ইনসাইড বাংলাদেশ

হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাস মালিকরা: কাদের

প্রকাশ: ১১:১৮ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাস মালিকরা: কাদের

শর্ত সাপেক্ষে বেসরকারি বাস মালিকরা বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। হাফ ভাড়া কার্যকর সংক্রান্ত ঘোষণা আজই আসতে পারে বলে তিনি জানান।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) ধানমন্ডিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ঢাকা মহানগর শাখা ও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের যৌথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কথা বলেন।

সভার সূচনা বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, গণপরিবহন মালিকদের সংগঠন শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ১ ডিসেম্বর থেকে গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর হবে বলে জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া দেওয়া যাবে। তবে ছুটির দিনে হাফ ভাড়া দেওয়া যাবে না।


হাফ-ভাড়া   সেতুমন্ত্রী   শিক্ষার্থী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আজ দেওয়া হচ্ছে ট্রেনের ২৪ জুনের ফিরতি টিকিট

প্রকাশ: ০৯:৩৫ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঢাকা ফেরার উদ্দেশ্যে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। সোমবার থেকে শুরু হওয়া এই টিকিট বিক্রির মাধ্যমে যাত্রীরা আগামী ২৪ জুন ভ্রমণের জন্য টিকিট সংগ্রহ করতে পারবেন। ট্রেনের ঈদ পরবর্তী ফেরতি যাত্রার অগ্রিম টিকিট বিক্রি এদিনই শেষ হবে।

শুক্রবার (১৪ জুন) সকাল ৮টায় অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রীদের টিকিট কেনা সহজতর করতে পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি শুরু হয়েছে। আজই ঈদ যাত্রার অগ্রিম টিকিট বিক্রির শেষ দিন। এর আগে, ২০ জুন ঈদ পরবর্তী ফেরতি যাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছিল, এবং ২ জুন অগ্রিম যাত্রার টিকিট বিক্রি শুরু হয়।

টিকিট কালোবাজারি প্রতিরোধে প্রতিবার টিকিট ক্রয়ের সময় নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি (ওটিপি) পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

রেলওয়ের নীতিমালা অনুযায়ী, একজন যাত্রী ঈদযাত্রার জন্য সর্বোচ্চ একবারে ৪টি আসনের টিকিট ক্রয় করতে পারবেন এবং এতে সহযাত্রীদের নাম ইনপুট দেয়ার ব্যবস্থা থাকবে। ঈদযাত্রার টিকিট রিফান্ড করা যাবে না।

 


ঈদ   ট্রেন   যাত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

খাদ্যপণ্য নিয়ে যাবে বার আউলিয়া জাহাজ

প্রকাশ: ০৯:১৪ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতের কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে নৌ যান চলাচল গত এক সপ্তাহ ধরে বন্ধ রয়েছে। এর ফলে দ্বীপের প্রায় ১০ হাজার বাসিন্দা কয়েকদিন ধরে খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকটে ভুগছেন।

সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, ‘নাফ নদীর নাইক্ষ্যংদিয়া এলাকায় মিয়ানমার সীমান্ত থেকে এক সপ্তাহ ধরে ট্রলার ও স্পিডবোট লক্ষ্য করে গুলি চালানো হচ্ছে, যার ফলে সেন্টমার্টিন নৌরুটে যান চলাচল বন্ধ রয়েছে।‘

এই সংকট নিরসনে শুক্রবার  সকালে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাট থেকে বার আউলিয়া নামের একটি জাহাজে করে সেন্টমার্টিনে খাদ্যপণ্য পাঠানো হবে বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন।

 তিনি বলেন, ‘দ্বীপের ব্যবসায়ীদের সঙ্গে সমন্বয় করে জাহাজটি পাঠানো হচ্ছে এবং এতে যাত্রীদেরও যাওয়ার সুযোগ থাকবে। সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আপাতত কক্সবাজার থেকেই পণ্য পরিবহন চলবে।‘


খাদ্যপণ্য   সেন্টমার্টিন   বার আউলিয়া   জাহাজ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে ভুয়া ম্যাজিস্ট্রেট গ্রেপ্তার

প্রকাশ: ০৮:৫৯ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

ম্যাজিস্ট্রেট হিসেবে নিজেকে পরিচয় দিতেন তিনি, পরে একাই পরিচালনা করতেন ভ্রাম্যমাণ আদালত। অবশেষে ধরা পড়লেন সেই ভুয়া ম্যাজিস্ট্রেট শাহারিয়া জাহান (৫০) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করার পর রশিদ দিতে না পারায় স্থানীয় ব্যবসায়ীরা ভুয়া ম্যাজিস্ট্রেটকে ধরে পুলিশের কাছে সোপর্দ করেছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) গ্রেপ্তারকৃতকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। এর আগে বুধবার (১২ জুন) বিকেলে ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া ইউনিয়নের কালাম বগুড়া মিষ্টান্ন ভান্ডারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গেলে স্থানীয়রা তাকে আটক করে পুলিশে সোপর্দ করে।

গ্রেপ্তারকৃত শাহারিয়া জাহান রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাসিন্দা। বিভিন্ন এলাকায় ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

ফরিদপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, ৯৯৯ থেকে ফোন পেয়ে কোতয়ালী থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ভুয়া ম্যাজিস্ট্রেট শাহারিয়া জাহানকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসে। বৃহস্পতিবার দুপুরে ব্যবসায়ী আশিকুর রহমান বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন। বিকেলে গ্রেপ্তারকৃতকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।


ফরিদপুর   ম্যাজিস্ট্রেট   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঈদযাত্রা: ঘরমুখো মানুষের ঢল

প্রকাশ: ০৮:৪২ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

ঈদযাত্রায় নৌ, সড়ক, রেলসহ আকাশপথে রীতিমতো ঘরমুখো মানুষের ঢল নেমেছে। তবে যথাসময়ে টিকিট কাটতে না পারায় টিকিটের আশায় নামিদামি বাস কোম্পানির কাউন্টারগুলোয় ঘুরছেন অনেকে। কমলাপুরে রেলস্টেশনেও দেখা গেছে টিকিটপ্রত্যাশী মানুষের ভিড়। যদিও অগ্রিম টিকিট বিক্রি কার্যক্রম অনেক আগেই শেষ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। তবুও সাধারণ মানুষ থেকে শুরু করে ভিআইপি তদবির দেখা গেছে স্টেশনের ম্যানেজার মাস্টারের কক্ষে।

এদিকে, বৃহস্পতিবার (১৩ জুন) ছিল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শেষ কর্মদিবস। আজ শুক্রবার (১৪ জুন) থেকে টানা পাঁচ দিনের সরকারি ছুটি শুরু হচ্ছে। সাপ্তাহিক ঈদের ছুটি মিলিয়ে ১৮ জুন পর্যন্ত ছুটি পাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। তবে ১৯ ২০ জুন ছুটি নিলেই ১৪-২২ জুন পর্যন্ত টানা নয় দিন ছুটি পাবেন সরকারি কর্মকর্তারা। তাই শেষ কর্মদিবসে দুপুরের পর থেকেই ঘরমুখো মানুষের ভিড় বাড়তে থাকে সড়ক, রেলপথ নৌ টার্মিনালে।

সকাল থেকে ঢাকা রেলওয়ে স্টেশনে দেখা গেছে মানুষের চাপ। রেলপথে ঈদযাত্রা শুরুর দিন গত বুধবার বেশিরভাগ ট্রেন বিলম্বে ছাড়লেও দ্বিতীয় দিনে এরকম অভিযোগ ছিল না যাত্রীদের। সর্বোচ্চ ১৫ থেকে আধাঘণ্টা বিলম্বে ছেড়েছে অনেক ট্রেন। তবে বেশিরভাগ ট্রেন সময়মতো ছাড়ার দাবি রেল কর্মকর্তাদের। পাশাপাশি দুপুরের মধ্যেই দুটি ক্যাটল ট্রেন এসে কমলাপুরে পৌঁছায়।

এদিকে সদরঘাট লঞ্চ টার্মিনালে  যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। ঈদ যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে ঘরমুখো মানুষের সংখ্যা।  

সড়কপথে অনলাইনে নামিদামি বাস কোম্পানির টিকিট বিক্রি অনেক আগেই শেষ। তবুও চেষ্টার খামতি নেই কারও। সোনার হরিণ টিকিট পেতে কাউন্টারে কাউন্টারে ভিড় করছেন যাত্রীরা। তবে ছোটখাটো বাস কোম্পানিগুলোতে সহজেই বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন নগরবাসী। গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনালে দুপুরের পর থেকে ভিড় বাড়ে। গ্রিনলাইন পরিবহনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার বলেন, গুরুত্বপূর্ণ রুটে বাসের টিকিট নেই। তবে চাহিদা এখন অনেক বেশি।

কালোবাজারে টিকিট বন্ধে রেলওয়ে পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। কমলাপুরে রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে তিনি বলেন রেল, সড়ক নৌপথে নিরাপদ যাত্রা নিশ্চিত করতে পুলিশ কাজ করছে।

বৃহস্পতিবার সরেজমিন বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক হাটিকুমরুল গোলচত্বর এলাকায় দেখা যায়, ধীরে ধীরে বাড়ছে যানবাহনের চাপ। তবে কোথাও যানজট বা ধীরগতি নেই। মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে আগেই নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। অন্যদিকে সাসেক- প্রকল্পের আওতায় এলেঙ্গা- রংপুর লেনে উন্নীতকরণ কাজের সব হাইওয়ে ওভারপাস খুলে দেওয়া হয়েছে। কারণে মহাসড়কে নির্বিঘ্নে চলছে গাড়ি।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ১১০ কিলোমিটার অংশে ঈদযাত্রা কেন্দ্র করে যানবাহন বাড়লেও মহাসড়ক ফাঁকা রয়েছে। যানবাহনের তেমন চাপও নেই। তবে ট্রাকে ট্রাকে কোরবানির পশু আসছে। পশুবাহী ট্রাকের চালক ব্যাপারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখনো মহাসড়কে যাত্রা স্বস্তিদায়ক। তারা এখন পর্যন্ত কোনো প্রকার চাঁদাবাজির মুখে পড়েননি।

বৃহস্পতিবার সরেজমিন ঘুরে দেখা যায়, দেশের অন্যতম ব্যস্ত সড়ক ঢাকা-সিলেট মহাসড়কের কাঁচপুর থেকে শুরু করে বরপা এলাকার প্রায় ১২ কিলোমিটার সড়কে মদনপুর-গাজীপুর এশিয়ান বাইপাস সড়কে কিলোমিটার সড়কজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে সড়কে চলাচলকারী যাত্রীবাহী মালবাহী যানবাহনের চালক যাত্রী সাধারণ চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। ঢাকা-সিলেট এশিয়ান বাইপাস প্রধান সড়কে প্রায় ১২ স্পটে এবারের ঈদে ভোগান্তির শঙ্কা করছেন স্থানীয়রা।


ঈদযাত্রা   মানুষ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জাতীয় ঈদগাহ ময়দানে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রকাশ: ০৮:৩৯ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

আগামী ১৭ জুন উদযাপিত হবে মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব ঈদুল আজহা । দেশে এদিন প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। সে উপলক্ষ্যে জোরকদমে এগোচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। দু-একদিনের মধ্যেই সম্পন্ন হবে প্রস্তুতির সব কাজ।  

ধর্ম মন্ত্রণালয় থেকে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ঈদুল আজহার প্রধান জামাতের সময়সূচি চূড়ান্ত করে ঘোষণা আসবে ঈদের আগের দিন। ধর্ম মন্ত্রণালয় সেই সূচি যথাসময়ে জানিয়ে দেবে।

তার আগে বৃহস্পতিবার (১৩ জুন) সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দান সরেজমিনে ঘুরে দেখা যায়, এখনো প্রেসক্লাব ও কদম ফোয়ারার সামনে মাঠে ঢোকার মূল গেটের সাজসজ্জা এবং ভেতরে মাঠের ছোট ছোট গর্ত বালু দিয়ে ভরাটের কাজ চলছে।

মূল গেটের জন্যে ঈদ মোবারক লেখা, গেট দিয়ে ভেতরে ঢোকার বাম পাশে র‌্যাবের অস্থায়ী কন্ট্রোল রুম, ডিবি কন্ট্রোল রুম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কন্ট্রোল রুম ও চিকিৎসার জন্যে চিকিৎসকের বসার স্থান চিহ্নিত করা হয়েছে। নারীদের নামাজের স্থান, মোবাইল টয়লেট, মূল গেটের ওপরের গম্বুজ- এসব রং করারও কাজ চলছে। এছাড়া, মাঠের আশপাশে চলছে রং করা, কাপড় টানানো এবং লাইট-ফ্যান যুক্ত করার কাজ।

ঈদের দিন সকালে জাতীয় ঈদগাহ ময়দানে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ঈদ জামাতে অংশ নেবেন। সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।


জাতীয় ঈদগাহ ময়দান   ঈদুল আজহা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন