ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবে ২ বাংলাদেশি প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশ: ০৯:৪৯ পিএম, ২৪ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বাংলাদেশি দুই প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। ভারতীয় বংশোদ্ভূত এক ব্যক্তিকে হত্যার অপরাধে দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড দেওয়া হয়। দেশটির জিজান প্রদেশে এ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। 

স্থানীয় সময় শনিবার (২৩ ডিসেম্বর) সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার দিন ভারতীয় নাগরিককে একটি গাড়িতে উঠিয়ে উন্মুক্ত মাঠে নিয়ে যান ওই দুই ব্যক্তি। পরে পেছন থেকে গলায় কাপড় পেঁচিয়ে তার শ্বাসরোধ করা হয়। এ সময় তার মৃত্যু নিশ্চিত করার জন্য মুখে কীটনাশক ছিটিয়ে দেন তারা।

এ ঘটনার পর ভারতীয় ওই নাগরিকের মরদেহ মাটিতে পুঁতে ফেলার চেষ্টা করেন ওই দুই বাংলাদেশি। কিন্তু তার আগেই পুলিশের হাতে গ্রেফতার হন তারা। 

দীর্ঘ তদন্তের পর বাংলাদেশি ওই দুই প্রবাসীর বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়। দেশটির আদালত তাদের দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা করেন।

অভিযুক্তদের পক্ষের আইনজীবী আদালতের রায়ের বিরুদ্ধে সৌদির সুপ্রিম কোর্টে আপিল করেন। পরে সৌদি আরবের রাজকীয় আদালতের নির্দেশে তাদের চূড়ান্ত সাজা বহাল রাখা হয়। 


সৌদি আরব   বাংলাদেশ   প্রবাসী   মৃত্যুদণ্ড  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মোদির শপথ: তিন স্তরের নিরাপত্তাবলয়ে দিল্লি

প্রকাশ: ০৪:০৬ পিএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

টানা তৃতীয়বারের মতো রোববার (৯ জুন) ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি রাষ্ট্রপতি ভবনে শপথ অনুষ্ঠান ঘিরে চরম ব্যস্ততা দিল্লিজুড়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মন্ত্রিসভার সদস্য এবং দেশি-বিদেশি আমন্ত্রিতদের সুরক্ষা নিশ্চিত করতে তিন স্তরের নিরাপত্তাবলয়ে ঘিরে ফেলা হয়েছে রাজধানীকে। এমনকি রাষ্ট্রপতি ভবন আশপাশের অঞ্চলকেনো ফ্লাই জোনঘোষণা করা হয়েছে।

ভারতে জওহরলাল নেহরুর পরে তিনিই দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন। রাষ্ট্রপতি ভবনের সামনের উঠানে বিপুলসংখ্যক আমন্ত্রিত অতিথিদের সামনে শপথ নেবেন মোদি।

গত জুন সাত দফায় নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়। এরপর জুন দেশটির নির্বাচন কমিশন ফল ঘোষণা করে। এতে একক কোনো দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে জোটবদ্ধ হয়ে সরকার গঠনের সমর্থন পায় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট।

কড়া নিরাপত্তার প্রথম স্তরে আছে দিল্লি পুলিশ আধাসামরিক বাহিনী। দ্বিতীয় স্তরে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডোরা। এরপরের বলয়ে আছেন গোয়েন্দা বিভাগের উচ্চক্ষমতাধর কর্মকর্তারা এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত এসপিজি বাহিনী।


নরেন্দ্র মোদি   শপথ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় বেকারত্ব প্রায় ৮০ শতাংশ: জাতিসংঘ

প্রকাশ: ০৩:৫২ পিএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

গত অক্টোবরে ইসরায়েলি ধ্বংসযজ্ঞ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় বেকারত্ব প্রায় ৮০ শতাংশে পৌঁছেছে। শনিবার (৮ জুন) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি অঞ্চল জুড়ে গড় বেকারত্বের হার ৫০ শতাংশেরও বেশি বলে জানায় জাতিসংঘের শ্রম সংস্থা। গাজা উপত্যকায় বেকারত্ব ৭৯ দশমিক ১ শতাংশে পৌঁছেছে। আর পশ্চিম তীরে বেকারত্বের হার প্রায় ৩২ শতাংশ। দেশটিতে সামগ্রিকা বেকারত্বের হার ৫০ দশমিক ৮ শতাংশ।

এমন পরিস্থিতিতে দেশটিতে দেখা দিয়েছে ভয়াবহ খাদ্য ও বিশুদ্ধ পানীয় সংকট। আইএলও’র আঞ্চলিক পরিচালক রুবা জারাদাত বলেন, যেসব ফিলিস্তিনিরা চাকরি খোঁজা ছেড়ে দিয়েছেন, তাদের রাখা হয়নি এই পরিসংখ্যানে। গাজায় পরিস্থিতি অনেক খারাপ বলেও জানান তিনি।


গাজা   বেকারত্ব   জাতিসংঘ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় ইসরায়েলি আগ্রাসন, ১৫ হাজারের বেশি শিশু হত্যা

প্রকাশ: ০৩:০৬ পিএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরূদ্ধ ভূখণ্ড গাজায় ১৫ হাজারের বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। সশস্ত্র সংঘাতে শিশুদের বিরুদ্ধে নিপীড়নকারী দেশগুলোকে নিয়ে জাতিসংঘের বার্ষিক কালো তালিকায় ইসরায়েলকে যুক্ত করা হয়েছে। অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ ফ্রান্সেস্কা আলবানিজ এই পদক্ষেকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন, এই পদক্ষেপ তাদের দীর্ঘ সময়ের অপেক্ষার ফল।

সামাজিক মাধ্যমে এক পোস্টে আলবানিজ বলেন, শিশুদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইনের জঘন্য লঙ্ঘনকারী রাষ্ট্রগুলোর তালিকায় ইসরায়েলকে অন্তর্ভূক্ত করা হয়েছে। তারা ১৫ হাজার শিশুকে হত্যা করেছে এবং আরও ২০ হাজার শিশুকে এতিম বানিয়েছে। এমনটা তাদের করা উচিত হয়নি।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে স্পষ্টভাবে সমালোচনা করে আসছেন আলবানিজ। মে মাসের শেষের দিকে ইসরায়েলি সরকারের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন তিনি।

গাজার কয়েক হাজার শিশু ইসরায়েলি হামলায় শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ হারিয়েছে। এই সংখ্যা কমপক্ষে তিন হাজার বলে জানা গেছে।

এদিকে গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে গত ২৪ ঘণ্টায় ৭৭ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২২১ জন।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল। সেখানে অভিযানের নামে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি সৈন্যরা।

প্রায় আট মাস ধরে চলা সংঘাতে গাজায় ৩৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে ৩৬ হাজার ৭৩১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮৩ হাজার ৫৩০ জন। হতাহতদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু।


গাজা   ইসরায়েল   হামাস   ফিলিস্তিন   যুদ্ধ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মোদিকে অভিনন্দন জানালেন ইলন মাস্ক

প্রকাশ: ১১:৫৪ এএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনে একক ভাবে বিজেপি সরকার গঠন না করতে পারলেও জোটগতভাবে জয়ী হয়েছে তারা। এতে তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি।

শুক্রবার ( জুন) সামাজিক মাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন টেসলা এবং স্পেসএক্স কোম্পানির সিইও ইলন মাস্ক।



এদিন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে মাস্ক বলেন, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক নির্বাচনে জয়ের জন্য আপনাকে জানাই অভিনন্দন! আমরা ভারতে বিনিয়োগ করতে আগ্রহী।

এছাড়াও চলতি বছরের শেষের দিকে মাস্ক ভারত সফর করবেন বলে জানিয়েছেন। সময় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

প্রসঙ্গত, এর আগে গত বছরের জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ইলন মাস্ক। সে সময় টেসলা কোম্পানির গাড়ি আমদানির শুল্ক কমানোর জন্য ভারত সরকারের কাছে আবেদন করেছিলেন তিনি। সেই সাক্ষাতের পর ইলন জানিয়েছিলেন, ভারতীয় কোম্পানি স্যাটেলাইট কমিউনিকেশন সার্ভিস স্টারলিংকের সঙ্গে মাস্কের টেসলা কোম্পানি শিগগিরই ভারতের বাজারে প্রবেশ করবে।


লোকসভা   নরেন্দ্র মোদি   ইলন মাস্ক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জেলেনস্কির কাছে ক্ষমা চাইলেন বাইডেন

প্রকাশ: ১১:২৩ এএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

ইউক্রেনকে ২২ কোটি ৫ লাখ ডলারের সামরিক সহায়তা দিতে দেরি হওয়ায় ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

শুক্রবার (৭ জুন) ফ্রান্সের প্যারিসে ডি-ডের ৮০তম উদযাপন অনুষ্ঠানে ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের সময় বাইডেন ক্ষমা চান। খবর বিবিসি  

বাইডেন বলেন, এর আগেও সামরিক সহায়তা পাঠাতে দেরি হওয়ার পেছনে রিপাবলিক্যানের আইনপ্রণেতারা দায়ী ছিলেন। তবে ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন রয়েছে। 

জেলেনস্কিকে বাইডেন বলেন, যু্ক্তরাষ্ট্র সব সময় আপনার সঙ্গে আছে, আপনি কখনও মাথা নত করেননি। আপনি রনাঙ্গন ত্যাগ করেননি এবং আপনি যেভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন তা অসাধারণ। 

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের গুরুত্বের কথা তুলে ধরে বাইডেনকে জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ করা অত্যন্ত কঠিন, এ যুদ্ধ চালিয়ে যেতে আমরা যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাশা করি এবং কাঁধে কাঁধ মিলিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই। 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, নতুন সামরিক সহায়তার মধ্যে রয়েছে অ্যামিউশন এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। 

প্রসঙ্গত, ২০২২ সাল থেকে রাশিয়া ইউক্রেন পুরোপুরিভাবে অভিযান চালিয়ে যাচ্ছে। রাশিয়াকে থামাতে পুরো পশ্চিমা বিশ্ব একজোট হয়ে ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে। কিন্তু সামরিক সহায়তা পেলেও রাশিয়ার বিরুদ্ধে খুব বেশি সুবিধা করতে পারছে না কিয়েভ।  


জেলেনস্কি   জো বাইডেন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন