কালার ইনসাইড

দেশকে স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে অবদান রাখবে চলচ্চিত্র সংসদ: তথ্যমন্ত্রী

প্রকাশ: ০১:৩১ এএম, ২০ মার্চ, ২০২৩


Thumbnail তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘দেশকে জাতির পিতা এবং  মুক্তিযোদ্ধাদের স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে আমাদের চলচ্চিত্র অবদান রাখবে এবং চলচ্চিত্র সংসদ সেখানে নেতৃত্ব দেবে।’

রোববার (১৯ মার্চ) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অভ ফিল্ম সোসাইটিজ অভ বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী আয়োজন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন। 

হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশে চলচ্চিত্র শিল্পের যাত্রা শুরু হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ১৯৫৭ সালে ঢাকায় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন প্রতিষ্ঠার মধ্য দিয়ে। সময়ের আবর্তে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলচ্চিত্র শিল্প আজ ঘুরে দাঁড়াচ্ছে।'’

তিনি বলেন, ‘আমাদের বহু চলচ্চিত্র অনেক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। গত বছরের শেষ দিকে কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে দুপুর একটায় আমাদের সিনেমা দেখার জন্য  সকাল নয়টা থেকে এক মাইল লম্বা লাইন হয়েছে। বন্ধ হয়ে যাওয়া সিনেমা হল চালু হচ্ছে, সিনেপ্লেক্সের সংখ্যা বাড়ছে। সিনেমা হল সংস্কার ও নির্মাণে এক হাজার কোটি টাকার সহজ ঋণ তহবিল গঠন করা হয়েছে।’

করোনায় সব থমকে না গেলে সিনেমা শিল্প ইতিমধ্যে আরো এগিয়ে যেতো উল্লেখ করে সম্প্রচারমন্ত্রী বলেন, আগামী এক বছরের মধ্যে চলচ্চিত্র শিল্প আরও দৃঢ় অবস্থানে আসবে এবং দেশের সীমানা পেরিয়ে বিশ্ববাজারে আরও সমাদৃত হবে বলে আমাদের প্রত্যাশা। 

চলচ্চিত্রকার মোরশেদুল ইসলামকে উদ্ধৃত করে তথ্যমন্ত্রী বলেন, ‘তিনি ঠিকই বলেছেন, চলচ্চিত্র সংসদ আন্দোলন  রাজপথের আন্দোলন নয়, নিজেকে পরিশীলিত করার, চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নেওয়ার আন্দোলন। এবং শুধু চলচ্চিত্র ক্ষেত্রেই নয়,  সারাদেশেই সাংস্কৃতিক আন্দোলন প্রয়োজন যা আমাদের তরুণদের কুসংস্কারমুক্ত পথ দেখাবে।’

অনুষ্ঠানে দেশের চলচ্চিত্র ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘ছয় দশকের সেরা চলচ্চিত্র সংসদ সম্মাননা’ হিসেবে শতাধিক চলচ্চিত্র সংসদের মধ্য থেকে বাংলাদেশ চলচ্চিত্র সংসদকে হীরক সম্মাননা এবং ১৪ টি সংসদকে সুবর্ণ সম্মাননা প্রদান করা হয়।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অভ বাংলাদেশ’র সভাপতি লাইলুন নাহার স্বেমির সভাপতিত্বে অনুষ্ঠানে চলচ্চিত্রকার সালাউদ্দিন জাকী বিশেষ অতিথি এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন। বক্তব্য রাখেন বর্ষপূর্তি উৎসব জাতীয় কমিটির আহবায়ক চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং ফেডারেশনের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। 'জলের গান' ব্যান্ডের সংগীত দিয়ে অনুষ্ঠানের সূত্রপাত ঘটে। 

চলচ্চিত্র সংসদের ৬০ বছর এবং ফেডারেশনের ৫০ বছর পূর্তি জাতীয়ভাবে উদযাপনের লক্ষ্যে ফেডারেশনের বছরব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্রের উৎসব, নীতিনির্ধারণী সেমিনার, আন্তর্জাতিক সেমিনার, ১০টি জেলায় চলচ্চিত্র কর্মশালার আয়োজন, চলচ্চিত্র সংসদ আন্দোলন বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ, দেশের ৫০ বছরের নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্র উৎসব, স্মারকগ্রন্থ প্রকাশ ও নৌ-ভ্রমণ। 

উল্লেখ্য, দেশে চলচ্চিত্র শিক্ষা বিস্তার, চলচ্চিত্র সাহিত্যের বিকাশে অবদান রাখা বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলন ১৯৬৩ সালে যাত্রা শুরু করে এবং ১৯৭৩ সালের ২৪ অক্টোবর ফেডারেশন অভ ফিল্ম সোসাইটিজ অভ বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়। ফেডারেশনের প্রথম সভাপতি ছিলেন চলচ্চিত্রাচার্য আলমগীর কবির। 


তথ্য   সম্প্রচারমন্ত্রী   ড. হাছান মাহমুদ   চলচ্চিত্র ফেডারেশন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

অনির্দিষ্টকালের জন্য পেছালো 'পুষ্পা ২' এর মুক্তি

প্রকাশ: ০৪:২৫ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

দক্ষিণী সুপারস্টার আল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পা-২’ সিনেমার মুক্তির তারিখ আবারও পরিবর্তিত হয়েছে। এই সিনেমায় আল্লু অর্জুনের বিপরীতে অভিনয় করেছেন রাশমিকা মান্দান্না।

প্রাথমিকভাবে ‘পুষ্পা-২: দ্য রুল’ সিনেমাটি চলতি বছরের ১৫ আগস্ট মুক্তি পাওয়ার কথা ছিল। ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, সেই তারিখ আবারও পরিবর্তন করা হয়েছে। বর্তমানে, সিনেমার মুক্তির তারিখ অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে বিশাল পরিমাণের পোস্ট-প্রোডাকশনের কাজ। সিনেমার প্রথম সম্পাদক, কার্তিকা শ্রীনিবাস, এই প্রজেক্ট থেকে সরে দাঁড়িয়েছেন, ফলে নবীন নুলী এখন শেষ মুহূর্তের সম্পাদনার দায়িত্ব সামলাচ্ছেন।

পরিচালক সুকুমার সিনেমার কিছু দৃশ্য পুনরায় শুটিং করতে চান যাতে ভিএফএক্সের গুণমান উন্নত করা যায়। দর্শকদের চমৎকার ভিজ্যুয়াল অভিজ্ঞতা প্রদান করতে এবং তাদের স্মৃতিতে সিনেমাটিকে চিরস্থায়ী করে রাখতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

 শোনা যাচ্ছে, ‘পুষ্পা-২’ এবার দীপাবলির সময় মুক্তি পেতে পারে, যদিও প্রযোজনা সংস্থা থেকে মুক্তির তারিখ পিছিয়ে যাওয়ার ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে শোনা যাচ্ছে, এই সিনেমার মুক্তি পিছিয়ে যাওয়ার খবর পেয়ে, হিন্দি, তামিল, তেলেগুর অন্যান্য সিনেমার প্রযোজকেরা ১৫ আগস্টকে তাদের প্রজেক্ট মুক্তি দেয়ার কথা ভাবছেন। গত বছরের সেপ্টেম্বর মাসে ঘোষণা করা হয়েছিল যে চলতি বছরের ১৫ আগস্ট ‘পুষ্পা-২’ মুক্তি পাবে।

 


পুষ্পা ২   পুষ্পা   আল্লু অর্জুন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

এরকম ধাঁচের বাংলাদেশি সিনেমা এর আগে কেউ কখনো দেখেনি: রায়হান রাফি

প্রকাশ: ১২:২৫ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

বর্তমান সময়ের ঢালিউডপাড়ার সবচেয়ে আলোচিত সফল পরিচালক রায়হান রাফি। ‘সুড়ঙ্গ’ সিনেমার সাফল্যের পর এবার আসছে মেগা স্টার শাকিব খানকে নিয়ে তার পরিচালিত নতুন সিনেমা ‘তুফান’। 

টিজার প্রকাশের পরে থেকেই 'তুফান' ঘিরে তুমুল আলোচনা শুরু হয়। এরপর “লাগে উরাধুরা” গানটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। সর্বশেষ গতকাল তুফানের ট্রেলার প্রকাশের পর থেকেই সিনেমাটি নিয়ে দর্শকের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। এ নিয়ে বাংলা ইনসাইডারের মুখোমুখি হয়েছেন 'তুফান' এর পরিচালক জনপ্রিয় নির্মাতা রায়হান রাফি।

বাংলা ইনসাইডার: রিলিজের আগেই তুফান নিয়ে মানুষের যে হাইপ লক্ষ্য করা যাচ্ছে, এটা নিয়ে কেমন অনুভব করছেন? 

রায়হান রাফি: খুবই ভালো লাগছে। আশা করছি ‘তুফান’ সিনেমাটির মাধ্যমে চলচ্চিত্র  নিয়ে দর্শকদের যে প্রত্যাশা সেটা আমরা পূরণ করতে পারবো।

বাংলা ইনসাইডার: সবাই বলছে তুফানের কাছে অন্য কোন সিনেমা টিকবে না, এ ব্যাপারে আপনার অভিমত কি? 

রায়হান রাফি: দেখুন, আমি কখনোই এভাবে ভাবি না। মুক্তি পাওয়া সকল সিনেমাই যদি ব্যবসাসফল হয় তবে সেটা আমাদের ইন্ডাস্ট্রির জন্য ভালো। তাই তুফান ছাড়া অন্য যেসকল সিনেমা মুক্তি পাচ্ছে তাদের জন্যও শুভকামনা থাকবে। 

বাংলা ইনসাইডার: ‘তুফান’ কি বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে সুপারহিট সিনেমা হতে যাচ্ছে?

রায়হান রাফি: এসব নিয়ে আপাতত ভাবছি না। তবে এতোটুকু বলতে পারি এরকম ধাঁচের বাংলাদেশি সিনেমা এর আগে কেউ কখনো দেখেনি। আর মেগাস্টার শাকিব খানকেও এভাবে এর আগে কেউ প্রেজেন্ট করে নি। 

বাংলা ইনসাইডার: আপনার পাশাপাশি দেশে আরো বেশ কয়েকজন তরুণ নির্মাতা রয়েছেন, যাদের কাজ দর্শকরা সাদরে গ্রহণ করছে। এদিক থেকে বলতে গেলে আপনারাই দেশের চলচ্চিত্র শিল্পের ভবিষ্যৎ। এক্ষেত্রে আপনাদের কি কি করনীয় রয়েছে বলে আপনি মনে করেন? 

রায়হান রাফি: আমাদের প্রধান করণীয় হচ্ছে ভালো কাজ করে যাওয়া। আপনি যদি দেশের ইন্ডাস্ট্রিকে ভাল ভাল কাজ উপহার দিতে থাকেন, তাহলে সেটা এমনিতেই দেশের ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে সহায়তা করবে। 

বাংলা ইনসাইডার: পরিশেষে, দর্শকদের উদ্দেশ্যে কিছু বলতে চান? 

রায়হান রাফি: এটাই বলবো, তুফানের মতো সিনেমা বাংলাদেশে আগে কখনো হয়নি। ঈদে মুক্তি পাচ্ছে ‘তুফান’। আশা করি সবাই সিনেমা হলে এসে ছবিটি উপভোগ করবেন। সবাই ভালো থাকুন এবং বাংলা সিনেমার পাশে থাকুন।


তুফান   শাকিব খান   রায়হান রাফি   মিমি   নাবিলা   চঞ্চল চৌধুরী   ফজলুর রহমান বাবু   ঈদ সিনেমা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

প্রকাশ পেল তুফানের ট্রেলার

প্রকাশ: ০৯:৫২ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

আর মাত্র এক দিন বাকি। ঈদ উপলক্ষে প্রেক্ষাগৃহে আসছে ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানের 'তুফান'। সিনেমাটি মুক্তির আগে এর ২ মিনিট ৪৯ সেকেন্ডের ট্রেলার প্রকাশিত হয়েছে। শাকিব খানের নতুন এই সিনেমার ট্রেলার নিয়ে ভক্তদের মধ্যে ব্যাপক আগ্রহ ছিল। তাদের এই আগ্রহ মাথায় রেখেই ট্রেলারটি প্রকাশ করা হয়েছে।

তবে এর আগেই প্রকাশিত হয়েছিল 'তুফান'-এর টিজার। সেই টিজারেই বিধ্বংসী শাকিব খানের এক ঝলক পেয়েছিলেন দর্শকরা। পর্দায় অট্টহাসিতে হাজির হন চঞ্চল চৌধুরীও। টিজারের সেই উত্তেজনা ট্রেলারে আরও বেড়েছে। একের পর এক দৃশ্যে শাকিব খানকে ধ্বংসযজ্ঞ চালাতে দেখা যায়, অন্যদিকে সিআইডি অফিসার চঞ্চল চৌধুরী চেষ্টা করছেন তাকে থামাতে। এছাড়াও ট্রেলারে মিশা সওদাগর এবং ফজলুর রহমান বাবুর উপস্থিতি রয়েছে। এক সংলাপে ফজলুর রহমান বাবু শাকিব খানকে প্রশ্ন করেন, "কী চাও তুমি?" জবাবে তুফান চরিত্রে অভিনয় করা শাকিব খান বলেন, "পুরো দেশ"। জানা গেছে, সিনেমাটি একজন গ্যাংস্টারের গল্প নিয়ে তৈরি, যেখানে নব্বই দশকের এক নামকরা গ্যাংস্টারের কাহিনী তুলে ধরা হবে।

এক সাক্ষাৎকারে পরিচালক রায়হান রাফী বলেন, “এ ধরনের সিনেমা আমি এবং শাকিব ভাই আগে কখনও করিনি। ‘তুফান’ এর মতো সিনেমা বাংলাদেশে আগে কখনও হয়নি। এটি একটি অ্যাকশন ফিল্ম, গডফাদারের গল্প। সুপারস্টার শাকিব খানকে নিয়ে গ্যাংস্টার সিনেমা বানানোর ইচ্ছা ছিল আমার, যেমন কেজিএফ এবং পুষ্পার মতো সিনেমা। বাংলাদেশে গ্যাংস্টার সিনেমা বানানোর জন্য শাকিব খানই উপযুক্ত, আর সে কারণেই তাকে নিয়ে এই সিনেমা করা।”

 শাকিব খান ছাড়াও এই সিনেমায় অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, মিম চক্রবর্তী, নাবিলা, ফজলুর রহমান বাবুসহ প্রমুখ।


তুফান   শাকিব খান   রায়হান রাফি   মিমি   নাবিলা   চঞ্চল চৌধুরী   ফজলুর রহমান বাবু   ট্রেলার  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ডিপজলের বড়ভাই বাদশাহ আর নেই

প্রকাশ: ০৪:০৪ পিএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা, প্রযোজক ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজলের বড় ভাই হাজী মোহাম্মদ শাহাদাৎ হোসেন ওরফে বাদশা শনিবার (১৫ জুন) দুপুরে রাজধানীর শ্যামলীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ডিপজল নিজেই এই খবরটি ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে জানিয়েছেন। ডিপজল তার বড় ভাইয়ের একটি ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন,

 "হাজী মোহাম্মদ শাহাদাৎ হোসেন (বাদশা ভাই) কিছুক্ষণ আগে শ্যামলীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন।"

এর আগে ডিপজল ফেসবুকে একটি পোস্ট করে তার বড় ভাইয়ের জন্য দোয়া চেয়ে লিখেছিলেন, 

"আমার বড় ভাই হাজী মোহাম্মদ শাহাদাৎ হোসেন (বাদশা ভাই) শুক্রবার ভোর ৩টায় হৃদরোগে আক্রান্ত হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল, কল্যাণপুরে চিকিৎসাধীন অবস্থায় বর্তমানে লাইফ সাপোর্টে আছেন। সবাই তার দ্রুত সুস্থতার জন্য দোয়া করবেন।" 

হাজী মোহাম্মদ শাহাদাৎ হোসেন একজন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, প্রদর্শক এবং বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সভাপতি ছিলেন।

ডিপজলের বড় ভাইয়ের মৃত্যুতে তার পরিবার, চলচ্চিত্র শিল্পী সমিতি এবং তার ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা গভীর শোক প্রকাশ করেছেন। 


ডিপজল   ঢালিউড   ইন্তেকাল  


মন্তব্য করুন


কালার ইনসাইড

জীবন ও শিমুলকে আইনজীবীর লিগ্যাল নোটিশ

প্রকাশ: ০৩:২১ পিএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

কোকাকোলা বাংলাদেশের একটি বিজ্ঞাপন নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। এই বিজ্ঞাপনে মডেল হিসেবে ছিলেন অভিনেতা শরাফ আহমেদ জীবন ও শিমুল শর্মা। বিজ্ঞাপনটি প্রচারিত হওয়ার পর থেকেই তারা সমালোচনার মুখে পড়েছেন। এবার তাদের নামে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। ময়মনসিংহের আইনজীবী এম আহসান উদ্দিন কোকা-কোলার এই বিজ্ঞাপন নিয়ে বিতর্কের প্রেক্ষিতে তাদের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন। শুক্রবার (১৪ জুন) রাতে তিনি এ তথ্য গণমাধ্যমকে জানান।

নোটিশে বলা হয়েছে, কোকাকোলার বিতর্কিত বিজ্ঞাপনে অংশগ্রহণ করে শরাফ আহমেদ জীবন ও শিমুল শর্মা সাধারণ মানুষের অনুভূতিতে আঘাত করেছেন এবং আর্থিকভাবে লাভবান হয়েছেন, যা মানবতাবিরোধী। এই অবস্থায় দেশের আইন-শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী সাত দিনের মধ্যে তাদের সংবাদ সম্মেলন করে এ বিষয়ে যুক্তিসঙ্গত ব্যাখ্যা দিতে হবে, অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে সারা বিশ্বে কোকাকোলা বয়কটের ডাকের প্রেক্ষিতে বাংলাদেশেও একই দাবি উঠেছে। এই পরিস্থিতিতে কোকাকোলা বাংলাদেশের বিজ্ঞাপনটি নিয়ে সামাজিক মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। ইতিমধ্যে বিজ্ঞাপনটিতে অভিনয় করার বিষয়ে দর্শকদের কাছে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন দুই অভিনেতা।


কোকাকোলা   কোকাকোলা বিজ্ঞাপন   শরাফ আহমেদ জীবন   শিমুল শর্মা   বয়কট   ইসরায়েল   ফিলিস্তিন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন