ইনসাইড বাংলাদেশ

‘দুর্যোগে প্রাণহানি একক সংখ্যায় নেমে এসেছে’

প্রকাশ: ০২:৫৮ পিএম, ২০ মে, ২০২৩


Thumbnail

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে ২০০৭ সালে যেখানে মৃত্যুর হার ছিল ৩.১০, সেখানে ২০২০ সালে সেটি উল্লেখযোগ্যভাবে কমে ০.২০ শতাংশে নেমেছে। 

তিনি বলেন, দুর্যোগে প্রাণহানি একক সংখ্যায় নেমে এসেছে। ২০০৫ থেকে ২০১৫ সালের তুলনায় ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা এবং বাসস্থানের ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদরদপ্তরে স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ মে) দু'দিনব্যাপী দুর্যোগ ঝুঁকি হ্রাস সম্পর্কিত এক উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক বৈঠকে তিনি এ কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাস কৌশলটি দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশ এবং দুর্যোগ ব্যবস্থাপনার জন্য জাতীয় পরিকল্পনা ২০২১-২০২৫ এ অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় জাতীয় বাজেটের প্রায় ৯ থেকে ১১ শতাংশ দুর্যোগ ঝুঁকি হ্রাসে বরাদ্দ করা হয়েছে।

টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে দুর্যোগ ঝুঁকি হ্রাস চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের নিরলসভাবে কাজ করে যাওয়ার বিষয়টি বৈঠকে গুরুত্বের সঙ্গে তুলে ধরেন তিনি।

দুর্যোগ   প্রাণহানি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সুনামগঞ্জে বারকি শ্রমিকের আত্মহত্যা


Thumbnail

সুনামগঞ্জের তাহিরপুরে ঋণের চাপ সইতে না পেরে বিল্লাল মিয়া (৩০) নামে এক বারকি শ্রমিকের আত্মহত্যা করেছেন।

রোববার (২ মে) দুপুরে নিহতের মরদেহ জেলা সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে পুলিশ। নিহত বিল্লাল উপজেলার বাদাঘাট ইউনিয়নের লোহাজুরী ছড়ারপাড় গ্রামে নায়েব আলীর ছেলে। তার স্ত্রী, ছেলে মেয়ে রয়েছে।

উপজেলার লোহাজুরী ছাড়ারপাড় গ্রামের বাসিন্দা নিহতের মামা  আমির মিয়া জানান, উপজেলার লোহাজুরী ছড়ারপাড় গ্রামের বাসিন্দা জাদুকাটা নদীর বারকি শ্রমিক বিল্লাল শনিবার দিবাগত রাতের কোন এক সময় বসতবাড়ির পাশে থাকা গামাই গাছের ঢালে গলায় রশি ঝুলিয়ে আত্মহত্যা  করেন।

পরিবারের বরাত দিয়ে তিনি আরও জানান, বিল্লালের অভাবের সংসার ছিল। নদীতে বালু পাথর উত্তোলন করতে পারলে জীবিকা নির্বাহ করতে পারত। কাজ না থাকলে এদিক-ওদিক ঋণ করে সংসার চালাতে হতো। সম্প্রতি ছোট ভাইয়ের বিয়েতেও কোন টাকা পয়সা দিতে পারেনি। তাই পরিবারের ধারণা ঋণের চাপ সইতে না পেরেই হয়ত বিল্লাল আত্মহত্যা করেছেন।

তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন জানান, নিহত শ্রমিকের আত্মহত্যার ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে বলে জানান।


শ্রমিক   আত্মহত্যা   ঋণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

১৭ হাজার মালয়েশিয়া প্রবাসীর স্বপ্নভঙ্গ

প্রকাশ: ০৬:৩৫ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

মালয়েশিয়ায় কর্মী ভিসায় যাওয়ার সময় শেষ হয়েছ গত শুক্রবার রাতেই। দেশটির সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেদিনই ছিল দেশটিতে কর্মীদের যাওয়ার শেষ সুযোগ। এরপর গতকাল শনিবার থেকে আর কোনো কর্মী মালয়েশিয়ায় ঢুকতে পারবে না। এ রকম পরিস্থিতিতে মালয়েশিয়ার ভিসা ১৬ হাজার ৯৭০ জন কর্মী মালয়েশিয়া যেতে পারেননি।

রোববার (২ জুন) বিকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

শফিকুর রহমান চৌধুরী বলেন, গত ৩১ মে পর্যন্ত ৫ লাখ ২৬ হাজার ৬৭৬ জনকে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। এর মধ্যে বিএমইটি থেকে ৪ লাখ ৯৩ হাজার ৬৪২ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ৪ লাখ ৭৬ হাজার ৬৭২ জন মালয়েশিয়া গিয়েছেন। সেই হিসাবে ১৬ হাজার ৯৭০ জনের কম-বেশি যেতে পারেননি।

তিনি আরও বলেন, যারা যেতে পারেননি, সেই কারণ খতিয়ে দেখতে মন্ত্রণালয় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটি সাত দিনের মধ্যে রিপোর্ট এবং সুপারিশ দেবে। আমি বিশ্বাস করি যারা এর জন্য দায়ী হবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় মন্ত্রণালয়ের সচিব রুহুল আমিন জানান, ২৪ মে’র পর থেকে যাদের টিকিট ছিল শুধুমাত্র তাদের ক্ষেত্রে অনুমোদন দেওয়া হয়েছে। এর বাইরে কাউকে অনুমোদন দেওয়া হয়নি।

মালয়েশিয়া প্রবাসী   প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পাবনায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন

প্রকাশ: ০৬:২৩ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

পাবনার ঈশ্বরদীতে স্বামীর ছুরিকাঘাতে গার্মেন্টস কর্মী স্ত্রী খুন হয়েছেন। ঘটনার পর অভিযুক্ত স্বামীকে আটক করেছে পুলিশ।

 

রোববার (২ জুন) সকালে দিকে উপজেলার ঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) এর সামনে এ ঘটনা ঘটে।

 

নিহত রিনা খাতুন (২৯) রাজশাহীর বাঘা থানার আড়ানি চকসিংগীপাড়া গ্রামের আকবর আলীর মেয়ে এবং‌ ইপিজেডের রেনেসাঁসা বারিন্দ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। আটক মিলন হোসেন চাঁপাইনবাবগঞ্জের চর কিদিন্দাপাড়ার আকবর আলীর ছেলে।

 

বিষয়টি নিশ্চিত করে ঈশ্বরদী থানার পরিদর্শক (তদন্ত) মনিরুল ইসলাম বলেন, স্বামী মাদকাসক্ত হওয়া‌য় তাদের মধ্যে পারিবারিক কলহ ছিল। সেই জেরে রোববার সকালে ইপিজেডে কাজে যাওয়ার পথে‌ রিনাকে ছুরিকাঘাত করে হত্যা করে স্বামী মিলন।

 

খবর পেয়ে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। ঘটনায় নিহতের স্বামী মিলনকে আটক করা হয়েছে এবং মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও তিনি জানান। 


খুন   স্বামী   স্ত্রী   ছুরিকাঘাত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নওগাঁয় বিয়ের প্রলোভনে স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, অভিযুক্ত গ্রেপ্তার

প্রকাশ: ০৬:১৪ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

নওগাঁর নিয়ামতপুরে বিয়ের প্রলোভন দেখিয়ে আবাসিক হোটেলে নিয়ে এক স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় ভুক্তভোগীর নানি বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

 

শনিবার (১ জুন) সকালে নিয়ামতপুর থানা পুলিশ অভিযোগের প্রেক্ষিতে রিফাত (২২) নামে একজনকে গ্রেপ্তার করেছে।

 

আটক রিফাত উপজেলা সদরের পূর্বপাড়ার কামরুজ্জামানের ছেলে। এবং বর্তমান নিয়ামতপুর উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদের ভাতিজা বলে জানা গেছে।

 

থানায় লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, নিয়ামতপুর উপজেলার একটি স্কুলের ৮ম শ্রেণিতে পড়াশোনা করে ভুক্তভোগী ওই ছাত্রী। সে স্কুল আসা যাওয়ার পথে রিফাত বিভিন্নভাবে প্রেমের প্রস্তাব দিতো। এক পর্যায়ে প্রেমে রাজী না হওয়ায় শুধুমাত্র ফোনে কথা বলাতে রাজী করে এবং কথা বলার জন্য একটি মোবাইল ফোন কিনে দেয়। কথা বলার এক পর্যায়ে তাদের সাথে প্রেমের সম্পর্ক তৈরী হয় প্রায় এক বছর পূর্ব থেকে।

 

সম্প্রতি গত বৃহস্পতিবার (৩০ মে) ওই স্কুল ছাত্রীকে বিয়ের কথা বলে বাড়ী থেকে ডেকে নেয় উপজেলা সদরের বাবু বাজারে। সেখান থেকে তাকে বিয়ে করার কথা বলে প্রথমে রাজশাহীতে নিয়ে যায়। রাজশাহীতে বিভিন্ন জয়গায় সারাদিন ঘুরাফেরা করে পুনরায় রাত ৮টায়  নিয়ামতপুরে ফিরে আসে। এরপর তরফদার আবাসিক হোটেলে তৃতীয় তলায় পশ্চিম পার্শ্বের একটি রুম ভাড়া নেয়। সেখানে ওই স্কুল ছাত্রীকে বিয়ের প্রলোভন দেখিয়ে স্কুল ছাত্রীর ইচ্ছের বিরুদ্ধে দুইবার ধর্ষণ করে। পর দিন ৩১ মে শুক্রবার দিনের বেলায় দুই বার ধর্ষণ করার পর বেলা ৪ টায় স্কুল ছাত্রীকে হোটেল থেকে বের করে তিন মাথার মোড়ে রেখে রিফাত পালিয়ে যায়। 

 

নিয়ামতপুর থানার উপ-পরিদর্শক (এসআই) জাকিরুল ইসলাম জানান, ৮ম শ্রেণির ওই স্কুল ছাত্রীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ করেছে এমন অভিযোগে গত শুক্রবার (৩১ মে) একটি মামলা হয়। মামলার প্রেক্ষিতে শনিবার (১ মে) সকালে আসামী রিফাতকে উপজেলা সদর থেকে গ্রেপ্তার করা হয়।

 

তিনি আরোও জানান, পুরো বিষয়টি তদন্ত করে দেখছে পুলিশ। আদালতের মাধ্যমে মেডিকেল পরীক্ষার জন্য আবেদন করবেন তারা। 

নিয়ামতপুর থানার ওসি মাইদুল ইসলাম জানান, মামলার প্রেক্ষিতে আসামীকে তাৎক্ষনিক গ্রেপ্তার করা হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তীতে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।


ধর্ষণ   স্কুল ছাত্রী   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সীমান্তে চোরাই পথে গরু প্রবেশের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশ: ০৫:১৮ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

কুরবানী উপলক্ষ্যে সীমান্ত দিয়ে চোরাই পথে অবৈধভাবে কোনো গরু যেন দেশে ঢুকতে না পারে সে বিষয়টি খুব কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান।

রোববার (২ জুন ) রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি সায়েন্স বিভাগ কর্তৃক বিশ্ব দুগ্ধ দিবস ২০২৪ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে মন্ত্রী একথা জানান।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-৫ আসনের সংসদ সদস্য কৃষিবিদ নজরুল ইসলাম, উপাচার্য অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, কোষাধ্যক্ষ ড. মোঃ নজরুল ইসলাম ও বাংলাদেশ কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান বলেন, কুরবানিকে সামনে রেখে কিছু দুষ্টু ও মতলববাজ লোক আমাদের দেশীয় খামারিদের নিরুৎসাহিত করার জন্য চোরাইপথে অবৈধভাবে কিছু কিছু গরু আনছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে এব্যাপারে সরকার অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছে এবং বিষয়টি নিয়ে যথোপযোগী ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করা হবে বলেও তিনি জানান। সুতরাং দেশীয় খামারিদের এ ব্যাপারে ভাবনার কোনো কারণ নেই। আসন্ন ইদ উল আযহা যাতে মুসলিম ধর্মাবলম্বী ভাই ও বোনেরা উৎসবের সাথে ও সুন্দরভাবে উদযাপন করতে পারে সে ব্যাপারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সার্বিকভাবে তত্ত্বাবধানে থাকবে বলে জানান প্রাণিসম্পদ মন্ত্রী।

প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অস্ট্রেলিয়া থেকে ফ্রিজিয়ান জাতের ষাঁড় আনয়নের মাধ্যমে গবাদিপশুর জাত উন্নয়নের মাধ্যমে দুধের উৎপাদন বাড়ানোর উৎদ্যোগ গ্রহণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু একটা স্বাধীন ভূখণ্ডই দিয়ে যান নি। বরং স্বাধীন ভূখণ্ডকে কিভাবে খাবারে, পুষ্টিতে, ভাতে, মাছে, উন্নয়নে সর্বাঙ্গীণভাবে উন্নত দেশে পরিনত করা যায়, সে ভাবনাটিও তিনি সঙ্গে সঙ্গে করেছেন। তিনি বলেন, জাতির পিতার দুরদৃষ্টি, তার মানবপ্রেম, শিশুদের প্রতি তার ভালোবাসা এবং পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ করে এই জাতিকে একটি সাবলম্বী জাতি হিসেবে গড়ে তোলার যে ভাবনা তা সত্যিই আমাদের সবাইকে অবাক করে দেয়। আজকে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাঁর বাবার আদর্শ বুকে ধারণ করে শত কষ্টের পাহাড় ডিঙিয়ে সব চ্যালেঞ্জকে মোকাবেলা করে সামনে এগিয়ে যাচ্ছেন বলে এসময় তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, দুধের উৎপাদন বাড়ালে দুধ খাওয়া বাড়বে এমনটি নয় বরং দুধ খাওয়ার প্রবনতা বাড়লেই দুধের উৎপাদন বাড়বে। কারণ চাহিদা বাড়লেই সরবরাহ বাড়ানোর বিষয়টি সামনে আসে। দুধের উৎপাদন বাড়িয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কাজ করছে বলে এসময় জানান মন্ত্রী। 

গ্রামে প্রান্তিক খামারিরা দামের অভাবে অনেক সময় দুধ উৎপাদনে উৎসাহ হারিয়ে ফেলে উল্লেখ করে মন্ত্রী বলেন, দুধের দাম কম হলেও দুধ থেকে উৎপন্ন মিষ্টির দাম অনেক বেশি। দুগ্ধ শিল্পের সাথে যারা জড়িত তারা অনেক সময় ন্যায্য মূল্য পাচ্ছে না বলে বিভিন্ন সময়ে অভিযোগ পাওয়া যায়। তিনি বলেন, খামারিরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায় সেরকম একটা ব্যবস্থা আমাদের তৈরি করতে হবে। 

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি সায়েন্স এন্ড অ্যানিমেল হাজবেন্ড্রীতে স্নাতক ডিগ্রীধারীদের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটে নিয়োগ না দেয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে সুনির্দিষ্ট প্রস্তাব পেলে গভীরভাবে পর্যালোচনা করে সংশ্লিষ্টদের সাথে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী   মোঃ আব্দুর রহমান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন