প্রেস ইনসাইড

সাংবাদিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সম্পাদক পরিষদ

প্রকাশ: ০৪:৫৮ পিএম, ২৯ অক্টোবর, ২০২৩


Thumbnail

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সাংবাদিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সম্পাদক পরিষদ। সাংবাদিকদের ওপর হামলা-নিরাপত্তাহীনতায় তারা উদ্বেগ প্রকাশ করেছে।

আজ রোববার এক বিবৃতিতে সম্পাদক পরিষদ এই নিন্দা ও উদ্বেগ জানায়।

গতকাল শনিবার পেশাগত দায়িত্ব পালনের সময় রাজধানীর বিভিন্ন স্থানে প্রায় ২৫ জন সাংবাদিক আহত বা হামলার শিকার হয়েছেন বলে সম্পাদক পরিষদ জানিয়েছে। এ ঘটনাকে অত্যন্ত নিন্দনীয় বলে অভিহিত করেছে সম্পাদক পরিষদ।

সম্পাদক পরিষদের বিবৃতিতে বলা হয়েছে, সাংবাদিকেরা পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচির সংবাদ সংগ্রহ করেন। তাঁরা তা জনগণের সামনে তুলে ধরেন। কিন্তু এই দায়িত্ব পালনের সময় তাঁদের ওপর আক্রমণ বা নিরাপত্তা বিঘ্নিত হওয়া খুবই উদ্বেগের।

পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের নিরাপত্তা যেন নিশ্চিত করা হয়, সে জন্য সব রাজনৈতিক দল ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সম্পাদক পরিষদ।



বিএনপি   মহাসমাবেশ   হামলা   নিন্দা   সম্পাদক   পরিষদ  


মন্তব্য করুন


প্রেস ইনসাইড

ইবি প্রেস ক্লাবের নতুন সভাপতি নাহিদ, সম্পাদক আজাহার

প্রকাশ: ০৬:২৩ পিএম, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রেস ক্লাবের কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২৪ সম্পন্ন হয়েছে। নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুনজুরুল ইসলাম নাহিদ (কালের কণ্ঠ) সভাপতি ও একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আজাহারুল ইসলাম (দৈনিক জনকণ্ঠ) সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রেস কর্নারে অনুষ্ঠিত নির্বাচনে সদস্যদের প্রত্যক্ষ ভোটে তারা নির্বাচিত হয়েছেন। সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। পরে দুপুর সাড়ে ১২টার দিকে প্রধান নির্বাচন কমিশনার সংগঠনের সাবেক সভাপতি একে আজাদ লাভলু ফলাফল ঘোষণা করেন। সহকারী নির্বাচন কমিশনার ছিলেন সংগঠনের সাবেক সভাপতি আলতাফ হোসেন ও সাবেক সাধারণ সম্পাদক কানন আজিজ।

পরে দুপুর দেড় টায় প্রেস কর্নারে ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন। নবগঠিত কমিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

ইবি প্রেস ক্লাবের ১৪ সদস্য বিশিষ্ট কমিটির অন্যরা হলেন- সহ-সভাপতি আদিল সরকার (সময়ের আলো), যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব হোসেন (বাংলাদেশ প্রতিদিন), দপ্তর সম্পাদক নাজমুল হুসাইন (ডিবিসি টেলিভিশন), কোষাধ্যক্ষ আবির হোসেন (একুশে সংবাদ), প্রচার ও প্রকাশনা সম্পাদক নুর আলম (নয়া শতাব্দী), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক সাঈফ ইব্রাহিম (সময় জার্নাল) এবং ক্রীড়া সম্পাদক ফরহাদ খাদেম (শিক্ষা-শিক্ষাঙ্গন)।

এছাড়া কার্যনির্বাহী সদস্য হিসেবে মনোনীত হয়েছেন, আবু হুরাইরা (প্রতিদিনের সংবাদ), মুতাসিম বিল্লাহ পাপ্পু (সমকাল), আহমাদ গালিব (ঢাকা নিউজ), নজরুল ইসলাম জিসান (প্রতিদিনের চিত্র) ও শাহিন রাজা (বিডি সমাচার)।

নির্বাচন পর্যবেক্ষণ ও ফল ঘোষণা অনুষ্ঠানে ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রবিউল হোসেন।

এছারাও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এমতাজ হোসেন, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচএম আলী হাসান, কর্মকর্তা সমিতির সভাপতি টিপু সুলতান ও সাধারণ সম্পাদক ওয়ালিদ হাসানসহ বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদের ডিন, শিক্ষক-কর্মকর্তা ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)   প্রেস ক্লাব   নির্বাচন  


মন্তব্য করুন


প্রেস ইনসাইড

অনিয়মের ৮কারণ দেখিয়ে কুবির গণমাধ্যম উপদেষ্টার পদত্যাগ

প্রকাশ: ০৩:১৬ পিএম, ০৭ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

বর্তমান প্রসাশনের আটটি অনিয়ম ও অব্যবস্থাপনাকে কারণ দেখিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুল হক ভূঁইয়া। বুধবার (৭ ফেব্রুয়ারি) মাহবুবুল হক ভূঁইয়া প্রেরিত ও রেজিস্ট্রার দপ্তরের সিল ও স্বাক্ষর সম্বলিত এক চিঠিতে এ পদত্যাগের বিষয়টি জানা যায়।

পদত্যাগপত্রে উল্লেখিত ৮ টি অনিয়ম ও অব্যবস্থাপনা হলো……

১. শিক্ষক নিয়োগে সীমাহীন অনিয়ম।

২. উপাচার্যের একক কর্তৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের অবৈধ অনলাইন পিএইচডি ডিগ্রির অনুমোদন।

৩. পদোন্নতির শর্ত পূরণ না করা সত্ত্বেও কতিপয় শিক্ষককে পদোন্নতি প্রদান।

৪. শর্ত পূরণ করা সত্ত্বেও শিক্ষকদের একটি অংশকে পদোন্নতি থেকে বঞ্চিত করা।

. পদোন্নতি নীতিমালায় না থাকলেও শিক্ষকদের পদোন্নতির সময় অবৈধ শর্ত প্রদান করা এবং পছন্দ-অপছন্দ বিবেচনা করে এসব শর্ত দেওয়া।

৬. বিভিন্ন বিভাগে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বিভাগীয় প্রদানের দায়িত্ব হস্তান্তর না করা এবং উপাচার্যের পছন্দের লোকদের আইন লঙ্গন করে এসব দায়িত্ব দেওয়া।

৭. উপাচার্য কর্তৃক শিক্ষকদের ক্যাডার বাহিনী তৈরি করা এবং এই ক্যাডারদের দ্বারা শিক্ষকদের পেটানো ও গালিগালাজ করার ঘটনা ঘটা।

৮. বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার অর্থ ব্যয়ে অস্বচ্ছতা এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করা।

পদত্যাগের ব্যাপারে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুল হল ভূঁইয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, 'আমার সহকর্মীরা গত দুই বছর ধরে যে ধরনের অন্যায়ের শিকার হয়েছেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এমন আর কখনও হয়নি। এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের কোনো প্রশাসনিক  পদে থাকা নৈতিক মনে করি না বলে আমি পদত্যাগ করেছি।'

উল্লেখ্য, গত মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক তোফায়েল হোসেন মজুমদার ব্যক্তিগত ও প্রসাশনের অব্যবস্থাপনার কারন দেখিয়ে পদত্যাগ করেছিলেন। এর আগে সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড.মো:  আবু তাহের  ২০২২ সালের ২২ মার্চ দায়িত্ব পালনে উপাচার্যের সাথে সমন্বয়হীনতা ও অস্বস্তিবোধের কথা বলে পদত্যাগপত্র জমা দেন।


কুমিল্লা বিশ্ববিদ্যালয়   শেখ মুজিবুর রহমান হল   তোফায়েল হোসেন মজুমদার  


মন্তব্য করুন


প্রেস ইনসাইড

কুড়িগ্রামে সাংবাদিক পরিচয়ে চাঁদা দাবি, গ্রেফতার ২

প্রকাশ: ০৯:৩৬ পিএম, ৩১ জানুয়ারী, ২০২৪


Thumbnail

কুড়িগ্রামে চাঁদাবাজির মামলায় আলমগীর হোসেন ও শহিদুল ইসলাম নামের কথিত দুই সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। তারা দীর্ঘদিন ধরে সাংবাদিক পরিচয়ে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন।

বুধবার (৩১ জানুয়ারি) রাতে কুড়িগ্রাম সদরের কৃষ্ণপুর ও মোগলবাসা এলাকার বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার আলমগীর হোসেন কুড়িগ্রাম সদর উপজেলার ফারাজী পাড়া এলাকার বাসিন্দা। পেশায় তিনি ফটোকপি দোকানদার। শহিদুল ইসলাম মসলা বিক্রেতা বলে জানা গেছে।

পুলিশ জানায়, গত ২২ জানুয়ারি ধরলা নদীর তীররক্ষা বাঁধের নির্মাণকাজে ওই দুজন সাংবাদিক পরিচয়ে সাব ঠিকাদার জাহিদুল ইসলামের কাছে এক লাখ টাকা চাঁদা দাবি করেন। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তারা মারধর করে ৮০ হাজার টাকা ছিনিয়ে নেন।

এ ঘটনায় মামলা করেন জাহিদুল ইসলাম। পরে বুধবার রাতে অভিযান চালিয়ে অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ। আজ সকালে তাদের কারাগারে পাঠানো হয়।

কুড়িগ্রাম সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাছুদুর রহমান দু'জনকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।


সাংবাদিক   চাঁদা   (ওসি) মাছুদুর রহমান  


মন্তব্য করুন


প্রেস ইনসাইড

নোয়াবের নতুন কমিটি

প্রকাশ: ১০:৩১ পিএম, ২৮ জানুয়ারী, ২০২৪


Thumbnail

সংবাদপত্রের মালিকদের সংগঠন নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) সংগঠনের বার্ষিক সাধারণ সভায় ২০২৪ ও ২০২৫ সালের জন্য দুই বছর মেয়াদি নতুন এই কমিটি গঠন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নতুন কমিটিতে আবারও সভাপতি নির্বাচিত হয়েছেন সমকালের প্রকাশনা প্রতিষ্ঠান টাইমস মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ। টানা তৃতীয় মেয়াদে নোয়াবের সভাপতি হলেন তিনি।

কমিটিতে সহসভাপতি পদে নিউএজের এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান এ এস এম শহীদুল্লাহ খান ও কোষাধ্যক্ষ পদে মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী আবার নির্বাচিত হয়েছেন।

নতুন কার্যনির্বাহী কমিটির সদস্যরা হলেন—বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভোরের কাগজের পরিচালক তারিক সুজাত, যুগান্তরের পরিচালক শামীম ইসলাম এবং বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ, প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান, দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, সংবাদের সম্পাদক আলতামাশ কবির।


নোয়াব  


মন্তব্য করুন


প্রেস ইনসাইড

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের নতুন নেতৃত্বে মোসাদ্দেক-নোমান

প্রকাশ: ০৬:৩৯ পিএম, ২৮ জানুয়ারী, ২০২৪


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের নতুন নেতৃত্বে মোসাদ্দেক-নোমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের ২০২৪-২৫ কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন 'দৈনিক যুগান্তর' এর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মোঃমোসাদ্দেকুর রহমান ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন 'দৈনিক আমাদের সময়' এর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নোমান বিন হারুন।

রবিবার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় প্রেসক্লাব কার্যালয়ে ভোট প্রদান কার্যক্রম শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হয়। পরে দুপুর ১টায় ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম।

নির্বাচনে সহ-সভাপতি পদে আয়েশা সিদ্দিকা মেঘলা (বিবার্তা ২৪), যুগ্ম সম্পাদক ওয়াজহাতুল ইসলাম (দৈনিক জনকণ্ঠ), কোষাধক্ষ্য তানভীর ইবনে মোবারাক (দৈনিক ভোরের কাগজ), দপ্তর সম্পাদক রাহাত চৌধুরী (দৈনিক প্রতিদিনের সংবাদ), গ্রন্থাগার সম্পাদক মাহমুদুল হাসান (বার্তা ২৪) এবং কার্যকরী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ওসমান সরদার (শেয়ার বিজ) ও মোঃ হাদীউজ্জামান (দৈনিক ভোরের ডাক) নির্বাচিত হন।

নির্বাচন চলাকালীন ভোট কেন্দ্র পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এসময় তিনি বলেন, 'নির্বাচন যেকোনো সংগঠনের একটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়া। জাবি প্রেসক্লাব প্রতিবছর সঠিক সময়ে নিবার্চন অনুষ্ঠান করে দৃষ্টান্ত স্থাপন করেছে। আশা করি নতুন নেতৃত্ব গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে প্রেসক্লাবকে আরো অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।'

ফলাফল ঘোষণার পর নির্বাচন কমিশনার অধ্যাপক মোঃ তারিকুল ইসলাম তার বক্তব্যে বলেন, 'একটি উৎসবমুখর পরিবেশে জাবি প্রেসক্লাবের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সকল সদস্যদের অংশগ্রহণ গণতান্ত্রিক চর্চার বহিঃপ্রকাশ। জয় পরাজয় বিষয় না, বরঞ্চ সকলকে একসাথে নিয়ে এগিয়ে যেতে হবে, কাজ করতে হবে, এটাই মূখ্য আশা করি নবনির্বাচিত কমিটি এবং এর সদস্যরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করবেন।'

নির্বাচনী ফলাফল ঘোষণাকালে উপস্থিত ছিলেন সহকারী নির্বাচন কমিশনার ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক এবাদুল্লাহ খান, আইন ও বিচার বিভাগের প্রভাষক আ জ ম উমর ফারুক সিদ্দিকী ও নির্বাচন কমিশনের সচিব জাবি প্রেসক্লাবের সাবেক সভাপতি ইমন মাহমুদ উপস্থিত ছিলেন। এছাড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি হাছান তানভীর, সাবেক সাধারণ সম্পাদক নুর হাছান নাঈম উপস্থিত ছিলেন।

এছাড়া নির্বাচন চলাকালীন ভোটকেন্দ্র পরিদর্শন ও নির্বাচন পর্যবেক্ষণ করেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন), অধ্যাপক শেখ মঞ্জুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আক্তার, রেজিস্ট্রার মোঃ আবু হাসান, জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. শফি মোহাম্মদ তারেক, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমেদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়   প্রেসক্লাব   ড. মো. নূরুল আলম  


মন্তব্য করুন


বিজ্ঞাপন