ওয়ার্ল্ড ইনসাইড

সৌদিতে বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ খুলে দেয়া হলো

প্রকাশ: ০১:০০ পিএম, ২১ জানুয়ারী, ২০২৪


Thumbnail

সৌদি আরবের মক্কায় নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। এটি বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত ‘প্রার্থনার স্থান’। ইতোমধ্যেই সবচেয়ে উঁচুতে অবস্থিত ঝুলন্ত ‘প্রার্থনার স্থান’ হিসেবে এই মসজিদটি গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে তৈরি করা মসজিদটি থেকে কাবা শরীফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্য্য উপভোগ করা যায়।

কাবা শরীফের পাশেই অবস্থিত জাবাল ওমর মক্কা হোটেলকে যুক্ত করা ঝুলন্ত ব্রিজের মধ্যে তৈরি করা হয়েছে মসজিদটি। এটি শুধুমাত্র একটি ইঞ্জিনিয়ারিং কীর্তি নয়। পাশাপাশি আধুনিক স্থাপত্যের একটি অসাধারণ নিদর্শনও।

সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল।

পরে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে হোটেলটির দুইটি ভবনের ৩৬ থেকে ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

জানা গেছে নামাজের এ স্থানটি ৫৫০ স্কয়ার মিটার প্রশস্ত। যেখানে একসঙ্গে ৫২০ জন নামাজ পড়তে পারবেন। মসজিদটির ভেতর আরব ও ইসলামিক সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

ফজরের নামাজের সময় মুসল্লিরা মসজিদটির ভেতর থেকে মক্কার সূর্যোদয়ের দৃশ্যও উপভোগ করতে পারবেন। এছাড়া সূর্যাস্তের সৌন্দর্য্যও এখান থেকে খুব সুন্দরভাবে উপভোগ করা যাবে।


ঝুলন্ত মসজিদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ে ধরপাকড়

প্রকাশ: ১০:৫২ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

দুই সপ্তাহ আগে আকস্মিক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুকে বরখাস্ত করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এরপর দুর্নীতিবিরোধী অভিযানের কথা বলে মন্ত্রণালয়ের আরও পাঁচজন উচ্চপদস্থ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। খবর সিএনএন

ধরপাকড়ের এ ঘটনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্তাব্যক্তিদের মধ্যে হতাশার জন্ম দিয়েছে। বিষয়টি নিয়ে বেশ কয়েকজন বিশ্লেষকের সঙ্গে কথা বলেছে সিএনএন। সেই বিশ্লেষকেরা বলছেন, রাশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকারি প্রতিষ্ঠান বা সংস্থার অন্যতম প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিপুল অঙ্কের সামরিক ঠিকাদারি চুক্তির বিষয় প্রকাশ করছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যমগুলো। প্রকাশ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও তাদের বিলাসবহুল জীবনযাপনের সমালোচনা করছে।

ধরপাকড় ও রদবদলের কারণে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই ঝাঁকুনির নেপথ্যে রয়েছেন ইয়েভগেনি প্রিগোশিনও। তিনি রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার গ্রুপের প্রধান। তিনি ‘পুতিনের পাচক’ নামেও পরিচিত ছিলেন।

বিমান দুর্ঘটনায় মৃত্যুর আগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ভ্যালেরি জেরাসিমভের প্রতি নিজের ক্ষোভের কথা জানিয়েছিলেন প্রিগোশিন। কড়া ভাষায় ভর্ৎসনা ও কটাক্ষ করে তাদের সমালোচনা করেছিলেন তিনি। প্রিগোশিনের অভিযোগ ছিল, সোইগু ও জেরাসিমভ একই সঙ্গে যেমন অদক্ষ তেমনি ব্যাপক দুর্নীতিগ্রস্ত।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যে পাঁচজন শীর্ষ কর্মকর্তাকে সম্প্রতি গ্রেপ্তার করা হয়েছে, তাদের মধ্যে একজন উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ। গত এপ্রিলে তাকে গৃহবন্দী করা হয়। তার বিরুদ্ধেও ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে। ইভানভ ও তার মেয়ে বন্ধুরও বিলাসী জীবনযাপন নিয়েও প্রশ্ন উঠেছে।

রাশিয়া   প্রতিরক্ষা মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি

প্রকাশ: ০৯:৪৬ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

ভারতের রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব পেলেন দেশটির আরেক ধনকুবের গৌতম আদানি। 

রোববার দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ১১১ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকার ১১ নম্বরে অবস্থান করছেন তিনি।

ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্সের তথ্য অনুযায়ী, গৌতম আদানি ১১১ বিলিয়ন ডলার নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকার ১১ নম্বরে অবস্থান করছেন। অপরদিকে মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১০৯ বিলিয়নে।

গতকাল জেফারিসের এক প্রতিবেদনে আদানি গ্রুপ নিজেদের পরিধি সম্প্রসারণের পরিকল্পনা করছে বলে জানানো হয়।

এনডিটিভি বলছে, এই প্রতিবেদনের পর শেয়ার বাজারে ইতিবাচক সাড়া পায় আদানি গ্রুপ। এতে এই বিনিয়োগকারীর সম্পদে যুক্ত হয় ১ দশমিক ২৩ লাখ কোটি রুপি, যা তাদের ইন্ট্রাডে মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়ায় ১৭ দশমিক ৪ লাখ কোটি রুপিতে।

২০২৩ সালের জানুয়ারি মাসে প্রকাশ পাওয়া হিন্ডেনবার্গ রিপোর্টের পর বিশ্ব ধনী তালিকার চতুর্থ স্থান থেকে সরাসরি ৩০ নম্বরে ছিটকে গিয়েছিলেন গৌতম আদানি।

অন্যদিকে আরেক ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্সে ১২তম স্থানে রয়েছে। বর্তমানে তিনি এশিয়ার দ্বিতীয় ধনীতম ব্যক্তি।

মুকেশ আম্বানি   গৌতম আদানি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

চাঁদে পৌঁছাল চীনের মহাকাশযান

প্রকাশ: ০৩:১৮ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

চাঁদে মহাকাশযান পাঠিয়েছে চীন। মানুষবিহীন যানটি চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে। রোববার (০২ জুন) বিবিসির এক প্রতিবেদেনে তথ্য জানানো হয়েছে।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে, চীনের স্থানীয় সময় রোববার সকাল ৬টা ২৩ মিনিটে অবতরণ করেছে চেইঞ্জ-৬। চন্দ্রপৃষ্ঠের অদূরে দক্ষিণ মেরুর আইটকেন ব্যাসিনে এটি অবতরণ করে।

চীন সরকার জানিয়েছে, মাহাকাশযানটি এমন জায়গায় অবতরণ করেছে যেখানে আর কেউ পৌঁছাতে পারেনি। আইটকেন ব্যাসিন নামে পরিচিত জায়গাটি বিশাল গর্ত। চাঁদ গঠিত হওয়ারশুরুর দিকে বিরাট কোনো সংঘর্ষের ফলে এটির সৃষ্টি হয়েছিল বলে ধারণা করা হয়।

গত মে চাঁদের উদ্দেশে যাত্রা করে মহাকাশযানটি। এটির মূল উদ্দেশ্য হলো চাঁদ থেকে মূল্যবান পাথর মাটি সংগ্রহ করা। ইতোমধ্যে আইটকেন ব্যাসিন থেকে প্রাচীনতম কিছু পাথরও বের করেছে চন্দ্রযানটি।

প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশযানটির চাঁদে অবতরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ ছিল। কারণ এটি একবার চাঁদের দূরবর্তী প্রান্তে পৌঁছে গেলে এটির সঙ্গে যোগাযোগ করা প্রায় অসম্ভব। নাসা জানিয়েছে, চাঁদের পৃষ্ঠ থেকে কাঙ্ক্ষিত উপকরণ সংগ্রহ করতে উচ্চঝুঁকি নিতে হবে। এতে তিন দিন সময় লাগতে পারে মহাকাশযানটির।

নতুন করে চাঁদে পৌঁছানো চীনের মহাকাশযানটির নাম চেইঞ্জ-৬। এর আগে ২০১৯ সালে চেইঞ্জ- নামের একটি মহাকাশযান পাঠিয়েছিল চীন।


চাঁদ   চীনের   মহাকাশযান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভোট শেষে জেলে ফিরছেন কেজরিওয়াল

প্রকাশ: ১২:৩৫ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

ভারতে সাত দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ। এখন ফলাফল প্রকাশের পালা।  ফলাফল প্রকাশ করা হবে আগামী ৪ জুন। এরমধ্যেই জেলে ফিরছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

দিল্লির মদ নীতি সংক্রান্ত দুর্নীতির মামলায় অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ শেষ হওয়ায় আজই জেলে ফিরতে হচ্ছে তাকে।  

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লির 'আবগারি দুর্নীতিকাণ্ডে' গ্রেফতার হওয়ার পর শীর্ষ আদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেই জামিনের মেয়াদ শেষ হওয়ায় রোববার তিহার জেলে ফিরবেন তিনি।   

মূলত, লোকসভা নির্বাচনের প্রচারের সুযোগ দিতেই সুপ্রিম কোর্ট কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছিল, কিন্তু আদালত তাকে ভোট শেষ হওয়ার একদিন পরে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, লোকসভা ভোটের কারণে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে ২১ দিনের জামিন মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের শর্ত অনুযায়ী, ১ জুন পর্যন্ত জেলের বাইরে থাকার সুযোগ ছিল তার। ২ জুনই তিহারে আত্মসমর্পণ করতে হবে তাকে।

শুক্রবার দিল্লির এই মুখ্যমন্ত্রী বলেছিলেন, সুপ্রিম কোর্ট আমাকে নির্বাচনী প্রচারণার জন্য ২১ দিন সময় দিয়েছে। সেই মতো আজই আমি তিহার জেলে ফিরে যাব। আমি জানি না আমাকে কত দিন জেলে রাখা হবে। আমি গর্বিত, স্বৈরাচারের হাত থেকে দেশকে রক্ষা করার লড়াইয়ে নেমে আমি জেলে যাচ্ছি। 


দিল্লি   মুখ্যমন্ত্রী   অরবিন্দ কেজরিওয়াল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সমাবেশের অনুমতি পেল ইমরান খানের দল

প্রকাশ: ১১:৪৬ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

পাকিস্তানে সমাবেশের অনুমতি পেল দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। আগামী ৮ জুন সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। তবে এই সমাবেশ ইসলামাবাদের এফ-৯ পার্কের পরিবর্তে রাওয়াত এলাকায় আয়োজন করতে হবে। সেই সঙ্গে এর জন্য নির্দিষ্ট শর্ত ও বিধি মেনে চলতে হবে। সূত্র: ডন 

দেশটির প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পিটিআইয়ের পক্ষ থেকে ফাতিমা জিন্নাহ পার্ক (এফ-৯) এলাকায় সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল।

এ জন্য এসএসপি, গোয়েন্দা সংস্থা ও স্পেশাল ব্রাঞ্চের কাছ থেকে মতামত নেওয়া হয়। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ বলেছে, পরিস্থিতি বিবেচনায় ইসলামাবাদে তাদের সমাবেশের অনুমতি দেওয়া সম্ভব নয়। এর পরিবর্তে ৩৯টি শর্ত সাপেক্ষে দলটিকে রাওয়াত এলাকায় সমাবেশ করতে বলা হয়।


সমাবেশ   অনুমতি   ইমরান খান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন