ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশে গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সরকার চায় পশ্চিমবঙ্গের মানুষ

প্রকাশ: ১০:০৯ এএম, ০৩ জানুয়ারী, ২০২৪


Thumbnail

দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আগামী ৭ জানুয়ারি নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যেই সরগরম হয়ে উঠেছে নির্বাচনী প্রচারণা। আর বাংলাদেশের এই নির্বাচন নিয়ে ভারত তথা পশ্চিমবঙ্গের মানুষের আগ্রহের কমতি নেই। তাদের প্রত্যাশা বাংলাদেশে যেন একটি গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সরকার ক্ষমতায় আসে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী ও ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, এমন একটি সরকার দেখতে চাই যারা গণতন্ত্রে আস্থাশীল, মানুষের অধিকারে আস্থাশীল এবং যার সঙ্গে ভারতের বন্ধুত্ব অনন্তকালের জন্য থাকবে। আমরা সেই সরকার চাই না, যেই সরকারের আমলে বাংলাদেশের সাথে ভারতের বিভেদ তৈরি হবে।

এদিকে কলকাতার সাবেক মেয়র ও সিপিআইএম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, ‘আমরা চাই এই উপমহাদেশে ধর্মনিরপেক্ষ শক্তি ক্ষমতায় থাকুক। ধর্মনিরপেক্ষ শক্তি ক্ষমতায় না থাকলে কি বিপদ হতে পারে তা আমরা দেখেছি। আমরা চাইবো বাংলাদেশের মানুষ ধর্মনিরপেক্ষ শক্তির পক্ষে রায় দেবেন।‘

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে যাতায়াতের পথে আমার উপলব্ধি হয়েছে বাংলাদেশের তরুণ প্রজন্ম রবীন্দ্রনাথের আদর্শকেই গ্রহণ করতে চায় তারা অন্য কিছু চায়না।‘

এ ছাড়া বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক সভাপতি ও লোকসভার কথা মাথায় রেখে গঠিত নতুন নির্বাচনী কমিটির সদস্য রাহুল সিনহা বলেন, এখন যারা সরকার গড়ার দাবি নিয়ে আসছে, তাদের থেকে বর্তমানে বাংলাদেশে যে সরকার ক্ষমতায় রয়েছে তারাই ভালো।

উল্লেখ্য, ভারতের নির্বাচনও এ বছর। বাংলাদেশের নির্বাচনের পরেই ভারতের নির্বাচন সংঘটিত হবে। তবে অনেকের মতে, বাংলাদেশের নির্বাচনের ওপর ভারতের নির্বাচনের সমীকরণ অনেকটাই পরিবর্তন হতে পারে। তাই গোটা ভারতবাসীর নজর বর্তমানে বাংলাদেশের নির্বাচনে ওপর রয়েছে।


ভারত   পশ্চিমবঙ্গ   নির্বাচন   বাংলাদেশ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পবিত্র হজ: মিনায় ২০ লাখেরও বেশি হজযাত্রী

প্রকাশ: ০৯:৫৪ এএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

পবিত্র হজ পালন করতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ সৌদি আরব গেছেন। এছাড়া সৌদির নাগরিক প্রবাসীরাও হজে যোগ দিয়েছেন।

আরব নিউজ জানিয়েছে, শুক্রবার (১৪ জুন) মিনায় গিয়েছিলেন ২০ লাখেরও বেশি হজযাত্রী। আজ শনিবার (১৫ জুন) তারা যাবেন আরাফাতের ময়দানে। এখানে সারাদিন অবস্থানের পর তারা যাবেন মুজদালিফায়। মিনার মতো মুজদালিফাতেও সারারাত থাকবেন হজযাত্রীরা। এরপর প্রতীকি শয়তানকে লক্ষ্য করে নুড়ি পাথর ছোড়ার পর কাল (১৭ জুন) হজযাত্রীরা পশু কোরবানি করবেন।

পশু কোরবানি ঈদুল আজহা পালন শেষে পুরুষ হজযাত্রীরা তাদের মাথা মুণ্ডন করবেন।

এরপর তারা যাবেন মক্কার পবিত্র কাবা শরীফে। সেখানে হজের মূল তাওয়াফ করবেন। এরপর আবারও প্রতীকি শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে শেষবারের মতো কাবা তাওয়াফ বা প্রদক্ষিণ করে শেষ হবে তাদের হজযাত্রা।

যেহেতু মিনায় এবার ২০ লাখেরও বেশি হজযাত্রী অবস্থান করেছেন ফলে বোঝা যাচ্ছে গতবারের চেয়ে এবার বেশি মানুষ হজ করবেন।

বারের হজকে সামনে রেখে বিভিন্ন পদক্ষেপ নিয়েছিল সৌদি। এবার অনুমতি ছাড়া কাউকে হজ করার সুযোগ দেয়নি দেশটির সরকার। এমনকি হজের কয়েকদিন আগে মক্কা থেকে লাখেরও বেশি মানুষকে বের করে দেওয়া হয়। যাদের বেশিরভাগই অনুমতি ছাড়া হজ করার পরিকল্পনা করেছিলেন।

জুন মাসে হজ হওয়ায় এবার হাজিদের প্রচণ্ড গরম সহ্য করে হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করতে হচ্ছে। তাই তাদের সাবধানতা অবলম্বন করে হজ পালনের আহ্বান জানানো হয়েছে।


হজ   হাজী   সৌদি আরব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আবারও বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান অ্যাপল

প্রকাশ: ০৯:১৫ এএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

আবারও বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের মুকুট পেয়েছে অ্যাপল। গত সপ্তাহে অ্যাপলের প্রতিটি শেয়ারের দাম ২১৮ ডলার পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় প্রতিষ্ঠানটির বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৪ হাজার কোটি মার্কিন ডলার। অপরদিকে ৩ লাখ ২৬ হাজার ডলার নিয়ে বিশ্বের দ্বিতীয় দামি প্রতিষ্ঠান এখন মাইক্রোসফট।

সম্প্রতি অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে নতুন অপারেটিং সিস্টেমের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর বিভিন্ন সুবিধা আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। সেই চমকের কারণে শেয়ারবাজারে অ্যাপলের শেয়ারের দাম গত সপ্তাহের তুলনায় ৫ শতাংশ বেড়েছে। ফলে বাজার মূলধনের পরিমাণও বেড়েছে প্রতিষ্ঠানটির।

গত সপ্তাহে চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া কিছু সময়ের জন্য অ্যাপলের বাজারমূল্যকে ছাড়িয়ে যায়। এনভিডিয়ার সর্বশেষ বাজারমূল্য ছিল ৩ লাখ ১১ হাজার কোটি মার্কিন ডলার। অর্থাৎ বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা অ্যাপল এক লাফে শীর্ষে চলে এসেছে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ওয়েডবুশ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মাইকেল জেমস বলেন, এআই প্রযুক্তিতে অ্যাপল কিছুটা পিছিয়ে ছিল। সম্মেলনে অ্যাপল নিজেদের বিভিন্ন পণ্যে এআই যুক্ত করার ঘোষণা দেওয়ায় প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে। অ্যাপলের শেয়ার এ বছর এখন পর্যন্ত ১২ শতাংশ বেড়েছে।


অ্যাপল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আজ পবিত্র হজ: খুতবা দেবেন শায়েখ মুয়াইকিলি

প্রকাশ: ০৮:৫৫ এএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

আজ পবিত্র হজ। হিজরি ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ হজ অনুষ্ঠিত হয়। এদিন সব হাজি আরাফাতের ময়দানে অবস্থান করেন। এবার হাজিদের জন্য খুতবা দেবেন মসজিদুল হারামের ইমাম খতিব শায়েখ মাহের আল মুয়াইকিলি।

সৌদি গণমাধ্যম সূত্র বলছে, হিজরি ১৪৪৫ সালের জিলহজ আজ। দিন মসজিদে নামিরাহ থেকে হজের মূল খুতবা দেবেন শায়খ মাহের আল মুয়াইকিলি। দুপুর ১২টার পর খুতবা প্রদান করা হবে।

হজের ফরজ হলো তিনটি। এর মধ্যে অন্যতম হলো আরাফাতের ময়দানে অবস্থান করা। জিলহজের দিন জোহর থেকে সূর্যাস্ত পর্যন্ত ময়দানে হাজিদের অবস্থান করতে হয়। ফলে মিনা থেকে ফজরের নামাজ আদায় করার পর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে হাজিরা লাব্বাইক ধ্বনির সঙ্গে সঙ্গে আরাফাতের ময়দানের দিকে অগ্রসর হন। জাবালে রহমত থেকে শুরু করে মসজিদে নামিরাসহ আরাফাতের ময়দানের নির্ধারিত এলাকায় সুবিধামতো জায়গায় অবস্থান নেন হাজিরা।

হাদিসে এসেছে, আরাফাতের দিন রোজা রাখলে মহান আল্লাহ বান্দার দুই বছরের যাবতীয় গুনাহ মাফ করে দেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আরাফাতের দিনে রোজার বিষয়ে আমি প্রত্যাশা করি যে তিনি আগের এক বছর পরের এক বছরের যাবতীয় গুনাহ মাফ করে দেবেন।

অন্য হাদিসে এসেছে , নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরাফার দিন তথা জিলহজ রোজা পালন করতেন।

সৌদির মসজিদুল হারাম মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সি বিভাগ জানিয়েছে, বছর আরাফার ময়দান থেকে হজের খুতবা ৫০টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে। বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের তত্ত্বাবধানে এটিই এখন পর্যন্ত হজের খুতবা অনুবাদের সবচেয়ে বড় প্রজেক্ট।

২০১৮ সালে প্রথমবারের মতো হজের খুতবা ৫টি আন্তর্জাতিক ভাষায় অনুবাদ করা প্রচার শুরু হয়। এরপর ২০১৯ সালে ১০টি এবং ২০২২ সালে ১৪টি ভাষায় খুতবা অনুবাদ করা হয়। সবশেষ ২০২৩ সালে ২০টি ভাষা এবং এবার পরিধি আরও বাড়িয়ে ৫০ ভাষায় অনূদিত হবে।

বাংলা ভাষায় সম্প্রচারিত খুতবার প্রকল্পে বাংলাদেশে মোট চারজন দায়িত্ব পালন করেন। তারা হলেন . খলিলুর রহমান, ওয়াহিদুর রহমান মাক্কী, মুবিনুর রহমান ফারুক এবং নাজমুস সাকিব। তারা সবাই সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত।


পবিত্র হজ   খুতবা   শায়খ মুয়াইকিলি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আজ পবিত্র হজ: লাব্বাইক ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান

প্রকাশ: ০৮:১৯ এএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

আজ শনিবার পবিত্র হজ। আরাফাতের ময়দানে থাকার দিন। সেলাইবিহীন শুভ্র কাপড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সারাবিশ্ব থেকে সমবেত মুসলমানরা আজ থাকবেন সেখানে। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে আজ মুখর হবে আরাফাতের ময়দান। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা।

শুক্রবার (১৪ জুন) মিনায় অবস্থান করেছেন হজযাত্রীরা। সেলাইবিহীন দুই টুকরা সাদা কাপড় পরে হজের নিয়ত করে তারা মক্কা থেকে মিনায় আসেন। মিনায় নিজ নিজ তাঁবুর মধ্যে নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত করেছেন। আজ শনিবার ফজরের নামাজ আদায় করেই তারা যাবেন আরাফাতের ময়দানে।

আজ তারা ধর্মীয় আবেগ ও অনুভূতির মধ্য দিয়ে মহান আল্লাহর কাছে ক্ষমা চাইবেন। আল্লাহ রাব্বুল আলামিনের কাছে গুনাহ মাফের আকুল আবেদন করবেন। তাদের মুখে উচ্চারিত হবে ‘‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা, ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক’। অর্থাৎ ‘আমি উপস্থিত হয়েছি হে আল্লাহ। আমি উপস্থিত হয়েছি তোমার সমীপে। তোমার কোনো শরিক নেই। পুনরায় আমি উপস্থিত হয়েছি। নিশ্চয়ই সব প্রশংসা ও সকল নিয়ামত শুধু তোমারই জন্য। সব সাম্রাজ্যও তোমার এবং তোমার কোনো শরিক নেই।’

পবিত্র হজ মহান আল্লাহর একটি বিশেষ বিধান। হজ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’।

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সামর্থ্যবান সব মুসলমান পুরুষ ও নারীর ওপর হজ ফরজ। আরাফাতের ময়দান মক্কা থেকে ২২ কিলোমিটার দূরত্বে অবস্থিত। এটি দৈর্ঘ্যে দুই কিলোমিটার, প্রস্থেও দুই কিলোমিটার। এই ময়দানের তিন দিক পাহাড়বেষ্টিত।

আরাফাতে রয়েছে জাবালে রহমত বা রহমতের পাহাড়। এই ময়দানে উপস্থিত হাজিদের উদ্দেশে খুতবা দেওয়া সুন্নত। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এখানকার মসজিদে নামিরা থেকে বিখ্যাত বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

আরাফাতে অবস্থান হজের শ্রেষ্ঠ রুকন। কারণ আরাফাতের ময়দান যেন বিশ্বসম্মিলন। লাখ লাখ হাজির এ ময়দানে মুসলিমদের একতার ইঙ্গিত বহন করে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি আমাদের সঙ্গে এই নামাজ আদায় করেছে আর এর আগে আরাফায় অবস্থান করেছে দিনে বা রাতে, তার হজ পূর্ণ হয়েছে এবং সে তার ইহরাম শেষ করেছে।’ (সুনানে নাসায়ি)

আরাফাতের ময়দান থেকে মুসলিমদের ঐক্য, শৃঙ্খলা ও শান্তির বার্তা সমগ্র বিশ্বে ছড়িয়ে দেওয়া হয়। মহান আল্লাহ আরাফাতের দিন ইসলামকে পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে ঘোষণা দেন। পবিত্র কোরআনে এসেছে, ‘আজ তোমাদের জন্য তোমাদের দ্বিন পূর্ণাঙ্গ করলাম এবং তোমাদের প্রতি আমার নিয়ামত পরিপূর্ণ করলাম এবং ইসলাম তোমাদের দ্বিন মনোনীত করলাম।’ (সুরা : মায়েদা, আয়াত : ৩)

আজ মসজিদে নামিরা থেকে খুতবা দেবেন পবিত্র মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ মাহের বিন হামাদ আল-মুয়াইকিলি। স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে মানারাতুল হারামাইন (manaratal haramain) ওয়েবসাইটসহ বিভিন্ন টিভি চ্যানেলে তা সরাসরি সম্প্রচারিত হবে।

এদিকে কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন ভাষায় এ খুতবার অনুবাদ সম্প্র্রচার করা হচ্ছে। টানা পাঁচ বছরের মতো এবারও বাংলাসহ ২০টির বেশি ভাষায় আরাফাতের খুতবার অনুবাদ সম্প্রচার করা হবে। এ বছর এর বাংলা অনুবাদ উপস্থাপন করবেন মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ড. খলীলুর রহমান।

হজের অংশ হিসেবে জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ—এই পাঁচ দিনে মিনা, আরাফাত, মুজদালিফা ও মক্কায় অবস্থান করে হজযাত্রীরা হজের কার্যক্রম পালন করবেন। এর মধ্যে আজ শনিবার (৯ জিলহজ) আরাফাতের ময়দানে জোহর ও আসর নামাজ একসঙ্গে পড়বেন। এরপর সূর্যাস্ত পর্যন্ত দোয়া-মোনাজাতে মগ্ন থাকবেন। সূর্যাস্তের পর সবাই আরাফাত থেকে ৯ কিলোমিটার দূরত্বে মুজদালিফার উদ্দেশে রওনা দেবেন। সেখানে একসঙ্গে মাগরিব ও এশার নামাজ পড়ে রাত্রিযাপন করবেন। মুজদালিফা থেকে তিন জামারার জন্য তাঁরা পাথর সংগ্রহ করবেন।

পরদিন রবিবার (১০ জিলহজ) মিনায় বড় জামারায় গিয়ে পাথর নিক্ষেপ করবেন। এরপর কোরবানি করে মাথা ন্যাড়া করবেন। তখন ইহরামের কাপড় বদলে স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় সাঈ (সাতবার দৌড়ানো) করবেন। সেখান থেকে তাঁরা আবার মিনায় ফিরে যাবেন। সেখানে তাঁরা দুই দিন বা তিন দিন (১১ থেকে ১২ বা ১৩ জিলহজ) (বড়, মধ্যম, ছোট) জামারায় সাতটি করে পাথর নিক্ষেপ করবেন। এরপর মক্কায় বিদায়ি তাওয়াফ করে হজের সব কার্যক্রম সম্পন্ন করবেন।

সৌদি আরবের গণমাধ্যম জানিয়েছে, এবার হজে অংশ নিতে বিভিন্ন দেশ থেকে ১৫ লাখের বেশি হজযাত্রী দেশটিতে গেছেন। প্রতিবছরের মতো এবারও সৌদি বাদশাহ সালমানের আমন্ত্রিত অতিথি হিসেবে বাংলাদেশসহ ৮৮টি দেশের এক হাজার ৩২২ জন হজ করছেন। তা ছাড়া এ উদ্যোগের অংশ হিসেবে ইসরায়েলি হামলায় নিহত বা আহত ফিলিস্তিনি পরিবারের আরো এক হাজার জন হজ করছেন। ফিলিস্তিন কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের চার হাজার দুই শ জন ফিলিস্তিনি এবার হজ করছেন। এদিকে দীর্ঘ এক যুগ পর সিরিয়া থেকে সৌদি আরবের হজ ফ্লাইট চালু হয়। এবার দেশটি থেকে ১৭ হাজারের বেশি মুসল্লি হজে অংশ নিচ্ছেন।


হজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পারমাণবিক শক্তি আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

প্রকাশ: ০৫:৩৬ পিএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

ইরান তাদের পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে বলে দাবি করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)  গতকাল বৃহস্পতিবার সংস্থাটি এক বিবৃতিতে দাবি করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি

বিবৃতিতে বলা হয়েছে, নাতাঞ্জ ও ফোরদৌতে পারমাণবিক কেন্দ্রগুলোতে আরও বেশি ক্যাসকেড মজুত করছে তেহরান। এ বিষয়টি তেহরানের কাছ থেকেই আইএইএ জানতে পেরেছে বলে জানিয়েছে।

ক্যাসকেড হচ্ছে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণে ব্যবহৃত সেন্ট্রিফিউজসহ বিভিন্ন যন্ত্রপাতি। তবে একজন কূটনৈতিক সূত্র জানিয়েছে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণে ইরান মাঝারি ধরনের তৎপরতা চালাচ্ছে।

গত সপ্তাহে আইএইএ-গভর্নর বোর্ডের কাছে ‘ইরান যথেষ্ট সহযোগিতা করছে না’ মর্মে প্রস্তাব উত্থাপন করে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। এ প্রস্তাবের বিরোধিতা করেছে চীন এবং রাশিয়া।

আইএইএ-গভর্নর বোর্ডে ৩৫টি দেশের প্রতিনিধি রয়েছেন। তাঁরা বলেছেন, ২০২২ সালের নভেম্বরের পর প্রথমবারের মতো এ ধরনের প্রস্তাব উত্থাপিত হলো।

ইরান এই প্রস্তাবের সমালোচনা করে বলেছে, প্রস্তাবটি মোটেও বিবেচনাপ্রসূত নয়। প্রস্তাবটি তড়িঘড়ি করে উত্থাপন করা হয়েছে, তা স্পষ্ট।

এএফপি বলেছে, এ ধরনের প্রতীকী প্রস্তাব উত্থাপনের উদ্দেশ্য হচ্ছে, ইরানের ওপর কূটনৈতিক চাপ জোরদার করা। এর মধ্যে এক সময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও প্রস্তাবটি তোলার সুযোগ সৃষ্টি হবে।

এর আগেও আইএইএ-গভর্নর বোর্ডে এ ধরনের প্রস্তাব পাস হয়েছে। তারপর দেখা গেছে, ইরান তাদের পারমাণবিক স্থাপনা থেকে নজরদারি ক্যামেরা এবং অন্যান্য সরঞ্জাম সরিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম বাড়িয়ে দিয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আইএইএর প্রতিবেদন থেকে একটি বিষয় স্পষ্ট যে, ইরান তাদের পারমাণবিক কর্মসূচি বাড়াচ্ছে এবং এর মধ্যে শান্তিপূর্ণ কোনও উদ্দেশ্য নেই।’

 


পারমাণবিক শক্তি   আইএইএ   জাতিসংঘ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন