কালার ইনসাইড

শিল্পকলা পদক ২০১৮ পেলেন সাত গুণীজন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫৫ পিএম, ১৬ জুলাই, ২০১৯


Thumbnail

বাঙালি জাতির প্রতিটি সংগ্রাম, আন্দোলন ও অর্জনে এদেশের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের সকল শাখার মাধ্যমে তাঁদের অপরিসীম অবদান রেখেছেন। হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্যের লালন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে চলেছেন আমাদের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে তাঁরা নিঃস্বার্থভাবে অবদান রেখে চলেছেন। দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবছর সাতজনকে ‘শিল্পকলা পদক ২০১৮’ প্রদান করা হবে।

১৬ জুলাই জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘শিল্পকলা পদক ২০১৮’-এর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকাল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণীশিল্পীদের হাতে পদক তুলে দিবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

এব ছর শিল্পকলা পদক প্রাপ্ত গুণীজনরা হলেন- কণ্ঠসঙ্গীতে গৌর গোপাল হালদার, যন্ত্রসঙ্গীতে সুনীল চন্দ্র দাস, নাট্যকলায় ম. হামিদ,

লোক সংস্কৃতিতে মিনা বড়ুয়া, চারুকলায় অলকেশ ঘোষ, নৃত্যকলায় শুক্লা সরকার এবং আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’-এর জন্য নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, ১ লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়।

পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ক্ষেত্র ১০ টি: কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। তালিকাভুক্ত ক্ষেত্র হতে নির্বাচিত ৭টি ক্ষেত্রে প্রতি বছর ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিগত সময়ে শিল্পকলা পদক প্রদান করেছেন।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



মন্তব্য করুন


কালার ইনসাইড

নিজেকে সোনাক্ষীর মা দাবি বলিউড অভিনেত্রী রেখার

প্রকাশ: ১২:৫৫ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

বর্তমানে ব্যস্ত সময় পার করছেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। সর্বশেষ সিনেমা ডাবল এক্সএলের পর ওয়েব সিরিজ 'হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার' এ ফরিদান ও তার মা রেহানার দ্বৈত চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়াচ্ছেন।

বিখ্যাত অভিনেত্রী রেখা সম্প্রতি এক অনুষ্ঠানে সোনাক্ষীর অভিনয়ের প্রশংসা করে নিজেকে সোনাক্ষীর দ্বিতীয় মা বলে অভিহিত করেছেন। সোনাক্ষীর মাকে রেখা বলেন, ও আমার মেয়ে, আপনার মেয়ে নয়।

পিঙ্কভিলায় এক সাক্ষাৎকারে সোনাক্ষী জানান, 'হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার'- এর প্রিমিয়ারের সময় রেখা তার কাজের প্রশংসা করেছিলেন। এমনকি রেখা নিজেকে তার দ্বিতীয় মা হিসেবেও বলেন।’

রেখার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সোনাক্ষী বলেন, ‘রেখা ব্যক্তি হিসাবে অনেক সুন্দর। তার মতো একজনের কাছ থেকে মেয়ে ডাক শুনতে অবাক লেগেছে।’


সোনাক্ষী   রেখা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

মুক্তির আগেই আইন ভঙ্গ করেছে তুফান

প্রকাশ: ১১:৪৩ এএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের বিগ বাজেটের সিনেমা ‘তুফান’ মুক্তি পাবে আসন্ন ঈদুল আজহায়। মুক্তির আগেই পুরোদমে চলছে এই ছবির শুটিং। ইতোমধ্যেই প্রকাশ পেয়েছে তুফানের পোস্টার ও টিজার। যা বেশ সাড়া ফেলেছে দর্শকদের মাঝে।

তবে এরই মধ্যে আইন ভঙ্গের অভিযোগ উঠেছে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নিয়মনীতির তোয়াক্কা না করেই এগিয়ে যাচ্ছে ‘তুফান’ এমনটাই দাবি করছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

কয়েকদিন আগেই প্রকাশ পেয়েছে ‘তুফান’ ছবির টিজার। সিনেমাটির বিরুদ্ধে অভিযোগ, সেন্সর ছাড়পত্র বিহীন টিজার প্রেক্ষাগৃহে প্রদর্শন করা হয়েছে। বিষয়টি নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগম। তিনি জানান, সেন্সর বোর্ডের অনুমতি ছাড়াই নারায়ণগঞ্জে ‘গুলশান’ সিনেমা হলে গতকাল ১০ মে দুপুর ১২টার শোতে দেখানো হয় ‘তুফান’ সিনেমার টিজার। বিষয়টি নজরে এসেছে তাদের।

খালেদা বেগম বলেন, ‘সেন্সর বিহীন টিজার প্রদর্শনের বিষয়টি আমরা শুনেছি। আমাদের ইন্সপেক্টর যাবে সেখানে। সেন্সর ছাড়পত্র বিহীন সিনেমা প্রদর্শন করা বেআইনি। নারায়ণগঞ্জ ছাড়াও অন্য কোথাও চলে কি না সেটাও আমরা দেখছি। সারা বাংলাদেশে আমাদের ইন্সপেক্টর মাত্র তিনজন। যে কারণে সবগুলো প্রেক্ষাগৃহে দেখা মুশকিল। তারপরও যেখানে এমন বেআইনি প্রদর্শন হবে আমরা ব্যবস্থা নেব।’

জানা গেছে, একজন গ্যাংস্টারের গল্পে তৈরি হয়েছে তুফান সিনেমা। যেখানে উঠে আসবে নব্বই দশকের চিত্র। সে সময়ের এক নামকরা গ্যাংস্টারের কাহিনী নিয়েই এগিয়ে যাবে তুফানের গল্প।


তুফান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

তৈরি হচ্ছে বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর বায়োপিক

প্রকাশ: ০৯:৫০ এএম, ১২ মে, ২০২৪


Thumbnail

গত এক দশকে হিন্দি ও বাংলায় তৈরি হয়েছে নানা ধরনের বায়োপিক। এবার তৈরি হচ্ছে বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর বায়োপিক।

পশ্চিমবঙ্গের দৈনিক সংবাদ প্রতিদিন জানিয়েছে, ছবিটি প্রযোজনা করবেন বলিউডের প্রখ্যাত বাঙালি নির্মাতা সুজিত সরকার। এটি পরিচালনা করবেন বোধাদিত্য বন্দ্যোপাধ্যায়।

গুঞ্জন অনুযায়ী, প্রযোজক সুজিতের পছন্দের তালিকায় রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য ও যীশু সেনগুপ্ত। তবে শোনা যাচ্ছে, অনির্বাণের তুলনায় সত্যেন্দ্রনাথ বসুর বায়োপিক যীশুর অভিনয়ের সম্ভাবনা বেশি। 

প্রযোজকেরা চাইছেন, ছবিটি দ্রুত তৈরি করতে। তাই চলতি বছরের শেষে ছবিটির শুটিং শুরু হতে পারে। বাংলা ও হিন্দি—এ দুই ভাষায় তৈরি হবে ছবিটি। তবে, নায়ক বদলাবে না। যীশু আর অনির্বাণ, দুজনেই এর আগে হিন্দি সিনেমায় কাজ করেছেন।

এ ছাড়া প্রযোজক জানিয়েছেন, ছবিটির বেশির ভাগ চরিত্রেই অভিনয় করবেন পশ্চিমবঙ্গের অভিনয়শিল্পীরা। থাকতে পারেন কয়েকজন বলিউড তারকাও।


হিন্দি   বিজ্ঞানী   সত্যেন্দ্রনাথ  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বই লিখে আইনি ঝামেলায় অভিনেত্রী কারিনা কাপুর

প্রকাশ: ০৮:১২ এএম, ১২ মে, ২০২৪


Thumbnail

বলিউডের অনেক তারকারা বই লিখেছেন। এ তালিকায় আছেন বলিউড অভিনেত্রী কারিনা কাপুর খান। দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা থাকাকালীন গর্ভাবস্থার বিভিন্ন বিষয় নিয়ে লিখেছেন ‘কারিনা কাপুর খান’স প্রেগন্যান্সি বাইবেল’ নামক বই। এ বইয়ের নামকে কেন্দ্র করেই আইনি ঝামেলায় অভিনেত্রী।

হিন্দুস্তান টাইমের প্রতিবেদনে জানা যায়, বইয়ের নামের সঙ্গে ‘বাইবেল’ শব্দটি জুড়ে দেয়ার কারণেই এই সমস্যায় পড়েছেন কারিনা। নিজের বইয়ের এই নামকরণের জন্য করিনার বিরুদ্ধে মধ্যপ্রদেশ হাইকোর্টে দায়ের হয়েছে একটি মামলা। যে কারণে আদালতের তরফে অভিনেত্রীর কাছে নোটিশ পাঠানো হয়েছে।

জানা যাচ্ছে, অ্যাডভোকেট ক্রিস্টোফার অ্যান্থনির দায়ের করা একটি আবেদনের ভিত্তিতে মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি গুরুপাল সিং আলুওয়ালিয়া এই নোটিশ জারি করেছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে অতিরিক্ত দায়রা আদালতে মামলাটি নথিভুক্ত করার আবেদন করা হয়েছিল। তবে সেসময় আদালত ক্রিস্টোফার অ্যান্থনির সেই আবেদন খারিজ করে দেয়। আদালতের সেই আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে পরবর্তীতে মধ্যপ্রদেশ হাইকোর্টে এই মামলা করেছেন আইনজীবী ক্রিস্টোফার অ্যান্থনি। তার সেই আবেদনের ভিত্তিতেই গত ৯ মে কারিনাকে আইনি চিঠি পাঠিয়েছেন আদালত।

আইনজীবী ক্রিস্টোফার অ্যান্থনি প্রাথমিকভাবে জব্বলপুরের এক স্থানীয় থানায় কারিনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। তার অভিযোগ গর্ভাবস্থার সঙ্গে ‘পবিত্র গ্রন্থ বাইবেল’-এর তুলনা করার কারণে এটা খ্রিষ্ট সম্প্রদায়ের মানুষের অনুভূতিতে আঘাত করেছে। এই মামলায় মধ্যপ্রদেশ রাজ্যের পক্ষে ছিলেন প্যানেল আইনজীবী দিলীপ। কারিনা কাপুর খান এখন অবধি এই ঘটনা নিয়ে কিছু বলেননি। তবে কারিনা ভক্তরা বই কেন্দ্র করে এমন ঘটনাটে নেতিবাচক ভাবেই দেখছেন। 


বই   কারিনা কাপুর  


মন্তব্য করুন


কালার ইনসাইড

অপু-বুবলী থেকে রক্ষা পেতে নতুন কৌশলে শাকিব

প্রকাশ: ১১:০২ পিএম, ১১ মে, ২০২৪


Thumbnail

কদিন ধরেই তৃতীয় বিয়ের খবর চাউর হয়েছে শাকিব খানের। চলতি বছরেই না কি বিয়ে করে থিতু হবেন ঢাকাই সিনেমার কিং। যদিও অপু বিশ্বাসকে বিয়ের পরেও বহু বছর নিজেকে কুমার দাবি করেছিলেন শাকিব। বিয়ের খবর সামনের আসার পর জানা গেল শাকিবের সন্তানের মাও হয়েছেন ঢাকাই সিনেমার কুইন। তেমনি ঘটে বুবলীর ক্ষেত্রেও। তিনিও শাকিবের সন্তানসহ প্রকাশ্যে আসেন।

এদিকে শাকিবের জন্য ডাক্তার পাত্রী খোঁজার বিষয়টি তার পারিবারিক সূত্র দিয়ে গণমাধ্যম সংবাদ প্রকাশ করে আসছে। সূত্রের খবর, এখনো ডাক্তার পাত্রীর সন্ধান পাননি এই সুপারস্টার।

মূলত অপু-বুবলীর টানাটানিতেই বিরক্ত হয়ে শাকিবের পরিবার নায়কের জন্য পাত্রী খুঁজছেন। তবে শাকিব যে বিয়ে করবেন বিষয়টি অনেকটাই নিশ্চিত। সেক্ষেত্রে পাত্রীকে যে ডাক্তারই হতে হবে এমন কোনো ধরাবাঁধা সিদ্ধান্ত নেননি নায়ক। তিনি মূলত সাংসারিক পাত্রী খুঁজছেন। এটা নায়কের পরিবারের চাওয়া।

এদিকে চিত্রনায়িকা মিষ্টি জান্নাত দন্ত চিকিৎসক হওয়ায় কিছু ইউটিউবার নায়িকাকে প্রশ্ন করেন তিনিই কী শাকিবের সেই ডাক্তার পাত্রী কি না। প্রশ্ন শুনেই নায়িকাকে সোনায় সোহাগা মনে হয়েছে। তার জবাবে স্পষ্টই বোঝা যায় এমন গুঞ্জন চলতে থাকলে মিষ্টির কোনো আপত্তি নাই। ক্যারিয়ারে ১ যুগ শীর্ষে থাকা এই নায়ক ব্যক্তিজীবন গোছানোর জন্য কোন পাত্রীকে বেছে নেন তা সময়ই বলে দেবে।


শাকিব খান   অপু   বুবলী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন