ইনসাইড ওয়েদার

লঘুচাপের ফলে বৃষ্টির আভাস, ডিসেম্বরের শুরুতে বাড়বে শীত

প্রকাশ: ০৮:৩৯ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail লঘুচাপের ফলে বৃষ্টির আভাস, ডিসেম্বরের শুরুতে বাড়বে শীত

বঙ্গোপসাগরের দক্ষিণ আন্দামান দ্বীপপুঞ্জ এবং তার আশেপাশের এলাকায় আজ একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। এ লঘুচাপের প্রভাবে ডিসেম্বর মাসের শুরুর দিকে দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর দেশে শীতের প্রকোপ আরো বাড়বে বলে জানা গেছে।

গতকাল সোমবার (২৯ নভেম্বর) আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম এক পূর্বাভাসে জানিয়েছেন, বঙ্গোপসাগরের দক্ষিণে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে। এতে ডিসেম্বরের শুরুর দিকে দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে শীতও বাড়বে।

শাহীনুল ইসলাম বলেন, দুই থেকে তিন দিন পর দেশের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। এর প্রভাবে ডিসেম্বরের ৬-৭ তারিখের দিকে দেশে বৃষ্টিপাত হতে পারে। তবে এখনো লঘুচাপটি সৃষ্টি হয়নি।

এদিকে,  উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দিন-রাতের তাপমাত্রা কমতে পারে

প্রকাশ: ০১:২২ পিএম, ০৩ ডিসেম্বর, ২০২২


Thumbnail

সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা কমেছে। এটি আরও কমতে পারে এবং সেই সঙ্গে দিনের তাপমাত্রাও কমতে পারে। শনিবার (৩ ডিসেম্বর) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত।

এ অবস্থায় রবিবার (৪ ডিসেম্বর) সকাল পর্যন্ত সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

শনিবার বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, ১২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে, ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস


আবহাওয়া   তাপমাত্রা   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস

প্রকাশ: ০১:০৯ পিএম, ০৩ ডিসেম্বর, ২০২২


Thumbnail

দক্ষিণ বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে অর্থাৎ ৭২ ঘণ্টায় দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বর্তমানে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ওমর ফারুক বলেন, আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গাতে ১২ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সীতাকুণ্ডে ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

তিনি জানান, আগামী ২৪ ঘণ্টা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে এবং সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এছাড়া, আজ সকালে ঢাকায় বাতাসের গতি ছিল উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার।


আবহাওয়া   পূর্বাভাস   তাপমাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

তাপমাত্রা নেমে আসতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে

প্রকাশ: ১২:১২ পিএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ডিসেম্বরে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। এতে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। বৃহস্পতিবার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ কাওসারী পারভিন জানান, ডিসেম্বর সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে।

এছাড়া চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও ১-২টি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে ডিসেম্বরে দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। অন্যদিকে চলতি মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ২ দশমিক ৫০-২ দশমিক ৫০ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল হবে সাড়ে চার থেকে সাড়ে ছয় ঘণ্টা।


আবহাওয়া   পূর্বাভাস   তাপমাত্রা   শীতকাল  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

ঢাকাসহ সারাদেশের কমছে তাপমাত্রা

প্রকাশ: ১১:২৯ এএম, ০১ ডিসেম্বর, ২০২২


Thumbnail

রাজধানী থেকে শুরু করে সারাদেশে কমতে শুরু করেছে তাপমাত্রা। তাপমাত্রা কমার এ ধারা আগামী দুইদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা একটু কমে যাবে বলে জানা যায়। আজ দেশের কেন্দ্রীয় অংশের বিভিন্ন জেলায় তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমেছে। যেমন- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মাদারীপুর ও ফরিদপুর অঞ্চলের তাপমাত্রা কিছুটা কমেছে। আগামী দুইদিন তাপমাত্রা কমার এ ধারা অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১২.২ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে তেঁতুলিয়ার তাপমাত্রা কমেছে শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এছাড়া আগামী তিনদিনের মধ্যে দেশের আবহাওয়া পরিস্থিতি সামান্য পরিবর্তন হতে পারে।


আবহাওয়া   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বাড়তে পারে রাতের তাপমাত্রা

প্রকাশ: ০২:২২ পিএম, ২৬ নভেম্বর, ২০২২


Thumbnail

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হবার কারণে আগামী দু’দিন পর থেকে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (২৬ নভেম্বর) হেমন্তের দ্বিতীয় মাস অগ্রহায়ণের ১১ তারিখ। গ্রামে পুরোদমে শীত অনুভূত হবার পাশাপাশি শীত নেমেছে শহরেও।

শুক্রবারের তুলনায় আজ (শনিবার) সর্বনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে। কমছে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রাও। শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। শুক্রবার সকালে তা সামান্য কমে হয়েছে ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস থাকলেও শনিবার তা কমে হয়েছে ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাতের ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী দুদিন পর রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল কক্সবাজারে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


আবহাওয়া   পূর্বাভাস   তাপমাত্রা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন