ইনসাইড বাংলাদেশ

জাতীয় স্মৃতিসৌধে তিন দিন সর্বসাধারণের প্রবেশ নিষেধ

প্রকাশ: ০৭:০০ পিএম, ২১ মার্চ, ২০২৪


Thumbnail

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধ পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। এ লক্ষ্যে আগামী ২৩ থেকে ২৫ মার্চ পর্যন্ত সাভার জাতীয় স্মৃতিসৌধে সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, ২৬ মার্চ প্রত্যুষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং আমন্ত্রিত অতিথিরা স্মৃতিসৌধ ত্যাগ না করা পর্যন্ত সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে। জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণকালে ফুলের বাগান বা লনের যাতে কোনো ক্ষতি না হয় সেদিকে সতর্ক থাকতে সর্বসাধারণকে অনুরোধ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্মৃতিসৌধের পবিত্রতা ও সার্বিক সৌন্দর্য বজায় রাখতে সবার সহযোগিতা কামনা করা হয়েছে।

জাতীয় স্মৃতিসৌধ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সৌদি আরবে ঈদুল আজহা ১৬ জুন, বাংলাদেশে ১৭ জুন

প্রকাশ: ১১:০৩ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ১৬ জুন (রোববার) দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ইনসাইট দ্য হারামাইনের ভেরিফাইড ফেসবুক পেজে বিষয়টি জানানো হয়েছে। 

সাধারণত, সৌদি আরবের পরের দিন বাংলাদেশে ঈদ উদযাপন হয়ে থাকে, সে হিসেবে আগামী ১৭ জুন বাংলাদেশে ঈদুল আজহা হবে।

হিজরি সনের হিসাব অনুযায়ী, সৌদি আরবে আজ বৃহস্পতিবার একাদশ মাস জিলক্বদের ২৯তম দিন ছিল।

যেহেতু চাঁদ দেখা গেছে তাই  আগামীকাল শুক্রবার ৭ জুন  জিলহজ মাস শুরু হবে। আর জিলহজ মাসের ১০ তারিখ অর্থাৎ ১৬ জুন রবিবার সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে। আর ১৫ জুন হবে আরাফার দিন।

সৌদি আরব   ঈদুল আজহা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সর্বজনীন পেনশনের আওতায় আসছেন সরকারি চাকরিজীবীরা

প্রকাশ: ১০:০৮ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মীদের মতো এবার সরকারি চাকরিজীবীদেরও সর্বজনীন পেনশন স্ক্রিমের আওতায় আনার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তিনি এ প্রস্তাব দেন। 

লিখিত বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ১৮ বছরের বেশি বয়সের জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তার কাঠামোর আওতায় আনতে গত বছরের ১৭ আগস্টে চালু হওয়া সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার আওতায় চারটি পৃথক স্কিম চালু রয়েছে। এর মধ্যে ‘প্রবাস’ স্কিমটি প্রবাসীদের জন্য। ‘প্রগতি’ স্কিম চালু করা হয়েছে বেসরকারি চাকরিজীবীদের জন্য। অনানুষ্ঠানিক খাত, অর্থাৎ স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য রয়েছে ‘সুরক্ষা’। আর ‘সমতা’ স্কিম নিম্নআয়ের মানুষের জন্য।

তিনি বলেন, পেনশন সুবিধা পান এমন সব সরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্তদের সর্বজনীন পেনশন ব্যবস্থার আওতায় নিয়ে আসা হবে। ইতোমধ্যে স্বায়ত্ত্বশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্তদের এ ব্যবস্থার আওতাভুক্ত করা হয়েছে। অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্তদের আগামী ২০২৫ সালের জুলাই থেকে এ ব্যবস্থার আওতাভুক্ত করা হবে।

অর্থমন্ত্রী আরও বলেন, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার তহবিল পরিচালন ব্যয় সরকার বহন করায় এবং বিনিয়োগ মুনাফা জমাকারীদের মধ্যে বিভাজন হওয়ায় এটি হবে বিশ্বের অন্যতম আকর্ষণীয় পেনশন স্কিম।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার আওতায় ‘প্রত্যয়’ নামে একটি স্কিম অন্তর্ভুক্ত করা হয়েছে। এ স্কিমের আওতায় রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত এবং সমজাতীয় প্রতিষ্ঠানের নতুন কর্মকর্তা-কর্মচারীরা পেনশন পাবেন। এক্ষেত্রে এসব প্রতিষ্ঠানে বিদ্যমান পেনশন ব্যবস্থা বিলুপ্ত হয়ে যাবে। তবে বর্তমানে এসব প্রতিষ্ঠানে কর্মরতরা এমনকি আগামী জুলাইয়ের আগে কেউ যোগদান করলে, তারাও বিদ্যমান নিয়মে পেনশন পাবেন।

এদিকে ‘প্রত্যয়’ পেনশন স্কিমে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর মূল বেতনের ১০ শতাংশ বা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা (দুটির মধ্যে যেটি কম) বেতন থেকে কেটে নেবে এবং সমপরিমাণ অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা প্রদান করবে। অতপর উভয় অর্থ উক্ত প্রতিষ্ঠান ওই কর্মকর্তা বা কর্মচারীর বিপরীতে সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের অ্যাকাউন্টে জমা দেবে। জমাকৃত অর্থের পরিমাণ ও মেয়াদের ভিত্তিতে অবসরকালীন সময়ে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী পেনশন ভোগ করবেন।

তবে সরকারের এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তাদের দাবি, সর্বজনীন পেনশন কার্যকর করা হলে অন্যান্য সরকারি চাকরিজীবীদেরও এর আওতায় নিয়ে আসা হোক। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করার ঘোষণা দিলেও এক্ষেত্রে চাঁদা কে দেবে কিংবা পেনশন সুবিধার হার কেমন হবে সেসব বিষয় উল্লেখ করেননি।

সর্বজনীন পেনশন   সরকারি চাকরিজীবী   অর্থমন্ত্রী   আবুল হাসান মাহমুদ আলী   বাজেট   অর্থবছর ২০২৪-২৫  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসছে

প্রকাশ: ০৯:৪৮ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

মেট্রোরেলের টিকিটের ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট মওকুফের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩০ জুন। ফলে জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট বসাতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী। এর মানে আগামী জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসছে।

এর আগে ২০২৩ সালের শুরু থেকেই মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপের উদ্যোগ নেয় এনবিআর। ওই বছরের ২২ জানুয়ারি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী ভ্যাট আরোপের আহ্বান জানিয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (মেট্রোরেল কোম্পানি) চিঠি দেন। পরে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে এনবিআরের একাধিক বৈঠকের পর ভ্যাট আরোপ থেকে শেষ পর্যন্ত পিছিয়ে আসে এনবিআর। ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে।

এদিকে ভ্যাট আরোপ না করার জন্য এনবিআরকে অনুরোধ করেছিল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। কিন্তু এনবিআর এই মওকুফ সুবিধা আর অব্যাহত রাখতে আগ্রহী নয়। কারণ, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী সব ধরনের করছাড় হ্রাস করার যে নির্দেশনা রয়েছে সে লক্ষ্যে সব ধরনের করছাড় কমাতে হবে। গত ৪ এপ্রিল এনবিআরের ভ্যাট বিভাগ আদেশ জারি করে জানায়, চলতি বছরের ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসবে।

ভ্যাট বিভাগের আদেশে বলা হয়, রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে যাওয়ার লক্ষ্য সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলছে। সেজন্য সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরণ করা হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে। উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশের এলডিসি উত্তরণ এবং কর-জিডিপি অনুপাত কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে প্রদত্ত অব্যাহতি–সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে।

এনবিআরের এই সিদ্ধান্তের সমালোচনা করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  গত ১৯ মে এক অনুষ্ঠানে তিনি বলেন, মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট বসানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনর্বিবেচনা করতে তিনি অনুরোধ জানিয়েছেন।  পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে এমন প্রশ্ন তুলে মন্ত্রী বলেন, ‘ভারতের মেট্রোরেলেও ভ্যাট নেই।  তাহলে আমরা কেন ১৫ শতাংশ ভ্যাট বসাব?’

 


মেট্রোরেল   ভ্যাট  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নাঙ্গলকোটেও হেরে গেলেন লোটাস কামালের প্রার্থী

প্রকাশ: ০৯:০০ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যান নির্বাচনে কুমিল্লা-১০ আসনের (নাঙ্গলকোট,সদর দক্ষিণ ও লালমাই) এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) সমর্থিত প্রার্থী আবু ইউসুফ ভূঁইয়া হেরে গেছেন। এর আগে, সদর দক্ষিণ উপজেলায় লোটাস কামালের ভাই গোলাম সরোয়ার তিনজন প্রার্থীর মধ্যে তৃতীয় হয়েছিলেন।

নাঙ্গলকোট উপজেলা নির্বাচনে ছাত্রলীগের সাবেক সভাপতি নাজমুল হাসান বাছির ৪৭ হাজার ৯৫ ভোট পেয়েছেন। বিএনপি প্রার্থী ছাত্রদলের সাবেক সভাপতি মাজাহারুল ইসলাম ৩৭ হাজার ১১২ ভোট পেয়েছেন।

অন্যদিকে স্থানীয় এমপি লোটাস কামাল সমর্থিত আবু ইউসুফ ভূঁইয়া পেয়েছেন ২৫ হাজার ৭০১ ভোট। লোটাস কামালের পক্ষে তার এপিএস রতন সিংহ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ইউসুফের পক্ষে প্রচারণায় অংশ নিয়েছিলেন।

কুমিল্লা   নাঙ্গলকোট   আ হ ম মুস্তফা কামাল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান সৌদির সুপ্রিম কোর্টের

প্রকাশ: ০৮:৫৯ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় সৌদি আরবের সুপ্রিম কোর্ট পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন। দেশটির সব মুসলিমদের জিলহজ মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্ট। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

হিজরি সনের হিসাব অনুসারে, হিজরি সনের হিসাব অনুযায়ী, সৌদি আরবে একাদশ মাস জিলক্বদের ২৯তম দিন হিসাবে বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদ দেখতে পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

সুপ্রিম কোর্টের বিবৃতিতে জানানো হয়েছে, কেউ যদি খালি চোখে কিংবা দুরবিন দিয়ে জিলহজ মাসের চাঁদ দেখতে পান, তাহলে তিনি বা তারা যেন দ্রুত স্থানীয় আদালতে বিষয়টি নথিবদ্ধ করেন। আদালতে জানাতে অপারগ হলে স্থানীয় মসজিদে যেন জানানো হয়। পরে মসজিদ কর্তৃপক্ষ বিষয়টি স্থানীয় আদালতকে জানানোর ব্যবস্থা করবে।

জিলহজ্জ মাসের চাঁদ দেখার মধ্য দিয়ে মুসলিমদের দ্বিতীয় বড় উৎসব পবিত্র ঈদুল আজাহার দিনক্ষণ নির্ধারণ করা হয়। ধারণা করা হচ্ছে আগামী ১৬ জুন পবিত্র ঈদুল আজহা পালিত হবে ও ১৫ জুন হবে আরাফার দিন।

সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজান ও ইদুল ফিতরও শুরু হয়েছিল সৌদি আরবের এক দিন পরে। ফলে এবারও বাংলাদেশে ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে সৌদি আরবের এক দিন পরে।

ঈদুল আজহা মুসলমানদের সবচেয়ে বড় দু’টো ধর্মীয় উৎসবের একটি। বাংলাদেশে এই উৎসবটি কোরবানির ঈদ নামেও পরিচিত। ঈদুল আজাহা হলো ‘ত্যাগের উৎসব’। এই দিনটিতে মুসলমানরা ধর্মীয় নিয়মানুযায়ী আল্লাহকে সন্তুষ্ট করতে সাধ্যমত উট, গরু, দুম্বা কিংবা ছাগল কোরবানি করে থাকেন।


ঈদুল আজহা   চাঁদ   সৌদি   সুপ্রিম কোর্ট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন