ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ করতে ৮ লাখ তরুণ প্রস্তুত: উ. কোরিয়া

প্রকাশ: ০৫:১৫ পিএম, ১৮ মার্চ, ২০২৩


Thumbnail

যুক্তরাষ্ট্র ও অন্যান্য শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ করতে স্বেচ্ছাসেবী হিসেবে নাম লিখিয়েছে প্রায় ৮ লাখ উত্তর কোরীয় নাগরিক। এমনটাই দাবি করা হয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম রোডং সিনমুনের এক প্রতিবেদনে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, কেবল শুক্রবার (১৭ মার্চ) একদিনে প্রায় ৮ লাখ উত্তর কোরীয় শিক্ষার্থী এবং শ্রমিক যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য স্বেচ্ছাসেবী হিসেবে নাম লিখিয়েছে কিংবা নিজেদের নাম পুনরায় তালিকাভুক্ত করেছে।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার জবাবে বৃহস্পতিবার (১৬ মার্চ) হশং-১৭ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তার মাত্র একদিন পর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা এলো।

জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এক যুগ পর আয়োজিত ঐতিহাসিক বৈঠকের কয়েক ঘণ্টা আগেই এ পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি জাপানের পশ্চিমাঞ্চলের সাগরে গিয়ে পড়েছে বলে জানা গেছে।

এনিয়ে এক সপ্তাহের মধ্যে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পিয়ংইয়ং। এ ঘটনার পাল্টা জবাবে গেল পাঁচ বছরের ভেতর আয়োজিত সিউল ও ওয়াশিংটনের চলমান মহড়া অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইওন সুক ইওল। তাই একইদিন মহড়া চালিয়েছে মিত্র দুই রাষ্ট্র। মহড়ায় অংশগ্রহণকারী সেনারা জানান, তারা যেকোন পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত।

চলতি বছর এনিয়ে দ্বিতীয়বারের মতো আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এর আগে ১৮ ফেব্রুয়ারি বছরের প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইংয়। আর ২০২২ সালে একই ধরনের আরও অন্তত ৯টি মিসাইল ছোড়ে কিম প্রশাসন।


উত্তর-কোরিয়া   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমবঙ্গ থেকে ৪২ আসনে জিততে চান মোদি

প্রকাশ: ০৮:৫০ পিএম, ০২ মার্চ, ২০২৪


Thumbnail

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আবারও ক্ষমতায় আসতে হলে পশ্চিমবঙ্গ রাজ্যে ৪২ আসনের সব কটিতে জয় তাদের লক্ষ্য। নির্বাচনী প্রচারে দুই দিনের সফরে পশ্চিমবঙ্গে যান তিনি। 

শুক্রবার (০১ মার্চ) হুগলি জেলার আরামবাগের পর শনিবার (০২ মার্চ)পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়ার কৃষ্ণনগরের সভায় এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী।

এদিন কৃষ্ণনগর থেকে বসিরহাটের সন্দেশখালিতে নারীদের ওপর অত্যাচারসহ সে অঞ্চলের ‘ত্রাস’-এর গ্রেপ্তার ও নারীদের জোট বাধার প্রসঙ্গ তুলে মোদি বলেছেন, সন্দেশখালিতে বাংলার নারীশক্তি দুর্গা হয়ে রুখে দাড়িয়েছিল, তাই অপরাধী ধরা পড়েছে।

বক্তৃতার শেষ পর্বে ভারতের সংসদ নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনেই জয়ের প্রতিশ্রুতি চাইলেন নরেন্দ্র মোদি। এর আগে পশ্চিমবঙ্গে এসে বাংলায় ৪২ আসনে বিজেপির জন্য ৩৫ আসনে জয়ের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু মোদি তা ছাপিয়ে গেলেন। বাংলার মানুষের কাছে প্রতিশ্রুতি চাইলেন ৪২টি আসনের জন্যই।


ভারত   নরেন্দ্র মোদি   পশ্চিমবঙ্গ   বিজেপি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানগামী চীনা জাহাজ ভারতে আটক

প্রকাশ: ০৮:২৩ পিএম, ০২ মার্চ, ২০২৪


Thumbnail

পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ব্যবহারের জন্য সরঞ্জাম পরিবহন করছে সন্দেহে মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে পাকিস্তানগামী একটি জাহাজ আটক করেছে ভারত। 

চীন থেকে পণ্য নিয়ে ছেড়ে আসা পাকিস্তানগামী । গত ১৭ জানুয়ারি চীন থেকে পাকিস্তানের করাচির উদ্দেশ্যে রওনা দেয় জাহাজটি। পরবর্তীতে মুম্বাইয়ের নব সেভা সমুদ্রবন্দরে জাহাজটি আটক করে ভারতীয় কর্মকর্তারা।  

শনিবার (২ মার্চ) ভারতের শুল্ক দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, জাহাজে যে পণ্য উদ্ধার হয়েছে তা পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র প্রকল্পে ব্যবহার হয়।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গোপন সূত্রে শুল্ক দপ্তরের কর্মকর্তারা খবর পান মাল্টার পতাকা লাগানো ‘সিএমএ সিজিএম অ্যাটিলা’ নামে একটি জাহাজে সন্দেহজনক কিছু নিয়ে যাওয়া হচ্ছে। সেই খবর পেয়েই নব সেবা বন্দরে জাহাজটিকে আটক করা হয়।

শুল্ক দপ্তর এবং ডিআরডিও-র একটি দল জাহাজের ওই পণ্য খতিয়ে দেখে। শুল্ক দপ্তর জানিয়েছে, জাহাজে কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল মেশিন (সিএনসি) নিয়ে যাওয়া হচ্ছিল। কোনো পারমাণবিক প্রকল্পের জন্য এই ধরনের যন্ত্রকে ব্যবহার করার উদ্দেশ্য ছিল বলে সন্দেহ করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, যে যন্ত্রগুলো পাকিস্তানে নিয়ে যাওয়া হচ্ছিল, সেগুলো ক্ষেপণাস্ত্র তৈরির কাজে ব্যবহার করার পরিকল্পনা ছিল পাকিস্তানের।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজ এবং পণ্যের নথি খতিয়ে দেখার পর জানা গেছে, জাহাজটি সাংহাই জেএক্সই গ্লোবাল লজিস্টিক্স নামে একটি সংস্থার। পণ্য পাঠানো হচ্ছিল পাকিস্তান উইংস প্রাইভেট লিমিটেড নামে সিয়ালকোটের একটি সংস্থায়। তবে আরও তদন্ত করে গোয়েন্দারা জানতে পেরেছে, জাহাজটি তাইউয়ান মাইনিং ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট নামে একটি সংস্থার। পাকিস্তানের কসমস ইঞ্জিনিয়ারিং নামে একটি সংস্থায় ওই পণ্য পাঠানো হচ্ছিল।

এই প্রথম নয়, এর আগেও চীন থেকে পাকিস্তানে পাঠানো সেনাসামগ্রী বাজেয়াপ্ত হয়েছিল ভারতের জলসীমায়। 


পাকিস্তান   চীন   জাহাজ   ভারত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গ্রেপ্তারের আগেই চার মামলায় ইমরান খানের জামিন

প্রকাশ: ০৮:৪০ পিএম, ০২ মার্চ, ২০২৪


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খানকে গ্রেপ্তারের আগেই লাহোরের সন্ত্রাস বিরোধী আদালত চার মামলায় জামিন দিয়েছেন। 

শুক্রবার (০১ মার্চ) তাকে জামিন দেয়া হয়। খবর ডনের 

যে চার মামলায় ইমরান খানকে জামিন দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- জিলে শাহাকে হত্যা, জামান পার্কের বাইরে পুলিশের ওপর হামলা, পিএমএল-এন’র অফিস এবং একটি কন্টেনারে অগ্নিসংযোগ।

ইমরান খানের জামিন আবেদনের বিরুদ্ধে যুক্ততর্ক উপস্থাপনকারী বিশেষ আইনজীবী রানা শাকিল বলেন, গত বছরের ৯ মে’র হামলায় অন্যতম মূল পরিকল্পনাকারী ছিলেন ইমরান খান। এছাড়া তার নির্দেশেই সেনাবাহিনীর স্থাপনায় হামলা করা হয়। 

এ সময় বিচারক আশাদ জাভেদ ওই আইনজীবীর উদ্দেশ্যে বলেন, তার কর্মীদের হামলা চালানোর জন্য ইমরান খান কী তার এক্স হ্যান্ডেলে কোনো পোস্ট দিয়েছিলেন কিনা?

এ প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেননি আইনজীবী রানা শাকিল। তবে তিনি বলেন, ইমরান খান গ্রেপ্তারের আগে হামলা চালানোর মতো পরিস্থিতি সৃষ্টি করেন। 

এদিকে ইমরানের খানের আইনজীবী সালমান সাফদার বলেন, যে মামলায় ইমরান খানতে অভিযুক্ত করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। ইমরান খান পুলিশ স্টেশনে হামলা এবং জিলে শাহাকে হত্যার জড়িত নয়। 

বিচারক চারটি মামলায় ইমরান খানকে গ্রেপ্তার পূর্বেই জামিন নিশ্চিত করেছেন এবং একই সঙ্গে আবেদনকারীকে প্রতিটি মামলায় ৫ লাখ রুপির বন্ড প্রদানের নির্দেশ দিয়েছেন।


গ্রেপ্তার   ইমরান খান   জামিন   পিটিআই  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় ‘দুর্ভিক্ষ প্রায় অনিবার্য’ : জাতিসংঘ

প্রকাশ: ০৮:১৫ পিএম, ০২ মার্চ, ২০২৪


Thumbnail

গত ৭ অক্টোবর থেকে গাজায় যে ইসরায়েলি আগ্রাসন চলছে তাতে সেখানকার মানবিক পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। এ অবস্থায় ইসরায়েল-হামাস যুদ্ধে কোনো পরিবর্তন না আসলে ‘গাজায় দুর্ভিক্ষ প্রায় অনিবার্য’ বলে মন্তব্য করেছে জাতিসংঘ। 

শুক্রবার(১ মার্চ) এ কথা বলেছে জাতিসংঘ।

এ প্রসঙ্গে জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ’র মুখপাত্র জেন্স লার্কে বলেছেন, একবার দুর্ভিক্ষ ঘোষণা করা হলে তা অনেকের জন্যই অনেক দেরী হয়ে যাবে। আমরা সেই পরিস্থিতি চাই না এবং তার আগেই পরিস্থিতি উন্নতি করতে চাই। 

মানবিক সংস্থাগুলো বলছে, গাজার ২২ লাখ লোকের জন্যে সেখানকার পরিস্থিতি খুবই ভয়াবহ।

লার্কে বলেছেন, পরিস্থিতির উন্নতি না হলে এবং বর্তমানের একই ধারায় চলতে থাকলে গাজায় দুর্ভিক্ষ ঠেকানো যাবে না। 


ইসরায়েল   হামাস   জাতিসংঘ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

তৃণমূল কংগ্রেস মানেই বিশ্বাসঘাতকতা ও দুর্নীতি : নরেন্দ্র মোদি

প্রকাশ: ০৭:৩৫ পিএম, ০২ মার্চ, ২০২৪


Thumbnail

তৃণমূল কংগ্রেস(টিএমসি) মানেই ‘তু ম্যায় অর কোরাপশন’। বিশ্বাসঘাতকতা ও দুর্নীতির অপর নাম তৃণমূল কংগ্রেস, এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার(১ মার্চ)পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে বিজেপির দলীয় সমাবেশে এভাবেই দুর্নীতি ইস্যুতে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

রাজ্যটির আরামবাগে প্রথম সভার পর শনিবার কৃষ্ণনগরে ছিল তার দ্বিতীয় জনসভা। এখানেও দুর্নীতি ও সন্দেশখালি ইস্যুতে তৃণমূলকে নিশানা করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলায় যেভাবে তৃণমূল পরিচালিত রাজ্য সরকার চলছে, সেটা বাংলাকে নিরাশ করেছে। পশ্চিমবঙ্গের মানুষ বড় আশা নিয়ে তৃণমূলকে বারবার জনাদেশ দিয়েছে। কিন্তু অত্যাচার ও বিশ্বাসঘাতক’র অপর নামে পরিণত হয়েছে তৃণমূল। তৃণমূলের কারণে বাংলার উন্নতি নয় বরং দুর্নীতি ও পরিবারতন্ত্রকে অগ্রাধিকার দিচ্ছে। তৃণমূল মানে বিশ্বাসঘাতকতা ও অত্যাচার, তৃণমূল মানে দুর্নীতি ও পরিবারতন্ত্র। তৃণমূল বাংলার মানুষকে গরিব বানিয়ে রাখতে চায়, যাতে ওদের রাজনীতি, ওদের খেলা চলতে থাকে।’ 

মোদি বলেন, ‘মা-মাটি-মানুষের নাম করে তৃণমূল রাজ্যটিতে মা, বোনেদের ভোট নিয়েছে, তাদের মুখ বন্ধ করে দিয়েছে। আর এখন মা-মাটি-মানুষ সকলেই তৃণমূলের কুশাসনের কারণে কান্না করছে। সন্দেশখালির বোনেরা ন্যায় বিচারের আশায় অপেক্ষা করছে। অথচ তৃণমূলের সরকার তাতে কর্ণপাত করছে না। বাংলার পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে, যেখানে পুলিশ নয়, অপরাধীরাই ঠিক করে যে তারা কবে ধরা দেবে, কবে আত্মসমর্পণ করবে। রাজ্য সরকার চায়নি যে, সন্দেশখালির অভিযুক্ত গ্রেফতার হোক কিন্তু বাংলার নারী শক্তি দুর্গা রূপে উপস্থিত হয়েছে, বিজেপির কর্মকর্তারাও তাদের সঙ্গ দিয়েছে। আজ সেই কারণেই শেখ শাহজাহান গ্রেফতার হয়েছে।’

এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর, রাজ্যের বিরোধী দলনেতা ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী, বিজেপি সাংসদ ও রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, সাংসদ জগন্নাথ সরকার, রাজ্যসভার সাংসদ শমিক ভট্টাচার্য, বিধায়ক অসীম সরকার, বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যসহ দলের নেতা-নেত্রীরা।


নরেন্দ্র মোদি   পশ্চিমবঙ্গ   তৃণমূল কংগ্রেস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন