ইনসাইড বাংলাদেশ

ডেঙ্গু আক্রান্তে রেকর্ড, মৃত্যু ১৮

প্রকাশ: ০৯:৩৬ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২৩


Thumbnail

শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে রেকর্ড ৩১২২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যা এক দিনে সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্তের রেকর্ড। মৃত্যু হয়েছে আরও ১৮ জনের। এর আগে গত ১০ সেপ্টেম্বর এক দিনে সর্বোচ্চ ২ হাজার ৯৯৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

রোববার (১৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ১০ হাজার ৪৩৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৪ হাজার ৬৬ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৩৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ লাখ ৬৭ হাজার ৬৮৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৭৩ হাজার ২৩৩ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৯৪ হাজার ৪৫১ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫৬ হাজার ৪২৫ জন। ঢাকায় ৬৮ হাজার ৬০৩ এবং ঢাকার বাইরে ৮৭ হাজার ৮২২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮২২ জনের মৃত্যু হয়েছে।


ডেঙ্গু   বাংলাদেশ   রেকর্ড  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সেন্টমার্টিনের কাছে নৌবাহিনী ও কোস্টগার্ডের যুদ্ধজাহাজ

প্রকাশ: ০৯:৪২ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

কক্সবাজারের সেন্ট মার্টিন দ্বীপের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের একাধিক জাহাজ মিয়ানমারের জাহাজের গতিবিধি পর্যবেক্ষণসহ বাংলাদেশের সমুদ্রসীমায় থেকে নিয়মিত টহল পরিচালনা করছে।

রোববার (১৬ জুন) আইএসপিআর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

আইএসপিআরের দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের প্রেক্ষিতে দেশটির সামরিক বাহিনী রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক বাহিনী এবং আরাকান আর্মির এই সংঘর্ষের কারণে নাফ নদী এবং নদী সংলগ্ন মোহনা এলাকায় বাংলাদেশি বোটের ওপর অনাকাঙ্ক্ষিত গুলিবর্ষণের ঘটনা ঘটছে।

ফেসবুকে সেন্টমার্টিন নিয়ে যেসব তথ্য প্রচার করা হচ্ছে, তা গুজব বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। আইএসপিআর জানায়, মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের প্রেক্ষিতে মিয়ানমার সামরিক বাহিনী রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অপারেশনস পরিচালনা করছে। 

মিয়ানমারের সামরিক বাহিনী এবং আরাকান আর্মির এই সংঘর্ষের কারণে নাফ নদী এবং নদী সংলগ্ন মোহনা এলাকায় বাংলাদেশি বোটের ওপর অনাকাঙ্ক্ষিত গুলিবর্ষণের ঘটনা ঘটছে। এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

এরই ধারাবাহিকতায় মিয়ানমার নৌবাহিনী সেন্ট মার্টিন দ্বীপের অদূরে মিয়ানমারের সমুদ্রসীমায় এবং নাফ নদীর মিয়ানমার সীমানায় অবস্থান করে মিয়ানমারের দিকে আরাকান আর্মির অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ করছে। একই সঙ্গে আরাকান আর্মিও মিয়ানমার নৌবাহিনীর জাহাজ ও বোট লক্ষ্য করে গোলাবর্ষণ করছে।

বর্তমানে মিয়ানমার সীমান্তে মিয়ানমার নৌবাহিনীর একাধিক যুদ্ধজাহাজ অপারেশনস পরিচালনা করছে। মিয়ানমার নৌবাহিনী সেন্ট মার্টিনের অদূরে মিয়ানমারের সমুদ্রসীমায় অবস্থানের ক্ষেত্রেও বাংলাদেশ নৌবাহিনীকে অবহিত করছে। 

উল্লেখ্য যে, মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘর্ষটি মিয়ানমারের মূল ভূখণ্ড এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় চলমান রয়েছে।

সেন্টমার্টিন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীতে কখন কোথায় ঈদ জামাত

প্রকাশ: ১০:৩৯ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। আগামী সোমবার (১৭ জুন) বাংলাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঈদুল আজহা উদযাপন করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আল্লাহর সন্তুষ্টি অর্জনের আশায় পশু কোরবানি দেয়ার আগে ঈদের নামাজ আদায় করবে মানুষ। জাতীয় ঈদগাহ, বায়তুল মোকাররমসহ রাজধানীতে ১৮৪টি ঈদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদ ঈদ জামাত আয়োজনের জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রতিবারের মতো এবারও ঈদের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। ঈদের দিন সকাল সাড়ে সাতটায় প্রধান জামাত হবে এখানে। জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো কারণে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপতি সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় করবেন। রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার মানুষ এ জামাতে অংশ নেবেন।

ঈদ জামাতের জন্য সম্পূর্ণ প্রস্তুত হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠ। সেখানে একসঙ্গে ৩০ থেকে ৩৫ হাজার মানুষের নামাজ পড়ার ব্যবস্থা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। প্রধান ঈদ জামাত ঘিরে কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররম হবে ঈদের পাঁচটি জামাত। প্রথম জামাত শুরু হবে সকাল ৭টায়। এই জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা ইহসানুল হক। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান।

দ্বিতীয় জামাত শুরু হবে সকাল ৮টায়। এই জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মুহীউদ্দিন কাসেম। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আবদুল হাদী।

তৃতীয় জামাত হবে সকাল ৯টায়। তৃতীয় জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মাওলানা আবু সালেহ পাটোয়ারী। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. জসিম উদ্দিন।

চতুর্থ জামাত শুরু হবে সকাল ১০টায়। এই জামাতে ইমামতি করবেন মিরপুরের মহতামিম জামেয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম রুহুল আমিন।

পঞ্চম ও সর্বশেষ ঈদের জামাত হবে বেলা পৌনে ১১টায়। এই জামাতের ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আক্তার মিয়া।

পাঁচটি জামাতের কোনোটিতে একজন ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন হাইকোর্ট মাজার মসজিদের ইমাম মাওলানা আশরাফুল ইসলাম।
 
জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এতে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টা, দ্বিতীয় জামাত সকাল ৯টায় জামাত হবে।

সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল ৭টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে সকাল ৮টায় ও ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল ৮টায় জামাত হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) খেলার মাঠে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আজিমপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে জামাত হবে সকাল ৮টায়।

পুরান ঢাকার লালবাগ শাহী মসজিদে ঈদ জামাত সকাল ৮টা ও ৯টায়। আজিমপুর ছাপরা মসজিদ সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায় ও সাড়ে ৯টায় আর কবরস্থান মসজিদে সকাল ৭টায়, ৮টায়, ৯টায় ও ১০টায় পরপর হবে চারটি জামাত।

গুলশান সেন্ট্রাল মসজিদ অ্যান্ড ঈদগাহে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৬টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৭টায় এবং তৃতীয় জামাত ৯টায় অনুষ্ঠিত হবে। ধানমন্ডির সোবহানবাগ মসজিদে সকাল ৮টায়, ধানমন্ডির ৩ নম্বর রোডের এনায়েত মসজিদে সকাল সাড়ে ৭টায়, ৭ নম্বর রোডের বাইতুল আমান মসজিদে সকাল ৮টায়, ১২ এ রোডের তাকওয়া মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

মিরপুর-১২ এর হারুণ মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল ৭টায় ও রাজধানীর পল্লবী থানার ২ নম্বর ওয়ার্ডের হারুণ মোল্লাহ ঈদগাহ মাঠে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

বসুন্ধরা আবাসিক এলাকার মারকাজুল ফিকরিল ইসলামিতে (বসুন্ধরা কমপ্লেক্স) সকাল ৭টায়, বসুন্ধরা সি ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদে ৭টা ১৫ মিনিটে, এফ ব্লক জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, জি ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদে সকাল ৭টা ৪৫ মিনিটে, কে ব্লকের মদিনাতুল উলুম মাদ্রাসায় ৭টা ৪৫ মিনিটে এবং এন ব্লকের ফকিহুল মিল্লাত জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

ঈদ জামাত   রাজধানী   ঈদুল আজহা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পবিত্র ঈদুল আজহা: ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার দিন আজ

প্রকাশ: ১১:০০ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা বা ত্যাগের উৎসব। মুসলিমদের দ্বিতীয় সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় সারা বিশ্বের মুসলমানের মতো বাংলাদেশের মুসলমানরাও ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি নিয়েছেন। ইতোমধ্যে পশু কিনে কোরবানির প্রস্তুতি নিচ্ছেন মুসল্লিরা।

আল্লাহর প্রতি গভীর আনুগত্য ও সর্বোচ্চ ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর নির্দেশে স্বীয় পুত্র ইসমাইলকে (আ.) কোরবানি করতে উদ্যত হয়ে হযরত ইব্রাহিম (আ.) আল্লাহর প্রতি অগাধ ভালোবাসা, অবিচল আনুগত্য ও অকুণ্ঠ আত্মত্যাগের দৃষ্টান্ত স্থাপন করেন। ঈদের নামাজের পর আল্লাহর অনুগ্রহ পাওয়ার আশায় মুসলমানরা পশু কোরবানি করেন। 

মুসলিম সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঈদুল আজহা উপলক্ষে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন দেশবাসীসহ বিশ্বের সব মুসলিম ভাইবোনদের আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান। তিনি বলেন, তিনি বলেন, কোরবানি আমাদের মধ্যে আত্মত্যাগ ও আত্মদানের মানসিকতা সঞ্চারিত করে, আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার মনোভাব জাগ্রত করে এবং সহিষ্ণুতার শিক্ষা দেয়। 

তা ছাড়া, কেউ যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে সমাজের দারিদ্রপীড়িত ও সুবিধাবঞ্চিত মানুষদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এবং তাদের পাশে দাঁড়াতে রাষ্ট্রপতি সমাজের বিত্তবান ও সচ্ছল ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহ্বান জানান।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলিম জনগোষ্ঠীকে আন্তরিক শুভেচ্ছা এবং ঈদ মোবারক জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক বার্তায় তিনি বলেন, প্রিয় দেশবাসী আসসালামু আলাইকুম, এক বছর পর আবারো আমাদের জীবনে ফিরে এসেছে পবিত্র ঈদুল আজহা। আমি আপনাদের সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানাই। ঈদ মোবারক।

এদিকে, জাতীয় ঈদগাহ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীতে ১৮৪টি ঈদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা। এমন তথ্য জানিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন।

বরাবরের মতো এবারও রাজধানীতে ঈদুল আজহার প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৭টায়। জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো কারণে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপতি সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় করবেন। রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার মানুষ এ জামাতে অংশ নেবেন।

ঈদ জামাতের জন্য সম্পূর্ণ প্রস্তুত হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠ। সেখানে একসঙ্গে প্রায় ৩৫ হাজার মানুষের নামাজ পড়ার ব্যবস্থা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। প্রধান ঈদ জামাত ঘিরে কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

প্রতিবছরের মতো এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায়ে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় শুরু হবে। প্রতি এক ঘণ্টা পরপর তিনটি এবং শেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। দ্বিতীয়টি সকাল ৮টায়, তৃতীয়টি সকাল ৯টায়, চতুর্থটি সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ ঈদের জামাত হবে বেলা পৌনে ১১টায়।

প্রথম জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা ইহসানুল হক। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান। এরপর সকাল ৮টার দ্বিতীয় জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মুহীউদ্দিন কাসেম। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আবদুল হাদী।

সকাল ৯টার তৃতীয় জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মাওলানা আবু সালেহ পাটোয়ারী। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. জসিম উদ্দিন।

সকাল ১০টায় চতুর্থ জামাতে ইমামতি করবেন মিরপুরের মহতামিম জামেয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম রুহুল আমিন।

বেলা পৌনে ১১টার সর্বশেষ জামাতের ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ। মোকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো, আক্তার মিয়া। পাঁচটি জামাতের কোনোটিতে একজন ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন হাইকোর্ট মাজার মসজিদের ইমাম মাওলানা আশরাফুল ইসলাম।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এতে অংশ নেবেন।

ঈদুল আজহা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঈদের দিন মেট্রোরেল চলবে কি না, যা জানা গেল

প্রকাশ: ০৯:১৫ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

ঈদুল আজহা উপলক্ষে আগামীকাল সোমবার (১৭ জুন) মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। ঈদের দিন যাত্রী কম থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এর পরদিন থেকে স্বাভাবিক সময়সূচিতেই মেট্রোরেল চলবে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ তথ্য জানান।

এছাড়া মেট্রোরেলে পশুর চামড়া ও কাঁচা বা রান্না করা মাংস বহন করা নিষেধ করা হয়েছে ডিএমটিসিএল'র পক্ষ হতে। অন্যান্য যেসব বিধিনিষেধ রয়েছে সেগুলোও পালনের অনুরোধ জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

বর্তমানে উত্তরা পর্যন্ত মতিঝিল সকাল ৭.১০ মিনিট থেকে ৯টা পর্যন্ত এবং মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত ৭.৩০ থেকে ৯.৪০ পর্যন্ত মেট্রোরেল চলাচল করে।

ঈদ   মেট্রোরেল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

১৭ এমপি নজরদারিতে

প্রকাশ: ০৮:০০ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

আনার হত্যাকাণ্ডের পর নজরদারিতে রয়েছেন ১৭ এমপি। এই ১৭ এমপির বিরুদ্ধে বিভিন্ন ধরনের অবৈধ তৎপরতা, অন্যায় এবং নানা রকম অপকর্মের অভিযোগ রয়েছে। তাদের গতিবিধি কঠোর নজরদারিতে রাখা হয়েছে। আর যেন ভবিষ্যতে এ ধরনের ঘটনা না ঘটে এবং সরকারকে বিব্রত না হতে হয় সে জন্য এই ধরনের ব্যবস্থা বলে অনেকে ধারণা করছেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এই সমস্ত সংসদ সদস্যদের ইতোমধ্যে তাদের আচরণ ঠিক করার জন্য, সংযত হওয়ার জন্য ব্যক্তিগতভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। আওয়ামী লীগের একাধিক শীর্ষনেতা এ সমস্ত বিতর্কিত এমপিদের সঙ্গে কথা বলেছেন এবং তাদেরকে সতর্ক করেছেন। কিন্তু তারপরও তাদের ব্যাপারে কড়া নজরদারি রাখা হচ্ছে। 

উল্লেখ্য যে, ঝিনাইদহ থেকে নির্বাচিত এমপি আনার ভারতে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন। আর তার হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন করতে গিয়ে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য। আওয়ামী লীগের কিছু স্থানীয় পর্যায়ের নেতা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে প্রাথমিক তথ্য প্রমাণে জানা গেছে। পাশাপাশি আনারের অন্ধকার জগৎ উন্মোচিত হয়েছে। তার মাদক ব্যবসা, চোরাচালান ব্যবসা সহ অন্যান্য অবৈধ কর্মকাণ্ড সরকারকে একটি অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ফেলেছে। আর এই সমস্ত কারণে ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য সরকার সতর্ক। ভবিষ্যতে আনার মতো এ ধরনের ঘটনা যারা ঘটাতে পারেন বা যাদের আচার আচরণ এবং বিভিন্ন কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ তাদেরকে ইতোমধ্যেই সতর্ক করে দেওয়া হয়েছে। 

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, এরকম অন্তত ১৭ জন এমপি রয়েছেন যারা গত কয়েক বছরে ফুলেফেঁপে উঠেছেন এবং যাদের অর্থ বিত্তের বৈধ পন্থা অজানা। তাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে মাদক, চোরাচালান সহ নানা রকমের অভিযোগ রয়েছে। এ ছাড়াও এই সমস্ত ব্যক্তিদের বিরুদ্ধে চাঁদাবাজি, টেন্ডারবাজি সহ সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ পাওয়া গেছে। তারা যেন এখন থেকে সতর্ক হয়ে যান, ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড না করেন সে জন্য যেমন নির্দেশনা দেওয়া হচ্ছে, তেমনি তাদের নিরাপত্তা এবং তারা কী করছে না করছে এই সম্পর্কে নজরদারি রাখা হচ্ছে। 

উল্লেখ্য যে, আওয়ামী লীগের এ রকম বেশ কিছু এমপি রয়েছেন যারা বিতর্কিত, যাদের বিভিন্ন আচার আচরণ প্রশ্নবিদ্ধ। কিন্তু নানা রকম বাস্তবতার কারণে বিশেষত জনপ্রিয়তার কথা বিবেচনা করে তাদের ব্যাপারে কোন কিছু করা হয়নি। কিন্তু আনার হত্যার পর এই বিষয়গুলো নিয়ে এখন সরকার কঠোর অবস্থানে যাচ্ছে বলে জানা গেছে। যদি ভবিষ্যতে তারা এসব কর্মকাণ্ড থেকে নিজেদেরকে গুছিয়ে না ফেলে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে আওয়ামী লীগ- এমন কথাও বলা হচ্ছে। যে ১৭ জন বর্তমান এমপিকে নজরদারিতে রাখা হয়েছে, তাদের মধ্যে অন্তত চারজন স্বতন্ত্র থেকে নির্বাচিত এবং এদের অন্তত একজন আওয়ামী লীগের জোট সঙ্গীকে পরাজিত করে নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে বেশির ভাগই পূর্বাঞ্চলের বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে জয়ী হয়েছেন বলে জানা গেছে। 

আওয়ামী লীগের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, এমপিদেরকে বেপোরোয়া হওয়ার লাইন্সেস প্রদান করা হয়নি। কেউ যদি আইনপরিপন্থি কোন অবৈধ তৎপরতার সঙ্গে যুক্ত থাকে তবে তার দায় দায়িত্ব সরকার নেবে না। এ ধরনের অবৈধ তৎপরতার সাথে যুক্তদেরকে আইনের আওতায় আনার ব্যাপারে সরকার উদ্যোগ গ্রহণ করছে বলে জানা গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্মোহ ভাবে কাজ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। যারাই আইন লঙ্ঘন করে অবৈধ কর্মকাণ্ডে জড়িত হবে তাদের দ্রুত আইনের আওতায় আনার ব্যাপারে সরকার এখন শূন্যসহিষ্ণুতা নীতিতে গেছে বলে সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

নজরদারি   আনার হত্যাকাণ্ড   আওয়ামী লীগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন