ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের জানাজা অনুষ্ঠিত

প্রকাশ: ১১:৫৯ এএম, ১১ মার্চ, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বীর মুক্তিযোদ্ধা ইহসানুল করিমের (হেলাল) জানাজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ মার্চ) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের টেনিস গ্রাউন্ডে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। 

এর আগে এই বীর মুক্তিযোদ্ধাকে জেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে সম্মান প্রদর্শন করতে গার্ড অব অনার প্রদান করা হয়। 

জানাজা নামাজের আগে তার ছেলে আভাস বলেন, ‘আমার বাবা সাংবাদিক পরিবারের একজন সদস্য ছিলেন। তিনি যদি কারো মনে কষ্ট দিয়ে থাকেন আমি তার পক্ষ থেকে ক্ষমা চাচ্ছি। তার কাছে কেউ কিছু পাওয়া থাকলে আমার সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করছি’।


প্রধানমন্ত্রী   প্রেস সচিব   ইহসানুল করিম   জানাজা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সুন্দরবনে প্রবেশে তিন মাসের নিষেধাজ্ঞা

প্রকাশ: ০৯:৫৭ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

বাংলাদেশের একমাত্র এবং বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষায় আগামী ৩ মাস পর্যটক ও বনজীবীদের প্রবেশ বন্ধ ঘোষণা করেছে বন বিভাগ।

শনিবার (০১ জুন) থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা আগামী ৩১ আগস্ট পর্যন্ত জারি থাকবে। এই সময়ে বনজীবী, সাধারণ জনগণ পর্যটকদের কেউ বনে প্রবেশ করতে পারবেন না।

সাধারণত জুন থেকে আগস্ট এই তিন মাস সুন্দরবনের নদী-খালের মাছের প্রজনন মৌসুম হিসেবে ধরা হয়। এই সময়ে সুন্দরবনের নদী খালে থাকা বেশির ভাগ মাছ ডিম ছাড়ে। এছাড়া এই সময়ে বন্য প্রাণীদেরও প্রজনন মৌসুম।

সুন্দরবেনে মৎস সম্পদ রক্ষায় সমিন্বিত সুন্দরবনে মৎস্য সম্পদ রক্ষায় সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনার (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে প্রতি বছরের ০১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস সুন্দরবনের সব নদী খালে মাছ আহরণ বন্ধ থাকতো। পরে ২০২২ সালে মৎস বিভাগের সঙ্গে সমন্বয় করে এ নিষেধাজ্ঞা ১ জুন থেকে ৩১ আগস্ট করা হয়।

ব্যাপারে খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, ‘এই সময়ে জেলে, বাওয়ালী মৌয়ালদের পাসও বন্ধ থাকবে। কোনো ভাবে অবাঞ্ছিত কেউ বনে প্রবেশ করতে পারবে না। নিষেধাজ্ঞার সময়ে বনে যেন কোনো প্রকার অন্যায়-অপরাধ সংঘটিত হতে না পরে সে জন্য বন বিভাগ সদা সতর্ক অবস্থানে থাকবে।’

বন বিভাগের তথ্য মতে, সুন্দরবনের বাংলাদেশ অংশে প্রায় ৩৪৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে। এছাড়াও রয়েল বেঙ্গল টাইগার, বানর, ৪২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণি, ২৯০ প্রজাতির পাখি, ১২০ প্রজাতির মাছ, ৩৫টি সরিসৃপ আট প্রজাতির উভচর প্রাণি পাওয়া যায় সুন্দরবনে। এরমধ্যে দুই প্রজাতির উভচর, ১৪ প্রজাতির সরিসৃপ, ২৫ প্রজাতির পাখি এবং পাঁচ প্রজাতির স্তন্যপায়ী বর্তমানে হুমকির মুখে রয়েছে।


সুন্দরবন   নিষেধাজ্ঞা   বন্য প্রাণী   বন বিভাগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এমপি আনারের লাশগুমে জড়িত সিয়াম নেপালে আটক

প্রকাশ: ০৮:৫৪ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

ভারতের কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যাকান্ডের অন্যতম সন্দেহভাজন মোঃ সিয়াম হোসেনকে নেপালে আটক করা হয়েছে।

বৃস্পতিবার (৩০ মে) নেপাল পুলিশ তাকে আটক করেছে বলে জানা গেছে। আটক সিয়ামকে দেশে ফিরিয়ে আনতে এরই মধ্যে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কূটনৈতিক যোগাযোগ শুরু হয়েছে বলেও জানা গেছে।  

বাংলাদেশ পুলিশের একাধিক দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, তারা নেপালে সিয়ামের আটকের খবর অনানুষ্ঠানিকভাবে জেনেছেন। তবে এ বিষয়ে বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে জানায়নি।

আনার হত্যার তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ১৩ মে কলকাতার নিউটাউনের সঞ্জিভা গার্ডেনে এমপি আনারকে হত্যার পর লাশ গুম করার ক্ষেত্রে সিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরপর সে নেপাল চলে যায়।

তদন্ত সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, কাঠমান্ডুতে আটক সিয়ামের বাড়ি ভোলার বোরহানউদ্দিনে। তিনি আক্তারুজ্জামানের সহকারী হিসেবে কাজ করতেন।

এমপি আনার হত্যার ঘটনায় এখন পর্যন্ত কলকাতা ও বাংলাদেশে দুইটি পৃথক মামলা করা হয়েছে। পারস্পরিক তথ্য বিনিময়ের মধ্য দিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও কলকাতা পুলিশ মামলার তদন্ত করছে। এ ঘটনায় করা মামলায় এখন পর্যন্ত ঢাকায় ৩ জন এবং কলকাতায় একজনকে আটক করা হয়েছে বলে জানা যায়।

তবে এই মামলার গুরুত্বপূর্ণ আসামি শিমুল ভূঁইয়াসহ তিনজন ঢাকায় গ্রেপ্তার হয়ে রিমান্ডে আছেন। তাদের কাছ থেকে তথ্য যাচাই-বাছাইয়ের জন্য সিয়াম হোসেনকে দেশে ফেরানোর লক্ষ্যে বাংলাদেশের দিক থেকেও যোগাযোগ করা হচ্ছে বলে জানা গেছে।


এমপি আনার   লাশ গুম   সিয়াম  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মোংলা কমিউটার: নতুন রেল যাত্রার দুয়ার খুলছে আজ

প্রকাশ: ০৮:৪২ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে চালু হতে যাচ্ছে মোংলা কমিউটার। মোংলা থেকে বেনাপোল নতুন রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ। শনিবার (১ জুন) সকাল ৯টা ১৫ মিনিটে বেনাপোল থেকে যাত্রী নিয়ে ‌‘মোংলা কমিউটার’ ট্রেন ছুটবে মোংলার পথে। নতুন এই রুটে বেনাপোল থেকে খুলনা হয়ে রূপসা রেলসেতুর ওপর দিয়ে মোংলার যাবে ট্রেনটি। এরমধ্য দিয়ে নতুন রেল পথে যাত্রার দুয়ার খুলছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল। এ পথে ভারতের সঙ্গে বাংলাদেশের রেল ও সড়কপথে রয়েছে যাত্রী ও বাণিজ্যসেবা। দর্শনীয় স্থান ঘুরতে ও বাণিজ্যের কারণে অনেকে বেনাপোল রুট ব্যবহার করে থাকে। এই রুটে যাত্রীসেবা বাড়াতে ব্যবসায়ী ও পাসপোর্টধারীদের দাবির মুখে রেল কর্তৃপক্ষ বেনাপোল-খুলনা-মোংলা রুটে চালু করতে যাচ্ছে যাত্রীসেবা। 

ট্রেন চলাচলের জন্য ৪ হাজার কোটি টাকার বেশি ব্যয়ে খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেলপথ এখন পুরোপুরি প্রস্তুত। নতুন এই রুটে বেতনা এক্সপ্রেস নামে লোকাল ট্রেনটি খুলনা থেকে বেনাপোল গিয়ে নাম বদলে ‘মোংলা কমিউটার’ নামে বেনাপোল-মোংলা রুটে চলাচল করবে। বেনাপোল থেকে মোংলা রেলপথে মাত্র ৮৫ টাকা ভাড়া নির্ধারণ হয়েছে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, ১ জুন সকাল সোয়া ৯টায় বেনাপোল থেকে ট্রেনটি ছেড়ে যাবে মোংলার উদ্দেশ্যে। ট্রেনটি পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। এরপর মোংলা থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১টায় এবং বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন এই রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। এই রুটের দূরত্ব ১৩৮ দশমিক ৬৪ কিলোমিটার।

বেনাপোল থেকে ট্রেন ছাড়ার পর নাভারণ, ঝিকরগাছা, যশোর জংশন, রূপদিয়া, সিঙ্গিয়া, চেঙ্গুটিয়া, নওয়াপাড়া, বেজেরডাঙ্গা, ফুলতলা, আড়ংঘাটা, মোহাম্মদনগর, কাটাখালী, চুলকাটি বাজার, ভাগা, দিগরাজ হয়ে মোংলায় যাবে। তবে খুলনা থেকে মোংলা অংশে যাত্রাবিরতি থাকবে ফুলতলা, মোহাম্মদনগর, কাটাখালী ও চুলকাটি বাজার স্টেশনে। এই রুটে ডে অফ থাকবে প্রতি মঙ্গলবার।

এতে আরও উল্লেখ করা হয়, ৯৬/৯৫ বেতনা কমিউটার ট্রেনটি ফুলতলা-খুলনা-ফুলতলা সেকশনে চলাচল করবে না। ট্রেনটি মোংলা কমিউটার নামে পরিচালিত হবে। ট্রেনটিতে দ্বিতীয় আসন ব্যবস্থা থাকবে। ট্রেনের আসন সংখ্যা ৬৭৬টি।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালকুদার বলেন, আপাতত বেতনা কমিউটার ট্রেনটি বেনাপোল থেকে মোংলা কমিউটার ট্রেন হয়ে বেনাপোল-মোংলা রুটে চলাচল করবে। পরে আরেকটি রেক দিয়ে এই রুটে ট্রেন চলাচলের পরিকল্পনা রয়েছে।

সূচি অনুযায়ী, খুলনা-বেনাপোল-মোংলা-বেনাপোল-খুলনা রুটে বেতনা কমিউটার ট্রেনটি খুলনা থেকে সকাল ৬টা ১৫ মিনিটে ছেড়ে বেনাপোল পৌঁছাবে সকাল ৮টা ৩০ মিনিটে।

একই ট্রেন নাম বদলে ‘মোংলা কমিউটার’ নামে বেনাপোল থেকে সকাল ৯টা ১৫ মিনিটে ছেড়ে মোংলা পৌঁছাবে ১২টা ৩৫ মিনিটে। এর মধ্যে নতুন এই রুটে যাত্রাবিরতি নাভারণে সকাল ৯টা ৩০ মিনিটে, ঝিকরগাছায় ৯টা ৫০ মিনিটে, যশোরে ১০টা ১১ মিনিটে, সিঙ্গিয়ায় ১০টা ৩০ মিনিটে, নোয়াপাড়ায় ১০টা ৪৬ মিনিটে, ফুলতলায় বেলা ১১টা ৪ মিনিটে, মোহাম্মদগর স্টেশনে ১১টা ৩১ মিনিটে, কাটাখালী স্টেশনে ১১টা ৫০ মিনিটে, চুলকাটি বাজারে ১২টা এবং মোংলায় পৌঁছাবে ১২টা ৩৫ মিনিটে।

ট্রেনটি মোংলা থেকে দুপুর ১টায় ছেড়ে বেনাপোল পৌঁছাবে বিকেল ৪টা ৩০ মিনিটে। এর মধ্যে চুলকাটি বাজারে ১টা ২২ মিনিটে, কাটাখালীতে ১টা ৪০ মিনিটে, খুলনার মোহাম্মদনগরে ১টা ৫৯ মিনিটে, ফুলতলায় ২টা ২৫ মিনিটে যাত্রাবিরতি করে নোয়াপাড়ায় ২টা ৩২মিনিটে, চেঙ্গুটিয়ায় ২টা ৫২ মিনিটে, সিঙ্গিয়ায় বিকেল ৩টা ১১ মিনিটে, যশোরে ৩টা ৩০ মিনিটে, ঝিকরগাছা ৩টা ৫২ মিনিটে, নাভারণে বিকেল ৪টা ১১ মিনিটে এবং বেনাপোলে পৌঁছাবে বিকেল ৪টা ৩০ মিনিটে।

ট্রেনটি আবার বেতনা কমিউটার হয়ে বেনাপোল থেকে বিকেল ৫টায় ছেড়ে খুলনায় পৌঁছাবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।


মোংলা কমিউটার   ট্রেন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এক দশকে দেশে দুধের উৎপাদন বেড়েছে ৬ গুণ

প্রকাশ: ০৮:০০ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আজ ১ জুন। বিশ্ব দুগ্ধ দিবস। দুধ ও দুগ্ধজাত পণ্যের গুরুত্ব বিশ্বের মানুষের কাছে তুলে ধরা এবং দুধ উৎপাদনের ব্যাপারে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি করে ডেইরি শিল্পের প্রসার ঘটানোর লক্ষ্যে বিশ্বব্যাপী দিবসটি উদযাপন করা হয়।

২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত দিতে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে। বাংলাদেশেও যথাযথ মর্যাদা সাথে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর।

বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ উদযাপন অনুষ্ঠান আয়োজন করেছে। এ অনুষ্ঠানে দেশের নির্বাচিত সফল দুগ্ধ খামারি/ উদ্যোক্তা! প্রতিষ্ঠানকে ডেইরি আইকন হিসেবে সেলিব্রেশন করা হবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান এমপি। এক ভিডিও বার্তায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। 

পুষ্টিবিদমতে, সুস্থ্-সবল শরীরের জন্য সব বয়সী মানুষেরই নিয়মিত দুধ পান করা উচিত। দুধের মধ্যে ভিটামিন সি ছাড়া রয়েছে সব ধরনের পুষ্টি উপাদান। 

দুধের উপকারিতা সম্পর্কে পুষ্টি বিশেষজ্ঞগণ বলছেন, পুষ্টি গুণে দুধ হলো একটি সেরা খাবার। দুধ হলো ক্যালসিয়ামের খুব ভালো একটি উৎস। আর ক্যালসিয়াম সব বয়সের মানুষের জন্য জরুরি উপাদান। আমরা জানি, মানবজীবনের শুরু হয় দুধ দিয়ে। শিশু কিশোরসহ সব বয়সের মানুষের জন্য দুধ ভীষণ প্রয়োজনীয় খাবার। যেসব শিশু জন্মের পর ঠিকভাবে দুধ খেতে পায় না, তারা অধিকাংশ সময় কোয়াশিয়রকর (kwashiorkor), ম্যারাসমাস (Marasmus) নামক অপুষ্টিজনিত অসুখে আক্রান্ত হয়। তাছাড়া দুধ ও দুধজাতীয় খাবারের অভাবে বয়স্ক ব্যক্তিরা অস্টিওআর্থ্রাইটিস, অস্টিওপোরোসিস অর্থাৎ হাড়ের দুর্বলতা ও হাড়ের ভঙ্গুরতাজনিত অসুখে আক্রান্ত হন। কিন্তু মাথাপিছু দুধপানও কাঙ্খিত মাত্রার চেয়ে কম। আবার উৎপাদন বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে দিন দিন বাড়ছে দুধের দাম।

দুধের উৎপাদন বেড়েছে

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর দেশে তরল দুধের উৎপাদন বেড়েছে ১৩ গুণ। আর গত এক দশকে বাংলাদেশে দুধের উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ৬ গুণেরও বেশি। স্বাধীনতা উত্তর ১৯৭১-৭২ অর্থ বছরে দুধ উৎপাদন ছিল ১০ লাখ মেট্রিক টন। ২০২২-২৩ অর্থ বছরে দুধ উৎপাদন হয়েছে ১৪০ দশমিক ৬৮ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। স্বাধীনতার ৫০ বছরে দুধ উৎপাদন ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে জনপ্রতি দৈনিক ২৫০ মিলি হিসেবে দেশে দুধের চাহিদা ১৫৮ দশমিক ৫০ লাখ মেট্রিক টন। এ হিসেবে দুধের ঘাটতি রয়েছে ২৫ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য বলছে, বাংলাদেশে দুগ্ধ খামারির সংখ্যা প্রায় ২০ লাখ। ২০২২-২৩ বছরে ১৪০ দশমিক ৬৮ মেট্রিক টন দুধ উৎপাদন হয়েছে। এর মধ্যে প্রথম সারির দুগ্ধ প্রক্রিয়াজাত কোম্পানিগুলো ৭-৮ লাখ টন দুধ প্রক্রিয়াজাত করে দুধ ও দুগ্ধজাত পণ্য প্রস্তুত করছে। 

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে দুধের মূল উৎস গরু। শতকরা ৯০ ভাগ দুধ আসে গরু থেকে। ৮ শতাংশ ছাগল এবং ২ শতাংশ আসে মহিষ থেকে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্য অনুযায়ী, বেশ কয়েক বছর ধরে ছাগলের দুধ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে। তবে মোট দুধ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে ২৩তম। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিশ্বের প্রায় ৪০ শতাংশ দুধ উৎপাদন হয় এশিয়ায়। 

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, ২০১৩-১৪ অর্থবছরে দেশে দুধ উৎপাদন হতো প্রায় ৬০ দশমিক ৯২ লাখ মেট্রিক টন। পরের তিন অর্থবছরে তা বেড়ে ৭২ দশমিক ৭৫ লাখ মেট্রিক টনের বেশি হয়। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে দুধের উৎপাদন হয় ১৪০ দশমিক ৬৮ লাখ মেট্রিক টন।  তবে এতে দেশে দুধের চাহিদা পূরণ হচ্ছে না। কারণ, দেশে বছরে চাহিদা ১ কোটি ৫৬ লাখ ৬৮ হাজার মেট্রিক টন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড অনুযায়ী, একজন মানুষের দৈনিক ২৫০ মিলিলিটার দুধ পান করা দরকার। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, দেশে দিনে মাথাপিছু দুধ উৎপাদিত হয় ২২১ দশমিক ৮৯ মিলিলিটার।

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর অগ্রগতি প্রতিবেদন (জানুয়ারি ২০১৯- ডিসেম্বর ২০২৩) অনুযায়ী দেশে দুধের ঘাটতি পূরণের জন্য সরকার একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে মিল্ক কালেকশন সেন্টার, প্রসেসিং জোন উল্লেখ্যযোগ্য।


জাতিসংঘ   এফএও   বিশ্ব দুগ্ধ দিবস   মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আনার হত্যাকাণ্ডে শিলাস্তিকে নিয়ে বেরিয়ে আসলো চাঞ্চল্যকর তথ্য

প্রকাশ: ০৯:৪৮ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

কলকাতার নিউটাউনের সঞ্জিভা গার্ডেনের একটি ফ্ল্যাটে খুন হন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। এমপি আনোয়ারুল আজীম (আনার) হত্যায় গ্রেপ্তারকৃত তিন আসামি- শিমুল ভূঁইয়া ওরফে আমানুল্লাহ, তানভীর ভূঁইয়া ও শিলাস্তি রহমানকে জিজ্ঞাসাবাদের একের পর এক চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসছে।

ডিবি পুলিশ জানিয়েছে, এমপি আনারকে হত্যা করার আগে কলকাতার সেই ফ্ল্যাটে ওঠেন শিলাস্তি রহমান। তার দায়িত্ব ছিল এমপি আনার ফ্ল্যাটে গেলে তাকে রিসিভ করা। শিলাস্তি রহমান সেটাই করেন। শিলাস্তি রহমান রিসিভ করার পর থেকে আর এমপি আনারকে খুঁজে পাওয়া যায়নি।

শুক্রবার (৩১ মে) আসামিদের আদালতে হাজির করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ওয়ারী জোনের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুর রহমান। ৮ দিনের রিমান্ড আবেদন করা হলে আদালত পাঁচ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, গ্রেপ্তারকৃত শিমুল ভূঁইয়া (৫৬) জিজ্ঞাসাবাদে জানান, তিনি নিষিদ্ধ ঘোষিত পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির (এমএল) শীর্ষস্থানীয় নেতা। তিনি খুলনা, জিনাইদহ, যশোরসহ দক্ষিণ-পূর্বাঞ্চলে তথা দেশের দক্ষিণাঞ্চলে তাদের নিষিদ্ধ দলের কার্যক্রম পরিচালনা করেন। শিমুল ভূঁইয়ার সঙ্গে ভুক্তভোগীর আদর্শগত বিরোধ ছিল। ঘটনার মূল পরিকল্পনাকারী আখতারুজ্জামান ওরফে শাহিনের সঙ্গেও আনারের বিরোধ ছিল।

এই দুই বিরোধকে কেন্দ্র করে শাহিন ও শিমুল ভূঁইয়া আনারকে হত্যা জন্য পরিকল্পনা করে আসছিলেন। গত জানুয়ারি ও মার্চ মাসে দুবার তাকে হত্যার পরিকল্পনা ব্যর্থ হয়। পরে শাহিন কলকাতার নিউটাউন অভিজাত এলাকায় গত এপ্রিল মাসের ২৫ তারিখে একটি ফ্ল্যাট ভাড়া নেন। সেই পরিকল্পনায় যুক্ত হন শিলাস্তি রহমান। পরে তাদের সঙ্গে হত্যা পরিকল্পনার মিটিং করে শাহিন গত ১০ এপ্রিল বাংলাদেশে চলে আসেন।

শিমুল ভূঁইয়া ও শাহিনের নির্দেশে অন্য আসামিরা আনারকে কৌশলে ব্যবসার কথা বলে কলকাতার ওই ফ্লাটে নিয়ে যান। পরে পূর্ব পরিকল্পনা অনুযায়ী শিমুল ভূঁইয়া অন্য আসামিদের সহায়তায় আনারকে হত্যা করা হয়। হত্যার পর তার মরদেহের হাড় মাংস আলাদা করে, মাংসের ছোট ছোট টুকরো করে ফ্লাটের টয়লেটের কমোডে ফেলে ফ্লাশ করা হয়। এছাড়া হাড়সহ শরীরে অন্যান্য অংশ ট্রলিব্যাগে করে কলকাতার নিউটাউন থেকে দূরে একটি খালে ফেলে দেওয়া হয়।


আনার হত্যাকাণ্ড   শিলাস্তি রহমান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন