ইনসাইড গ্রাউন্ড

টাইগার স্পিনারদের নতুন অভিভাবক পাকিস্তানের মুশতাক

প্রকাশ: ০৮:৪৫ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশ জাতীয় দলে প্রায় দীর্ঘ সময় ধরেই ছিল না কোন স্পিন বোলিং কোচ। গত বছরের ৩০ নভেম্বর শ্রীলংকার সাবেক তারকা স্পিনার রঙ্গনা হেরাথের সঙ্গে চুক্তি শেষের পর থেকেই ফাঁকা ছিল এই গুরুত্বপূর্ণ পদ। তবে এবার সাকিব-মিরাজদের অভিভাবক হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের সাবেক তারকা লেগস্পিনার মুশতাক আহমেদ।

মঙ্গলবার(১৬ এপ্রিল) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বিসিবি। চলতি মাসের শেষদিকে জিম্বাবুয়ে সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্প শুরু করবে বাংলাদেশ। ওই সময় থেকেই টাইগার শিবিরে যোগদানের কথা রয়েছে মুশতাকের।

টাইগারদের নতুন এই স্পিন কোচের চুক্তির মেয়াদ ধরা হয়েছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই আন্তর্জাতিক আসর।

এর আগে ৫৩ বছর বয়সী সাবেক এই পাকিস্তানি তারকা বেশ কয়েকটি জাতীয় দলের স্পিন বিভাগ সামলেছেন। ২০০৮–১৪ ইংল্যান্ড, ২০১৮-১৯ ওয়েস্ট ইন্ডিজ ও ২০২০-২২ পাকিস্তান জাতীয় দলের স্পিন কোচ ছিলেন মুশতাক আহমেদ। এছাড়া ২০১৪-১৬ সময়কালে তিনি বোলিং পরামর্শক ছিলেন পাকিস্তানের।

বিসিবির দেওয়া বিজ্ঞপ্তিতে মুশতাক আহমেদ বলেন, ‘বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ হওয়া আমার জন্য অনেক বেশি সম্মানের। আমি আমার দায়িত্ব পালনের দিকে পুরো মনোযোগ দিচ্ছি এবং অর্জিত অভিজ্ঞতা ক্রিকেটারদের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আমি সবসময়ই বিশ্বাস করি তারা (বাংলাদেশ) বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দলগুলোর একটি।’

বাংলাদেশকে নিয়ে আত্মবিশ্বাসী কণ্ঠে সাকিব আল হাসানদের নতুন এই কোচ বলেন, ‘তারা যেকোনো দলকেই হারাতে পারে, কারণ তাদের সেই সামর্থ্য, সম্পদ ও প্রতিভা আছে। আমি চেষ্টা করব আমার এই বিশ্বাসটাই তাদের মাঝেও ছড়িয়ে দিতে। বাংলাদেশের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি বেশ রোমাঞ্চিত।’


মুশতাক আহমেদ   বাংলাদেশ ক্রিকেট   রঙ্গনা হেরাথ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

গোল্ডেন বুটের লড়াইয়ে নাগালের বাইরে হলান্ড

প্রকাশ: ১১:২২ এএম, ১৬ মে, ২০২৪


Thumbnail

লড়াইটা ত্রিমুখী ছিল ঠিক এক মাস আগেও। যেমন লিগ শিরোাপায়, তেমনই গোল্ডেন বুটের লড়াইয়ে। প্রিমিয়ার লিগের মৌসুম শেষ হয়ে যাচ্ছে আগামী রোববার। তিন দলের ট্রফি লড়াই এখন দুই দলে সীমিত হয়ে এসেছে। তবে গোল্ডেন বুটের লড়াইয়ে দুজনও নেই।

গোল্ডেন বুট জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড। মহানাটকীয় কিছু না ঘটলে টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিততে চলেছেন ২৩ বছর বয়সী নরওয়েজীয় তারকা।

প্রিমিয়ার লিগে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহেও গোল্ডেন বুটের লড়াইয়ে ছিলেন সিটির হলান্ড, চেলসির কোল পালমার অ্যাস্টন ভিলার ওলি ওয়াটকিনস। হলান্ড পালমারের গোল ছিল ২০টি করে, ওয়াটকিনসের ১৯টি। এর মধ্যে পালমার এভারটনের বিপক্ষে গোল করে হলান্ডকে ছাড়িয়ে যাওয়ার পথে এগিয়ে ছিলেন। আর ওয়াটকিনস তো আর্সেনালের বিপক্ষে গোলের পর এমনও বলেছিলেন, ‘গোল্ডেন বুটের দিকে আমার চোখ আছে। আমি বাকি সব ম্যাচেই গোল করতে চাই।

তবে বাকি সব ম্যাচে গোল করতে চাওয়া ওয়াটকিনস লিগে পরের চার ম্যাচেই গোলহীন। একই সময়ে (১৫ এপ্রিলের পর) পালমার পাঁচ ম্যাচ খেলে করতে পেরেছেন মাত্র ২ গোল। অর্থাৎ, ওয়াটকিনস আটকে আছেন ১৯ গোলেই, পালমার ২২–এ। এ সময়ে আরও ৩ গোল করে ওয়াটকিনসকে ছাড়িয়ে গেছেন নিউক্যাসল ইউনাইটেডের আলেক্সান্দার ইসাক। সুইডিশ এই ফরোয়ার্ডের গোল এখন ২০টি। গত এক মাসেই গোল্ডেন বুটের লড়াইয়ে নিজেকে অনেকখানি এগিয়ে নিয়েছেন হলান্ড। উল্ভসের বিপক্ষে করেছেন ৪ গোল, টটেনহামের বিপক্ষে ২ আর নটিংহাম ফরেস্টের বিপক্ষে ১। সব মিলিয়ে হলান্ডের গোল এখন ৩০ ম্যাচে ২৭ টি।

হলান্ড গোল্ডেন বুট জিতলে তিনি হবেন প্রিমিয়ার লিগে দুবার সর্বোচ্চ গোলদাতা হওয়া পঞ্চম খেলোয়াড়। তবে ম্যানচেস্টার সিটির খেলোয়াড়দের মধ্যে প্রথম। হলান্ড বাদে সিটির জার্সিতে খেলে প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জিতেছেন দুই আর্জেন্টাইন কার্লোস তেভেজ (২০) সের্হিও আগুয়েরো (২৬)


গোল্ডেন   বুট   হলান্ড  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের প্রধান কোচ হিসেবে আর থাকছেন না দ্রাবিড়

প্রকাশ: ১১:১০ এএম, ১৬ মে, ২০২৪


Thumbnail

ভারতের প্রধান কোচ হিসেবে মেয়াদ বাড়ানোর ইচ্ছা নেই দ্রাবিড়ের। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু। এদিকে পরবর্তী প্রধান কোচ হিসেবে আলোচনায় আছেন চেন্নাই সুপার কিংসের দায়িত্বে থাকা স্টিফেন ফ্লেমিংয়ের নাম।

গত ওয়ানডে বিশ্বকাপেই মেয়াদ শেষ হয়ে গিয়েছিল দ্রাবিড়ের। এরপর তিনি থাকবেন কি না, সে ব্যাপারে ধোঁয়াশা তৈরি হয়। শেষ পর্যন্ত চুক্তি নবায়ন করতে রাজি হন দ্রাবিড়। দফা চুক্তির মেয়াদ আগামী মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শেষ হবে। গত সোমবার প্রধান কোচের আবেদন চেয়ে বিজ্ঞপ্তিও দিয়েছে বিসিসিআই। আবেদন করা যাবে ২৭ মে পর্যন্ত। রোহিত শর্মাদের পরবর্তী কোচ কে হবেন, তা নিয়ে প্রতিবেদন আসছে ভারতের সংবাদমাধ্যমগুলোতে।

তবে সে ব্যক্তি যে দ্রাবিড় হচ্ছেন না, দ্য হিন্দু জানিয়েছে এমন। এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বকাপের পর দায়িত্ব থেকে সরে যাওয়ার ব্যাপারটি তিনি আগেই বিসিসিআইকে জানিয়ে রেখেছেন।

দ্য হিন্দু বলছে, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর মেয়াদ বাড়াতে রাজি হলেও আগামী মাসে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর থাকতে চান না দ্রাবিড়। এর পেছনে ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করেছেন সাবেক অধিনায়ক। অন্তত টেস্ট দলের দায়িত্বে আরও বছরখানেক থাকতে নাকি তাঁকে দলের কয়েকজন সিনিয়র খেলোয়াড় অনুরোধও করেছিলেন। কিন্তু দ্রাবিড় সিদ্ধান্ত বদলাবেন না।


ভারত   কোচ   দ্রাবিড়  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নব উদ্যমে উগান্ডা, স্বপ্ন এবার বিশ্বকাপ

প্রকাশ: ০৯:০০ এএম, ১৬ মে, ২০২৪


Thumbnail

উগান্ডা, ক্রিকেট দুনিয়ায় তেমন একটা পরিচিতি ছিলনা এই এই নামটার। শক্তিশালী দলগুলোর ভিড়ে নিজের অস্তিত্ব জানান দিতে পারেনি এই দেশ। তবে হঠাৎ করেই এবার নতুন উদ্যমে জ্বলে উঠেছে আফ্রিকার এই দেশটি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে তারা। 

আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে আগে থেকেই এক ধাপ এগিয়ে ছিলো তারা। আর শেষ ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বিশ্বকাপের টিকিট নিজেদের দখলে নিয়েছে উগান্ডা। এর মধ্য দিয়েই প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলার স্বপ্ন পূরণ হতে চলেছ দেশটির।

ফুটবল, রাগবি সেভেনস এবং নেটবলে আগে থেকেই কৃতিত্বের স্বাক্ষর রেখেছে উগান্ডা। তবে এবার ব্যাট-বল হাতে ক্রিকেটের মাঠেও সাফল্যের নজির সৃষ্টি করতে চলেছে তারা।

তবে ক্রিকেট মাঠে চার-ছক্কার লড়াইয়ে অংশ নেয়ার বেশিদিন হয়নি দেশটির। মূলত ১৯ শতকের শেষের দিকে মিশনারিদের হাত ধরেই ক্রিকেটের সূচনা হয় তাদের। আর টি-টোয়েন্টি ক্রিকেটে উগান্ডাকে নবজাতক বললেও ভুল হবেনা। কারণ বছর পাঁচেক আগেই টি-টোয়েন্টিতে আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হয়েছে তাদের। একশরও কম ম্যাচ খেলা দলটি এবার জায়গা করে নিয়েছে বিশ্বকাপে। সেই সাথে ঝড় তুলতে চলেছে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বিপপুঞ্জে অনুষ্ঠিত বিশ্বকাপের এবারের আসরে।

তবে বিশ্বকাপের টিকিট অর্জন আফ্রিকান দেশটির জন্য মোটেও সহজ ছিলোনা। তার জন্য বেশ কাঠ-খড় পোড়াতে হয়েছে  দেশটিকে। আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বে মোকাবিলা করতে হয়েছে কেনিয়া, নাইজেরিয়া ও জিম্বাবুয়ের মতো শক্তিশালী দলকে।

বাছাই পর্বের প্রথম ৪ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়ায় বিশ্বকাপে খেলার সম্ভাবনা দৃঢ় হলেও নামিবিয়ার বিপক্ষে ৬ উইকেটের ব্যবধানে হারের পর সম্ভাবনার আকাশ কিছুটা কালো মেঘে ঢেকে যায়। তবে এরপরই নিজেদের আত্মবিশ্বাসে নতুন উদ্যমে ঘুরে দাঁড়ায় দলটি। শেষ ম্যাচে তানজানিয়াকে ৮ উইকেটে হারিয়ে শঙ্কার মেঘ কাটিয়ে বিশ্বকাপের টিকিট পায় উগান্ডা।

নিজেদের পারফরম্যান্সের পাশাপাশি এবারের আসরে উগান্ডা দলের আরও একটি চমক হচ্ছে স্কোয়াডে থাকা ৪৩ বছর বয়সী অফ স্পিনার ফ্রাঙ্কো সুবুগা। কারণ এই ক্রিকেটার বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে প্রবীণতম সদস্য। 

ইতোমধ্যেই অভিজ্ঞ ক্রিকেটারদের প্রধান্য দিয়ে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দলটি। যেখানে ৩০ বছরের অধিক বয়সী ক্রিকেটার রয়েছেন ৭ জন। উগান্ডার হয়ে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে খেলবেন ২১ বছর বয়সী জুমা মিয়াগি।

আর দলের এই স্কোয়াড নিয়ে বেশ সন্তুষ্ট প্রধান কোচ অভয় শর্মা। বিশ্বকাপ স্কোয়াড নিয়ে তিনি বলেন, ‘বিগত ১২ মাসে ক্রিকেটে উগান্ডা দল ভালো পারফরম্যান্স করেছে। যদিও কিছু জায়গা রয়েছে, বিশেষ করে ফিল্ডিং। সেখানে আমাদের উন্নতি করতে হবে।

তিনি আরও বলেন, বিগত সময়ে আমরা মাঠে কিছু সুযোগ হাতছাড়া করেছি। সেই সুযোগগুলো হাতছাড়া করার পরও আমরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছি। ভাবুন, আমরা যদি এই ভুলগুলো শুধরে নিতে পারি তাহলে আমরা কতটা ভালো পারফর্ম করতে পারি। মানসিক দৃঢ়তার সঙ্গে আমরা যেকোনো দিনে বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি।’

বিশ্বকাপের পর্দা উঠবে ২ জুন। তবে উগান্ডা আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো মাঠে নামবে ৪ জুন। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচ খেলবে ৬ জুন। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ খেলবে ৯ জুন । আর ১৫ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে হবে গ্রুপ পর্বে উগান্ডার শেষ ম্যাচ । 

এক নজরে উগান্ডার বিশ্বকাপ স্কোয়াড-

 ব্রায়ান মাসাবা (অধিনায়ক), রিয়াজত আলি শাহ, কেনেথ ওয়াইসওয়া, দিনেশ নাকরানি, ফ্রাঙ্কো সুবুগা, রোনাক প্যাটেল, রজার মুসাকা, কোমমাস কিয়েউতা, বিলাল হাসুন, ফ্রেড আচেলাম, রবিনসন ওবুয়া, সাইমন সেসাজি, হেনরি সেনিওন্ডো, আলপেশ রামজানি এবং জুমা মিয়াজি। রিজার্ভ প্লেয়ার্স- রোনাল্ড লুটায়া এবং ইনোসেন্ট এমওয়েবাজ।


ক্রিকেট   বিশ্বকাপ   উগান্ডা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ ক্রিকেট দলকে শুভকামনা জানালেন ডোনাল্ড লু

প্রকাশ: ০৮:১৮ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্ব এশিয়ার সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফর করছেন। আর তিনি যখন বাংলাদেশে অবস্থান করছেন তখন তার দেশ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দিতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। এমন অবস্থায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য শুভকামনা জানিয়েছেন তিনি।

বুধবার বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে তিনি এ শুভকামনা জানান। সেখানে বাংলাদেশ নারী ক্রিকেট দলের সঙ্গে এক প্রীতি ম্যাচে অংশ নেন ডোনাল্ড লু ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

ম্যাচ শেষে ডোনাল্ড লু সাংবাদিকদের বলেন, আমরা আজ ক্রিকেট খেলেছি। বাংলাদেশের জনগণ ক্রিকেট পাগল। যুক্তরাষ্ট্র ক্রিকেট সিরিজের আয়োজন করতে পেরে সন্তুষ্ট। বাংলাদেশ নারী ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করছে বলে আমরা খুব খুশি।

তিনি বলেন, আজকের প্রীতি ম্যাচে আম্পায়ার ছিলেন সাথিরা জাকির জেসি। তিনি একজন বিশ্বমানের আম্পায়ার। তিনি ম্যাচ পরিচালনা করেছেন, এটি আমাদের জন্য আনন্দের। বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেট দলের জন্য আমাদের শুভ কামনা রইল।

বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে পৌঁছালে ডোনাল্ড লু ও পিটার হাসকে জার্সি ও ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। তাদের শুভেচ্ছা জানান বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। এ সময় নারী ক্রিকেট দলের সদস্যরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১৪ মে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।


ডোনাল্ড লু   বাংলাদেশ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ক্লাব বিশ্বকাপ নিয়ে ফিফার নতুন সিদ্ধান্ত

প্রকাশ: ০৭:৩৪ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

বিশ্বে নারী ফুটবল ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে নতুন সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এটি মূলত মেয়েদের ক্লাব বিশ্বকাপ কেন্দ্রিক। যা নিয়ে বড় সুখবরই দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

ফিফা জানিয়েছে, আগামী ২০২৬ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে মাঠে গড়াবে মেয়েদের প্রথম ক্লাব বিশ্বকাপের আসর। চার বছর পর পর মাঠে গড়াবে এই আসর। যেখানে অংশ নেবে ১৬টি ক্লাব।

বুধবার থাইল্যান্ডের ব্যাংককে কংগ্রেসে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। গত বছরের ডিসেম্বরেই ফিফা ঘোষণা দিয়েছিল এটি। অবশেষে আজকের সাধারণ সভায় তা চূড়ান্ত হলো।

নারীদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। আর যুক্তরাষ্ট্র অঞ্চলের চ্যাম্পিয়ন গোথাম এফসি, লাতিন অঞ্চলের মেয়েদের কোপা লিবারতাদোরেসের সেরা ব্রাজিলের করিন্থিয়াস।

জানা গেছে, মহাদেশীয় অঞ্চলের চ্যাম্পিয়নরা ছাড়াও র‍্যাংকিংয়ের বিচারে অংশ নেবে বাকি ক্লাবগুলো।


বার্সালোনা   ক্লাব ফুটবল   ফিফা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন