লিট ইনসাইড

জীবন ও কবিতায় সমান লড়াকু কবি মোহন রায়হানের ৬৫-তম জন্মদিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০০ এএম, ০১ অগাস্ট, ২০২১


Thumbnail

স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশে যে কয়জন নবীন কবির দীপ্ত আবির্ভাব হয়, কবি মোহন রায়হান তাদের অন্যতম। বাংলাদেশের কবিতার ধারায় কবি মোহন রায়হান এক তেজী কণ্ঠস্বর। ১৯৭১-এর রণাঙ্গন থেকে উঠে আসা দ্রোহ, প্রেম, স্বাধীনতা, সাম্য ও বিপ্লবের কবি মোহন রায়হান কবিতাকে কেবল শিল্প ভাবেন না বরং কবিতা তাঁর কাছে সমাজ বদলের শাণিত হাতিয়ার। জীবন ও কবিতায় সমান লড়াকু কবি মোহন রায়হান। কবি মোহন রায়হান আমাদের দেশের এক কিংবদন্তি পুরুষ। তাঁর জীবন ইতিহাস বাংলাদেশ রাষ্ট্রের জাতীয় ও গণতান্ত্রিক সংগ্রামের ঘাত-প্রতিঘাত ও উত্থান-পতনের জটিল আবর্তনের খতিয়ান। রাষ্ট্রিক, সামাজিক ও সাংস্কৃতিক সাহিত্য আন্দোলনের ইতিহাসে কবি মোহন রায়হান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

কবি মোহন রায়হান ১৯৫৬ সালের ১ আগস্ট সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। তিঁনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাকোত্তর ডিগ্রি অর্জন করেন। তাঁর বাবা মরহুম ফরহাদ হোসেন ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামী নেতাজী সুভাষ চন্দ্র বসুর আজাদ হিন্দ ফৌজের সৈনিক, সিরাজগঞ্জ জেলা সদরের খোকশাবাড়ি ইউনিয়ন পরিষদের অত্যন্ত জনপ্রিয় চেয়ারম্যান ছিলেন। তিঁনি একটানা ৩০ বছর চেয়ারম্যান থাকাকালীন সময়ে খোকশাবাড়ি হাসপাতাল, ব্রাহ্মণবয়ড়া গোয়েন বাঁধ প্রতিষ্ঠা করেন এবং সিরাজগঞ্জের কওমী জুট মিলস লি. প্রতিষ্ঠার অন্যতম উদ্যোক্তা। কবি মোহন রায়হানের মা মরহুমা মাহমুদা খাতুন ছিলেন আজীবন সমাজ হিতৈষিনী।

কবি মোহন রায়হান স্বাধীনতা উত্তর বাংলাদেশে সকল রাজনৈতিক, সাংস্কৃতিক ও কবিতা আন্দোলনে নেতৃত্ব দেন। তিঁনি বাংলাদেশের একজন অন্যতম সাংস্কৃতিক ব্যক্তিত্ব। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা, জাতীয় কবিতা পরিষদের দুই বারের সাধারণ সম্পাদক, বাংলাদেশ রাইটারস্ ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, স্ফুলিঙ্গ সাংস্কৃতিক সংসদ, সৃজন, আবৃত্তি সংসদ, বাংলাদেশ লেখক শিবির, প্রাক্সিস অধ্যয়ন সমিতি, অরণি সাংস্কৃতিক সংসদ, তাহের সংসদ, রাখাল, লেখক ইউনিয়ন, সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটিসহ অসংখ্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনায় দায়িত্বে ছিলেন। তাঁর সম্পাদিত পত্র-পত্রিকাগুলোর মধ্যে ঢেউ, সূর্য সৈকত, স্ফুলিঙ্গ, সমকণ্ঠ,  জনান্তিক, অরণি, সাহস, দুর্বিনীত এই মাটি জ্বলে প্রতিরোধে, লাল তোমার পতাকা, ইশতেহার, বিদ্রোহের পংক্তিমালা উল্লেখযোগ্য। তিঁনি সাপ্তাহিক দিকচিহ্ন, কবিতাপত্র দিকচিহ্ন এবং সাওল সময় পত্রিকার সম্পাদক।

তিঁনি বৈজ্ঞানিক সমাজতন্ত্রপন্থি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাহিত্য সম্পাদক ও জাতীয় সমাজতান্ত্রীক দল-জাসদ কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক ছিলেন। বাংলাদেশের রাজনৈতিক আন্দোলনে রাজপথে নেতৃত্ব দেন কবি মোহন রায়হান। তিঁনি ছিলেন সামরিক স্বৈরাচার বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে দেশ-কাঁপানো সাহসী ছাত্রনেতা। আশির দশকে স্বৈরশাসন বিরোধী আন্দোলনের সূচনাকারী ১৪টি ছাত্র সংগঠন নিয়ে যে সংগ্রাম কমিটি গঠন করা হয়, তিঁনি তার কেন্দ্রীয় নেতা ছিলেন। ১৯৮৩ সালেরৈ ১১ জানুয়ারি ছাত্র-বিদ্রোহের নেতৃত্ব দিয়ে প্রথম সামরিক শাসন ভঙ্গ করে ১০ হাজার ছাত্র-ছাত্রীর মিছিল নিয়ে শিক্ষাভবন ঘেরাও করেন। এ অভিযোগে তাঁকে চোখ-হাত বেঁধে সামরিক গোয়েন্দা বাহিনী তুলে নিয়ে ২১ দিন গুম করে রেখে নির্মম নির্যাতন চালিয়ে মেরুদণ্ড ভেঙে পঙ্গু করে দেয়। পরে ভারতের চেন্নাইয়ে অপারেশন করায়ে তিঁনি চলাচলে সক্ষমতা লাভ করেন।

এই কবি সম্পর্কে কবি শামসুর রাহমান বলেছেন- ‘বাংলাদেশের প্রতিবাদী কবিতার ধারা যে ক’জন কবির অবদানে বেগবান হয়ে উঠেছে, মোহন রায়হান নিঃসন্দেহে তাঁদের অন্যতম। এ তেজী তরুণ কবি কবিতাকে ব্যবহার করেন সমাজ বদলের হাতিয়ার হিসেবে। তাই তাঁর কবিতা অন্যায় ও অবিচারের বিরুদ্ধে অস্ত্রের মতো ঝলছে ওঠে, নতুন পৃথিবীর উদ্দেশ্যে।’

সৈয়দ শামসুল হক বলেছেন- ‘কবি-সাহিত্যিকদের মধ্যে অনেকেই বিক্রি হয়েছেন। মোহনকে আমি জানি, চিনি এবং বিশ্বাস করি সে তাদের মধ্যে ব্যতিক্রম।’

সুনীল গঙ্গোপাধ্যায় বলেছেন- ‘মোহন জীবনে অনেক সংগ্রাম করেছে, নির্যাতনও সহ্য করেছে কিন্তু কখনও নিজের স্থিরবিন্দু থেকে সরে যায় নি। তার কবিতার মধ্যে রয়েছে আগুন, যা অনেককে উদ্দীপ্ত করে। কবিতার আন্দোলনের সঙ্গে সে জড়িত। বাংলা কবিতাকে এগিয়ে নিয়ে যাওয়াই তাঁর আদর্শ। আমি দেখেছি, পশ্চিম বাংলাতেও সে বেশ জনপ্রিয়। অনেক তরুণ-তরুণী তার কবিতা আবৃত্তি করে।’

কবীর চৌধুরী বলেছেন- ‘মোহন রায়হান সমাজ-পরিবর্তনে অঙ্গীকারবদ্ধ। এই পরিবর্তনের জন্য সে মার্ক্সীয় বস্তুবাদী দ্বান্দ্বিকতার দর্শনে আস্থাশীল। এবং সে একজন নিষ্ঠাবান কবি। তাঁর জীবন ও কবিতা একসূত্রে গাঁথা। বাংলা কাব্যের ইতিহাসে এই ধারার একটি দীর্ঘ ও সমৃদ্ধ ঐতিহ্য আছে। মোহন রায়হান তাঁর স্বকীয়তা নিয়ে ওই ধারার একজন উল্লেখযোগ্য কবি। বিপ্লব ও বিদ্রোহ মোহনের কবিতার কেন্দ্রবিন্দুতে থাকলেও তাঁর কবিতা একমুখী নয়। বেশকিছু প্রেমের কবিতা আছে তাঁর। ওই কবিতাগুলি কখনো গাঢ় আবেগে উত্তাল, কখনও স্নিগ্ধ মাধুর্যে কোমল। কখনও কখনও তিনি ছন্দ নিয়ে খেলা করেছেন, কখনও ভাষা নিয়ে।’

সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন- ‘মোহন তাঁর লেখা একটি কবিতায় মাইকেল মধুসূদন ও নজরুল ইসলামকে স্মরণ করেছে। সেটা খুবই স্বাভাবিক। ওই দুই কবির মতোই সেও বিদ্রোহী, বলা যায় বিপ্লবী। তুলনার প্রশ্ন অবান্তর কিন্তু তাঁর কবিতায় মাইকেল মধুসূদনের উপস্থিতিটাই বিশেষভাবে গ্রাহ্য। মাইকেলের মতোই সে প্রথাবিরোধী এবং মনে-প্রাণে বাঙালি-পরিস্থিতি যাকে বিপরীত দিকে ঠেলতে চায় কিন্তু নিজ ভূমির প্রতি ভালবাসায় সে অনড়।’

কামাল লোহানী বলেছেন- ‘মোহন বিমোহিত করেছিল রাজপথকে একদিন, যখন রাজনীতির লোকযাত্রা খানিকটা উঁকি দিয়েছিল প্রিয় স্বদেশে, তখন তারুণ্যের রক্তিম উদ্ভাস তাঁকে প্রচণ্ডভাবে নাড়া দিয়েছিল। মোহন রায়হানকে আমি সংগঠক হিসেবে চিনেছিলাম। স্বৈরাচারের বিরুদ্ধে তাঁর দক্ষ সাংগঠনিক ভূমিকা নজর কেড়েছিল পূর্বসুরিদেরও। যমুনার কুলে বাস করে নিত্যই ভাঙন রোধ করেছে যে শক্তি পাঁজরের সংঘবদ্ধ বুকটা দিয়ে সেই এক তরুণের আবেগতাড়িত অথচ রাজনীতির আদর্শনিষ্ঠ রুদ্র শব্দাবলী শুনেছিলাম একদিন।’

বেলাল চৌধুরী বলেছেন- ‘মানবীয় ও অতিমানবীয় গুণাবলি থেকে শুরু করে দর্শনকাণ্ডের প্রায় সকল বিষয়ই কবিতার প্রাথমিক উপাদান হিসেবে পরিচিত। আর কবিতার নতুন আগমন তো আরো রহস্যময়-আবিষ্কার প্রবণতাই কবির কলমের চলমানতা বা গতিপ্রবাহ। আরো জটিলতর হয়ে উঠেছে সমকালীন বিশ্ব কবিতা-সেখানেও মোহন রায়হান নিঃসন্দেহে একজন একাই একশোর মতো কবি। মোহন পাঠে এটাই আমার সিদ্ধান্ত।’

আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন- ‘জন্মান্ধ উৎসাহ ওর রক্তগত। ওর ক্রোধ আর দ্রোহের উৎস প্রেম। একটা সুখী ও মানবিক পৃথিবীর স্বপ্ন ওকে উজ্জীবিত করে, তার বিপর্যয় ওর ভেতর ক্রোধ জাগায়। এজন্যেই ওর সারাজীবনের পদচারণা ভালবাসা থেকে বীর রসে, বীর রস থেকে রুদ্রে। ওর প্রধান পরিচিতি উচ্চকণ্ঠ কবিতায়, হয়ত ওর সচেতন অবচেতন আকুতিও তাই। কিন্তু ওর নিবিড় ও নিম্নকণ্ঠ কবিতার সিদ্ধিও যে বেশ গভীর তা অনেকেরই চোখে পড়ে না। ওর প্রেমের কবিতা, স্বপ্নের কবিতা পাঠকের বেঁচে থাকার ইচ্ছা বাড়িয়ে দেয়। ওর ভয়-ধরানো আশাবাদ ও নৈরাশ্য, দুর্ধর্ষ ক্রোধ ও নিষ্ক্রিয়তা, পেলব প্রেম আর মানবতার স্বপ্ন সব নিয়ে ওকে শুভেচ্ছা।’

আনোয়ারা সৈয়দ হক বলেছেন- ‘মোহন রায়হানের কবিতা মানুষের পোড় খাওয়া জীবনে এক অনির্বচনীয় স্বাদ বহন করে আনে। তাঁর কবিতার ভেতরে স্বাদেশিকতা ও আন্তর্জাতিকতার এক অপূর্ব মিশেল আমি লক্ষ করেছি। যে স্বদেশের প্রতি তাঁর বেদনাময় অর্ঘ কবিতার ছত্রে ছত্রে, সে অর্ঘ কত সহজেই বিশ্বের ভৌগোলিকতার ভেতরে নিজেকে সম্পৃক্ত করে ফেলে। মাটি, মানুষ, সমাজ, প্রেম এবং প্রকৃতির রসায়ন হচ্ছে মোহনের কবিতা।’

সেলিনা হোসেন বলেছেন-‘মোহনের কবিতায় সাহস ও স্নিগ্ধতা একই সঙ্গে বয়ে যায়। প্রতিবাদ ও ভালবাসা একইসঙ্গে বয়ে রয়। জীবনের এপিঠ-ওপিঠ মোহন খুব কাছ থেকে দেখেন। দেখেন অন্তরঙ্গ ভঙ্গিতে। মোহন ঘুরে ঘুরে জীবনের অন্বেষনে ফিরে ফিরে দেখেন নতুন দরোজা। খোলা দরোজায় ঢুকে যায় আলো-বাতাস, ঢুকে যায় আগুন।’

হায়াৎ মামুদ বলেছেন- ‘মোহন রায়হানের কবিতা অনাগত ভবিষ্যতেও ক্রমাগত কুসুম ফোটাতে থাকবে। এটাই আমার বিশ্বাস। কারণ, তাঁর কবিতার উৎসবিন্দু বাংলাদেশের মাটিতে আরও দীর্ঘকাল শোণিতসিক্ত থেকে যাবে, শুকোবে না।’

কবি সাযযাদ কাদির বলেছেন- ‘নতুন ইতিহাসের বুকে এ রকম এক নতুন জন্মের ঘোষণা দিয়ে আত্মপ্রকাশ মোহনের। তারপর নতুন রণাঙ্গনের অঙ্গীকার তাঁকে নিয়ে যায় বীরের রক্ত আর মায়ের অশ্রুর কাছে-তাঁর পরিচয় হয়ে ওঠে আন্দোলন সংগ্রাম যুদ্ধ বিপ্লবের এক সোচ্চার অনুষঙ্গ; কত নামের সঙ্গে জড়িয়ে যায় তাঁর নাম-শহীদ মনিরুজ্জামান তারা, কমরেড শহীদ সিরাজ শিকদার, কর্নেল আবু তাহের, মার্কস, লেনিন, মাওসেতুং, থালমান, গ্রামসি, লুকসেমবার্গ, হো চি মিন, ফিদেল ক্যাস্ত্রো, চে গুয়েভারা, হোকাকু, শাহজাহান সিরাজ, ইলা মিত্র, বেনজামিন মলয়েজ, রউফুন বসুনিয়া, কফিল, উইনি, ডা. মিলন, অনুপ চেটিয়া, মধু দা, নূর হোসেন ... আরও কত নাম। আমি এই মোহনকে চিনি-সে কোনো ব্যক্তি নয়, এক শক্তি।’

মফিদুল হক বলেছেন- ‘মোহন রায়হানকে দেখে আমার মনে হতো অগাস্তঁ ব্লাঙ্কির কথা। কার্ল মার্কসের একটি রচনা ছিল ‘ব্লাঙ্কি দ্যা ইনসারেকশনিস্ট’। রচনার উদ্দিষ্ট সেই মানুষটি যিনি বিপ্লবী গণ-উত্থানের জন্যে নিরন্তর কাজ করে চলেছেন। ব্লাঙ্কির জীবন কেটেছে কারাগারে ও রাজপথে এবং ১৮৭১ সালের পারি কমিউনের তিনি ছিলেন অন্যতম নায়ক। ব্লাঙ্কি সম্পর্কে কার্ল মার্কসের ঐ অভিধা মনে পড়ে যায় মোহন রায়হানকে দেখে-মিছিলে যে যুবক থাকবে সবচেয়ে আগে, পুলিশের সামনে এগিয়ে যাবে নির্দ্বিধায় এবং সংঘাতের জন্যে যেন সব সময়ে মুখিয়ে আছে। আমার মনে হতো এরকম অকুতোভয় তরুণরাই তো পারি কমিউনের যুগ থেকে দেশে দেশে জনগণের বিপ্লবী উত্থানের অগ্রপথিক হয়ে থেকেছে। আগুন জ্বলে উঠতে যে স্ফুলিঙ্গের প্রয়োজন তার যোগানদাতা এঁরা। সেই থেকে আমি মোহন রায়হানকে চিনি। আর সবাই তাঁকে নানাভাবে চেনেন, আমার কাছে এই যুবক তখন থেকেই মোহন দ্যা ইনসারেকশনিস্ট।’

শাহরিয়ার কবির বলেছেন- ‘সত্তরের দশকের এক ব্যতিক্রমী কবি মোহন রায়হান। মুক্তিযুদ্ধোত্তর বাংলা কবিতায় প্রান্তিক মেহনতি মানুষের আনন্দ-বেদনা, আশা-আকাঙ্ক্ষা, ক্ষোভ-যন্ত্রণা মোহনের কবিতায় যেভাবে বাক্সময় হয়েছে তাঁর সমসাময়িক অন্য কোনো কবির রচনায় আমরা তেমনটি প্রত্যক্ষ করিনি। মোহন আপাদমস্তক একজন রাজনৈতিক কবি-নেরুদা, লোরকা, নাজিম হিকমত, নজরুল, সুভাষ, সুকান্ত আর দীনেশের যোগ্য প্রতিনিধি। মোহনের মতো আর কোনো কবি সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে কারানির্যাতনের শিকার হননি।’

সলিমুল্লাহ খান বলেছেন- ‘যে কবিতা আমি লিখিতে চাহিয়াছিলাম, কিন্তু পারি নাই। একদিন দেখিলাম আমার বন্ধু কবি মোহন রায়হান সেই কবিতা ‘সাহসী মানুষ চাই’ লিখিয়া ফেলিয়াছেন। তাহাকে অভিনন্দন জানানোই আমি আমার কর্তব্য বলিয়া সাব্যস্ত করিলাম। ভর্তি হইলাম তাহার অগুনতি ভক্তদের দলে।’

কামাল চৌধুরী বলেছেন- ‘একজন কবি প্রেমিক না হলে তার পক্ষে দ্রোহী হওয়াও সম্ভব নয়। দ্রোহ এক ধরনের প্রেমেরই নামান্তর। ইতোমধ্যে তাঁর অনেকগুলো গ্রন্থ বেরিয়েছে। লালটুপি মার্কা একটা রাগী চেহারা তাঁর দাঁড়িয়ে গেলেও শুধু দ্রোহী বা বিপ্লবী বললে তার কবিতার যথার্থ মূল্যায়ন হবে না। ভেতরে ভেতরে এক অসাধারণ প্রেমিক লুকিয়ে আছে তাঁর কবিতায়। তাঁর প্রেম, তাঁর ভালবাসা, তাঁর স্বদেশ- সেই সঙ্গে প্রিয় নারীর সান্নিধ্যের কুহকও জড়িয়ে আছে কবিতার পরতে পরতে।’

বিশ্বজিৎ ঘোষ বলেছেন- ‘সঙ্ঘশক্তির জাগরণ দিয়ে, ঐতিহ্যের শক্তি দিয়ে, লোকজীবনের সাহস দিয়ে মোহন রায়হান নির্মাণ করতে চেয়েছেন একটি নতুন পৃথিবী। কবিতায় এই নতুন পৃথিবীর সন্ধান তাঁর উপনিবেশবাদ-বিরোধী মানসিকতারই আন্তরিক বহিঃপ্রকাশ। শোষণমুক্ত একটি সমাজ প্রতিষ্ঠার বাসনায় তাঁর কবিতায় এসে মিশেছে সাম্যবাদী যুবক, গ্রামীণ কালো চাষা, সর্বহারা শ্রমিক। উপনিবেশবাদ-বিরোধী এই বৈশিষ্ট্যই বাংলাদেশের কবিতার ধারায় মোহন রায়হানকে এনে দিয়েছে স্বতন্ত্র মর্যাদা, প্রাতিস্বিক প্রতিষ্ঠা।’



মন্তব্য করুন


লিট ইনসাইড

বাণিজ্য মেলা বন্ধ এবং বই মেলা পেছানোর সুপারিশ

প্রকাশ: ০৫:৫৮ পিএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

করোনাভাইরাসের প্রকোপ  দিন দিন বেড়ে যাওয়ার ফলে সংক্রমণ ঠেকাতে বাণিজ্য মেলা বন্ধের সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। একইসঙ্গে আসন্ন বইমেলাও আরো পিছিয়ে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

তিনি বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ বাস্তবায়নে সরকারকে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে আরও কঠোর হওয়ার সুপারিশ করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি)  কারিগরি কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাস   বাণিজ্য মেলা   বই মেলা  


মন্তব্য করুন


লিট ইনসাইড

মাইকেল মধুসূদন দত্তের আজ ১৯৮ তম জন্মবার্ষিকী

প্রকাশ: ০৮:০০ এএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

অমিত্রাক্ষর  ছন্দের জনক মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকি আজ। এই মহা কবি ১৮২৪ সালের আজকের এ দিনে তিনি যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর মায়ের নাম জাহ্নবী দেবী এবং পিতা জমিদার রাজ নারায়ণ । তাঁর বাবা পেশায় ছিলেন কলকাতার একজন প্রতিষ্ঠিত উকিল।

মধুসূদন ছিলেন বাংলা সাহিত্যের যুগপ্রবর্তক কবি। তিনি তার কাব্যের বিষয় সংগ্রহ করেছিলেন প্রধানত সংস্কৃত কাব্য থেকে, কিন্তু পাশ্চাত্য সাহিত্যের আদর্শ অনুযায়ী সমকালীন ইংরেজি শিক্ষিত বাঙালির জীবনদর্শন ও রুচির উপযোগী করে তিনি তা কাব্যে রূপায়িত করেন এবং তার মধ্য দিয়েই বাংলা সাহিত্যে এক নবযুগের সূচনা হয়।  

তাঁর মায়ের হাত ধরেই তা শিক্ষা জীবনের হাতেখড়ি। এরপর ছোটবেলায় নিজ গ্রামের এক পাঠশালায় মাওলানা লুৎফর রহমানের কাছে শিশু মধুসূদন তার শিক্ষা জীবন শুরু করেন। পাশাপাশি গৃহশিক্ষক হরলাল রায়ের কাছে বাংলা ও ফারসি ভাষায় শিক্ষা লাভ করেন তিনি। আর জাহ্নবী দেবীই শিশু মধুসূদনকে রামায়ণ, মহাভারত, পুরাণ প্রভৃতি ধর্মগ্রন্থের সঙ্গে পরিচিত করে তোলেন। সাগরদাঁড়িতে বাল্যকাল অতিবাহিত করে ১৩ বছর বয়সে তিনি কলকাতায় যান। কৃতী ছাত্র হিসাবে তার সুনাম ছিল। কলেজে অধ্যয়নকালে তিনি নারী শিক্ষা বিষয়ে প্রবন্ধ লিখে স্বর্ণ পদক লাভ করেছিলেন।

মধুসূদন মহাকবি হওয়ার স্বপ্নে বিলেত যাওয়ার সুবিধার জন্য ১৮৪৩ সালের ৯ ফেব্রুয়ারি হিন্দুধর্ম ত্যাগ করে খ্রিষ্টান ধর্ম গ্রহণ করেন। এতে তাকে ত্যাজ্যপুত্র করা হয়। বিভিন্ন পত্রিকায় ছদ্মনামে কবিতা লিখতে থাকেন। কয়েকটি পত্রিকায় সাংবাদিকতা করেন ও সম্পাদকীয় বিভাগেও কাজ করেন। একই বছর বিয়ে করেন রেবেকা ম্যাকটাভিসকে। তাকে হিন্দু কলেজ থেকে বিতাড়িত করা হয়। পরে তিনি শিবপুরের বিশপ কলেজে ভর্তি হন। 

মধুসূদন দত্ত বাংলা ভাষায় মহাকাব্য রচনা এবং বাংলা কবিতায় অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তনের পথিকৃৎ। নাটক, প্রহসন, মহাকাব্য, পত্রকাব্য, সনেট, ট্র্যাজেডিসহ সাহিত্যের বিভিন্ন শাখায় তার অমর সৃষ্টি বাংলা ভাষা ও সাহিত্যকে উন্নত মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে। খ্রিষ্টধর্ম গ্রহণ করার পর তার নামের সঙ্গে 'মাইকেল' যুক্ত হয়। তিনি ‘পদ্মাবতী’ নাটক, ‘তিলোত্তমাসম্বব কাব্য’, ‘একেই কি বলে সভ্যতা’ ও ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নামে দুটি প্রহসন, ‘মেঘনাদবধ কাব্য’, ‘ব্রজাঙ্গনা কাব্য’, ‘কৃষ্ণকুমারী’ নাটক, ‘বীরাঙ্গনা’ কাব্য ও চতুর্দশপদী কবিতা রচনা করেন। বাংলা সাহিত্যে গাম্ভীর্যপূর্ণ অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক তিনি। 

তার মেঘনাদবধ কাব্য রামায়ণের পৌরাণিক কাহিনী থেকে সংগৃহীত হলেও প্রাচ্য ও পাশ্চাত্য সাহিত্যের ভাবনার সংমিশ্রণে মধুসূদনের এ এক অপরূপ সৃষ্টি।

শেষ জীবনে অর্থাভাব, ঋণগ্রস্থ ও অসুস্থতায় মাইকেল মধুসূদন দত্তের জীবন দূর্বিষহ উঠেছিল। এরপর সকল চাওয়া পাওয়াসহ সকল কিছুর মায়া ত্যাগ করে ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় তিনি মাত্র ৪৯ বছর বয়সে মহাকবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মাইকেল মধুসূদন দত্ত  


মন্তব্য করুন


লিট ইনসাইড

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১৫ জন

প্রকাশ: ০৭:২৭ পিএম, ২৩ জানুয়ারী, ২০২২


Thumbnail

২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এবার ১১ বিভাগে ১৫ গুণীজনকে পুরস্কার দেওয়া হবে।

আজ রোববার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ পুরস্কার ঘোষণা করা হয়।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ, কথাসাহিত্যে ঝর্না রহমান ও বিশ্বজিৎ চৌধুরী, প্রবন্ধ বা গবেষণায় হোসেনউদ্দীন হোসেন, অনুবাদে আমিনুর রহমান ও রফিক-উম-মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, শিশুসাহিত্যে রফিকুর রশীদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধু-বিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ, বিজ্ঞান বা কল্পবিজ্ঞান বা পরিবেশ বিজ্ঞানে শুভাগত চৌধুরী, আত্মজীবনী বা স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো এবং ফোকলোর বিভাগে আমিনুর রহমান সুলতান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করবেন।’

বাংলা একাডেমি   সাহিত্য পুরস্কার  


মন্তব্য করুন


লিট ইনসাইড

১১ পাঠাগারে ৫ শতাধিক বই উপহার রিভার বাংলার

প্রকাশ: ০৬:০৪ পিএম, ২২ জানুয়ারী, ২০২২


Thumbnail

নদী বিষয়ক সংগঠন ‘রিভার বাংলা’ পাঁচ শতাধিক বই উপহার দিয়েছেন কিশোরগঞ্জের ১১টি পাঠাগারে। আজ শনিবার (২১ জানুয়ারি) বিকেলে জেলা পাবলিক লাইব্রেরিতে আনুষ্ঠানিকভাবে বইগুলো তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অতিথি ছিলেন জেলা পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক, লেখক-গবেষক মু আ লতিফ ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট শেখ এ কে এম নূরুন্নবী বাদল।

কবি আমিনুল ইসলাম সেলিমের সঞ্চালনায় রিভার বাংলার পক্ষ থেকে উপহার হিসেবে জেলার ১১টি পাঠাগারের প্রতিনিধিদের হাতে পাঁচ শতাধিক বই হস্তান্তর করা হয়।

উপহার পাওয়া পাঠাগার হচ্ছে—জেলা পাবলিক লাইব্রেরি, হাজী আব্দুল খালেক স্মৃতি পাঠাগার, অ্যাডভোকেট শেখ নূরুন্নবী বাদল পাঠাগার ও সংগ্রহশালা বাজিতপুর, মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পাঠাগার, বাতিঘর পাঠাগার, কবি আইয়ূব বিন হায়দার পাঠাগার, জ্ঞানতীর্থ পাঠাগার, বাদশাহ ভূঁইয়া স্মৃতি পাঠাগার, জিয়াউল হক বাতেন পাঠাগার, কবি নূরে মালেক স্মৃতি গ্রন্থাগার এবং সুলতানপুর নূরুল উলুম দাখিল মাদ্রাসা পাঠাগার।

রিভার বাংলার সমন্বয়ক ও লেখক ফয়সাল আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পাবলিক লাইব্রেরির সহ-সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. নিজাম উদ্দিন, জেলা বেসরকারি গণগ্রন্থাগার সমিতির সভাপতি মো. রুহুল আমিন, সাধারণ সম্পাদক স্বপন কুমার বর্মন, কবি নূরে মালেক স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা শ্রমিক নেতা আবদুর রহমান রুমী, সাংবাদিক আশরাফুল ইসলাম প্রমুখ।

বই উপহার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক, কবি, সাহিত্যিক, বইপ্রেমী, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

রিভার বাংলা   বই-উপহার  


মন্তব্য করুন


লিট ইনসাইড

প্রখ্যাত নাট্যকার সাঈদ আহমদের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ০৮:০০ এএম, ২১ জানুয়ারী, ২০২২


Thumbnail

নাট্য জগতের বিখ্যাত নাট্যকার সাঈদ আহমদের আজ ২২ তম মৃত্যুবার্ষিকী। ২০১০ সালের ২১ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকার ল্যাব-এইড হাসপাতালে  চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মারা যাওয়া পূর্বে তিনি কিছুদিন বিবিধ বার্ধক্যজনিত রোগে ভুগেছিলেন। মৃত্যুর পর তাঁকে আজিমপুরের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

নাট্যকার সাঈদ আহমদ ১৯৩১ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি  পুরান ঢাকার ইসলামপুরের এক সম্ভ্রান্ত শিল্প-সংস্কৃতিকমনা পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মীর্জা এফ মোহাম্মদ ও মা জামিলা খাতুন দুজনেই সংস্কৃতি আমোদে মানুষ ছিলেন।  ভাইদের মধ্যে সাঈদ আহমদ ছিলেন কনিষ্ঠ ।

সাঈদ আহমদে ঢাকার ঐতিহ্যবাহী কলেজিয়েট স্কুল থেকে ১৯৪৬ সালে ম্যাট্রিক পাস করেন এবং ১৯৪৯ সালে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে ব্রিটেনে যান। সেখানে তিনি ১৯৫৬ খ্রিষ্টাব্দে লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি লাভ করেন। জীবিকাসূত্রে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন সদস্য ছিলেন।

তিনি নাটকের জন্য সমধিক পরিচিত হলেও শৈশব ও কৈশোরে এমনকি প্রথম যৌবনেও অসম্ভব টান ছিল তার সঙ্গীতের প্রতি। আবৃত্তি আর গান মিলে ছিল তার ছেলেবেলা। ১৯৫১ সালে তিনি সাঈদ আহমদ অ্যান্ড পার্টি নামে পাশ্চাত্যের ধাঁচে একটি সঙ্গীতের দল গড়ে তোলেন। তিনি বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে প্রথম ইলেকট্রিক গিটার ব্যবহার শুরু করেনে এবং খুব ভালো সেতার বাজাতে পারতেন। ১৯৫১ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত রেডিও পাকিস্তানে সেতার ও অর্কেস্ট্রা বাদন পরিবেশন করেন এবং ১৯৫৪ থেকে ১৯৫৬ পর্যন্ত তিনি বিবিসির সাথে জড়িত ছিলেন।

১৯৭৫ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৭৬ সালে সূফী মোতাহার হোসেন পুরস্কার সহ মুনীর চৌধুরীর সম্মাননা, ঋষিজ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন। তাঁর এই সম্মানে  ১৯৭৬ সালে ওয়াশিংটন ডিসির প্রখ্যাত নাট্যশালা এরিনা স্টেজের দর্শকের আসনের একটি সারি তাঁর নামে নামকরণ করা হয়। তাঁর নাটক ইংরেজি, ফরাসি, জার্মান ও ইতালিয়ান ভাষাতেও অনুদিত হয়েছে।

তাঁর অন্যান্য বইয়ের মধ্যে 'ফাইভ পেইন্টার অব বাংলাদেশ', 'কনটেম্পোরারি আর্ট', 'কনটেম্পোরারি গ্রাফিক আর্টস অব বাংলাদেশ', 'বাংলাদেশের সুরস্রষ্টারা' উল্লেখযোগ্য।

নাট্যকার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন