ইনসাইড হেলথ

দেশে করোনায় আরও ২ জনের মৃত্যু

প্রকাশ: ১২:০০ এএম, ২৭ নভেম্বর, ২০২১


Thumbnail দেশে করোনায় আরও ২ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৭৫ জনে।  নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৫৫ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ৫৭৯ জনে।

শনিবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  বিজ্ঞপ্তিতে বলা হয়, একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৮৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ১৮ জন।

গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৬২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ। এ পর্যন্ত মোট ১ কোটি ৮ লাখ ৩২ হাজার ২৪৭টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৫ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১ জন পুরুষ, ১ জন নারী। তারা ঢাকা বিভাগে মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।



মন্তব্য করুন


ইনসাইড হেলথ

চারদিন পর করোনায় মৃত্যুশূন্য দেশ, নতুন শনাক্ত ২২৪১

প্রকাশ: ০৫:৩৬ পিএম, ২৯ Jun, ২০২২


Thumbnail চারদিন পর করোনায় মৃত্যুশূন্য দেশ, নতুন শনাক্ত ২২৪১

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে চারদিন পর করোনায় মৃত্যুশূন্য দেশ। এতে দেশে মোট করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১৪৫ জনই রয়েছে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ২৪১ জনের। এ নিয়ে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৭১ হাজার ৬০২ জনে।

বুধবার (২৯ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ।

এর আগে মঙ্গলবার (২৮ জুন) ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু এবং ২ হাজার ৮৭ জন নতুন রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ওইদিন শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৪৭ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সারাদেশের ৮৮০টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৯১২টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ৭১২টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

করোনা   শনাক্ত  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৪০ রোগী হাসপাতালে ভর্তি

প্রকাশ: ০৩:৪৩ পিএম, ২৯ Jun, ২০২২


Thumbnail ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৪০ রোগী হাসপাতালে ভর্তি

সারাদেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৪০ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।   

বুধবার (২৯ জুন) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।
 
এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৪০ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৩৮ জন এবং ঢাকার বাইরে সারাদেশে সারাদেশে নতুন দুই জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে সারাদেশে সর্বমোট ১২৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১২১ জন এবং ঢাকার বাইরে সারাদেশে সাত জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।     

এ বছর ১ জানুয়ারি থেকে ২৯ জুন পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট এক হাজার ৫৬ জন। একই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯২৭ জন রোগী। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছরে একজন রোগীর মৃত্যু হয়েছে।

গত বছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ৪২৯ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ২৬৫ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ১০৫ জন।

ডেঙ্গু   আক্রান্ত   রোগী   হাসপাতাল   ভর্তি  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

বিএসএমএমইউ’র ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা

প্রকাশ: ০৩:৩০ পিএম, ২৯ Jun, ২০২২


Thumbnail বিএসএমএমইউ’র ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০২২-২৩ অর্থ বছরের জন্য  ৬৯০ কোটি ৯০ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে গবেষণায় জন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ২০ কোটি টাকা। এছাড়াও বন্ধ্যত্ব নিরসনে বাজেটে অতিরিক্ত ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বুধবার (২৯ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এর আগে ভিসির সভাপতিত্বে ৮৬তম সিন্ডিকেট সভায় সদস্যদের সম্মতিক্রমে এ বাজেট অনুমোদন করা হয়।

এসময় অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ভিসি হিসেবে এটি আমার প্রথম বাজেট। এ বাজেটে নিজস্ব তহবিল থেকে সংগ্রহ করা হবে ৬০ কোটি টাকা। এ বছর ঘাটতি বাজেট ১৩০ কোটি টাকা। ঘাটতির বিষয়ে সরকারের সঙ্গে আলাপ করবেন বলেও জানান তিনি।

বিভিন্ন গবেষণায় বিশ্ববিদ্যালয় সাফল্য অর্জন করেছে জানিয়ে উপাচার্য বলেন, বন্ধ্যত্ব নিরসনের জন্য গবেষণায় অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়েছে ৫ কোটি টাকা। গবেষণার জন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ২০ কোটি টাকা।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন করে চালু করা হয়েছে এমএসসি নার্সিং কোর্স। কোনো রোগীকে যেন দেশের বাইরে যেতে না হয়, সেজন্য শিগগিরই চালু করা হবে স্পেশালাইজড হসপিটাল। করোনাকালীন শুধু সেবা দেওয়া হয়নি, পরিস্থিতি মোকাবিলায় এই বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. স্বপন কুমার তপাদার, পরিচালক (অর্থ ও হিসাব) জনাব গৌর কুমার মিত্র, বিভিন্ন অনুষদের ডিন ও অফিস প্রধানরা।

প্রসঙ্গত, ২০২১-২০২২ অর্থ বছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ৫৪৪ কোটি ৬৮ লাখ টাকা।

বিএসএমএমইউ   বাজেট  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

করোনা বাড়তে থাকায় চিন্তিত হলেও শঙ্কিত নই: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ০২:১৫ পিএম, ২৯ Jun, ২০২২


Thumbnail করোনার বাড়তে থাকায় চিন্তিত হলেও শঙ্কিত নই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা এখন ঊর্ধ্বমুখী। দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় বিষয়টি নিয়ে কিছুটা চিন্তিত তবে শঙ্কিত নই। আমরা প্রস্তুত আছি।

বুধবার (২৯ জুন) সচিবালয়ে স্বাস্থ্যসেবা বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার সাথে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। 

মন্ত্রী বলেন, আমাদের হাসপাতালের উন্নয়ন চলমান আছে৷ হাসপাতালে তেমন রোগী নেই। রোগী এলে চিকিৎসা দেওয়ার পূর্ণ ব্যবস্থা আছে৷ 

এপিএ চুক্তি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এখন ভ্যাকসিন দেওয়া এবং করোনা নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ কাজ। জনবল নিয়োগও গুরুত্বপূর্ণ কাজ। এজন্য পরিকল্পনা নিতে হবে। এরপর মাঠে নামতে হবে। 

নির্দিষ্ট সময়ের মধ্যে যাতে কাজ সম্পন্ন হয়, সেদিকে নজর দেওয়ার জন্য কর্মকর্তাদের তাগিদ দেন স্বাস্থ্যমন্ত্রী। 

তিনি বলেন, আগামী দিনগুলোতে নিয়মিত সভা করতে হবে এবং প্রতিবেদন দিতে হবে। আমাদের অনেকগুলো অর্জন আছে। 

স্বাস্থ্যমন্ত্রী   জাহিদ মালেক   করোনা  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

করোনার সঙ্গে বাড়ছে ডেঙ্গু

প্রকাশ: ০৯:০১ এএম, ২৯ Jun, ২০২২


Thumbnail করোনার সঙ্গে বাড়ছে ডেঙ্গু

দেশে আবার করোনা শনাক্তের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। সঙ্গে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যাও। গতকাল মঙ্গলবার (২৮ জুন) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১৫ শতাংশের বেশি ছিল। এদিকে এক দিনে ৪৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, ২৪ ঘণ্টায়, অর্থাৎ ২৭ জুন সকাল ৮টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪৭ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৪৬ জন ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে, বাকি ১ জন ঢাকার বাইরে।

জনস্বাস্থ্যবিদেরা বলছেন, দুটি রোগের জন্যই মানুষকে সতর্ক থাকতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত ৩৫২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর চলতি মাসের ২৮ দিনে আক্রান্ত হয়েছেন ৬৬৪ জন। এর মধ্যে মারা গেছেন একজন। যদি থেমে থেমে বৃষ্টি হয়, অর্থাৎ দু-তিন দিন বৃষ্টি, তারপর দু-তিন রোদ থাকলে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে বলে জনস্বাস্থ্যবিদেরা আশঙ্কা প্রকাশ করেছেন।

ডেঙ্গুর প্রকোপটা এমন সময় বাড়ছে, যখন করোনা সংক্রমণও বাড়তির দিকে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২ হাজার ৮৭ জন করোনায় আক্রান্তের তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নমুনা পরীক্ষার তুলনায় করোনা রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৪৭ শতাংশ। এই সময় মৃত্যু হয়েছে তিনজনের।

গত এক সপ্তাহে প্রতিদিন করোনায় মৃত্যু হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ৩০০ শতাংশ।

করোনা   ডেঙ্গু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন