ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারে বিমান হামলায় শঙ্কিত জাতিসংঘের মহাসচিব

প্রকাশ: ০৮:২৬ এএম, ২০ মার্চ, ২০২৪


Thumbnail

মিয়ানমারের রাখাইন রাজ্যের গ্রামগুলোতে জান্তা বাহিনীর ক্রমাগত বিমান হামলার যেসব খবর পাওয়া যাচ্ছে, তাতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘শঙ্কিত’ বলে জানিয়েছেন।

স্থানীয় লোকজন এএফপিকে জানিয়েছে, সোমবার ( ১৮ মার্চ)  বিমান হামলায় ২০ জনের বেশি নিহত হয়েছেন।

জাতিসংঘের প্রধানের একজন মুখপাত্র সোমবার বলেন, মিনবিয়া শহরে সেনাবাহিনী ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে, আজও (সোমবার) সেখানে বিমান হামলা হয়েছে। মহাসচিব গুতেরেস এসব খবরে উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেছেন। এসব হামলায় বহু বেসামরিক মানুষ হতাহত হয়েছেন।

রাখাইন রাজ্যের রাজধানী সিত্তেওয়ের পূর্বে মিনবিয়া শহরটির অবস্থান। এর আগে গত রোববার দিবাগত রাত পৌনে দুইটার দিকে থার ধার গ্রামে বিমান হামলা হয়। এতে ১০ জন পুরুষ, ৪ জন নারী ও ১০ শিশু নিহত হয়।

গ্রামের এক বাসিন্দা নিরাপত্তা ক্ষুণ্ন হওয়ার আশঙ্কায় নাম না প্রকাশের শর্তে এএফপিকে বলেন, ‘আমাদের গ্রামে কোনো লড়াই হয়নি। অথচ তারা (জান্তা) আমাদের ওপর বোমা হামলা করেছে।’


মিয়ানমার   বিমান হামলা   শঙ্কিত   জাতিসংঘ   জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সাজা হলেও প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন ট্রাম্প

প্রকাশ: ০৯:৫৭ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

সাবেক পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার ১২ জুরির উপস্থিতিতে নিউইয়র্কের আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেন। আর এর মধ্য দিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কোনো সাবেক প্রেসিডেন্ট ফৌজদারি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলেন। এখন প্রশ্ন উঠেছে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ট্রাম্প কি মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন? 

এর উত্তর হলো হ্যাঁ। মার্কিন প্রেসিডেন্ট পদে এখনও লড়তে পারবেন ট্রাম্প। মার্কিন সংবিধানে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য হতে যে তিনটি শর্ত রয়েছে এর মধ্যে দোষী সাব্যস্ত অপরাধীর বিষয়ে কিছু বলা নেই। শর্তগুলো হলো:

প্রথমত, প্রার্থীদের অবশ্যই যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করতে হবে। দ্বিতীয়ত, প্রার্থীর বয়স ৩৫ বছরের বেশি হতে হবে এবং তৃতীয়ত, প্রার্থীকে কমপক্ষে ১৪ বছর যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।

এলএ টাইমসকে প্রগতিশীল কনস্টিটিউশনাল একাউন্টিবিলিটি সেন্টারের সভাপতি এলিজাবেথ ওয়াইড্রা বলেছেন, ‘নির্বাচনের সময় কারাগারে থাকলেও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং নির্বাচিত হতে কোনকিছুই তাকে বাধা দিতে পারবে না।’

ফোজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়ে এক বছর বা তারও বেশি সময় সাজাপ্রাপ্ত কোনও ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের কিছু অঙ্গরাজ্যে প্রার্থী হওয়ার অযোগ্য হিসেবে বিবেচনা করা হয়। 

এদিকে দোষী সাব্যস্ত হওয়ার পর ট্রাম্পকে কারাগারে পাঠানো হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

দোষী সাব্যস্ত হওয়া নিউ ইয়র্ক রাজ্যের ই শ্রেণীর অপরাধ, যেটি অঙ্গরাজ্যটিতে অপরাধের সর্বনিম্ন স্তর। এই শ্রেণীর অপরাধীদের প্রত্যেকের সর্বোচ্চ চার বছর পর্যন্ত সাজা হয়ে থাকে।

ট্রাম্পের ক্ষেত্রে সাজা প্রদানের সময় বিচারককে তার বয়স বিবেচনায় রাখতে হবে। কেননা, বয়স এখন ৭৭ বছর। এছাড়া, পূর্বের অপরাধগুলোতেও তিনি দোষী সাব্যস্ত হননি তিনি এবং এই মামলাটি একটি অহিংস ধরনের অপরাধ।

এমনকি বিচারক হুয়ান মার্চান যদি তাকে হেফাজতে রাখার সাজাও দিতে চান তবে দোষী সাব্যস্ত হওয়া রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন সাবেক এই প্রেসিডেন্ট। আর এমনটি হলে সেই আপিলের শুনানি পর্যন্ত ট্রাম্প জামিনে থাকবেন এমন আশা করা হচ্ছে।

এছাড়া, এই প্রক্রিয়াটি আপিল আদালতে যেতে পারে এবং তা কয়েক মাস দীর্ঘ সময় নিতে পারে। এমনকি সেটি নভেম্বরের নির্বাচনকেও পার করতে পারে।

উল্লেখ্য, সাড়ে নয় ঘণ্টা ধরে আলোচনা করার পর বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে নিউইয়র্কের একটি জুরি নির্বাচনি জালিয়াতির জন্য ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির মামলায় ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন। এই বিষয়ক ৩৪টি মামলাতেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়েছে।


ডোলান্ড ট্রাম্প  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বের সেরা এয়ারলাইনস কাতার এয়ারওয়েজ

প্রকাশ: ০৬:২১ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

সম্প্রতি বিশ্বের সেরা এয়ারলাইনসের তালিকা প্রকাশ করেছে অস্ট্রেলিয়াভিত্তিক বিমান চলাচল নিরাপত্তা ও পণ্য রেটিং সংস্থা এয়ারলাইনস রেটিংস ডটকম। এতে কাতার এয়ারওয়েজই আন্তর্জাতিক এয়ারলাইনসের র‍্যাঙ্কিংয়ে ধারাবাহিকভাবে শীর্ষ স্থান ধরে রেখেছে। 

সূচক নির্ধারণের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছে ১২টি বিষয়। এর মধ্যে রয়েছে নিরাপত্তা ও পণ্যের রেটিং, বিমানবহরের বয়স, মুনাফা, গুরুতর ঘটনা, উদ্ভাবন, যাত্রীদের মূল্যায়ন ইত্যাদি। বিচারক প্যানেলে ছিলেন পাঁচজন সম্পাদক। তাদের নেতৃত্বে ছিলেন এয়ারলাইনস রেটিংস ডটকমের প্রধান সম্পাদক জিওফ্রে থমাস।

সেরা বিজনেস ক্লাসের স্বীকৃতিও পেয়েছে কাতার এয়ারওয়েজ। এর বাইরে সেরা ফার্স্ট ক্লাস, সেরা প্রিমিয়াম ইকোনমি ক্লাস ও সেরা ইকোনমি ক্লাসের স্বীকৃতি পেয়েছে যথাক্রমে সিঙ্গাপুর এয়ারলাইনস, এমিরেটস ও এয়ার নিউজিল্যান্ড।

এ ছাড়া তালিকার শীর্ষ ২৫ এ কাতার এয়ারওয়েজের পর আছে কোরিয়ান এয়ার, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, এয়ার নিউজিল্যান্ড, এমিরেটস, এয়ার ফ্রান্স/কেএলএম, অল নিপ্পন এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, কান্তাস, ভার্জিন অস্ট্রেলিয়া/আটলান্টিক, ভিয়েতনাম এয়ারলাইনস, সিঙ্গাপুর এয়ারলাইনস, ইভিএ এয়ার, টিএপি পর্তুগাল, জেএএল, ফিনএয়ার, হাওয়াইয়ান, আলাস্কা এয়ারলাইনস, লুফথানসা/সুইস, তুর্কিশ এয়ারলাইনস, আইজিএ গ্রুপ (ব্রিটিশ এয়ারওয়েজ ও আইবেরিয়া), এয়ার কানাডা, ডেল্টা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনস।


সেরা এয়ারলাইনস   কাতার এয়ারওয়েজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ক্ষমতায় থাকাকালীন সবচেয়ে বড় ভুলের কথা জানালেন ইমরান খান

প্রকাশ: ০৬:০৫ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

ক্ষমতায় থাকার সময় সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়াকে বিশ্বাস করা একমাত্র ভুল ছিল বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের সাংবাদিক মেহদি হাসানকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে স্বাধীন সংবাদমাধ্যম জিটিওতে। 

সাক্ষাৎকারে ইমরান খান বলেন, আমাকে এমন একটি সেলে রাখা হয়েছে যাকে বলা হয় ডেথ সেল (মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য নির্জন খুপড়ি)। খুবই ছোট একটা জায়গা যেখানে সন্ত্রাসীদের রাখা হয়। কর্তৃপক্ষ আমাকে সন্ত্রাসীর আদলেই দেখাতে চায়। একজন বন্দির যেসব মৌলিক অধিকার থাকার কথা, তার কিছুই আমাকে দেওয়া হয় না। তারা এসব করে আমার মনোবল ভাঙার চেষ্টা করছে। কিন্তু আল্লাহর ওপর বিশ্বাস থাকায় আমার মন এখনো শক্ত আছে। তবে গত দুই বছরে আমি আমার সব পদক্ষেপ এবং সেগুলোর পরিণতি বিশ্লেষণ করার সময় পেয়েছি। ১১ মাস জেলে কাটানোর পর আমি প্রায় নিশ্চিত— এসবের পেছনে জেনারেল বাজওয়ার হাত ছিল। আমি অন্য কাউকে দোষ দিই না। তিনি সুক্ষ্মভাবে পুরো ব্যাপারটা পরিকল্পনা করেছেন, বাস্তবে রূপ দিয়েছেন।

ইমরান খান বলেন, মিথ্যা ও বানোয়াট বয়ান তৈরি করে জেনারেল বাজওয়ার জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরি করেছেন। এর ফলে গণতন্ত্র ও পাকিস্তানের ওপর কতটা নেতিবাচক প্রভাব পড়েছে, তা তিনি বুঝতে ব্যর্থ হয়েছেন। 

বিশ্ববাসীর উদ্দেশে ইমরান বলেন, ‘আমার বার্তা খুবই সহজ। ঘটনাটি শুধু ইমরান খানের সঙ্গে করা হয়নি। বরং তা গণতন্ত্র এবং ২৫ কোটি পাকিস্তানি জনগণের ওপর আঘাত হিসেবে এসেছে। নারী, পুরুষ, শিশুরা নিহত হয়েছে, তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে, অত্যাচার করা হয়েছে। কেউ টু শব্দ করেনি। মাত্র একটি রাজনৈতিক দলকে সব দিকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

ইমরান খান   তেহরিক-ই-ইনসাফ পার্টি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

দিল্লিতে ২০ ঘণ্টা বিলম্ব বিমান, এসি না থাকায় অজ্ঞান যাত্রীরা

প্রকাশ: ০২:০৯ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

ভারতের রাজধানী দিল্লিতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট ২০ ঘণ্টারও বেশি বিলম্বিত হয়েছে। দীর্ঘ সময় এসি ছাড়া যাত্রীদেরকে ফ্লাইটের ভেতরে বসিয়ে রাখায় গরমে  অজ্ঞান হয়ে যান কয়েকজন যাত্রী।  

শুক্রবার (৩১ মে) ২০ ঘণ্টারও বেশি বিলম্বের পর ফ্লাইটটি গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। মূলত দিল্লিতে বর্তমানে ব্যাপক তাপপ্রবাহ চলছে এবং তার মধ্যেই এই ঘটনা ঘটল। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটের একজন যাত্রী অভিযোগ করেছেন, বৃহস্পতিবার আট ঘণ্টারও বেশি বিলম্বের পরে কিছু লোক ফ্লাইটের ভেতরে অজ্ঞান হয়ে পড়েছিল। ফ্লাইটের ভেতরে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাও চালু ছিল না।

দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোগামী এয়ার ইন্ডিয়ার ওই ফ্লাইটটি বৃহস্পতিবার বিকেলে যাত্রা করার কথা থাকলেও ২০ ঘণ্টারও বেশি বিলম্বের পরে সেটি শুক্রবার বেলার ১১টায় ছাড়বে বলে পরে জানানো হয়।

বৃহস্পতিবার শ্বেতা পুঞ্জ নামে একজন সাংবাদিক তার এক্স হ্যান্ডেলে দেওয়া এক পোস্টে বলেছেন, এয়ার ইন্ডিয়ার ফ্লাইট নং এআই ১৮৩ দিল্লি বিমানবন্দরে আট ঘন্টারও বেশি সময় বিলম্বিত হয় এবং এই সময়টাতে 'মানুষকে বিমানে চড়তে এবং শীতাতপ নিয়ন্ত্রণ ছাড়াই ভেতরে বসে থাকতে বাধ্য করা হয়েছে'।

তিনি বলেন, যাত্রীদের মধ্যে কয়েকজন গরমে অজ্ঞান হয়ে যাওয়ার পর তাদের বিমান থেকে বেরিয়ে যেতে বলা হয়।

ভারতের রাজধানী দিল্লিতে বর্তমানে ব্যাপক তাপপ্রবাহ চলছে এবং গত বুধবার সেখানকার তাপমাত্রা রেকর্ড ৫২.৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

শ্বেতা পুঞ্জ ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে ট্যাগ করে এক্সে দেওয়া ওই পোস্টে বলেন, 'যদি বেসরকারিকরণের কোনও গল্প থেকে থাকে যা ব্যর্থ হয়েছে তা হলো এয়ার ইন্ডিয়া। এআই ১৮৩ ফ্লাইটটি আট ঘণ্টারও বেশি সময় ধরে বিলম্বিত হয়েছে, যাত্রীদের শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ছাড়াই বিমানে উঠতে বাধ্য করা হয়েছিল, এবং তারপর কিছু লোক অজ্ঞান হয়ে যাওয়ার পরে যাত্রীদের সরিয়ে নেওয়া হয়। ফ্লাইটে এমন কিছু ঘটা অমানবিক।' 

এয়ার ইন্ডিয়া এক্স হ্যান্ডেল এর জবাবে বলেছে: যাত্রা বিঘ্নিত হওয়ার জন্য আমরা সত্যিই দুঃখিত। আমাদের দল বিলম্বের বিষয়টি সমাধান করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে এবং আপনাদের চলমান সমর্থনের প্রশংসা করছে। যাত্রীদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য আমরা আমাদের দলকে বলেছি।


দিল্লি   বিমান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনকে রাশিয়ায় হামলার অনুমতি দিল বাইডেন

প্রকাশ: ১২:০২ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র দিয়ে রাশিয়ায় হামলা চালানোর জন্য ইউক্রেনকে অনুমতি দিয়েছেন। তবে ইউক্রেন শুধুমাত্র খারকিভ অঞ্চলের কাছাকাছি অবস্থিত রুশ ভূখণ্ডে এই হামলা চালাতে পারবে।

শুক্রবার (৩১ মে) মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

অবশ্য পশ্চিমা অস্ত্র ব্যবহার করে রাশিয়ায় হামলা চালানো হলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে রাশিয়ার লক্ষ্যবস্তুতে হামলার জন্য আমেরিকান সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করার অনুমতি দিয়েছেন বলে মার্কিন কর্মকর্তারা বলছেন। তবে এই অনুমতি শুধুমাত্র খারকিভ অঞ্চলের কাছাকাছি অবস্থিত রুশ ভূখণ্ডে হামলার জন্য।

একজন মার্কিন কর্মকর্তা বিবিসি নিউজকে বলেছেন, ইউক্রেন যেন 'পাল্টা-হামলার উদ্দেশ্যে' মার্কিন অস্ত্র ব্যবহার করতে সক্ষম হয় তা নিশ্চিত করার জন্য তার দলকে নির্দেশ দেওয়া হয়েছে। মূলত যেখান থেকে 'রুশ বাহিনী তাদের (ইউক্রেনকে) আঘাত করছে বা তাদের আঘাত করার প্রস্তুতি নিচ্ছে' সেখানে হামলা করতে পারবে ইউক্রেন।


ইউক্রেন   রাশিয়া   হামলা   জো বাইডেন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন