ওয়ার্ল্ড ইনসাইড

বিয়ের আগে হাসি সুন্দর করতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ: ০৯:৩৪ এএম, ২১ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

আর কয়েক সপ্তাহ পরই বিয়ের কথা ছিল। এর আগে হাসি সুন্দর করার জন্য অস্ত্রোপচার করতে গিয়ে প্রাণ গেল এক যুবকের। এমন ঘটনা ঘটেছে ভারতের হায়দরাবাদে।   

গত ১৬ ফেব্রুয়ারি মৃত্যু হয় লক্ষ্মী নারায়ণ ভিনজাম নামের ওই যুবকের। ২৮ বছর বয়সী লক্ষ্মী গত ১৬ ফেব্রুয়ারি হায়দরাবাদের জুবিলি হিলসের এফএমএস ইন্টারন্যাশনাল ডেন্টাল ক্লিনিকে 'স্মাইল ডিজাইনিং'- এর অস্ত্রোপচারের সময় মারা যান।
 
তবে লক্ষ্মী নারায়ণের বাবা রামুলু ভিনজাম অভিযোগ করেছেন, অ্যানেস্থেশিয়ার ওভারডোজের কারণে তাঁর ছেলের মৃত্যু হয়েছে। তিনি বলেন, ‘অস্ত্রোপচারের সময় ছেলে অজ্ঞান হয়ে যাওয়ার পর হাসপাতালের কর্মীরা আমাকে ক্লিনিকে আসতে বলেন। আমরা দ্রুত তাকে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাই। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।’
   
রামুলু জানান, তাঁর ছেলে তাঁদেরকে অস্ত্রোপচারের বিষয়ে কোনো কিছু জানায়নি। তার কোনো শারীরিক সমস্যাও ছিল না। তাঁর মৃত্যুর জন্য চিকিৎসকরাই দায়ী।
 
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, নিহতের পরিবার ক্লিনিকের বিরুদ্ধে অবহেলার অভিযোগে মামলা করেছে। এ নিয়ে আরও তদন্ত করা হচ্ছে।


ভারত   হায়দরাবাদ   যুবক   অস্ত্রোপচার   মৃত্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে তাপমাত্রা ছাড়িয়েছে ৫২ ডিগ্রি

প্রকাশ: ১২:৩৫ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

উপমহাদেশের একপ্রান্তে চলছে ঘূর্ণিঝড়-ভারী বর্ষণের তাণ্ডব আর অন্যপ্রান্তে ভয়াবহ তাপপ্রবাহ। গরমে গলে যাবার মত অবস্থা পাকিস্তানে। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধের ঐতিহাসিক শহর মোহেঞ্জোদারোর তাপমাত্রা ছিল ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।  

সিন্ধু নদীর তীরবর্তী প্রাচীন সিন্ধু সভ্যতায় গড়ে উঠেছিল এই মোহেঞ্জোদারো শহর। শহরটি এই উপমহাদেশের সবচেয়ে প্রাচীন জনপদগুলোর মধ্যে একটি।

বর্তমানে মোহেঞ্জোদারো সিন্ধ প্রদেশের একটি ছোট শহর আর এই শহরের আবহাওয়া প্যাটার্ন হলো- গ্রীষ্মকালে ব্যাপক গরম, শীতকালে মৃদু শীত এবং নিম্ন বৃষ্টিপাত, অর্থাৎ প্রায় মরু আবহাওয়া। তবে ছোটো শহর হলেও এখনও মার্কেট, বেকারি, চায়ের দোকান, মেশিন-ইলেকট্রনিক্স মেরামতসহ বিভিন্ন দোকানে রীতিমতো সরগরম থাকে মোহেঞ্জোদারো।

পাকিস্তানের আবহাওয়া দপ্তরের শীর্ষ নির্বাহী সরদার সরফরাজ রয়টার্সকে জানিয়েছেন,মোহেঞ্জোদারোতে যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, তা এখন পর্যন্ত এই মৌসুমের সর্বোচ্চ দৈনিক তাপমাত্রার রেকর্ড।  

দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের জলবায়ু বিষয়ক উপদেষ্টা রুবিনা খুরশীদ আলম রয়টার্সকে বলেছেন, জলবায়ু পরিবর্তন ও উষ্ণতাবৃদ্ধির কারণে যেসব দেশ নিয়মিত বিভিন্ন আবহাওয়াগত দুর্যোগের শিকার হচ্ছে, সেসব দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান।


পাকিস্তান   তাপমাত্রা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পবিত্র হজে এবছর খুতবা পাঠ করবেন শায়খ মুআইকিলি

প্রকাশ: ১১:৫৬ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

২০২৪ সালের পবিত্র হজের খুতবা প্রদান করবেন মসজিদ আল হারামের ইমাম ও খতিব ড. শায়খ মাহের বিন হামাদ বিন মুহাম্মাদ বিন আল-মুআইকিলি।

সোমবার (২৭ মে) রাজকীয় অনুমোদনের পর ধর্ম বিষয়ক প্রেসিডেন্সি এই নিয়োগের ঘোষণা দেয়। আগামী ৯ জিলহজ হজের দিন তিনি মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আসর সালাতে ইমামতি করে হজের খুতবা পেশ করবেন।

ড. মাহের ১৯৬৯ সালে জানুয়ারি মাসে মদিনায় জন্মগ্রহণ করেন। তিনি উম্মুল কোরা ও কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। ড. মাহের মদিনার টিচার্স ট্রেনিং কলেজ থেকে গণিতে স্নাতক এবং মক্কা আল মোকাররমায় শিক্ষক হিসেবে কাজ করতে যান। এরপর তিনি মক্কার প্রিন্স আব্দুল মজিদ স্কুলে ছাত্র গাইড নিযুক্ত হন।

ড. মাহের ২০০৪ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইমাম আহমদ ইবনে হাম্বলের আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ব্যাখ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি উম্মুল আল-কুরা ইউনিভার্সিটির কলেজ অফ জুডিশিয়াল স্টাডিজ অ্যান্ড রেগুলেশনের জুডিশিয়াল স্টাডিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন এবং গ্র্যাজুয়েট স্টাডিজ এবং বৈজ্ঞানিক গবেষণার জন্য ভাইস ডিনের পদে অধিষ্ঠিত।

ড. মাহের মক্কা আল-মুকাররমায় আল-আওয়ালি জেলার আল-সাদি মসজিদের খুতবার নেতৃত্ব দেন। তিনি ১৪২৬ হিজরি এবং ১৪২৭ হিজরিতে পবিত্র রমজান মাসে নবীর মসজিদে নামাজের নেতৃত্ব গ্রহণ করেন। ১৪২৮ হিজরিতে রমজান মাসে পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে তারাবিহ এবং তাহাজ্জুদের নামাজের নেতৃত্ব দিয়েছিলেন। সেই বছর থেকে এখন পর্যন্ত তিনি গ্র্যান্ড মসজিদের সরকারী ইমাম হিসাবে নিযুক্ত আছেন।


পবিত্র হজ   খুতবা পাঠ   শায়খ মুআইকিলি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মিসরীয় সেনাদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর গোলাগুলি

প্রকাশ: ১০:৫৭ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের রাফা সীমান্তে মিসর ও ইসরায়েলের সেনাদের মধ্যে গোলাগুলি হয়েছে। এতে এক মিসরীয় সেনানিহত এবং আরও কয়েকজন আহত হয়েছেন। তবে এই ঘটনায় কোনো ইসরায়েলি সেনা হতাহত হয়নি। 

সোমবার(২৭ মে) দক্ষিণ গাজার রাফা সীমান্ত ক্রসিং এলাকায় এ ঘটনা ঘটেছে। খবর টাইমস অব ইসরায়েলের। 

নাম প্রকাশে অনিচ্ছুক একটি ইসরায়েলি সামরিক সূত্রের বরাতে সংবাদমাধ্যম ওয়াইনেট বলেছে, গাজা-মিসর সীমান্তে ভয়াবহ গোলাগুলির জন্য মিসরকে দায়ী করছে ইসরায়েল। ইসরায়লি গণমাধ্যমের খবর অনুযায়ী, রাফা সীমান্ত ক্রসিংয়ে ইসরায়েলি সেনাদের দিকে লক্ষ্য প্রথমে গুলি করে মিসরীয় সেনারা। এরপর পাল্টা গুলি চালিয়ে জবাব দেয় ইসরায়েলি সেনারা। এতে একজন মিসরীয় সেনা নিহত এবং আরও কয়েকজন আহত হয়েছেন। 

গাজা সীমান্তে গোলাগুলির বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। তারা বলছে, এই ঘটনার পর তারা মিসরের সঙ্গে যোগাযোগ করছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, কয়েক ঘণ্টা আগে মিসরীয় সীমান্তে একটি গোলাগুলির ঘটনা ঘটেছে। এই ঘটনার ওপর তদন্ত চলছে। মিসরীয় পক্ষের সঙ্গে আলাপও অব্যাহত রয়েছে। এদিকে, ইসরায়েলের পর রাফা সীমান্তে গোলাগুলির বিষয়টি নিশ্চিত করেছে মিসরও। এই ঘটনায় তাদের এক সেনা নিহত হয়েছে বলেও জানিয়েছে কায়রো।


মিসরীয় সেনা   ইসরায়েলি বাহিনী   গোলাগুলি   ফিলিস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাফায় ভয়াবহ হামলাকে 'দুর্ঘটনা' বললেন নেতানিয়াহু!

প্রকাশ: ১১:০০ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের রাফায় আশ্রয়শিবিরে ইসরায়েলি বাহিনীর ভয়াবহ হামলাকে 'মর্মান্তিক দুর্ঘটনা' বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি এ ঘটনার তদন্ত করা হবে বলেও জানান। খবর এএফপির। 

রোববার (২৬ মে)গাজা উপত্যকার রাফায় 'নিরাপদ অঞ্চল' হিসেবে ঘোষিত একটি শরণার্থীশিবিরে বিমান হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। তাঁবু দিয়ে গড়ে তোলা ওই শরণার্থীশিবিরে দখলদার সেনাদের হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত ও প্রায় আড়াইশ জন আহত হয়েছেন। 

রাফায় এ হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠেছে। এটিকে হত্যাযজ্ঞ আখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। ইসরাইলকে জবাবদিহিতার আওতায় আনতে  'সামর্থ্যের মধ্যে সবকিছু' করার অঙ্গীকার করেছেন তিনি। হামলার ঘটনায় ক্ষোভ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রাফায় ফিলিস্তিনিদের জন্য কোনো নিরাপদ জায়গা নেই উল্লেখ করে অবিলম্বে সেখানে ইসরাইলি অভিযান বন্ধের আহ্বান জানান তিনি। 

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, 'রাফায় অভিযান বন্ধে ইসরাইলকে অবশ্যই আইসিজের আদেশ মেনে চলতে হবে।'

রাফার শরণার্থীশিবিরে হামলায় ব্যাপক সমালোচনার মুখে দায়সারা জবাব দিয়েছেন নেতানিয়াহু। সোমবার (২৭ মে) ইসরাইলি পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি এ হামলাকে 'মর্মান্তিক দুর্ঘটনা' বলে উল্লেখ করেন। এর তদন্ত করা হবে বলেও জানান তিনি।

নেতানিয়াহু আরও বলেন, 'গাজায় বেসামরিক লোকজনের সুরক্ষার জন্য সম্ভাব্য প্রত্যেকটি বিষয়ে সতর্ক থাকা ইসরাইলের জন্য গুরুত্বপূর্ণ। তবে গাজায় হামাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন জানিয়ে তিনি বলেন, 'লক্ষ্য পূরণের আগে এই যুদ্ধ বন্ধের কোনো ইচ্ছা তার নেই।'


রাফা   হামলা   বেনিয়ামিন নেতানিয়াহু   ফিলিস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লেবাননে হাসপাতালের বাইরে ইসরায়েলি হামলা, আহত ১০

প্রকাশ: ১০:৪১ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

দক্ষিণ লেবাননের একটি হাসপাতালের বাইরে ইসরায়েলি হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছে একজন এবং আহত হয়েছে আরও ১০ জন।

লেবানিজ সরকারি গণমাধ্যম এবং হাসপাতাল প্রশাসনের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে সোমবার (২৭ মে) এ হামলার ঘটনা ঘটে।

লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) বলেছে, ‘শত্রুদের একটি ড্রোন বিনতে জবেইল শহরের সালাহ ঘান্দুর হাসপাতালের কাছে একটি মোটরসাইকেলকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। এতে একজন নিহত এবং অন্যরা আহত হয়েছে।’  

প্রতিবেদনে আরও বলা হয়, ঘটনায় আহত ১০ জনের মধ্যে ৪ জনের অবস্থা গুরুতর।

প্রসঙ্গত, হাসপাতলটি পরিচালানা করে লেবাননের শক্তিশালী হিজবুল্লাহ গ্রুপের সঙ্গে সম্পৃক্ত ইসলামিক হেলথ কমিটি।


হামলা   ইসরাইল   লেবানন   হাসপাতাল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন