্বকাপ   এমবাপ্পে   ফ্রান্স ফুটবল ফেডারেশন   অর্থ জরিমানা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বলের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন মোসাদ্দেক

প্রকাশ: ০২:৫৭ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ এ’ দলের অনুশীলন চলাকালীন সময়ে বল লেগে আহত হয়েছেন ভারতের বিপক্ষে দলে ডাক না পাওয়া ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে লাক্কাতুড়ার অবস্থিত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঘটনা ঘটে।

হাসপাতাল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আহত মোসাদ্দেককে সিলেট নগরের আল হারামাইন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনুশীলন চলাকালে একটি বল তার উরুতে সজোরে আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে জাতীয় দলের এই তারকা ক্রিকেটারকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে তিনি চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তার বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চলছে।

সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সদস্য বিভাগীয় ক্রিকেট কমিটির সম্পাদক ফরহাদ কোরেশী বিষয়টি নিশ্চিত করে বলেন, বর্তমানে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ‘দলের অনুশীলন চলছে। ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত আহত হওয়ার খবরটি শুনেছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


বাংলাদেশ ক্রিকেট   মোসাদ্দেক হোসেন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচ হলেন জুলিয়ান উড

প্রকাশ: ০২:১৯ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) কে সামনে রেখে ইতিমধ্যে দল গোচানো শেষ করেছে বিপিএলে অংশগ্রহণকারী দলগুলো। বিভিন্ন দলে নিয়েছেন নামীদামী ক্রিকেটারদের। দেশীয় তারকাদের সাথে মাঠ মাতাবেন বিদেশীরাও। খেলোয়াড়দের নির্দেশনা দেওয়ার জন্য প্রয়োজন হয় একজন কোচের,তাই দল গুলো  পিছিয়ে নেই কোচ নিয়োগেও। দেশীয় কোচদের পাশাপাশি থাকেন বিদেশিরাও। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বিপিএল নবম আসরের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটার জুলিয়ান রস উডকে। যিনি দায়িত্ব পালন করেছেন আইপিলেও। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পাঞ্জাব কিংসের ব্যাটিং কনসালটেন্ট হয়েও কাজ করেন জুলিয়ান। সারা বিশ্বে পাওয়ার হিটিং কোচ হিসেবে বেশ পরিচিত ৫৪ বছর বয়সী সাবেক এ ইংলিশ ক্রিকেটার।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তাদের অফিসিয়াল ফেসবুক পোস্টের মাধ্যমে তথ্য নিশ্চিত করেছে। সেখানে তারা লিখেছে, ‘জুলিয়ান রস উড। যাকে বলা হয় পাওয়ার হিটিংয়ের পথিকৃৎ। মূলত ক্রিকেটের সঙ্গে বেসবলের হিটিং মেথডের সমন্বয় এনেই পাওয়ার হিটিংয়ের কৌশল বের করেছেন উড। পাওয়ার হিটিং নিয়ে এর মধ্যে কাজ করেছেন অস্ট্রেলিয়া, পাকিস্থান, আয়ারল্যান্ড স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথে। ব্রিটিশ এই পাওয়ার হিটিং কোচ এবার চট্টগ্রাম চ্যালেঞ্জার ফ্যামিলিতে। চ্যালেঞ্জার্সদের হেড কোচ এই ব্রিটিশ পাওয়ার হিটার স্পেশালিস্ট। ওয়েলকাম জুলিয়ান উড।


বাংলাদেশ ক্রিকেট   বিপিএল   চট্টগ্রাম চ্যালেঞ্জার্স  


মন্তব্য করুন


বিজ্ঞাপন