ওয়ার্ল্ড ইনসাইড

মস্কোয় কনসার্ট হলে নিহত বেড়ে ১১৫, আটক ১১

প্রকাশ: ০৭:৫৫ পিএম, ২৩ মার্চ, ২০২৪


Thumbnail

রাশিয়ার রাজধানী মস্কোয় কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জন হয়েছে। রুশ তদন্ত কমিটির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

হামলার স্থানের ধ্বংসাবশেষ সরিয়ে এসব মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী বাহিনী। এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ১১ জনকে আটক করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়।

রুশ সংবাদমাধ্যমের জানায়, হামলাকারীরা গুলি করার পাশাপাশি বিস্ফোরক ব্যবহার করেছে। এতে ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়। এমনকি ধসে পড়েছে হলের ছাদ।

এর আগে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছিল, এ হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।


মস্কো   কনসার্ট হল   নিহত   আটক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের ৪ রাজ্যে ভূমিধসে নিহত অন্তত ৩৬

প্রকাশ: ০৯:৪৬ এএম, ২৯ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশ পশ্চিমবঙ্গ উপকূলে দাপট দেখানোর পর উত্তরের দিকে সরে গেছে ঘূর্ণিঝড় রেমাল। তবে রেমালের প্রভাবে ভারতের বিভিন্ন রাজ্যে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে।

আর এর মধ্যেই ভারী বর্ষণ ভূমিধসের ঘটনায় উত্তর-পূর্ব ভারতের চারটি রাজ্যে নিহত হয়েছেন কমপক্ষে ৩৬ জন। এর মধ্যে কেবল মিজোরামেই মৃত্যু হয়েছে ২৭ জনের। বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে মঙ্গলবার ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় চারটি রাজ্যে ভারী বর্ষণ ভূমিধসে কমপক্ষে ৩৬ জনের মৃত্যু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। একইসঙ্গে এই অঞ্চলের আটটি রাজ্যে সড়ক রেল যোগাযোগ ক্ষতিগ্রস্ত হওয়ায় স্বাভাবিক জীবনযাত্রাও স্থবির হয়ে পড়েছে।

এনডিটিভি বলছে, উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে কেবল মিজোরামেই ২৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে রাজ্যটির আইজল জেলায় একটি খনি ধসে ২১ জন নিহত হয়েছেন। এছাড়া নাগাল্যান্ডে চারজন, আসামে তিনজন এবং মেঘালয়ে দুজনের মৃত্যু হয়েছে।

এদিকে বৃষ্টি, দমকা বাতাসের সাথে, ভূমিধস, গাছ বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ার পাশাপাশি বিদ্যুৎ ইন্টারনেট পরিষেবাও ব্যাহত হয়েছে।


ভারত   রাজ্য   ভূমিধস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাফার প্রাণকেন্দ্রে ইসরায়েলি ট্যাংক

প্রকাশ: ০৯:২০ এএম, ২৯ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনিরে গাজা উপত্যকার রাফায় হামলার পর প্রথমবারের মতো এর কেন্দ্রস্থলে পৌঁছেছে ইসরায়েলি ট্যাংক। আন্তর্জাাতিক বিচার আদালতের আদেশ উপেক্ষা করেই এ হামলা জোরদার করেছে তারা। এছাড়াও রাফার পশ্চিমাঞ্চলেও ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। 

এর আগেও আইসিজে’র আদেশ উপক্ষা করে গত রোববার (২৬ মে) রাফায় নিরাপদ ঘোষিত অঞ্চলে শরণার্থী তাঁবুতে হামলা চালায় ইসরায়েল। তাল আস-সুলতান এলাকায় বিমান হামলায় ২৩ নারী, শিশু ও বয়োবৃদ্ধসহ কমপক্ষে ৪৫ জন নিহত হন। নিহতদের অধিকাংশই ছিলো শিশু ও বৃদ্ধ।

এঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠলে রাফার অভিযান বন্ধের আহ্বান জানায় জাতিসংঘও। আলজেরিয়ার আবেদনে এ নিয়ে গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকও আহ্বান করা হয়।

রাফায় তাঁবুতে এ হামলার তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেন, ‘বহু বেসামরিক নাগরিক নিহতের এ ঘটনায় আমি ইসরায়েলি কর্মকাণ্ডের নিন্দা জানাচ্ছি। এসব মানুষ প্রাণঘাতী এ সংঘাত থেকে বাঁচতে শুধু সেখানে আশ্রয় নিয়েছিলেন।’ জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ‘গাজায় কোনো নিরাপদ জায়গা নেই। এ ভয়াবহতা অবশ্যই বন্ধ করতে হবে।’

কিন্তু এই সব আদেশ ও আহ্বানের পরও রাফায় হামলার তীব্রতা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মধ্য রাফার আল-আওদা মসজিদের কাছে ইসরায়েলি ট্যাংকের উপস্থিতি দেখা গেছে। এবং ইসরায়েলি ট্যাংকগুলো পশ্চিম রাফার আরও ভেতরে ঢুকে পড়েছে। 

তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র।

স্থানীয় বাসিন্দারা জানায়, এর আগে রাফাজুড়ে রাতভর বিমান হামলা ও গোলাবর্ষণ করে  ইসরায়েলি বাহিনী। এতে তিন ফিলিস্তিনি নিহত হন। এ ছাড়া গতকাল সেখানে তাঁবুতে আশ্রয় নেওয়া লোকজনের ওপর আবারও হামলার খবর পাওয়া গেছে। এতে কমপক্ষে সাতজন নিহত হন।

প্রসঙ্গত, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সবশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় প্রাণ হারিয়েছে ৪৬ জন। এবং এনিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হয়েছেন ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি। 


রাফা   ইসরাইল   ফিলিস্তিন   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লুঙ্গি পরে লন্ডনে ভারতীয় তরুণী

প্রকাশ: ০৮:৪১ এএম, ২৯ মে, ২০২৪


Thumbnail

লন্ডনের রাস্তায় লুঙ্গি পরে হাঁটছেন এক তরুণী। লুঙ্গি পরেই তিনি দোকানে ঘুরে বেড়াচ্ছেন ও কেনাকাটা করছেন। পথচারীরা অবাক হয়ে তাকাচ্ছে তার দিকে। লন্ডনের রাস্তায় লুঙ্গি পরে ঘুরে বেড়ানোর ভিডিও নিজেই ইনস্টাগ্রামে পোস্ট করেছেন ওই তরুণী।

ওই তরুণীর নাম ভ্যালেরি দানিয়া। তিনি একজন ভারতীয়। দানিয়ার পোস্ট করা ভিডিওটি ইনস্টাগ্রামে ভাইরাল হয়েছে এবং এখন পর্যন্ত দশ লাখেরও বেশি মানুষ এটি দেখেছেন।

ভাইরাল হওয়া তরুণীকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, লোকরা যখন বিদেশে থাকে, তারা তাদের শিকড় এবং সংস্কৃতির সঙ্গে সংযোগ করার বিভিন্ন উপায় খুঁজে ফেরে। ভারতীয় তরুণী দানিয়াও তার সংস্কৃতি শিকড় খুঁজতে এমনটা করেছেন।

ওই তরুণী ইনস্টাগ্রাম আইডি থেকে শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, তার পরনে নীল চেকপ্রিন্টের লুঙ্গির সঙ্গে বেগুনি রঙের টি-শার্ট। চোখে কালো সানগ্লাস। ছোট্ট ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছেলুঙ্গি পরনে লন্ডনে ভিডিওতে, হাসি মুখে বিলেতের রাস্তায় হাঁটতে দেখা যায় দানিয়াকে। পথে চলা বিদেশি নারী-পুরুষরা অনেকেই তাকে কৌতূহলের চোখে দেখতে থাকেন।


লুঙ্গি   লন্ডন   ভারতীয় তরুণী  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানের নাম সরাচ্ছে রাশিয়া

প্রকাশ: ০৮:০৪ এএম, ২৯ মে, ২০২৪


Thumbnail

তালেবানকে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিতে যাচ্ছে রাশিয়া। তালেবান আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসার তিন বছর পর রাশিয়া এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। সোমবার রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা রিয়া নভোস্তি তথ্য নিশ্চিত করেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে উদ্ধৃত দিয়ে রিয়া নভোস্তি জানিয়েছে, সম্প্রতি কাজাখস্তান নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মস্কোও সেই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের মাঝে আফগানিস্তানের শাসকের আসনে থাকা তালেবানকে নিয়ে রাশিয়ার এই পদক্ষেপ কোনো বড় কূটনৈতিক অঙ্কের সূত্রপাত ঘটাবে কি না তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। মস্কো বছরের পর বছর ধরে তালেবানের সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছে, একাধিক দফা আলোচনা করেছে এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও আফগানিস্তানের সঙ্গে বাণিজ্য বাড়িয়েছে।

অনেক বিশ্লেষক বলছেন, এই পদক্ষেপটি রাশিয়া আফগানিস্তানের মধ্যে কূটনীতিকে আরও জোরদার করতে পারে। তবে তালেবান সরকার আফগানিস্তানের ইসলামিক এমিরেট’-এর সরকারি স্বীকৃতির জন্য হয়ত এটি যথেষ্ট হবে না।

এদিকে, রাশিয়া তার ফ্ল্যাগশিপ সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে তালেবান প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানিয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যমটি জানিয়েছে।


সন্ত্রাসী   তালেবান   রাশিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পারমাণবিক অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে ইরান

প্রকাশ: ১০:১৬ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

পারমাণবিক অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ইরান। জাতিসংঘের পারমাণবিক শক্তি নজরদারি সংস্থা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রকাশিত দুটি পৃথক নথিতে এমন তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের

আইএইএর প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের কাছে যে পরিমাণ সমৃদ্ধ ইউরেনিয়াম আছে, তা ২০১৫ সালে বেঁধে দেওয়া পরিমাণের চেয়ে অন্তত ৩০ গুণ বেশি। আইএইএর প্রতিবেদনের বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল জানিয়েছে, ইরানের কাছে বর্তমানে ১৪২ দশমিক ১ কেজি ৬০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধ ইউরেনিয়াম আছে, যা গত ফেব্রুয়ারিতে থাকা পরিমাণের চেয়ে ২০ কেজি বেশি। 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক থিংকট্যাংক ফাউন্ডেশন ফর ডিফেন্সেস অব ডেমোক্রেসিসের নন-প্রলিফারেশন অ্যান্ড বায়োডিফেন্সের প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর আন্দ্রেয়া স্ট্রাইকার ইরান ইন্টারন্যাশনালকে বলেন, ‘এটি খুবই ভয়াবহ চিত্র যে, ইরান পারমাণবিক কর্মসূচি এগিয়ে নিচ্ছে।’ তিনি আরও বলেন, ‘ইরান বিপজ্জনকভাবে পরমাণু অস্ত্র অর্জনের কাছাকাছি চলে যাচ্ছে।’ 

পাঁচ মাসে সম্ভব না হলে বড়জোর ছয় মাস সময় লাগবে বলে মনে করেন স্ট্রাইকার। তিনি বলেন, ‘এরপর (পুরোপুরি প্রয়োজনীয় মাত্রায় সমৃদ্ধ করার পর) তাদের অন্তত ছয় মাস লাগবে সেই জ্বালানিকে একটি পারমাণবিক বোমায় তৈরি করতে এবং তারপর আরও দীর্ঘ সময়—সম্ভবত এক বছরেরও বেশি সময় লাগবে এটিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপনে সক্ষম হতে।’ 

এই গবেষকের মতে, মূলত একবার ইউরেনিয়াম পরিশোধনের ২০ শতাংশ স্তরে পৌঁছানো মানে প্রযুক্তিগত স্তরে বেশির ভাগ কাজ সম্পন্ন করে ফেলা এবং তারপর পরমাণু অস্ত্র তৈরি কেবল কয়েক দিনের ব্যাপার।

পারমাণবিক অস্ত্র   ইরান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন