ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আওয়ামী লীগের কমিটি: কাল ঘোষিত হতে পারে দুটি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২০ রবিবার, ০৬:০০ পিএম
আওয়ামী লীগের কমিটি: কাল ঘোষিত হতে পারে দুটি

অবশেষে আওয়ামী লীগের কমিটি জট খুলছে। আগামীকাল সোমবার আওয়ামী লীগের দুই সহযোগী সংগঠনের কমিটি ঘোষনা করা হতে পারে। যে দুটি সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের নাম কাল ঘোষনা করা হতে পারে,

সেটি দুটি হলো:-
১. আওয়ামী স্বেচ্ছা সেবক লীগ এবং
২. আওয়ামী শ্রমিক লীগ।

আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, এই দুটি কমিটি অনুমোদনের ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি সবুজ সংকেত দিয়েছেন। গত বছর ডিসেম্বরে আওয়ামী লীগের দ্বিবার্ষিক জাতীয় কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। এই কাউন্সিলের আগে আওয়ামী লীগের ৫টি অঙ্গ এবং সহযোগী সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হয়। এগুলো; আওয়ামী স্বেচ্ছা সেবকলীগ, আওয়ামী শ্রমিক লীগ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, আওয়ামী কৃষকলীগ এবং মহিলা শ্রমিক লীগ।

এছাড়াও ঢাকা মহানগরীর উত্তর ও দক্ষিনের সম্মেলন হয় জাতীয় কাউন্সিলের আগে। এই সব সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষনা করা হলেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হয়নি। রীতি অনুযায়ী, নব নিযুক্ত সভাপতি ও সাধারন সম্পাদক কেন্দ্রীয় নেতাদের সাথে পরামর্শ করে কমিটি চুড়ান্ত করেন। কিন্তু নানা কেলেংকারীর প্রেক্ষাপটে এই সব সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। আর সে কারণেই পুর্ণাঙ্গ কমিটির ব্যাপারে শুরু থেকেই ছিলো সতর্কতা। সম্মেলনের আগেই, ক্যাসিনো কান্ডসহ নানা অভিযোগে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে দায়িত্ব থেকে অপসারিত করা হয়। স্বেচ্ছা সেবক লীগের সভাপতি ও সাধারন সম্পাদককেও সম্মেলন কার্যক্রম অংশ নিতে দেয়া হয়নি। পূর্ণাঙ্গ কমিটি চুড়ান্ত করার প্রক্রিয়ার মধ্যেই করোনা সংক্রমন শুরু হয়। ফলে থেমে যায় কমিটি গঠন প্রক্রিয়া। করোনা প্রকোপ কমে যাওয়ার পর, আওয়ামী লীগ সভাপতি পূর্নাঙ্গ কমিটি করার নির্দেশ দেন। 

এসময় আওয়ামী লীগ সভাপতি সুস্পষ্ট ভাবে জানিয়ে দেন, কোন কমিটিতেই বিতর্কিত কাউকে এবং অনুপ্রবেশকারীদের নেয়া যাবে না। আওয়ামী লীগের কমিটি গুলোতে যেন বিতর্কিত কেউ না থাকে, সেজন্য এবার কয়েক স্তরে যাচাই বাছাই করা হয়েছে প্রথমে যারা নাম দিয়েছেন তারা যাচাই করেছেন। এরপর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ যারা এই কমিটি গুলো দেখভালের দায়িত্ব তারা যাচাই করেছেন। সর্বশেষ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির একজন নেতা বলেছেন ‘ যে দুটি কমিটি চুড়ান্ত হয়েছে সেখানে প্রাক্তন ছাত্রলীগ এবং ত্যাগীদের মূল্যায়ন করা হয়েছে।’

উল্লেখ্য পর্যায়ক্রমে জেলা কমিটি এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটি চুড়ান্ত হবে। ডিসেম্বর নাগাদ আওয়ামী লীগের সব ধরনের কমিটি চুড়ান্ত হবে বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে।