ইনসাইড ওয়েদার

উত্তরাঞ্চল থেকে বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:০৯ এএম, ১৩ অক্টোবর, ২০২১


Thumbnail

আগামী তিনদিনে দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় হতে পারে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করায় বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু কম সক্রিয়।

আবহাওয়া অফিসের দেওয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

এতে আরো বলা হয়, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

তাপমাত্রা ফের কমেছে

প্রকাশ: ০৯:১২ এএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail

একদিন বিরতি দিয়ে তাপমাত্রা ফের কমেছে। তবে বাড়ারও আভাস রয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল মঙ্গলবার (৩০ নভেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের চেয়ে দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কম। তবে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা আগের দিনের চেয়ে ১ দশমিক ৮ ডিগ্রি বেড়ে দাঁড়িয়েছে ১৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী বুধবারের (১ ডিসেম্বর) মধ্যে দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর-পশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কিলোমিটার।

আগামী বৃহস্পতিবার (২ ডিসেম্বর) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে। বর্ধিত পাঁচ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শীত   তাপমাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

লঘুচাপের ফলে বৃষ্টির আভাস, ডিসেম্বরের শুরুতে বাড়বে শীত

প্রকাশ: ০৮:৩৯ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail

বঙ্গোপসাগরের দক্ষিণ আন্দামান দ্বীপপুঞ্জ এবং তার আশেপাশের এলাকায় আজ একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। এ লঘুচাপের প্রভাবে ডিসেম্বর মাসের শুরুর দিকে দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর দেশে শীতের প্রকোপ আরো বাড়বে বলে জানা গেছে।

গতকাল সোমবার (২৯ নভেম্বর) আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম এক পূর্বাভাসে জানিয়েছেন, বঙ্গোপসাগরের দক্ষিণে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে। এতে ডিসেম্বরের শুরুর দিকে দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে শীতও বাড়বে।

শাহীনুল ইসলাম বলেন, দুই থেকে তিন দিন পর দেশের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। এর প্রভাবে ডিসেম্বরের ৬-৭ তারিখের দিকে দেশে বৃষ্টিপাত হতে পারে। তবে এখনো লঘুচাপটি সৃষ্টি হয়নি।

এদিকে,  উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

শিগগিরই জেঁকে বসছে না তীব্র শীত

প্রকাশ: ০৯:৫১ এএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail

শিগগিরই জেঁকে বসছে না তীব্র শীত। বরং আগামী দুই থেকে তিন দিন পর তাপমাত্রা বাড়তে থাকবে। তবে সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা ওমর ফারুক জানিয়েছেন, শিগগিরই জেঁকে বসছে না শীত। বরং আগামী দুই থেকে তিন দিন পর তাপমাত্রা বাড়তে থাকবে। আজ রাতে গণমাধ্যমকে দেওয়া এক পূর্বাভাসে তিনি এমনটা জানিয়েছেন। 

তিনি বলেন, সকালের দিকে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া রাতের তাপমাত্রা দেশের পূর্বাঞ্চলে সামান্য বাড়তে পারলেও দেশের অন্যত্র তা তা অপরিবর্তিত থাকতে পারে । সারাদেশে দিনের তাপমাত্রা পরিবর্তনের তেমন আভাস নেই। 

উল্লেখ্য, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আগামী ৫ দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

কুয়াশার আগমনে শীতের আভাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৪৮ এএম, ২৬ নভেম্বর, ২০২১


Thumbnail

আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল বৃহস্পতিবার (২৫ নভেম্বর) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আসা লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় আজ শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোর থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় এ সময় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কিলোমিটার।

আগামী শনিবার (২৭ নভেম্বর) নাগাদ রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। বর্ধিত পাঁচ দিনে দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বাড়ছে শীতের প্রকোপ, সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড দিনাজপুরে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৩৭ পিএম, ২৩ নভেম্বর, ২০২১


Thumbnail

দিনাজপুরে শীতের প্রকোপ বাড়তে শুরু করেছে। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে রেকর্ড করা হয়েছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত জেলায় সূর্যের মুখ দেখা যায়নি। মঙ্গলবার দিনাজপুরে ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা আজ দেশের সর্বনিম্ন। বাতাসের আদ্রতা ৯৮ শতাংশ ও হিমেল বায়ু প্রবাহ হচ্ছে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা কমে যাওয়ায় বাড়ছে শীতের প্রকোপ। সকাল থেকে শুরু হয়েছে হিমেল বাতাস। সন্ধ্যার পর থেকে হিমেল বাতাস আরও বেড়ে যায়। আর তার সঙ্গে দেখা দিয়েছে ঘন কুয়াশা। এতে করে দিনের বেলাতেও যানবাহন চালাতে হচ্ছে লাইট জ্বালিয়ে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জুর রহমান জানান, আজ দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল সোমবার (২২ নভেম্বর) দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।



মন্তব্য করুন


বিজ্ঞাপন