ইনসাইড গ্রাউন্ড

মেয়েদের ব্যালন ডি'অর জিতলেন আলেকজিয়া পুতেয়াস

প্রকাশ: ১০:৫৮ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail মেয়েদের ব্যালন ডি'অর জিতলেন আলেকজিয়া পুতেয়াস

পুরুষদের ফুটবলে এবারে কে ব্যালন ডি’অর জিতলেন হয়তো এতক্ষণে সবার জানা হয়ে গেছে। কিন্তু নারী ফুটবলে যিনি জিতলেন তিনিও বিশ্ব ফুটবল মঞ্চে খুব একটা অপরিচিতও কেও নন। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা নারী দলের মিডফিল্ডার আলেকজিয়া পুতেয়াসের দুর্দান্ত একটা মৌসুম কেটেছে ২০২০-২১। আর তার সেই ফলশ্রুতিতে এবারের ব্যালন ডি’অর জয় করেন এই নারী।

স্পেনের শীর্ষ ঘরোয়া লিগ জয় করেছেন। পাশাপাশি বার্সেলোনার জার্সিতে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপ সেরা প্রতিযোগিতার ফাইনালে তার নেতৃত্বেই চেলসির বিপক্ষে ৪-০ ব্যবধানে জেতে বার্সেলোনা। ওই ম্যাচে একটি গোলও করেন তিনি। 


বার্সেলোনা   চ্যাম্পিয়ন্স-লিগ   চেলসি   ব্যালন-ডি’অর  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিবকে পাকিস্তানের অধিনায়ক বানাল আইসিসি!

প্রকাশ: ০৭:০৮ পিএম, ০৪ অক্টোবর, ২০২৩


Thumbnail

বিশ্বকাপের ডামাডোল বেজে উঠতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে পর্দা উঠবে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের। প্রথমবারের মতো এককভাবে টুর্নামেন্টটি আয়োজন করতে করছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত।

গত দুই আসরের ফাইনালিস্টদের উদ্বোধনী ম্যাচের আগে আহমেদাবাদে অনুষ্ঠিত হয়েছে ‘ক্যাপ্টেন্স মিট’। যেখানে অংশগ্রহণকারী ১০ দলের অধিনায়করা অংশ নিয়েছেন। 

ক্যাপ্টেন্স মিটে উপস্থিত হয়ে নিজেদের স্বপ্ন ও সম্ভাবনার কথা শুনিয়েছেন অধিনায়করা। সেখানে বিরাট এক ভুল করে বসে আইসিসির গ্রাফিক্স কন্ট্রোল বিভাগ। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান যখন অনুষ্ঠানে নিজেদের বিশ্বকাপ পরিকল্পনার কথা বলছেন তখন তার পরিচয় দেয়া স্টোনে নাম ওঠে সাকিব আল হাসান, অধিনায়ক পাকিস্তান। 

এবারের বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে থেকেই আলোচনা ছিল নানা বিষয়ে। একাধিকবার সূচি পরিবর্তন, ক্রিকেটার ও গণমাধ্যমকর্মীদের ভিসা জটিলতা, পাকিস্তান দলের ভেন্যু নিয়ে আপত্তি-সব মিলিয়ে বিশ্বকাপ শুরু আগ থেকেই সমালোচনায় বিদ্ধ আয়োজক ভারত।

এদিকে ক্যাপ্টেন্স অনুষ্ঠানের উপস্থাপক ইংলিশদের সাবেক অধিনায়ক ইয়ন মরগানের প্রশ্নের জবাবে টাইগার টাইগার কাপ্তান জানিয়েছেন, এবার দেশবাসীর প্রত্যাশা আগের সব আসরের তুলনায় বেশি।

সাকিব বলেন, ‘আমার মনে হয় আমরা ভালোভাবেই প্রস্তুত। ২০১৯ বিশ্বকাপের পর থেকে কোয়ালিফায়ার চক্রে আমরা সম্ভবত তিন বা চার নম্বর দল, পয়েন্টের দিক থেকে। দল হিসেবে আমরা ভালো করেছি। এখন বিশ্বকাপের মঞ্চে নিজেদের মেলে ধরার সময়। আমার দল প্রস্তুত এবং আমার দেশ আশা করছে গত সব আসরের চেয়ে ভালো কিছু।’

সাকিব আল হাসান   পাকিস্তান   আইসিসি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এশিয়ান গেমসে হারতে হারতে জিতলো বাংলাদেশ

প্রকাশ: ০৬:৩৭ পিএম, ০৪ অক্টোবর, ২০২৩


Thumbnail

মালয়েশিয়ার মতো দলের বিপক্ষে এমন অবস্থা হবে কে ভেবেছিল! প্রায় হারতে বসা বাংলাদেশ শেষ মূহুর্তে জিতে গেল। এশিয়ান গেমসে নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রাখেলো এই টেনেটুনে জয়ের মাধ্যমে। অথচ, বাংলাদেশ জাতীয় দলে খেলা একাধিক খেলোয়াড় ছিল এই দলটিতে।

তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ মালয়েশিয়ার বিপক্ষে ৩ রানে ৩ উইকেট খুইয়ে অপ্রত্যাশিত ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রাথমিক এই ব্যাটিং ব্যর্থতার পর অধিনায়ক সাইফ হাসানের গুরুত্বপূর্ণ ফিফটিতে টেনেটুনে ১১৬ রান করে টাইগাররা। এই পুঁজি নিয়ে ইনিংসের শেষ বল পর্যন্ত চলে তুমুল লড়াই। শেষ বলে মীমাংসা হওয়া ম্যাচে বাংলাদেশ জয় পায় ২ রানে।

 সাইফরা ২০ ওভারে ৫ উইকেটে ১১৬ রান সংগ্রহ করে। রান তাড়া করতে নামা মালয়েশিয়ান ব্যাটসম্যানরা শেষ পর্যন্ত ২০ ওভারে ১১৪ রান সংগ্রহ করে ম্যাচ হেরে যায়।

ছবির ক্যাপশন- এশিয়ান গেমসে শ্বাসরুদ্ধকর ম্যাচে মালয়েশিয়াকে হারিয়ে সেমিত বাংলাদেশ।



এবারের এশিয়ান গেমস ক্রিকেটে মেয়েদের দল ব্রোঞ্জ জিতেছিল। এই ম্যাচের একপর্যায়ে মনে হয়েছিল মেয়েরা ব্রোঞ্জ জিতলেও ছেলেরা বোধহয় সেটাও পাবে না। টাইগারদের ব্যাটিং ব্যর্থতার পর লড়াইটা মূলত জমিয়ে তুলেছেন বোলাররা। বাংলাদেশের চেয়ে তুলনামূলক দুর্বল দলের কাছে হারটা ঠেকিয়েছেন জাতীয় দলের বাইরে থাকা স্পিন অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। শেষ ওভারে মালয়েশিয়ার দরকার ছিল ৫ রান। স্ট্রাইকে তাদের ফিফটি হাঁকানো ব্যাটার থাকলেও তাকে দমিয়ে রাখেন আফিফ। সব শেষে ২ রানে জিতে যায় বাংলাদেশ। অবশেষে সেমিফাইনালে ওঠলো বাংলাদেশ।

৬ অক্টোবর শুক্রবার সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে জিতলে বাংলাদেশের আরেকটি পদক নিশ্চিত হবে এবারের এশিয়ান গেমসে। আর হেরে গেলে পরদিন ব্রোঞ্জের লড়াইয়ে নামতে হবে তাদের। এশিয়ান গেমসে বাংলাদেশের পদক জেতার আশা আছে আর কেবল একটিই— সেটি আসতে পারে এই পুরুষ ক্রিকেট দলের হাত ধরে।

 


এশিয়ান গেমস ক্রিকেট   বাংলাদেশ ক্রিকেট দল   ক্রিকেট   আফিফ হোসেন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারত বিশ্বকাপের সম্ভাব্য সেরা ৫ অলরাউন্ডার

প্রকাশ: ০৪:৪৮ পিএম, ০৪ অক্টোবর, ২০২৩


Thumbnail

ভারত বিশ্বকাপের আর ২৪ ঘণ্টাও বাকি নেই। বিশ্বকাপ মানেই বাড়তি উত্তেজনা। তাই লড়াইটাও অন্য আর দশটা টুর্নামেন্টের চেয়ে যেন বেশি প্রাণবন্ত হয়। সবাই জান লড়িয়ে চেষ্টা করে সেরাটা দিতে। তাইতো দুই পক্ষের লড়াইটাও জমে হয় ক্ষীর। টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগে বেশ কিছু ব্যাটার কিংবা বোলারদের ওপর আলাদা নজর থাকছে সবার। তবে এমন কিছু অলরাউন্ডারও আছেন, যারা কিনা দুই বিভাগেই পারফর্ম করে পার্থক্য গড়ে দিতে পারেন ম্যাচের ভাগ্যে। বিশ্বকাপের সম্ভাব্য সেরা ৫ অলরাউন্ডারকে নিয়ে এবারের প্রতিবেদন।

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে নাম্বার ওয়ান অলরাউন্ডার হিসেবে একাধিকবার অংশ নেবার কৃতিত্বটা কেবল একজন ক্রিকেটারের আছে। তিনি হলেন সাকিব আল হাসান। ২ বা ৩ বার নয়, চতুর্থবারের মতো এমন নজির গড়ার অপেক্ষায় টাইগার কাপ্তান।

অলরাউন্ডারের প্রসঙ্গে কথা বললে তাই স্বাভাবিকভাবেই সবার আগে উঠে আসে সাকিবের নাম। ব্যাটে-বলে সমানতালে দেড় দশকের বেশি সময় যাবৎ আধিপত্য যার। এবারের বিশ্বকাপেও অলরাউন্ডার হিসেবে আলাদা নজর থাকবে মিস্টার সেভেন্টি ফাইভের ওপরে।


বয়স ৩৬ পার করলেও, এখনও বিশ্বের অন্যতম সেরা পারফর্মার। ২০১৯ বিশ্বকাপে তার অলরাউন্ডিং পারফরম্যান্স এখনও আসে আলোচনায়। ১৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আর আইপিএল মাতানো এই তারকার জন্য, এবারের বিশ্বকাপটাও হতে পারে বিশেষ কিছু।


ছবির ক্যাপশন- গত বিশ্বকাপের মতো এবারও দারুণ সম্ভাবনা সাকিবের সামনে।

অলরাউন্ডার হিসেবে নজর রাখতে হবে মিচেল মার্শের ওপরেও। মিডল অর্ডার থেকে ওপেনার বনে যাওয়া এই অজি ক্রিকেটারের ভারতের মাটিতে পরিসংখ্যানটাও দুর্দান্ত। চলতি বছর ভারতের মাটিতে খেলা ৫ ম্যাচে গড় ৭৫-এর কাছাকাছি। ১২৪ স্ট্রাইক রেটে রান করেছেন ২৯৪। মার্চে ভারতের বিপক্ষে খেলা ৩ ম্যাচের সিরিজে ১৯৪ রান করে জিতে নেন সিরিজ সেরার পুরস্কার। ৭৯ ওয়ানডেতে ৫৪ উইকেট শিকার করা মার্শ, বল হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।
ছবির ক্যা

ছবির ক্যাপশন- মিচেল মার্শ দারুণ সম্ভাবনা নিয়ে বিশ্বকাপে অজিদের জার্সিতে ।


ঘরের মাঠ বলেই বিশ্বকাপটা বিশেষ কাটতে পারে হার্দিক পান্ডিয়ার জন্য। ইনজুরি কাটিয়ে ফেরা এই অলরাউন্ডার ধারাবাহিক পারফর্ম করছেন মেন ইন ব্লু'র হয়ে। এবারের আসরে ভারতের জন্য ট্রাম্পকার্ড হতে পারেন হার্দিক।


ছবি

ছবির ক্যাপশন- ঘরের মাঠে বাড়তি সুবিধা পেতেই পারেন পান্ডিয়া।


অলরাউন্ডারের তর্কে আলাদা করে জায়গা দিতে হবে রশিদ খানকে। মূলত আইপিএল খেলার লম্বা অভিজ্ঞতার কারণে, ভারত বিশ্বকাপে আলাদা সুবিধা পাবেন এই আফগান ক্রিকেটার। আইপিএলের সবশেষ আসরেও, বল হাতে ২৭ উইকেট নিয়েছেন রশিদ। আফগানদের হয়ে মিডল অর্ডারে ব্যাট হাতেও বড় ভূমিকা রাখতে পারেন এই লেগি।


ছবির ক্যাপশন- বরাবরের মতোই রশিদ চাইবেন নিজের সম্ভাবনা ধরে রাখতে।

তালিকার শেষ নামটা হতে পারে সবচেয়ে কম আলোচিত। অলরাউন্ডার হিসেবে তার খ্যাতিও নয় অতটা বিখ্যাত। তবে ভারত বিশ্বকাপে নিজের পুরনো পরিচয়টা নতুন করে বিশ্ব ক্রিকেটে জানান দিতে পারেন মেহেদি হাসান মিরাজ। বিশেষ করে সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে তার ধারাবাহিকতা, নিঃসন্দেহে এই তালিকায় তাকে জায়গা করে দিচ্ছে। বল হাতেও দারুণ কার্যকরী হতে পারেন ভারতের মাটিতে।

 ছবির ক্যাপশন- স্পিন বোলার মিরাজ হয়ে উঠছেন ব্যাটিং পারফর্মারও।


সাকিব আল হাসান   মেহেদি হাসান মিরাজ   রশিদ খান   হার্দিক পান্ডিয়া   মিচেল মার্চ   বিশ্বকাপ ক্রিকেট ২০২৩   অলরাউন্ডার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে পাকিস্তানী জামাই হাসান আলীর আগমনে খুশি ভারতীয় শ্বশুর

প্রকাশ: ০১:৫৩ পিএম, ০৪ অক্টোবর, ২০২৩


Thumbnail

বিশ্বকাপ খেলতে পাকিস্তান দল এখন ভারতে। পাকিস্তানের পেসার হাসান আলীর শ্বশুরবাড়ি ভারতের হরিয়ানায়। জামাই ভারতে আসায় তার সঙ্গে দেখা করতে তর সইছে না শ্বশুর-শাশুড়ির। মেয়ে-জামাইয়ের পাশাপাশি একমাত্র নাতনিকে দেখার জন্য উদ্গ্রীব তারা। হরিয়ানার নুহ জেলার অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী লিয়াকত খানের মেয়ে সামিয়ার সঙ্গে ২০১৯ সালে বিয়ে হয় হাসানের। দুবাইয়ে হয় বিয়ের অনুষ্ঠান। এরপর থেকে পাকিস্তানে থাকেন সামিয়া। মেয়ের সঙ্গে একবারই দেখা হয়েছিল মায়ের। কিন্তু বাবা সেই দেশে যেতে পারেননি। এতদিন পর মেয়ে, জামাই, নাতনিকে দেখবেন লিয়াকত।

ছবির ক্যাপশন- পাকিস্তানী ফাস্ট বোলার হাসান আলী ও তার ভারতীয় স্ত্রী সামিয়া আজরো।

আহমেদাবাদে ১৪ অক্টোবর ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। সেখানেই দেখা করতে যাবেন তারা। লিয়াকত বলেন, ‘২০২১ সালে সামিয়ার মেয়ে হওয়ার সময় আমার স্ত্রী ওর ওখানে গিয়েছিল। আমি যেতে পারিনি। মেয়ে-জামাইকে চার বছর দেখিনি। নাতনিকে এই প্রথম দেখব। আশা করছি, ওদের সঙ্গে দেখা করতে কোনো সমস্যা হবে না।’


ছবির ক্যাপশন- বিয়ের ফটোশুটে হাসান আলী-সামিয়া দম্পতি।

মেয়ের সঙ্গে পাকিস্তানের ক্রিকেটারের বিয়ে হওয়ায় কোনো দুঃখ নেই লিয়াকতের। কে কী বলল, এ নিয়ে মাথা ঘামান না তিনি। লিয়াকত বলেন, ‘আমার মেয়ে শিক্ষিত। নিজের ভালো ও বোঝে। আর পেছনে কে কী বলল, এ নিয়ে মাথা ঘামাই না। আমার মেয়ে খুশি থাকলেই আমরা খুশি। পাকিস্তানে আমাদের অনেক আত্মীয় আছে। হাসান খুব ভালো ছেলে। আমরা খুশি।’


ছবির ক্যাপশন- স্ত্রী-সন্তানসহ হাসান আলী।

জামাই পাকিস্তানের হলেও ভারত-পাক ম্যাচে অবশ্য নিজের দেশকেই সমর্থন করবেন লিয়াকত। তিনি বলেন, ‘আমি সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন টেন্ডুলকার, মোহাম্মদ আজহারউদ্দিনদের খেলা দেখেছি। কিন্তু আমার প্রিয় ক্রিকেটার বিরাট কোহলি। এবারও আমরাই জিতব।’ পাকিস্তানের বিশ্বকাপের দল ঘোষণার সময় হতাশ হয়েছিলেন লিয়াকত। কারণ, প্রাথমিক দলে হাসান ছিলেন না। আরেক পেসার নাসিম শাহ চোট পাওয়ায় শেষ মুহূর্তে হাসানকে দলে নেওয়া হয়।


হাসান আলী   পাকিস্তান ক্রিকেট   বিশ্বকাপ ক্রিকেট ২০২৩   সামিয়া  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

হারের ধারা বজায় রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড

প্রকাশ: ১১:২৮ এএম, ০৪ অক্টোবর, ২০২৩


Thumbnail

হারের ধারা বজায় রেখে চলছে ম্যানচেস্টার ইউনাইটেড। চ্যাম্পিয়ন্স লিগে আগের ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে হেরেছিল ম্যানচেস্টার। হারের সেই ধারা অব্যাহত রেখে চ্যাম্পিয়ান্স লিগের দলটি এবার হারলো তার্কিশ ক্লাব গ্যালাতসারের বিপক্ষেও। ০৩ অক্টোবর দিবাগত রাতে এরিক টেন হ্যাগের শিষ্যরা হার মানে ৩-২ গোলে।


তার্কিশ ক্লাব গ্যালাতসার ও ম্যানচেস্টার ইউনাইটেডের বল দখলের লড়াইয়ের একটি দৃশ্য

ওল্ড ট্রাফোর্ডে রাসমন্ড হলান্ডের গোলে শুরুতে এগিয়ে গিয়েছিল ম্যানচেস্টারের ক্লাবটি। পরে উইলফ্রেড জাহা, মুহাম্মদ কারিম ও মাউরো ইকার্দির গোলে হার বরণ করে তারা। ম্যানচেস্টারের পরের গোলটিও হলান্ডের।

১৭ মিনিটে মার্কাস রাশফোর্ডের অ্যাসিস্ট থেকে করা গোলে স্বাগতিক দলকে এগিয়ে নেন হলান্ড। ২৩ মিনিটে জাহার গোলে সমতায় ফিরে গ্যালাতসারে। সমতায় থাকা অবস্থায় বিরতিতে যায় উভয় দল।


তার্কিশ ক্লাব গ্যালাতসারের কাছে ৩-২ গোলে পরাজিত হয় ম্যানচেস্টার ইউনাইটেড

আরও একবার ইউনাইটেডকে লিড এনে দেন হলান্ড। ৬৭ মিনিটে এ গোলটি করেন ড্যানিশ ফুটবলার। পরের দৃশ্যটা শুধুই গ্যালাতসারের। ৭১ মিনিটে আবার সমতায় ফেরে তারা। ৭৭ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ক্যাসেমিরো।

৭৮ মিনিটে পেনাল্টি মিস করেন ইকার্দি। সেই ইকার্দিই গোল করেন ৩ মিনিট পর। তাতে ৩-২ গোলের জয় নিশ্চিত হয় সফরকারী দলের।

 



মন্তব্য করুন


বিজ্ঞাপন