ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি বাহিনীর বোমায় বিদেশি ৫ ত্রাণকর্মী নিহত

প্রকাশ: ১১:০২ এএম, ০২ এপ্রিল, ২০২৪


Thumbnail

গাজা উপত্যকায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বোমায় অন্তত ৫ জন দেশি-বিদেশি ত্রাণকর্মী নিহত হয়েছেন। এই ত্রাণকর্মীদের মধ্যে একজন ফিলিস্তিনি এবং বাকিরা পোল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ব্রিটেনের নাগরিক।

নিহত ত্রাণকর্মীরা সবাই খাদ্য সহায়তা বিষয়ক মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) প্রতিনিধি হিসেবে গাজায় খাদ্য সহায়তা বিতরণে এসেছিলেন।

সোমবার (১ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ডব্লিউসিকের পক্ষ থেকে এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘আমরা জানতে পেরেছি যে গাজার ফিলিস্তিনিদের খাদ্য বিতরণের সময় আইডিএফের বিমান হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সদস্যরা নিহত হয়েছেন। এটি খুবই হৃদয় বিদারক ঘটনা। মানবিক সহায়তা কর্মী এবং বেসামরিক লোকজনকে লক্ষ্যবস্তুতে পরিণত করা উচিত নয়। কখনও নয়।’

এ ঘটনার প্রতিক্রিয়ায় এক বিবৃতিতে গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাস জানিয়েছে, গাজায় ত্রাণ সরবরাহ বন্ধ করা এবং আন্তর্জাতিক ত্রাণকর্মীদের মধ্যে আতঙ্ক সৃষ্টির জন্য ইচ্ছাকৃতভাবে এই হামলা চালিয়েছে আইডিএফ।

অন্যদিকে হামাসের এই অভিযোগকে অস্বীকার করে পাল্টা এক বিবৃতিতে আইডিএফ দাবি করেছে, ইসরায়েলি বাহিনী কখনোই গাজায় ত্রাণ সরবরাহের বিপক্ষে নয়। ডব্লিউসিকে’র ৫ কর্মী নিহতের ঘটনাকে ‘মর্মান্তিক’ বলেও উল্লেখ করেছে আইডিএফ।

‘গাজায় মানবিক সহায়তা বিতরণ নিরাপদ রাখতে আইডিএফ সর্বদা সচেষ্ট এবং সেখানকার লোকজনকে ত্রাণ প্রদানের কাজে ডব্লিউসিকে’র সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে আইডিএফ,’ বিবৃতিতে বলেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

হামলায় নিহত অস্ট্রেলীয় ত্রাণকর্মীর পরিচয় উদ্ধার হয়েছে; তার নাম লালজাওমি জোমি ফ্র্যাঙ্ককম। ৪৪ বছর বয়সী ফ্র্যাঙ্ককম ডব্লিউসিকের স্বেচ্ছাসেবী হিসেবে গত ৫ বছর ধরে কাজ করছিলেন।

হামলায় নিহত অস্ট্রেলীয় ত্রাণকর্মীর পরিচয় উদ্ধার হয়েছে; তার নাম লালজাওমি জোমি ফ্র্যাঙ্ককম। ৪৪ বছর বয়সী ফ্র্যাঙ্ককম ডব্লিউসিকের স্বেচ্ছাসেবী হিসেবে গত ৫ বছর ধরে কাজ করছিলেন।

সোমবার হামলা ঘটার কয়েক ঘণ্টা পর এক রেডিও চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে এই হামলা সংক্রান্ত তথ্য সংগ্রহের তৎপরতা শুরু করেছে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র রয়টার্সকে এ প্রসঙ্গে বলেন, ‘ঘটনাটি খুবই কষ্টকর। কারণ আমরা এই যুদ্ধের শুরু থেকে বলে আসছি যে বেসামরিক লোকজনকে অবশ্যই সংঘাতের আওতার বাইরে রাখতে হবে। আমরা আরও স্পষ্টভাবে বলেছি—আমরা আশা করছি গাজায় ত্রাণ ও মানবিক সহায়তাকর্মীদের নিরাপত্তা ও নির্বিঘ্ন কাজের পরিবেশ রাখতে হবে।’

মার্কিন শেফ জোসে অ্যান্দ্রেস ২০১০ সালে প্রতিষ্ঠা করেন বৈশ্বিক খাদ্য ত্রাণ বিতরণকারী সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন। ওই বছর ভূমিকম্প বিধ্বস্ত হাইতিতে তৈরী খাবার এবং খাদ্যদ্রব্য ত্রাণ হিসেবে পাঠিয়েছিল সংস্থাটি।

তার পর থেকে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, সংঘাত পরিস্থিতি ও করোনা পরিস্থিতে বিশ্বের বিভিন্ন প্রান্তে ত্রাণ তৎপরতা চালিয়েছে ডব্লিউসিকে। বর্তমানে ইউক্রেন-গাজায় সংস্থাটির ত্রাণ তৎপরতা রয়েছে। গাজায় গত ১৭৫ দিন ধরে তৈরি খাবার ও খাদ্যদ্রব্য বিতরণ করছে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন।

সোমবারের হামলার পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় জোসে অ্যান্দ্রেস বলেন, ‘ইসরায়েলের সরকারকে অবশ্যই নির্বিচারে হত্যা বন্ধ করতে হবে। সেই সঙ্গে মানবিক সহায়তা প্রবেশে বাধা, বেসমারিক লোকজন ও ত্রাণকর্মীদের হত্যা, খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করা— এসবও বন্ধ করতে হবে। আমরা আর কোনো নিরীহ-নিরপরাধ জীবন হারাতে চাই না। আমাদের মানবিক আচরণের মধ্যে দিয়েই শান্তি স্থাপন প্রক্রিয়া শুরু হবে এবং তা এখন থেকেই শুরু করা উচিত।’


গাজা   ইসরায়েল   বোমায়   ত্রাণকর্মী   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জয়ের পথে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস

প্রকাশ: ০৬:৩৭ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনে আজ শনিবার সকাল পর্যন্ত ৯৮ শতাংশ ভোটকেন্দ্রের গণনা শেষ হয়েছে। এতে ৪০ দশমিক ১৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছে ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) দক্ষিণ আফ্রিকার নির্বাচন কমিশন বলেছে আগামীকাল রোববার (২ জুন) চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

এএনসি এগিয়ে থাকলেও এখন পর্যন্ত যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে বলা যায়, ৩০ বছরে এই প্রথমবারের মতো দলটি ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে পারছে না। আর তাহলে জোট সরকার গঠনের জন্য তাদের বিরোধী দলগুলোকে কাছে টানতে হবে।

গত বুধবার দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ হয়। ভোট গণনা এখন প্রায় শেষের দিকে। আজ  সকালে ৯৮ শতাংশ কেন্দ্রের ভোট গণনা শেষে দেখা গেছে, প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ) ২১ দশমিক ৭১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে। আর ১৪ দশমিক ৭৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছে সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার দল উমখুনটো উই সিজ (এমকে)

সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ওয়েস্টার্ন কেপ প্রদেশে ডেমোক্রেটিক অ্যালায়েন্স আবারও ক্ষমতায় ফিরছে বলে আভাস পাওয়া যাচ্ছে। শুধু কোয়াজুলু নাটাল ওয়েস্টার্ন কেপই নয়, গাওতেং প্রদেশেও সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ক্ষেত্রে পিছিয়ে আছে এএনসি। গাওতেংয়ের মতো কিছু প্রদেশে সরকার গঠনের ক্ষেত্রে এএনসিকে জোট করতে হবে।

রাজনীতি-বিশ্লেষক সিজ মোপোফু-ওয়ালশ মনে করেন, এই ফলাফলের মধ্য দিয়ে ইঙ্গিত মিলছে যেএএনসির আধিপত্যের সমাপ্তিঘটতে যাচ্ছে। আল জাজিরাকে তিনি বলেন, ‘আমি মনে করি এটা ভালো। যতটা আশা, ততটা ভয়ও থাকা উচিত। কী ঘটতে যাচ্ছে, মানুষ উদ্বিগ্ন অনিশ্চিত। এর মধ্য দিয়ে পরিবর্তন জবাবদিহির নতুন পথ খুলবে।

দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনামল অবসানের পর ১৯৯৪ সালে অনুষ্ঠিত অংশগ্রহণমূলক নির্বাচনে বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার নেতৃত্বাধীন এএনসি জয়লাভ করে। এরপর পাঁচ বছর পরপর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ৩০ বছর ধরে ক্ষমতায় আছে এএনসি। তবে ক্ষমতা ধরে রাখলেও ধারাবাহিকভাবেই এএনসির ভোট কমছিল। সর্বশেষ ২০১৯ সালের নির্বাচনে ৫৭ শতাংশের কিছু বেশি ভোট পায় এএনসি।


জয়   আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

৪৭ নিয়োগদাতার লাইসেন্স স্থগিত করল মালয়েশিয়া

প্রকাশ: ০৬:১৫ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

মালয়েশিয়ার ৪৭ নিয়োগদাতার লাইসেন্স স্থগিত করা হয়েছে বলে জানা গেছে। শুক্রবার (৩১ মে) মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

শনিবার ( জুন) থেকে আর কোনো শ্রমিক মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন না। তাই আগমুহূর্তে শেষ সুযোগ হিসেবে দেশটিতে বিপুল পরিমাণ শ্রমিক নিয়ে গেছে নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো।

অভিযোগ রয়েছে, বিদেশ থেকে শ্রমিক আনার পর তাদের বিমানবন্দর থেকে পুনর্বাসন করছে না নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো। ফলে নতুন করে আসা শ্রমিকদের অনেকেই আটকা পড়ে আছেন বিমানবন্দরে। সেখানে এখন তিলধারণের ঠাঁই নেই।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, গত কয়েকদিনে মালয়েশিয়ায় আসা হাজার হাজার শ্রমিকের বেশিরভাগই বাংলাদেশি। তাদের যেসব চাকরির লোভ দেখিয়ে মালয়েশিয়ায় নিয়ে আসা হয়েছে অনেক ক্ষেত্রে তা হয়তো ভুয়া। তারা প্রতারণার ফাঁদে পড়তে পারেন।

শ্রমিক অধিকারকর্মীরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দালালরা ভুয়া চাকরির লোভ দেখিয়ে বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় নিয়ে আসত। শুধু কারণে মালয়েশিয়া শ্রমবাজার বন্ধ করে দিতে বাধ্য হয়। তবে এই দালাল এবং প্রতারকদের দৌরাত্ম্য বন্ধ হয়নি।

ফলে গত কয়েকদিনে যেসব বাংলাদেশি শ্রমিক তাড়াহুড়া করে মালয়েশিয়ায় গেছেন তারা প্রতারণার শিকার হতে পারেন বলে হুঁশিয়ারি দিয়েছেন অধিকারকর্মীরা।


নিয়োগদাতা   লাইসেন্স   মালয়েশিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভোটের শেষ দফা, সবার দৃষ্টি বুথফেরত জরিপে

প্রকাশ: ০৪:২৫ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফা আজ। ভোটগ্রহণ সকাল ৭টা থেকে শুরু হয়েছে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আর ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই সন্ধ্যায় বিভিন্ন গণমাধ্যম বুথফেরত সমীক্ষা বা এক্সিট পোল প্রকাশ করবে। যেটা থেকে ধারণা পাওয়া যাবে,পরবর্তী কোন দল সরকার কারা গঠন করতে চলেছে। তবে এ ধরনের জরিপের ফলাফল সব সময় নির্ভরযোগ্য হয়না।   

অন্তিম দফায় আজকের ভোটগ্রহণ চলছে দেশটির ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে। এর মধ্য দিয়েই ভারতের ৫৪৩টি লোকসভা আসনে ভোট নেওয়া সম্পন্ন হবে।  

ভোট গ্রহণ শেষ হওয়ার আধা ঘণ্টা পরই অর্থাৎ সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হবে বুথফেরত জরিপ।  সর্বভারতীয় গণমাধ্যমগুলোর পাশাপাশি অনেক বেসরকারি সংস্থাও জরিপ চালিয়ে থাকে। যেটা থেকে একটা পূর্বাভাস পাওয়া যায় যে, চলমান নির্বাচনে কোন দল কতটি আসন পেয়ে সরকারে আসতে যাচ্ছে। 

বিরোধী মহল নিশ্চিত, বুথফেরত জরিপের ফলাফল দেখিয়ে অনুগত সব গণমাধ্যমে বিজেপি প্রচার শুরু করবেন যে, তৃতীয়বাবারেও সরকার গড়বেন নরেন্দ্র মোদি। ৪ জুন ভোট গণনা প্রভাবিত করতে এটা হবে শাসক দলের একটি মনস্তাত্ত্বিক লড়াই। লক্ষ্য একটাই, গণনাকেন্দ্রে বিরোধী দলের এজেন্টদের মনোবল আগে থেকে ভেঙে দেওয়া, যেন প্রান্তিক আসনগুলোতে বিজেপি বা এনডিএ প্রার্থীদের জয় সুনিশ্চিত করা যায়।   

এবারের ১৮তম লোকসভা নির্বাচন শুরু হয় ১৯ এপ্রিল। আর নির্বাচন শুরু হওয়ার আগে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ৪০০ আসনে জয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। তবে ভোট শুরুর পরপরই তাদের স্বপ্ন ভাঙতে শুরু করে।   

এবারের নির্বাচনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনে দেশটির বিরোধী দলগুলো দুর্বল হয়ে পরেছে। দেশটিতে এখন আইনের শাসন ও গণমাধ্যমের স্বাধীনতার বেহাল দশা। মূল্যস্ফীতি ও বেকারত্বের কারণে অর্থনৈতিক ভাবেও ভেঙ্গে পরেছে দেশটি।  

এসব অনেক ভোটার গণতন্ত্রের প্রতি আস্থা হারিয়ে এবং কেন্দ্রবিমুখ ছিলেন। এর একারণেই অন্যান্য নির্বাচনের তুলনায় এবার ভোটের হার কম। বিজেপির অনেক সমর্থকরাই হতাশ হয়ে কেন্দ্রে যাননি। ফলে মোদির আত্মবিশ্বাসেও বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। তাই ভোট শুরুর পরপরই তিনি উন্নয়নের গল্প বলার পরিবর্তে মুসলিমবিরোধী প্রচারণার আশ্রয় নিয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। 

বিশ্লেষকরা এবিষয়ে নিশ্চিত যে, মোদি শেষ পর্যন্ত টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে সক্ষম হলেও তার দল এবার অনেক কম আসন পাবে।   

অন্যদিকে, দেশে মোদিবিরোধী পরিস্থিতির ওপর নির্ভর করে বিরোধী জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) এবার এনডিএ জোটকে পরাজিত করার স্বপ্ন দেখছে। এমনকি বিরোধী দলগুলো মোদির বিদায়ের পূর্বাভাস দিয়ে বলেও দিয়েছে যে, আগামী ৪ জুন (মঙ্গলবার) ভোট গণনার দিনই সবকিছু পরিষ্কার হয়ে যাবে। 

গত লোকসভা নির্বাচনে বিজেপির জেতা ৩০৩ আসনের মধ্যে ৪০টিতে জয় এসেছিল ৫০ হাজারের কম ভোটে। ওই আসনগুলোর মধ্যে ১১টিতে হেরেছিল কংগ্রেস। তাই গতবারের মতো গণনা শেষ হওয়ার আগে লড়াই থেকে একপাও পিছিয়ে আসতে রাজি নয় ইন্ডিয়া জোট। এবার তারা আগে থেকে দলের কর্মীদের সতর্ক ও সজাগ থাকার নির্দেশ দিয়েছে। 

শুক্রবার রাতে এক ভিডিও বার্তায় রাহুল গান্ধী দলীয় নেতাদের সতর্ক করে বলেছেন, শেষ মুহূর্ত পর্যন্ত ইভিএমের দিকে কড়া নজর রাখতে হবে। শেষ দফার ভোট ও গণনার দিন কর্মীদের প্রত্যেককে সতর্ক থাকতে হবে। কোনো রকম ঢিলেমি দেওয়া যাবে না। 

সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও একই কথা জানিয়েছেন, বুথফেরত সমীক্ষা শুরু হওয়ামাত্র বিজেপি তাদের অনুগত মাধ্যমগুলোয় প্রচার চালাবে, তিন শতাধিক আসন পেয়ে তারাই আবার সরকার গড়তে চলেছে। গণনার দিন শুরু থেকেই বিরোধীদের মনোবল ভেঙে দিতে তারা এটা করবে,যেন গণনাকেন্দ্রে তাদের কারচুপি প্রতিরোধের শক্তি না থাকে। বিরোধীরা যাতে উৎসাহ হারিয়ে ফেলে। সেই অবকাশে বিজেপি তাদের সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিক শক্তির সাহায্যে গণনায় কারচুপি করবে। 

এমনকি কংগ্রেস সভাপতি খাড়গের ডাকা বৈঠকের মূল উদ্দেশ্যতাও ছিল বুথফেরত সমীক্ষা নিয়ে সজাগ ও সতর্ক করে দেওয়া। আর ভোট গণনার দিন বিরোধী সব প্রার্থীর এজেন্টদের করণীয় বিষয়গুলো বুঝিয়ে দেওয়া। সেই সঙ্গে সব বিরোধী নেতার কাছ থেকে ভোটের রাজ্যওয়ারি হিসাব বুঝে নেওয়া।  

সবদিক বিবেচনা করে কংগ্রেস ঠিক করেছে,এবার বুথফেরত সমীক্ষার ফল নিয়ে গণমাধ্যম বা চ্যানেলে কোনো আলোচনা বা বিতর্কে অংশ নেবে না তারা। দলের মুখপাত্র পবন খেরা শুক্রবার রাতেই জানিয়ে দেন, ভোট নিয়ে আলোচনায় কংগ্রেস অংশ নেবে গণনার দিন। তার আগে নয়। কোনো চ্যানেলে দলের কোনো মুখপাত্র শনিবার সন্ধ্যায় হাজির হবেন না। 

কংগ্রেসের এসব কথায় বিজেপি কটাক্ষ করে বলেছে যে, এর মধ্য দিয়ে কংগ্রেস আগেভাগেই হার স্বীকার করে নিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, কংগ্রেস দলটা চিরকালই নেতিবাচক থেকে গেল। হার নিশ্চিত জেনে আগেভাগেই তারা পালাতে চাইছে। তিনি বলেন, ওদের উচিত না পালিয়ে বাস্তবটা স্বীকার করে নেওয়া ও আত্মানুসন্ধান করা।

দেশটির নির্বাচন কমিশনের ওপর বিরোধীরা যে মোটেই আস্থা রাখতে পারছেন না, এসব সিদ্ধান্তের মধ্য দিয়ে তা স্পষ্ট বোঝা যায়। বিরোধীদের আশঙ্কা, কমিশন সব সময় চেষ্টা করে যাবে শাসক দলকে সুবিধা করে দেওয়ার। তামিলনাড়ুর ডিএমকের পক্ষ থেকে ইসিকে চিঠি দিয়ে বলা হয়েছে, ৪ জুন পোস্টাল ব্যালট যেন শুরুতেই গোনা হয়। সেই হিসাবও জানিয়ে দিতে হবে।  তারপর যেন শুরু করা হয় ইভিএমের গণনা। বিরোধী ধারণা, পোস্টার ব্যালট পরে গোনা হলে তাতে কারচুপির আশঙ্কা বেশি থাকে। 

নির্বাচন কমিশনের পক্ষপাতিত্বের এক হিসাবও কংগ্রেস দিয়েছে। বলেছে, এবারের ভোট চলাকালে কমিশনের কাছে দল মোট ১১৭টি অভিযোগ জমা দিয়েছিল। সেগুলোর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ছিল ১৪টি, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে ৮টি এবং অমিত শাহর বিরুদ্ধে ৩টি নির্দিষ্ট অভিযোগ। কমিশন একটিও আমলে নেয়নি।


বুথফেরত জরিপ   ভারত   লোকসভা নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: হেভিওয়েট প্রার্থীদের ভাগ্যপরীক্ষা আজ

প্রকাশ: ১১:১৩ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

দেখতে দেখতে শেষ হতে চলল ভোটের তোড়জোড়। আজ সপ্তম তথা শেষ দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আর শেষ দফায় ভাগ্য পরীক্ষায় নামেছেন বাঘা বাঘা সব নেতারা। বারাণসী থেকে নরেন্দ্র মোদি থেকে শুরু করে ডায়মন্ড হারবার থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

এবারের হেভিওয়েট প্রার্থী যারা-

আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাগ্য নির্ধারণ করবেন বারাণসীর মানুষ। শনিবার ভোট হতে চলা ৫৭ আসনের মধ্যে তারকা কেন্দ্র বলতে গেলে বারাণসীই। তবে একাধিক রাজ্যে বেশ কয়েকটি আসনও নজরে রয়েছে।

পাটনা সাহিব কেন্দ্রের দিকে অনেকেরই নজর থাকবে। সেখানে বিজেপির প্রার্থী দলের প্রাক্তন মন্ত্রী ও মুখপাত্র রবিশংকর প্রসাদ। ওই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারের ছেলে আনশুল অভিজিৎ।

অন্যদিকে নজর রয়েছে হিমাচল প্রদেশের মাণ্ডি লোকসভা আসনের দিকেও। সেখানে আমজনতার নজর ঘুরেছে অভিনেত্রী কঙ্গনা রানাউতকে বিজেপি প্রার্থী করায়। সেখানে কংগ্রেসের সঙ্গে 'সেয়ানে সেয়ানে' যুদ্ধ। কংগ্রেসের টিকিটে লড়ছেন বিক্রমাদিত্য সিং। বিক্রমাদিত্য কঙ্গনার সমবয়সী হলেও হিমাচলের ছয়বারের মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংহের ছেলে। বিক্রমাদিত্যের মা প্রতিভা সিং বর্তমানে হিমাচল প্রদেশের কংগ্রেসের সভাপতির পদে রয়েছে। 

অন্যদিকে শনিবার হামিরপুর আসনে তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরের ভাগ্য নির্ধারণ হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর জন্মস্থান ময়ূরভঞ্জ। আজ সেখানেও চলছে ভোট। 

রাজ্যের হাইভোল্টেজ লোকসভা কেন্দ্রগুলির মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার। এই কেন্দ্র থেকেই লড়াই করছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। স্বাভাবিকভাবেই সবার নজর থাকবে ডায়মন্ড হারবারের উপর। সপ্তম দফার ভোটে রাজ্যের যে ক'টি কেন্দ্রে ভোট রয়েছে তার মধ্যে অন্যতম হল দমদম লোকসভা কেন্দ্র। এখানে তৃণমূল ভরসা রেখেছে প্রবীণ সাংসদ অধ্যাপক সৌগত রায়ের উপরই। তার বিরুদ্ধে কঠিন প্রতিপক্ষ বিচক্ষণ বাম রাজনীতিক বাম প্রার্থী সুজন চক্রবর্তী। তৃতীয় প্রার্থীয় বিজেপির শীলভদ্র দত্ত। নজরে থাকবে বাংলার অন্য আসনগুলিও।


লোকসভা নির্বাচন   ভোট   লোকসভা   নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

'যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের চেষ্টা চলছে'

প্রকাশ: ১০:২১ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আদালতে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার প্রতিক্রিয়ায় রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের চেষ্টা চলছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফৌজদারি মামলায় বৃহস্পতিবার দোষী সাব্যস্ত করেছেন নিউইয়র্কের ম্যানহাটান আদালতের জুরি বোর্ড। আগামী ১১ জুলাই বিচারক এই মামলার আনুষ্ঠানিক রায় ঘোষণা করবেন।

১২ সদস্যের জুরি বোর্ড ফৌজদারি মামলায় ৩৪টি অভিযোগের সব কটিতেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। কেননা, ট্রাম্প প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হলেন।

আদালতের নথি অনুযায়ী, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতির মাধ্যমে এই ঘুষের তথ্য গোপন করেন তিনি। এই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়।

এখন আদালতে ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ায় আন্তর্জাতিক মহল প্রতিক্রিয়া জানিয়েছে। প্রতিক্রিয়ায় রাশিয়ার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমরা যদি ট্রাম্পের কথা বলি... যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে বৈধ ও অবৈধ- সম্ভাব্য সব উপায়ে নির্মূল করার চেষ্টা চলছে, এটা স্পষ্ট।’

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এক্স বার্তায় বলেন, ‘আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে একজন সম্মানিত মানুষ হিসেবে চিনি। প্রেসিডেন্ট হিসেবে তিনি সবসময় আমেরিকাকে প্রথম করতে চেয়েছেন। বিশ্বজুড়ে বেশ সম্মান কুড়িয়েছেন। সেই সম্মান শান্তি প্রতিষ্ঠায় কাজে লাগিয়েছেন। আগামী নভেম্বরে জনগণকে রায় জানাতে দিন। লড়াই চালিয়ে যান, প্রেসিডেন্ট।’

যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা কেইর স্টারমের বলেন, প্রথম ও সর্বাগ্রে, আমরা আদালতের রায়কে শ্রদ্ধা করি। যদিও এখনও সাজা হওয়া বাকি এবং আপিল করা যেতে পারে।

ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প বিচারিক হয়রানির শিকার হয়েছেন। তাঁর প্রতি আমাদের সংহতি ও পূর্ণ সমর্থন রয়েছে। আশা করছি, আপিলে ট্রাম্প জয় পাবেন।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োরহিমাশা হায়াশি বলেন, আমরা অন্য দেশের বিচারিক প্রক্রিয়া নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকতে চাই। তবে বিষয়টি (ট্রাম্পের মামলা) ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি এবং তথ্য সংগ্রহ করা চালিয়ে যাব।


আদালত   ডোনাল্ড ট্রাম্প   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


বিজ্ঞাপন