ইনসাইড বাংলাদেশ

কমলো এলপিজি গ্যাসের দাম, কার্যকর আজই

প্রকাশ: ০৩:৪৬ পিএম, ০৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভোক্তাপর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) নতুন মূল্য নির্ধারণ করেছেন সরকার। এ দফায় ১২ কেজি সিলিন্ডারের মূল্য এক হাজার ৪৮২ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে এক হাজার ৪৪২ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বুধবার (৩ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এ দর ঘোষণা করে সংস্থাটি, যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে। এর আগে টানা আট মাস দেশের বাজারে এলপি গ্যাসের দাম বাড়তে থাকে। বিশ্ববাজারে পণ্যটির দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও এলপি গ্যাসের দাম প্রতি মাসে বাড়ায় বিইআরসি।

২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির মূল্য ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল দর ঘোষণার সময় বলা হয় আমদানি নির্ভর এ জ্বালানির ক্ষেত্রে সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্য ওঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি।

এছাড়া অটোগ্যাসের দামও কমিয়েছে বিইআরসি। এপ্রিল মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৬ টাকা ২১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

গত মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়েছিল। আর গত ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে যা মূসকসহ নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।


এলপিজি   গ্যাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সরকারি চাকরিতে ৩ লাখ ৭০ হাজার পদ খালি: জনপ্রশাসনমন্ত্রী

প্রকাশ: ০১:৩২ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

সরকারি চাকরিতে অনুমোদিত পদ ১৯ লাখ ১৫১টি। তারমধ্যে তিন লাখ ৭০ হাজার ৪৪৭টি শূন্য পদ রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (২৮ মে) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত 'বিএসআরএফ সংলাপে' অংশ নিয়ে জনপ্রশাসনমন্ত্রী এ তথ্য জানান।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ৫ বছরে অনিয়মের অভিযোগে ১৭৮ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।


জনপ্রশাসনমন্ত্রী   ফরহাদ হোসেন   সরকারি চাকরি   বিএসআরএফ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমাল: মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৭০১ কোটি ৮১ লাখ টাকার ক্ষয়ক্ষতি

প্রকাশ: ০১:৩০ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

বঙ্গপোসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের ১৯ জেলায় ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। এর মধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাবে মৎস ও প্রাণিসম্পদ খাতে মোট ৭০১ কোটি ৪১ লাখ টাকার ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তর।

মঙ্গলবার (২৮ মে) এই নিশ্চিত করে মৎস প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনের দুটি অধিদপ্তর। 

মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ‘রেমালের প্রভাবে মৎস্য সম্পদ খাতে প্রায় ৭০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উপকূলীয় ১৩টি জেলার প্রায় ৪১ হাজার মাছের ঘের, ২৬ হাজার ৩০০টি পুকুর এবং চার হাজার কাঁকড়ার ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে।

অন্যদিকে প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়, রেমালের প্রভাবে প্রাণিসম্পদ খাতে প্রায় কোটি ৪১ লাখ টাকার ক্ষতি হয়েছে। উপকূলীয় ৮টি জেলার প্রায় ৫০টি গবাদিপশু ৩০টি হাঁস-মুরগির খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে মারা গেছে বেশকিছু ছাগল, ভেড়া হাঁস-মুরগিও।

উল্লেখ্য, মঙ্গলবার (২৮ মে) পর্যন্ত সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ণয় করা হয়েছে বলে জানিয়েছে উভয় অধিদপ্তর। 


রেমাল   ঘূর্ণিঝড়   মৎস্য ও প্রাণিসম্পদ খাত   ক্ষয়ক্ষতি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঈদে অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন

প্রকাশ: ১২:৫৯ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে আগামী ২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুর হবে ঘোষণা দিয়েছেন রেলমন্ত্রী জিল্লুর হাকিম।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে রেলমন্ত্রী ঘোষণা দিয়েছেন।

এসময় মন্ত্রী বলেন, ‘শতভাগ টিকিট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৭ জুনকে ঈদের দিন ধরে আগামী জুন আন্তঃনগর ট্রেনের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে।‘

ঈদুল আজহায় আগামী ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ১৫ জুন শুক্র শনিবার। সে হিসেবে এবারের ঈদে সব মিলিয়ে ৫ দিনের ছুটি পাবে কর্মজীবিরা।

এর আগে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় আগামী জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রস্তাব দেয়া হয়। প্রস্তাব অনুযায়ী, এবার ঈদের আগে দিন ট্রেনযাত্রা ধরা হতে পারে। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

বৈঠক সূত্রে জানা গেছে, এবার ঈদে পশ্চিমাঞ্চল পূর্বাঞ্চল মিলে সক্ষমতা অনুযায়ী মোট ১০ জোড়া বিশেষ ট্রেন চালানো হতে পারে।

রেলওয়ের কর্ম পরিকল্পনা অনুযায়ী, ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের আসন বিক্রি হতে পারে জুন; ১৩ জুনের আসন বিক্রি হতে পারে জুন; ১৪ জুনের আসন বিক্রি হতে পারে জুন; ১৫ জুনের আসন বিক্রি হতে পারে জুন; ১৬ জুনের আসন বিক্রি হতে পারে জুন।


ঈদ যাত্র   ট্রেন   অগ্রিম টিকেট  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের কর্মসূচি ঘোষণা

প্রকাশ: ১২:৪৬ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস (আগামী বুধবার,২৯ মে) উপলক্ষে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এদিন শান্তিরক্ষীদের স্মরণে সকালে 'শান্তিরক্ষী দৌড়-২০২৪' এর মাধ্যমে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের কর্মসূচি শুরু হবে। 

এরপর, বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শহীদ শান্তিরক্ষীদের নিকটাত্মীয় ও আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ওপর বিশেষ উপস্থাপনার আয়োজন করা হবে। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শান্তিরক্ষায় বাংলাদেশের কার্যক্রমের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেলে ইতোমধ্যে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শহীদ ও আহত শান্তিরক্ষীদের সম্মানে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মন্ত্রিপরিষদের সদস্যগণ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত বা হাইকমিশনারগণ, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী, তিন বাহিনী প্রধানগণ, সংসদ সদস্যরা, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও), পুলিশের মহাপরিদর্শক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং গণমাধ্যম ব্যক্তিত্বসহ ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন বলেও জানা গেছে।


জাতিসংঘ   শান্তিরক্ষী দিবস   কর্মসূচি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে স্বাভাবিক ফেরি ও লঞ্চ চলাচল

প্রকাশ: ১২:৩৭ পিএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

দীর্ঘ ৩৬ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ও ৪৮ ঘণ্টা পর লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) ঘূর্ণিঝড় রেমালের প্রভাব কেটে গেলে সকাল ৯ টা থেকে ওই নৌরুটে ফেরি ও সকাল ১০ টা থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়।

এর আগে রোববার (২৬ মে) বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পদ্মা নদী উত্তাল হতে শুরু করলে নৌ-দুর্ঘটনা এড়াতে সকাল ৯ টা থেকে সব ধরনের লঞ্চ এবং রাত ৯ টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ সালাহউদ্দিন বলেন, ‘ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পদ্মা নদী উত্তাল ছিল। যার কারণে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছিল। নদী স্বাভাবিক হলে প্রায় ৩৬ ঘণ্টা পর আজ সকাল ৯টা থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। বর্তমানে ১০টি ফেরি চলাচল করছে।

দৌলতদিয়া লঞ্চ ঘাট ম্যানেজার নুরুল আনোয়ার মিলন বলেন, ‘দুর্ঘটনা এড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ২৬ মে সকাল সাড়ে ৯টা থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে আবারও লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে।’


ফেরী চলাচল   স্বাভাবিক   লঞ্চ   দৌলদিয়া-পাটুরিয়া  


মন্তব্য করুন


বিজ্ঞাপন