ইনসাইড গ্রাউন্ড

পিএসএল ড্রাফটে গোল্ডে লিটন-কায়েস, সিলভারে সাব্বির-সৌম্যরা

প্রকাশ: ১২:৫৬ পিএম, ১৩ ডিসেম্বর, ২০২২


Thumbnail

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এর অষ্টম আসর শুরু হতে যাচ্ছে ২০২৩ সালের ৯ ফেব্রুয়ারি। এবারের আসরের প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত ১৫ ডিসেম্বর। পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে ইতিমধ্যে ক্রিকেটারদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তবে শুধুমাত্র গোল্ড ও সিলভার ক্যাটাগরির খেলোয়াড়দের নামের তালিকা প্রকাশ করেছে পিসিবি।  তালিকায় বিদেশিদের সাথে নাম রয়েছে একাধিক বাংলাদেশী ক্রিকেটারের।

তামিম,সাকিব,মুশফিক,মাহমুদউল্লাহ,মোস্তাফিজ,লিটন,বিজয়দের অভিজ্ঞতা রয়েছে জনপ্রিয় টুর্নামেন্ট খেলার। তবে এবার গোল্ড সিলভার ক্যাটাগরির তালিকায় যুক্ত হয়েছে নতুন অনেক বাংলাদেশি ক্রিকেটার।   

দেখে নেওয়া যাক পিএসএলের গোল্ড সিলভার তালিকায় থাকা বাংলাদেশি ক্রিকেটারের নাম

গোল্ড ক্যাটাগরিঃ লিটন দাস, মোহাম্মদ সাইফউদ্দিন, মুনিম শাহরিয়ার, ইমরুল কায়েস, এবাদত হোসেন, খালেদ আহমেদ, জিয়াউর রহমান।

সিলভার ক্যাটাগরিঃ আফিফ হোসেন, আবু সায়েম, আল-আমিন হোসেন, এনামুল হক বিজয়, জুবায়ের হোসেন, জুনায়েদ সিদ্দিকী, রুবেল হোসেন, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, মনির হোসেন, নাদিফ চৌধুরী, নাসুম আহমেদ, রাফসান আল মাহমুদ, রুয়েল মিয়া, সাব্বির রহমান, শফিউল ইসলাম, সৌম্য সরকার।

 


ক্রিকেট   পিএসএল   বাংলাদেশ   পাকিস্তান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ক্যারিবীয় বোলিং তোপে পাপুয়া নিউগিনির মামুলি সংগ্রহ

প্রকাশ: ১০:১০ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

চলছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। বৈশ্বিক এই আসরের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি। যেখানে টস হেরে আগে ব্যাট করে ক্যারিবীয়দের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৬ রান সংগ্রহ করেছে পাপুয়া নিউগিনি।

এদিন ম্যাচের শুরুটা দেখে মনে হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাঁড়াতেই পারবে না পাপুয়া নিউগিনি। কিন্তু তারা হাল ছাড়ার পাত্র নয়। লড়াই করলেন। ঘুরে দাঁড়ালেন। শেষ পর্যন্ত মাঝারি মানের একটি পুঁজিও করে ফেলেছে নিউগিনি। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ১৩৭ রান।

গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউগিনি। ২ বলে ৫ রান করে রোমারিও শেফার্ডের বলে উইকেটরক্ষক নিকোলাস পুরানের হাতে ক্যাচ হন ওপেনার টনি উরা। দলীয় স্কোরকার্ডে ২ রান যোগ না করতেই আকিল হোসেইনের বলে আউট হয়ে যান লেগা সিয়াকা (২ বলে ১)।

দলকে কিছুটা এগিয়ে অধিনায়ক আসাদ ভালাও (২২ বলে ২১) আউট হয়ে যান। দলীয় ৩৪ রানের মাথায় আলজারি জোসেফের শিকার হন তিনি। হিরি হিরিকে ২ রানের বেশি করতে দেননি গুদাকেশ মোতি।

দলকে মোটামোটি মানের পুঁজি এনে দিতে লড়তে শুরু করেন সিসি বাও। চার্লস আমিনির সঙ্গে ৪৪ রানের জুটি করেন তিনি। তবে আমিনি বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ১২ রান করে আন্দ্রে রাসেলের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান তিনি।

বাও হাঁকান আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় ফিফটি (৪৩ বলে ৫০)। জোসেফের বলে বোল্ড হন তিনি। শেষদিকে ১৭ বলে অপরাজিত ২৫ রানের ইনিংস খেলেন কিপলিন দোরিগো। এতে নিউগিনির সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৩৬ রান।

ওয়েস্ট ইন্ডিজ: জনসন চার্লস, ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), রোস্টন চেজ,  রোভম্যান পাওয়েল (অধিনায়ক), শেরফেন রাদারফোর্ড, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ ও গুদাকেশ মতি।

পাপুয়া নিউগিনি: টনি উরা, আসাদ ভালা (অধিনায়ক), সেসে বাউ, হিরি হিরি, চার্লস আমিনি, কিপলিং ডোরিগা, আলেই নাও, চাদ সোপার, কাবুয়া মোরিয়া ও জন করিকো।


পাপুয়া নিউগিনি   ওয়েস্ট ইন্ডিজ   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অবশেষে সান্তিয়াগো বার্নাবুতে আসছেন এমবাপ্পে

প্রকাশ: ০৯:২৭ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

পিএসজি থেকে আনুষ্ঠানিক বিদায় অনেক আগেই সেরে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে। কিন্তু তার পরবর্তী গন্তব্য কোথায় হবে এ নিয়ে ছিলো নানা জল্পনা-কল্পনা। কেননা এর আগেও কয়েকবার স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত প্যারিসেই থেকে গেছেন তিনি।

এবারও দল বদলের এই মৌসুমে তাকে ঘিরে কম জল-ঘোলা হয়নি। পরবর্তী মৌসুমে তাকে কোথায় দেখা যাবে এনিয়ে ছিল ধোঁয়াশা। তবে, এর মাঝেও এটি এক প্রকার নিশ্চিত ছিলো যে শেষ পর্যন্ত সান্তিয়াগো বার্নাবুতে আসবেন তিনি। অবশেষে এই ফরাসি তারকা যে শেষ পর্যন্ত রিয়ালে যাচ্ছেন সেটি এখন কেবলই অপেক্ষা মাত্র।

স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কার সূত্র মতে, চ্যাম্পিয়ন্স লিগের পর পরই রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার কথা এমবাপ্পের। 

আর শনিবার (১ জুন) রাতে চ্যাম্পিয়ন্স লিগের ১৫ তম শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। এর ঠিক পরদিনই ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো বললেন, এমবাপেকে এখন থেকেই রিয়াল মাদ্রিদের খেলোয়াড়ই বলা যায়।

রোববার (২ জুন) বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেন রোমানো। আর সেখানে তিনি লেখেন চুক্তি হয়ে গেছে। এখন রিয়াল মাদ্রিদে যোগ দিতে প্রস্তুত কিলিয়ান এমবাপ্পে।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রথম এমবাপ্পেকে নিয়ে আগ্রহ দেখায় রিয়াল মাদ্রিদ। তবে সেই সময় মোনাকো থেকে পিএসজিতে যান এমবাপ্পে। এর পরে গত কয়েক মৌসুম এমবাপ্পের রিয়ালে যোগ দেয়া নিয়ে কয়েক দফা ধোঁয়াশাও তৈরি হয়। কিন্তু শেষ পর্যন্ত পিএসজিতে থেকে গেছিলেন তিনি। পিএসজির হয়ে ৪টি ফ্রেঞ্চ কাপসহ লিগ শিরোপা রয়েছে ৬টি।


কিলিয়ান এমবাপ্পে   রিয়াল মাদ্রিদ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পাপুয়া নিউগিনির বিপক্ষে টসে জিতে বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশ: ০৮:৩১ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

শুরু হয়েছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। বৈশ্বিক এই আসরের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি। যেখানে টস জিতে পাপুয়া নিউগিনিকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে উইন্ডিজ অধিনায়ক রভমান পাওয়েল।

রোববার (২ জুন) প্রোভিডেন্সে রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি।

ওয়েস্ট ইন্ডিজ: জনসন চার্লস, ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), রোস্টন চেজ,  রোভম্যান পাওয়েল (অধিনায়ক), শেরফেন রাদারফোর্ড, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ ও গুদাকেশ মতি।

পাপুয়া নিউগিনি:
টনি উরা, আসাদ ভালা (অধিনায়ক), সেসে বাউ, হিরি হিরি, চার্লস আমিনি, কিপলিং ডোরিগা, আলেই নাও, চাদ সোপার, কাবুয়া মোরিয়া ও জন করিকো।


পাপুয়া নিউগিনি   ওয়েস্ট ইন্ডিজ   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অপরাজিত থেকেই ফাইনালে বাংলাদেশ

প্রকাশ: ০৮:৩০ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের সেমিফাইনালে থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ। এই দুর্দান্ত জয়ের মাধ্যমে শিরোপা জয়ের দ্বারপ্রান্তেও পৌঁছে গেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

রোববার (২ জুন) মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচটি ৪১-১৮ পয়েন্টের ব্যবধানে জিতে থাইল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা।

ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকে বাংলাদেশ। একের পর এক পয়েন্ট নিয়ে থাইল্যান্ডকে পুরো কোণঠাসা করে ফেলে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ২৩-৮ পয়েন্টের বিশাল ব্যবধান নিয়ে বিরতে যান আরদুজ্জামান-জিয়ারা।

বিরতির পরও দাপট অব্যাহত রাখে স্বাগতিকরা। এবং শেষ পর্যন্ত ৪১-১৮ পয়েন্টের বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। ম্যাচে অসাধারণ নৈপুণ্য দেখানোর জন্য সেরা খেলোয়াড় নির্বাচিত হন জয়ী দলের রেইডার আরদুজ্জামান মুন্সি।

এর আগে দক্ষিণ কোরিয়াকে ৬৭-২২ পয়েন্ট, মালয়েশিয়ার বিপক্ষে ৭৩-২২ পয়েন্টে, ইন্দোনেশিয়ার বিপক্ষে ৫৯-১৯ পয়েন্ট, পোল্যান্ডকে ৭৯-২৮ পয়েন্টে, এবং নেপালকে ৪৬-৩১ পয়েন্টে হারিয়ে টুর্নামেন্টে এখনও অপরাজিত বাংলাদেশ। 


কাবাডি   বাংলাদেশ   আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট   ফাইনাল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই যুক্তরাষ্ট্রের একাধিক রেকর্ড

প্রকাশ: ০৩:৩০ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

অবশেষে মাঠে গড়িয়েছে টি-২০ বিশ্বকাপের নবম আসরের খেলা। যেখানে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়ছে কানাডা। আসরের উদ্বোধনী ম্যাচে কানাডাকে গুঁড়িয়ে দুর্দান্ত জয় পেয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। এই জয়ের ম্যাচে একাধিক রেকর্ড গড়েছে বিশ্বকাপের সহ-আয়োজকরা।

এদিন ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯৪ রান সংগ্রহ করে কানাডা। লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেট ও ১৪ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর করে আমেরিকানরা।

এদিন কানাডার ছুঁড়ে দেওয়া ১৯৫ রানের লক্ষ্য তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হতো যুক্তরাষ্ট্রের। কারণ, এর আগে টি-২০তে ১৬৯ রান ছিল তাদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

বিশ্বকাপের নবম আসরের প্রথম ম্যাচ নতুন রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, বিশ্বকাপেও সর্বোচ্চ রান তাড়ার জয়ের রেকর্ডও এটি।

ম্যাচটিতে ডালাসের দেওয়া ১৯৫ রানের লক্ষ্য ১৪ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় পায় যুক্তরাষ্ট্র। টি-২০ বিশ্বকাপে সহযোগীয় দেশগুলোর মধ্যে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এটি।

অ্যারন জনস-অ্যান্দ্রেস গাউসের জুটিতে হয়েছে নতুন এই রেকর্ড। দুজনের অবিশ্বাস্য ১৩১ রানের জুটিটি আসে মাত্র ৫৮ বলে। প্রথম ২৫ বলে ২৫ রান করা গাউস, অর্ধশতক পূর্ণ করেন ৩৯ বলে। পরে ৪৬ বলে ৬৫ রানে আউট হন তিনি।

পুরো ম্যাচের চিত্র অবশ্য পাল্টে দেন জনস। উইকেটে এসেই মাত্র ২২ বলে করেন অর্ধশতক। টি-২০তে যুক্তরাষ্ট্রের দ্রুততম অর্ধশতকের রেকর্ড এটি। শেষ পর্যন্ত ১০ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৪০ বলে ৯৪ রানে অপরাজিত ছিলেন ডানহাতি এ ব্যাটার।

যুক্তরাষ্ট্রের জার্সিতে এতদিন এক ম্যাচে সর্বোচ্চ ৫ ছক্কা মারার রেকর্ড ছিল গজনন্দ সিংয়ের দখলে। এই ম্যাচে ব্যাট হাতে ঝড় তুলে ১০ ছক্কা মেরে সেই রেকর্ড নিজের দখলে নিয়েছেন অ্যারন জনস।

টি-২০ বিশ্বকাপের অভিষেকে যুক্তরাষ্ট্র ভেঙে দিয়েছে নেদারল্যান্ডসের রেকর্ড। কুড়ি ওভারের বিশ্বকাপে সহযোগী দেশগুলোর মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ডাচদের।

২০১৪ সালে বাংলাদেশে হওয়া টি-২০ বিশ্বকাপে ৪ উইকেটে ১৯৩ রানের ইনিংসে ছিল আগের সর্বোচ্চ স্কোর। তবে টুর্নামেন্টের নবম আসরের প্রথম ম্যাচে প্রথমে সেই রেকর্ড ভেঙে কানাডা করে ১৯৪ রান। পরে লক্ষ্য তাড়ায় নেমে সেই রেকর্ড ভেঙে ম্যাচ জিতে ১৯৭ রানের নতুন রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র।


যুক্তরাষ্ট্র   কানাডা   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন