ওয়ার্ল্ড ইনসাইড

স্থায়ী যুদ্ধবিরতির প্রচেষ্টায় দোহায় ম্যাক্রোঁ

প্রকাশ: ০৯:৫০ এএম, ০৩ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফিলিস্তিনিদের জীবনের বিনিময়ে ইসরায়েলের নিরাপত্তা নয়। তিনি বলেন, ইসরায়েল যদি ফিলিস্তিনি নাগরিকদের হত্যা অব্যাহত রাখে তবে তারা এ ধরনের কোনো নিরাপত্তা ভোগ করতে পারবে না।

কাতার সফরে যাওয়ার আগে দুবাইয়ে এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, ফিলিস্তিনিদের জীবনের বিনিময়ে ইসরায়েলের নিরাপত্তা অর্জন করা হলে এ অঞ্চলে ইসরায়েলের কোনো স্থায়ী নিরাপত্তা থাকবে না।

ইসরায়েল ও হামাসের মধ্যে একটি নতুন যুদ্ধবিরতি এবং সম্ভাব্য স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার প্রচেষ্টায় সহায়তা করার জন্য ম্যাক্রোঁ বর্তমানে দোহায় রয়েছেন।


ইসরায়েল   গাজা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভোটের আগেই বিজেপির জয় স্পষ্ট!

প্রকাশ: ১১:০৭ পিএম, ২১ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের লোকসভা নির্বাচন শুরু হয়েছে গত ১৯ এপ্রিল। সাত পর্বে চলবে লোকসভার এই নির্বাচন। তবে এরই ক্ষমতাসীন বিজেপির বেশি আসনে জয়লাভের বিষয়টি মোটামুটি স্পষ্ট হয়ে গেছে। ফলে ভোট নিয়ে সে দেশের ভোটারদের উৎসাহে ভাটা পড়েছে। 

লোকসভা নির্বাচন নিয়ে রোববার ঢাকায় আয়োজিত এক সেমিনারে বিশেষজ্ঞরা এমন মন্তব্য করেন। 

বিশেষজ্ঞরা বলছেন, নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে যাচ্ছে। বৈশ্বিক শক্তি হিসেবে ভারতের অবস্থান নিশ্চিত করার লক্ষ্যে বিজেপি পররাষ্ট্রনীতির বিষয়টি এবার নির্বাচনী ইশতেহারে পরিষ্কারভাবে তুলে ধরেছে। বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারেও জোর দিচ্ছে ভারত।

দিল্লিভিত্তিক সামাজিক ও মানবিক গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটিজের (সিএসডিএস) লোকনীতির সহপরিচালক অধ্যাপক সঞ্জয় কুমার বিজেপির উত্থান ও চলমান লোকসভা নির্বাচন নিয়ে তার বিশ্লেষণ তুলে ধরেন। 

তিনি বলেন, ভারতের জনগণের বড় অংশের কাছেই নির্বাচনের ফল এরই মধ্যে জানা হয়ে গেছে। বিজেপি এবারের লোকসভা নির্বাচনে আরও বেশি আসনে জয় পাবে। এবারের নির্বাচনে বিরোধীদের সঙ্গে বিজেপির ব্যবধান ২০১৪ ও ২০১৯ সালের নির্বাচনের চেয়ে বেশি হবে। আর ভারতের উত্তর ও মধ্যাঞ্চলে বিজেপির প্রভাব কমবে না; বরং বাড়বে।

এবারের নির্বাচনে বিজেপির ভালো করার পেছনে অন্যান্য অনেক কারণের পাশাপাশি শরিকদের কলেবর বাড়ানোকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন সঞ্জয় কুমার। তাঁর মতে, গত কয়েক মাসে বিহার, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র ও অন্ধ্রে জোটের শরিক বাড়িয়ে নিয়েছে বিজেপি। এটা করতে না পারলে বিজেপি হয়তো বেকায়দায় পড়ত।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান স্টাডিজের অধ্যাপক সঞ্জয় ভরদ্বাজ বলেন, অতীতে ভারতের পররাষ্ট্রনীতির আলোচনা সমাজের উঁচু স্তর আর গবেষকদের মধ্যে সীমিত থাকত। এই প্রবণতা গত এক দশকে পাল্টে গেছে। তাই বাংলাদেশ ও মালদ্বীপে যখন ‘ইন্ডিয়া আউট’ আন্দোলন চলে, তা নিয়ে ভারতের সাধারণ জনগণের মধ্যে অনেক প্রশ্ন তৈরি হয়। তাঁরা জানতে চান, প্রতিবেশী দেশগুলোতে কী হচ্ছে।

সঞ্জয় ভরদ্বাজের মতে, ২০১৪ সালের নির্বাচনে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকে বিজেপি প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে মনোযোগ দিচ্ছে। প্রতিবেশীকে নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলা হচ্ছে।

ভারতের কাছে বাংলাদেশের গুরুত্বের ব্যাখ্যা দিতে গিয়ে সঞ্জয় ভরদ্বাজ বলেন, ভারতের পূর্বাঞ্চলের জন্য বাংলাদেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে উত্তর-পূর্ব ভারতের পরিপ্রেক্ষিতে। তাই বাংলাদেশের কাছে ভারত যতটা গুরুত্বপূর্ণ, তার চেয়ে ভারতের কাছে বাংলাদেশ বেশি গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের সাবেক পররাষ্ট্রসচিব ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার মো. শহীদুল হক বলেন, ‘অতীতে পররাষ্ট্রনীতি আদর্শবাদের ভিত্তিতে পরিচালিত হলেও এখন বাস্তববাদ আর জাতীয় স্বার্থের ভিত্তিতে পরিচালিত হয়। অথচ পররাষ্ট্রনীতির ক্ষেত্রে আমরা এখনো আদর্শবাদিতাতেই বিশ্বাসী। এটা ভুল।’ তিনি বলেন, নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ভারতের পররাষ্ট্রনীতির অবস্থান পরিবর্তন করেছেন। তিনি বাস্তববাদ আর জাতীয় স্বার্থের ভিত্তিতে পররাষ্ট্রনীতি পরিচালনা করছেন।

শহীদুল হক বলেন, সাম্প্রতিক কালে, বিশেষ করে ১০-১৫ বছর ধরে ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও চীনও বলছে বাংলাদেশ তাদের জন্য গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন হচ্ছে, বাংলাদেশ কীভাবে ভারসাম্য রেখে ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেবে।


বিজেপি   লোকসভা নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুকধারীর হামলায় নিহত ২

প্রকাশ: ০৮:৪৫ পিএম, ২১ এপ্রিল, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে একটি ব্লক পার্টিতে বন্দুকধারীর হামলায় কমপক্ষে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৬ জন। প্রায় ২০০-৩০০ মানুষ সেখানে যোগ দিয়েছিলেন। পুলিশ বলেছে, অনুমতি ছাড়াই এ ব্লক পার্টি আয়োজন করা হয়েছিল।

শনিবার (২০ এপ্রিল) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। খবর রয়টার্সের।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া বিবৃতিতে মেমফিস পুলিশ জানিয়েছে, বন্দুকধারীর হামলায় আটজন হতাহতের ঘটনা ঘটেছে। তাদের মধ্যে দুজন ঘটনাস্থলে মারা গেছেন।

মেমফিস পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান সেরেলিন ডাভিসের বরাতে সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, অন্তত দুজন সন্দেহভাজনকে খোঁজা হচ্ছে।

সিবিএস নিউজকে ডাভিস বলেন, ‘আমাদের ধারণা, এ ঘটনার সময় অন্তত দুজন গুলি চালিয়েছেন।’

এর আগে পুলিশ বলেছিল, ওই ঘটনায় ১৬ জন গুলিবিদ্ধ হয়েছেন। ব্লক পার্টি হলো কোনো একটি এলাকার বাসিন্দাদের মধ্যে সৌহার্দ্য বাড়াতে তাদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান। এ ধরনের অনুষ্ঠান সড়ক, খোলা স্থান কিংবা জনসমাগমের জায়গায় আয়োজন করা হয়ে থাকে।

এর আগে গত মাসের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ার কিং সিটি এলাকার একটি বাড়িতে হামলার ঘটনা ঘটে। এতে চারজন নিহত এবং আরও তিনজন আহত হয়।


যুক্তরাষ্ট্র   মেমফিস   হামলা   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু

প্রকাশ: ০৬:৫২ পিএম, ২১ এপ্রিল, ২০২৪


Thumbnail

মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ভোটের মাধ্যমে জানা যাবে মালদ্বীপের পার্লামেন্ট পিপলস মজলিসের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে। দেশটির ৯৩টি সংসদীয় আসনে সংসদ সদস্য নির্বাচিত করতে ২ লাখ ৮৪ হাজার ৬৬৩ জন ভোটার এ নির্বাচনে ভোট দিচ্ছেন। দেশটির ৬০২টি কেন্দ্র ও দেশের বাইরেরদুটি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

এ নির্বাচনকে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর জন্যও বড় পরীক্ষা বলে মনে করা হচ্ছে। কারণ, মুইজ্জু ভারতের সঙ্গে দূরত্ব তৈরি করে আরও বেশি করে চীনের দিকে ঝুঁকে পড়ার মতো যথেষ্ট সমর্থন পার্লামেন্টে নিশ্চিত করতে পারবেন কি না, তা এ নির্বাচনের মধ্য দিয়ে বোঝা যাবে।

গত বছরের সেপ্টেম্বরে চীনপন্থী সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের প্রতিনিধি হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হন মুইজ্জু। দুর্নীতির অভিযোগে ইয়ামিনের ১১ বছরের কারাদণ্ড হয়েছিল। তবে গত সপ্তাহে আদালত এ সাজা বাতিল করলে তিনি মুক্তি পান।

ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই গণনা শুরু হবে। আজ রাতের মধ্যেই নির্বাচনের ফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।


মালদ্বীপ   পার্লামেন্ট নির্বাচন   ভোট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী বাড়ানোর সিদ্ধান্ত

প্রকাশ: ০৫:৫৪ পিএম, ২১ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ সাত দফায় অনুষ্ঠিত হবে। প্রথম দফা ভোট শেষ হয়েছে ১৯ এপ্রিল। জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই তিন কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সহিংসতা ছাড়াই লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। তবে অনেক জায়গাতেই কেন্দ্রীয় বাহিনী না থাকার অভিযোগ উঠেছে। 

আগামী ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট লোকসভা কেন্দ্রে নির্বাচন। দ্বিতীয় দফা ভোটে জাতীয় নির্বাচন কমিশন কোনো রকম ঝুঁকি না নিয়ে আরও অতিরিক্ত ৩০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী পশ্চিমবঙ্গে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

অতিরিক্ত যে ৩০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী রাজ্যে আসবে তাদের সংরক্ষিত রাখা হবে, দরকার পড়লে তাদের নির্বাচন কেন্দ্রের বিভিন্ন জায়গায় ব্যবহার করা হবে।

দ্বিতীয় দফা নির্বাচনের পরিস্থিতি দেখে তৃতীয় দফায় সিদ্ধান্ত নেওয়া হবে কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী বাড়ানোর বিষয়ে।

মোট সাত দফায় লোকসভার নির্বাচন হবে। দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল, তৃতীয় দফায় ৭ মে, চতুর্থ দফায় ১৩ মে, পঞ্চম দফায় ২০ মে, ষষ্ঠ দফায় ২৬ মে ও সপ্তম দফার ভোট ১ জুন। ভোট গণনা আগামী ৪ জুন।


পশ্চিমবঙ্গ   লোকসভার নির্বাচন   ভারত   ভোট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের ড্রোনগুলো 'বাচ্চাদের খেলনার মতো': ইরান

প্রকাশ: ০৩:৩১ পিএম, ২১ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলমান গাজা যুদ্ধের মধ্যেই ইরানে সরাসরি হামলা চালিয়েছে ইসরায়েল। দিন দুয়েক আগে চলানো এই হামলাকে গত কয়েক সপ্তাহ ধরে দুই দেশের মধ্যে চলমান অস্থিরতায় একটা প্রতিশোধমূলক হামলা হিসেবে দেখা হচ্ছে।

রোববার (২১ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’ বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। 

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে শুক্রবার ভোরের হামলার পেছনে ইসরায়েলের জড়িত থাকার কথা অস্বীকার করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, এ হামলায় যেসব অস্ত্র ব্যবহার করা হয়েছে তা অনেকটা বাচ্চাদের খেলনার মতো।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর ভাষ্য-গেল রাতে যা ঘটেছে তা কোনো হামলা নয়। এগুলো অনেকটা ইরানি বাচ্চাদের খেলনার মতো, কোনো ড্রোন নয়। এ সময় ইসরায়েল বড় ধরনের হামলা না করলে ইরানও কোনো প্রতিক্রিয়া দেখাবে না বলে জানান আমির আব্দুল্লাহিয়ান। এ সময় হুঁশিয়ারি উচ্চারণ করে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জানান, ইসরায়েল যদি ইরানে হামলা করে, তাহলে তার জবাব হবে দ্রুত এবং কঠোর।

গত ১ এপ্রিল দামেস্কের ইরানি দূতাবাসে বিমান হামলা চালিয়ে ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর তিন শীর্ষ জেনারেলসহ অন্তত ৮ সামরিক কর্মকর্তাতে হত্যা করে ইসরায়েল। এরপর হামলার জবাবে ১৩ এপ্রিল দিবাগত রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। পাল্টা জবাবে ইরানে ড্রোন হামলা চালায় তেল আবিব। যদিও দুটি হামলার কোনোটিরই দায় স্বীকার করেনি ইসরায়েলি বাহিনী।


ইসরায়েল   ড্রোন   ইরান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন