ইনসাইড গ্রাউন্ড

টাইগারদের দুঃস্বপ্নে ডুবিয়েছিল উইন্ডিজরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৮ এএম, ১৪ জানুয়ারী, ২০২১


Thumbnail

২০১১ সাল ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বকাপের ১৯তম ম্যাচ, বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ টসে জিতে ব্যাটিং এর সিধান্ত নেয়। যা তাদের জন্য কাল হয়ে দাড়ায়। ঐ ম্যাচে সুলেমান বেন, কেমার রোচ এবং ড্যারেন সামির অসাধারণ বোলিংয়ে মাত্র ৫৮ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। সে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জয় পায় ৯ উইকেট এবং ২২৬ বল হাতে রেখে।

অনেকে মাঠে প্রবেশ করার আগেই ম্যাচ শেষ হওয়া ঐ ম্যাচের পুনরাবৃত্তি কি আদৌ হতে পারে এক দশক পর বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে? সবাই অনেক সহজ ভাবেই উত্তর দিবে না। এর কারণ বলতে বললে সবাই বলবে বাংলাদেশ এখন আগে থেকে অনেক পরিবর্তন হয়ে গেছে। দলে রয়েছে অনেক অভিজ্ঞ খেলোয়াড়। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আছে বাংলাদেশের দলে। ওয়েস্ট ইন্ডিজের সাথে এমন নাজেহাল হওয়ার প্রশ্নই জাগেনা।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশে এসেছে অনভিজ্ঞ দল নিয়ে। আর প্রশ্নটা তৈরি হয় এখানেই। এই অনভিজ্ঞ দলই মাঝে মাঝে কাল হয়ে দাড়ায় অনেক দলের জন্য। যেমনটা দেখেছিল ২০১৮ সালের টেস্টে বাংলাদেশ। সেদিন ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে মাত্র ৪৩ রানে অলআউট করে গড়ে দিয়েছিল বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড। যা আজ পর্যন্ত কেও ভাঙতে পারেনি।

তো কোন দলকেই হালকা ভাবে নেয়ার কোন সুযোগই নাই বাংলাদেশের। কারণ মাঝে মধ্যে দুর্বল দলও ঘুরে ধারাতে পারে। শুধু ওয়েস্ট ইন্ডিজকেই না, যে কোন দলকেই দুর্বল ভাবার কোন কারণ নেই। যখন কোন দল তার বিপক্ষ দলের সাথে খেলে, তখন তাদের খেলার ভিডিও দেখে। আর সেই ভিদিওতে থাকে বিপক্ষ দলের অভিজ্ঞ দলের খেলোয়াড়। তবে যদি দলে সফরে অনভিজ্ঞ দল আসে, তবে খেলোয়াড়দের পক্ষে তাদের বিপক্ষে খেলাটা একটু কঠিন হয়ে যায়। তাই এইবার বাংলাদেশ দলকে একটু সতর্কতার সাথে খেলতে হবে।  

এবার বাংলাদেশ সফরে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। যদিও করোনার কারণে মূল একাদশের অনেকেই নেই। তারপরও দলের নাম তো ওয়েস্ট ইন্ডিজ। খেলার মাঠে কখন কি করে বলা তো যায় না। তাই সতর্কতার বিকল্প নাই। হয়তো একদশক আগের সেই দুঃস্বপ্নের মুহূর্তই টাইগারদের ভিতর বাড়তি সচেতনতা তৈরি করে দেবে।    



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের সময় অনুসারে টি-২০ বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচী

প্রকাশ: ১২:০২ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

আগামী ২ জুন থেকে শুরু হতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। যেখানে চার গ্রুপে ভাগ হয়ে অংশ নিবে মোট ২০ দল। টুর্নামেন্টটি যৌথভাবে আয়োজন করছে ওয়েস্ট ইন্ডিজ যুক্তরাষ্ট্র।

বৈশ্বিক এই আসরে বিগত বছরগুলোতে ১০ দল অংশগ্রহণ করলেও এবারই প্রথম অংশগ্রহণ করতে যাচ্ছে ২০ টি দেশ। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতি গ্রুপের প্রতিটি দল একে অপরের মোকাবিলা করবে। সেখান থেকে প্রতি গ্রুপের সেরা দুটি দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার এইট। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনালসহ টুর্নামেন্টে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ।

এবারের বিশ্বকাপ খেলা হবে ওয়েস্ট ইন্ডিজের ৬ টি ও যুক্তরাষ্ট্রের ৩ টি ভেন্যুতে। প্রতি গ্রুপে ৫ দল করে মোট চারটি গ্রুপ করা হয়েছে। গ্রুপ পর্ব শেষে সুপার এইট, সেমিফাইনাল ও ফাইনালের মধ্য দিয়ে ২৯ জুন পর্দা নামবে বৈশ্বিক এই আসরের।

টি-২০ বিশ্বকাপের চারটি গ্রুপ:

গ্রুপ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ সি: ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল 

বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি (বাংলাদেশ সময় অনুসারে):

জুন যুক্তরাষ্ট্র-কানাডা (সকাল ৬টা ৩০ মিনিট)
জুন ওয়েস্ট ইন্ডিজ-পাপুয়া নিউগিনি (রাত ৮টা ৩০ মিনিট)

জুন নামিবিয়া-ওমান (সকাল ৬টা ৩০ মিনিট)
জুন শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা (রাত ৮টা ৩০ মিনিট)

জুন আফগানিস্তান-উগান্ডা (সকাল ৬টা ৩০ মিনিট)
জুন ইংল্যান্ড-স্কটল্যান্ড (রাত ৮টা ৩০ মিনিট)
জুন নেদারল্যান্ডস-নেপাল (রাত ৯টা ৩০ মিনিট)

জুন ভারত-আয়ারল্যান্ড (রাত ৮টা ৩০ মিনিট)

জুন পাপুয়া নিউগিনি-উগান্ডা (ভোর ৫টা ৩০ মিনিট)
জুন অস্ট্রেলিয়া-ওমান (সকাল ৬টা ৩০ মিনিট)
জুন যুক্তরাষ্ট্র-পাকিস্তান (রাত ৯টা ৩০ মিনিট)

জুন নামিবিয়া-স্কটল্যান্ড (রাত ১টা)
জুন কানাডা-আয়ারল্যান্ড (রাত ৮টা ৩০ মিনিট)

জুন নিউজিল্যান্ড-আফগানিস্তান (ভোর ৫টা ৩০ মিনিট)
জুন শ্রীলংকা-বাংলাদেশ (সকাল ৬টা ৩০ মিনিট)
জুন নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা (রাত ৮টা ৩০ মিনিট)
জুন অস্ট্রেলিয়া-ইংল্যান্ড (রাত ১১টা)

জুন ওয়েস্ট ইন্ডিজ-উগান্ডা (সন্ধ্যা ৬টা ৩০ মিনিট)
জুন ভারত-পাকিস্তান (রাত ৮টা ৩০ মিনিট)
জুন ওমান-স্কটল্যান্ড (রাত ১১টা)

১০ জুন দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ (রাত ৮টা ৩০ মিনিট)

১১ জুন পাকিস্তান-কানাডা (রাত ৮টা ৩০ মিনিট)

১২ জুন শ্রীলংকা-নেপাল (ভোর ৫টা ৩০ মিনিট)
১২ জুন অস্ট্রেলিয়া-নামিবিয়া (সকাল ৬টা ৩০ মিনিট)
১২ জুন যুক্তরাষ্ট্র-ভারত (রাত ৮টা ৩০ মিনিট)

১৩ জুন ওয়েস্ট ইন্ডিজ-নিউজিল্যান্ড (সকাল ৬টা ৩০ মিনিট)
১৩ জুন বাংলাদেশ-নেদারল্যান্ডস (রাত ৮টা ৩০ মিনিট)

১৪ জুন ইংল্যান্ড-ওমান (রাত ১টা)
১৪ জুন আফগানিস্তান-পাপুয়া নিউগিনি (সকাল ৬টা ৩০ মিনিট)
১৪ জুন যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড (রাত ৮টা ৩০ মিনিট)

১৫ জুন দক্ষিণ আফ্রিকা-নেপাল (ভোর ৫টা ৩০ মিনিট)
১৫ জুন নিউজিল্যান্ড-উগান্ডা (সকাল ৬টা ৩০ মিনিট)
১৫ জুন ভারত-কানাডা (রাত ৮টা ৩০ মিনিট)
১৫ জুন নামিবিয়া-ইংল্যান্ড (রাত ১১টা)

১৬ জুন অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড (সকাল ৬টা ৩০ মিনিট)
১৬ জুন পাকিস্তান-আয়ারল্যান্ড (রাত ৮টা ৩০ মিনিট)

১৭ জুন বাংলাদেশ-নেপাল (ভোর ৫টা ৩০ মিনিট)
১৭ জুন শ্রীলংকা-নেদারল্যান্ডস (সকাল ৬টা ৩০ মিনিট)
১৭ জুন নিউজিল্যান্ড-পাপুয়া নিউগিনি (রাত ৮টা ৩০ মিনিট)

১৮ জুন ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান (সকাল ৬টা ৩০ মিনিট)

সুপার এইট

গ্রুপ : এ১, বি২, সি১, ডি২
গ্রুপ : এ২, বি১, সি২, ডি১

১৯ জুন এ২-ডি১ (রাত ৮টা ৩০ মিনিট)

২০ জুন বি১-সি২ (সকাল ৬টা ৩০ মিনিট)
২০ জুন সি১-এ১ (রাত ৮টা ৩০ মিনিট)

২১ জুন বি২-ডি২ (সকাল ৬টা ৩০ মিনিট)
২১ জুন বি১-ডি১ (রাত ৮টা ৩০ মিনিট)

২২ জুন এ২-সি২ (সকাল ৬টা ৩০ মিনিট)
২২ জুন এ১-ডি২ (রাত ৮টা ৩০ মিনিট)

২৩ জুন সি১-বি২ (সকাল ৬টা ৩০ মিনিট)
২৩ জুন এ২-বি১ (রাত ৮টা ৩০ মিনিট)

২৪ জুন সি২-ডি১ (সকাল ৬টা ৩০ মিনিট)
২৪ জুন বি২-এ১ (রাত ৮টা ৩০ মিনিট)

২৫ জুন সি১-ডি২ (সকাল ৬টা ৩০ মিনিট)

সেমিফাইনাল

২৭ জুন গ্রুপ চ্যাম্পিয়ন-গ্রুপ রানার্সআপ (সকাল ৬টা ৩০ মিনিট)

২৭ জুন গ্রুপ চ্যাম্পিয়ন-গ্রুপ রানার্সআপ (রাত ৮টা ৩০ মিনিট)

ফাইনাল

২৯ জুন সেমিফাইনাল বিজয়ী-সেমিফাইনাল বিজয়ী (রাত ৮টা ৩০ মিনিট)


টি-২০ বিশ্বকাপ   পূর্ণাঙ্গ সূচী  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অপ্রতিরোধ্য লেভারকুসেনের হাফ সেঞ্চুরি

প্রকাশ: ১০:৪৭ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

জার্মান লীগ বুন্দেসলীগায় নিজেদের ৩৩ তম ম্যাচে বোচামকে ৫-০ গোলে বিধ্বস্ত করে বায়ার লেভারকুসনে। রোববার (১২ মে) বোচামের মাঠ রুহরস্টেডিয়নে অনুষ্ঠিত খেলাটিতে একক আধিপত্য দেখিয়েছে জাভি আলোনসোর শিষ্যরা। এ ম্যাচ জয়ের মধ্য দিয়ে টানা ৫০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়লো লেভারকুসেন।

এদিন ম্যাচে শুরু থেকেই নিজেদের আধিপত্য দেখায় দলটি। পুরো ম্যাচে ৬৮ শতাংশ বল দখল ছিলো তাদের। গোল অভিমুখে শট নেই ২৯ টা। তবে বহুল প্রতিক্ষিত গোলটি আসে ম্যাচের ৪১ তম মিনিটে। গোলটি আসে প্যাট্রিক শিকের পা থেকে। এরপর প্রথমার্ধের অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল ব্যবধান দ্বিগুণ করে বনিফেইস।

দ্বিতিয়ার্ধের ৭৬ মিনিটে হফম্যানের কর্ণারে বাড়ানো বলে হেড থেকে বল জালে জড়ান আমিন আদলি। এরপর ৮৬ মিনিটে ব্যবধান - করেন স্ট্যানিসিচ। ম্যাচের অতিরিক্ত সময়ে বোচামের কফিনে শেষ পেরেকটি ঠুকেন গ্রিমালদো। এতে ৫ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ‘দ্য কোম্পানি ইলেভেন’।

এদিকে ইতোমধ্যেই বুন্দেসলিগা শিরোপা নিশ্চিত করা লেভারকুসেনের সামনে এখন অপেক্ষা করছে ইউরোপা লিগ ডিএফবি পোকাল জেতার সুযোগ।


বায়ার লেভারকুসেন   হাফ সেঞ্চুরি   অপরাজিত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

যে সমীকরণে মাঠে গড়াবে এবারের টি-২০ বিশ্বকাপ

প্রকাশ: ০৯:০০ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

যতই দিন ঘনিয়ে আসছে ততই জোরেশোরে বাজতে শুরু করেছে টি-২০ বিশ্বকাপের দামামা। আগামী জুন মাসের ২ তারিখ থেকেই মাঠে গড়াবে খেলা। যার জন্য ইতোমধ্যেই আয়োজক দেশগুলো শুরু করেছে প্রস্তুতি। সেই সাথে ব্যস্ত সময় পার করছে অংশগ্রহণকারী দেশগুলোর ক্রিকেট বোর্ডগুলোও।

টি-২০ ক্রিকেট বিশ্বকাপ প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হলেও এবারের আসরের চ্যালেঞ্জটা একটু ভিন্ন প্রতিটা দলের জন্যই। কারণ এবার বিশ্ব ক্রিকেটের এই মেগা টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে কিছু ভিন্নরূপে। যার জন্য এবারের বিশ্বকাপটি অন্যান্য বারের তুলনায় একটু বেশিই আমেজ তৈরি করেছে ক্রীড়াঙ্গনে।

অন্যান্যবার বিশ্ব ক্রিকেটের এই মেগা টুর্নামেন্টে ১০টি দল অংশগ্রহণ করলেও এবারের আসরে অংশ নিচ্ছে ২০ দল। আর দল বেশি হওয়ায় এবারের সমীকরণটাও কিছুটা ভিন্ন। নতুন আদলের এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলোকে ভাগ করা হবে চার গ্রুপে। যার মধ্যে প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতি গ্রুপের প্রতিটি দল একে অপরের মোকাবিলা করবে। সেখান থেকে প্রতি গ্রুপের সেরা দুটি দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার এইট। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনালসহ টুর্নামেন্টে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ।

প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল সুপার এইট পর্বে উন্নীত হবে। এই পর্বে উন্নীত দলগুলিকে নিয়ে আবারও গ্রুপ হবে। প্রতি গ্রুপে ৪টি দল নিয়ে তৈরি দুটি গ্রুপে ভাগ করা হবে এবং প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে, যেখানে দুটি সেমি-ফাইনাল এবং একটি ফাইনাল থাকবে।

প্রথম পর্বে যে চারটি গ্রুপে দলগুলো বিভক্ত করা হয়েছে তার মধ্যে গ্রুপ এ তে রয়েছে- ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। গ্রুপ বি তে রয়েছে- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। এছাড়া গ্রুপ সি তে রয়েছে- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি এবং সর্বশেষ ও গ্রুপ ডি তে রয়েছে- বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল।

শুধু তাই নয়, এবারের টি-২০ বিশ্বকাপের আসরের যৌথ আয়োজক হিসেবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে থাকবে যুক্তরাষ্ট্র। খেলা হবে মোট নয়টি ভেন্যুতে। যার মধ্যে থাকছে ওয়েস্ট ইন্ডিজের ছয়টি ও যুক্তরাষ্ট্রের তিনটি।

ক্রিকেটের এই বিশ্ব আসরকে সামনে রেখে ইতোমধ্যেই ভারত-ইংল্যান্ডসহ ১৭টি দেশ দল ঘোষণা করে ফেলেছে। এছাড়াও বেশ কয়েকটি দেশ স্কোয়াড চূড়ান্ত করেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। এই তালিকায় রয়েছে বাংলাদেশ ও পাকিস্তানও। ফলে স্কোয়াডে কে আছেন আর কে বাদ পড়লেন, সেটা নিয়ে ধোঁয়াশা রয়েই গেছে। অবশ্য নিয়ম অনুযায়ী আইসিসিকে ক্রিকেটারদের তালিকা দেয়া হয়েছে। কিন্তু ২৪ মে পর্যন্ত স্কোয়াড পরিবর্তনের সুযোগ থাকায় নীরব রয়েছে তারা।

এবার টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে- ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ওমান, কানাডা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, আফগানিস্তান, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড,  পাপুয়া নিউ গিনি, নেপাল, উগান্ডা ও নামিবিয়া।

এছাড়া বিশ্ব ক্রিকেটের এই মেগা ইভেন্টের নবম আসরের উদ্বোধনী ম্যাচে আগামী ২ জুন মাঠে নামবে যুক্তরাষ্ট্র ও কানাডা। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ৬টায়।

উল্লেখ্য, ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সবশেষ আসরের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল তারা।


সমীকরণ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপার আগে আর্জেন্টাইন শিবিরে ইনজুরির হানা

প্রকাশ: ০৫:৪৮ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

আগামী মাস থেকে শুরু হতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। এবার অবশ্য এই লড়াইয়ে দক্ষিণ আমেরিকা ছাড়াও উত্তর আমেরিকার ৬ দেশ অংশগ্রহণ করবে। এরই মধ্যে এই আসরের জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল ও মেক্সিকো। তবে এখনও দল ঘোষণা করেনি বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর এই দল ঘোষণার আগেই আকাশী-সাদা শিবিরে হানা দিয়েছে ইনজুরি।

এবারের কোপা আমেরিকা শুরু হবে ২১ জুন। স্বভাবতই এবারের আসরের হট ফেভারিট বলা যায় বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। অবশ্য তারা এখনও দল ঘোষণা করেনি। কিন্তু এর আগেই দলের দুই খেলোয়ারের ইনজুরি বেশ চিন্তাই ফেলেছে আলবিসেলেস্তেদের। দলের মূল তারকা লিওনেল মেসিও আছেন সেই তালিকায়। 

আজ রবিবার (১২ মে) যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে (এমএলএস) মন্টিয়েলের বিপক্ষে মাঠে নামে মেসির ইন্টার মায়ামি। এই ম্যাচের প্রথমার্ধের ৪২ তম মিনিটেই ইনজুরিতে পড়েন মেসি। যদিও সেই ইনজুরি নিয়েই পুরো ম্যাচ খেলা চালিয়ে গেছেন মেসি। তবে, মার্কিন এক গণমাধ্যম নিশ্চিত করেছে, মেসি সুস্থ নেই এবং তার বিশ্রাম প্রয়োজন।  

ইউএসএ টুডে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ইন্টার মায়ামির পরের দুই ম্যাচেই হয়ত বিশ্রামে থাকবেন মেসি। টানা ম্যাচের সূচি এবং কোপা আমেরিকার কথা বিবেচনায় এনে মেসিকে নাও দেখা যেতে পারে এই দুই ম্যাচে। 

এর আগে চলতি সপ্তাহেই ইনজুরিতে পড়েছেন আর্জেন্টাইন রক্ষণভাগের অন্যতম ভরসা মার্কাস আকুনিয়া। স্প্যানিশ লা লিগায় সেভিয়ার হয়ে খেলা এই ডিফেন্ডার ভিয়ারিয়ালের বিপক্ষে ৬০ মিনিটে ইনজুরিতে পড়েন তিনি। ম্যাচে তিনি এক প্রকার বাধ্য হয়েই বদলি হয়েছেন। 

এদিকে ইনজুরিতে আছেন বিশ্বকাপে উদীয়মান তারকার খেতাব পাওয়া চেলসি বয় এনজো ফার্নান্দেজও। অনেকদিন ধরেই তিনি স্পোর্টস হার্নিয়াতে ভুগছেন তিনি। কোপা আমেরিকার আগে সেই সমস্যা সারিয়ে তুলতে ইংলিশ ক্লাব চেলসি এবং আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্ট তাকে সার্জারি করতে পাঠায়। 

গত ২৬ এপ্রিল হয়েছে তার এই সার্জারি। কোপা আমেরিকায় তাই এনজোকে পাওয়া যাবে কিনা, তা নিয়ে আছে সংশয়। উল্লেখ্য, আগামী ২১ জুন থেকে যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকার আসর শুরু হবে, যেখানে আলবিসেলেস্তেরা উদ্বোধনী ম্যাচেই খেলবে কানাডার বিপক্ষে।


কোপা আমেরিকা   আর্জেন্টিনা   ইনজুরি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের পূর্বে ইনজুরিতে তাসকিন

প্রকাশ: ০৪:৫২ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

আর কিছুদিন পরেই শুরু হতে যাচ্ছে এবারের টি-২০ বিশ্বকাপের আসর। ক্রিকেটের এই মেগা ইভেন্টে এবার অংশ নিচ্ছে ২০টি দল। যার মধ্যে ১৭টি দল ইতোমধ্যেই নিজেদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। তবে যে তিনটি দেশ এখনও স্কোয়াড প্রকাশ করেনি তাদের মধ্যে অন্যতম বাংলাদেশ।

তবে এরই মধ্যে বড় দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ। টাইগারদের পেস ডিপার্টমেন্টের অন্যতম ভরসার নাম তাসকিন আহমেদ। তবে আসর শুরুর আগেই ইনজুরিতে পড়েছেন এ পেসার।

সাইড স্ট্রেইন ইনজুরির কারণে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টি-২০তে খেলতে পারেননি তাসকিন। চতুর্থ টি-২০তে ফিল্ডিং করার সময় ডাইভ দিয়ে চার বাঁচাতে গিয়ে ইনজুরিতে পড়েন তিনি।

সেই ম্যাচটি  ৫ রানে জিতে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে যায় টাইগাররা। তবে তাসকিনের ইনজুরি কতটা গুরুতর এখনো তা নিশ্চিত হওয়া যায়নি। সদ্য সমাপ্ত সিরিজে ৪ ম্যাচে ৮ উইকেট নিয়ে সিরিজে দুর্দান্ত ফর্ম দেখিয়েছেন তাসকিন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক ড. দেবাশিষ চৌধুরী বলেন, ‘জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-২০তে রান বাঁচাতে গিয়ে ডাইভ দিয়ে ইনজুরিতে পড়েন তাসকিন। এখনো ব্যথা আছে তার। এজন্য পঞ্চম ম্যাচে খেলতে পারেনি সে। তাসকিন পর্যবেক্ষণে আছে। আমরা তার দেখাশোনা করছি।’

পেশাদার ক্রিকেট ক্যারিয়ার শুরুর পর থেকেই ইনজুরি তাসকিনের সঙ্গে জড়িয়ে আছে। এমনকি ইনজুরিকে দূরে রাখতে টেস্ট ক্রিকেট থেকে বিশ্রামও নিয়েছেন তিনি।

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ চলাকালীন কাঁধে চোট পাওয়ার কারণে শ্রীলংকা ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল তাসকিনকে। ইনজুরি থেকে সুস্থ হয়ে বিপিএল দিয়ে মাঠে ফেরেন তিনি।


তাসকিন আহমেদ   বাংলাদেশ ক্রিকেট বোর্ড   বিসিবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন