ইনসাইড ওয়েদার

ঢাকাসহ পাঁচ বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশ: ০৮:১৩ এএম, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

আজ রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুরের মধ্যে ঢাকাসহ পাঁচ বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেওয়া আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার ফলে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে, তবে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

এদিকে রোববার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।


আবহাওয়া   তাপমাত্রা   বাংলাদেশ   ঝড়  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

ঢাকাসহ যেসব জেলায় বৃষ্টি হতে পারে আজ

প্রকাশ: ১১:৪৪ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

শনিবার (১ মে) ঢাকাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি ধরনের বৃষ্টি হতে পারে। আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (১ জুন) রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এ সময় বজ্রপাতের আশঙ্কাও রয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের অবশিষ্টাংশে আরও অগ্রসর হতে পারে।


বৃষ্টি   ঢাকা   আবহাওয়া  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ০১:০৭ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার (৩১ মে) পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তথ্য জানানো হয়েছে।

প্রথম দিন আজ (৩১ মে) সকাল ৯টা থেকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দ্বিতীয় দিন শনিবার ( জুন) সকাল ৯টা থেকে রংপুর, ময়মনসিংহ সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তৃতীয় দিন রোববার ( জুন) সকাল ৯টা থেকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


বৃষ্টি   পূর্বাভাস  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশের চার অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

প্রকাশ: ০৮:২৪ এএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

দেশের চার অঞ্চলের ওপর দিয়ে দুপুর ১টার মধ্যে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৩১ মে) ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে নম্বর (পুনঃ) নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, ছাড়াও বগুড়া, টাঙ্গাইল, খুলনা, ফরিদপুর, ঢাকা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।


অঞ্চল   ঝড়  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

রেকর্ড বৃষ্টির পরও উর্ধ্বমূখী তাপমাত্রা, স্বস্তি মিলবে কবে?

প্রকাশ: ১১:০৩ এএম, ২৯ মে, ২০২৪


Thumbnail

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সারা দেশে ব্যাপক বৃষ্টিপাত ও ক্ষয়-ক্ষতি হয়েছে। দেশের ১৯ জেলার প্রায় ৩৭ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে। আবহাওয়া অফিসের তথ্য মতে সোমবার (২৮ মে) ঘূর্ণিঝড় রেমাল ও রেমাল পরবর্তী সময়ে সারা দেশে প্রায় ৩ হাজার ৩৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

কিন্তু এতো বৃষ্টির পরও যেন থামছে না গরম। মঙ্গলবার (২৮ মে) দেশের বিভিন্ন স্থানে অস্বস্তিকর গরম অনুভূত হয়েছে। শুধু তাই নয় দেশের বেশ কিছু অঞ্চলে হিটওয়েভও ঘোষণা করেছে আবহাওয়া অফিস।

বিষয়ে আবহাওয়াবিদ মো বজলুর রশিদ গণমাধ্যমকে বলেছেন, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বিভিন্ন অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়েছে, আবার কিছু অঞ্চলে কম। বিশেষ করে রংপুর ডিভিশনে বৃষ্টি কম হয়েছে। রংপরে ইতোমধ্যে হিটওয়েভ চলে এসেছে এবং সেসব স্থানে হিটওয়েভ ঘোষণা করা হয়েছে।

তাপমাত্রা বৃদ্ধির কারণ প্রসঙ্গে তিনি বলেন, এর আগে সারা দেশে তীব্র তাপপ্রবাহ চলেছে। সেসময়ে মাটিতে চুষে নেওয়া তাপমাত্রা এখন বৃষ্টির কারণে বের হয়ে আসছে প্রকৃতিতে। এতে তাপমাত্রা কম থাকলেও গরম অনুভূত হচ্ছে। এছাড়া বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে মানুষ অস্বস্তি বোধ করে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২৮ মে) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল বান্দরবান টাঙ্গাইলে ২৭ ডিগ্রি সেলসিয়াস। আর এদিন ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ডিগ্রি সেলসিয়াস

আগামী জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত এ তাপমাত্রা থাকতে পারে বলেও তিনি উল্লেখ করেছেন

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, এপ্রিলে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ডিগ্রি সেলসিয়াস। এপ্রিল ছিল ৪৩ বছরের মধ্যে সবচেয়ে শুষ্কতম এবং মাসে গড় বৃষ্টিপাত হয়েছে মাত্র মিলিমিটার।


বৃষ্টি   তাপমাত্রা   স্বস্তি  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশের ৬ অঞ্চলে ঝড়ো হাওয়ার পূর্বাভাস

প্রকাশ: ০৮:২৯ এএম, ২৯ মে, ২০২৪


Thumbnail

দেশের ছয়টি অঞ্চলের ওপর দিয়ে দুপুরের মধ্যে অস্থায়ীভাবে দমকা  বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২৯ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


ঝড়ো   হাওয়া   পূর্বাভাস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন