ওয়ার্ল্ড ইনসাইড

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, ১০ ধনকুবের তথ্য ফাঁস

প্রকাশ: ১০:০২ এএম, ১৬ মে, ২০২৪


Thumbnail

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বিভিন্ন দেশের ধনাঢ্য ব্যক্তিরা গোপন সম্পদের পাহাড় গড়ে তুলেছেন। বৈশ্বিক অনুসন্ধানী সাংবাদিকতা প্রকল্পের এক অনুসন্ধানের মধ্য দিয়ে এ তথ্য ফাঁস হয়েছে। এতে উঠে এসেছে দক্ষিণ এশিয়ার বেশ কিছু দেশের ধনাঢ্য ব্যক্তিদের নাম। নিউজের জেরে তোলপাড় চলছে ভারত, পাকিস্তান, আফগানিস্তানসহ অন্যান্য দেশে।

মঙ্গলবার (১৪ মে) ‘দুবাই আনলকড’ নামের এ নথিটি প্রকাশ করা হয়। এতে অংশ নিয়েছে ৫৮টি দেশের ৭৪টি সংবাদমাধ্যম। প্রতিবেদনটি ওসিসিআরপির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, দুবাইয়ের ভূমি দফতরসহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের ফাঁস হওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে এ অনুসন্ধান চালানো হয়েছে। অনুসন্ধানের বিশেষ করে ২০২০ থেকে ২০২২ সাল নাগাদ দুবাইয়ে এসব ব্যক্তির মালিকানায় থাকা ও ব্যবহার করা সম্পদের বিস্তারিত চিত্র উঠে আসে। এতে ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে বৈশ্বিক নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তি, অর্থ পাচারকারী ও অপরাধীদের নামও উঠে এসেছে। অনুসন্ধানী এই সাংবাদিকতা প্রকল্পের সমন্বয় করেছে অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) ও নরওয়ের সংবাদমাধ্যম ই-টোয়েন্টিফোর।

ফাঁস হওয়া তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে ওয়াশিংটনভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজ (সিফোরএডিএস)। প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক অপরাধ ও সংঘাত নিয়ে গবেষণা করে থাকে। পরে এসব তথ্য-উপাত্ত ই-টোয়েন্টিফোর এবং ওসিসিআরপির সঙ্গে ভাগাভাগি করে প্রতিষ্ঠানটি।

এ অনুসন্ধানী সাংবাদিকতায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসও। ফোর্বস ২২ ধনকুবের ও তাদের পরিবারের সদস্যদের মালিকানাধীন ৬০ কোটি ডলারের বেশি মূল্যের ৭৬টি সম্পত্তির খোঁজ পেয়েছে। বিশ্বের চারটি মহাদেশের ১০টি দেশ থেকে এসেছেন তারা। ফোর্বসের প্রতিবেদনে ১০ ধনকুবেরের নাম, তাদের নিট সম্পদ ও দুবাইয়ে থাকা সম্পদের তথ্য উল্লেখ করা হয়েছে।

ভারতীয় নাগরিক মুকেশ আম্বানি। যার নিট সম্পদ ১১ হাজার ২০ কোটি ডলার। সম্পদের উৎস হিসেবে ‘বিভিন্ন খাত’ উল্লেখ করা হয়েছে। দুবাইয়ের পাম জুমেইরাহ কৃত্রিম দ্বীপে তার আনুমানিক ২৪ কোটি ডলারের সম্পদ রয়েছে।

ভারতীয় নাগরিক এম এ ইউসুফ আলী তার পরিবারের সম্পদের পরিমাণ প্রায় ৭৮০ কোটি ডলার। সম্পদের উৎস ‘বিভিন্ন খাত’। পাম জুমেইরাহ, দুবাই মেরিনা ও ইন্টারন্যাশনাল সিটিতে তাদের ৭ কোটি ডলার মূল্যের সম্পদ রয়েছে।

আরেক ভারতীয় শামশীর ভায়ালিল তার সম্পদ ৩৫০ কোটি ডলার। সম্পদের উৎস ‘স্বাস্থ্যসেবা’ খাত। দুবাই হিলস ও দুবাই প্রোডাকশন সিটিতে তিনি ৬ কোটি ৮০ লাখ ডলারের সম্পদের মালিক।

সুহাইল বাহওয়ান নামে মধ্যপ্রাচ্যের দেশ ওমানের নাগরিকের নাম এসেছে। ১৯০ কোটি ডলার সম্পদের মালিক সুহাইল বাহওয়ান। সম্পদের উৎস ‘বিভিন্ন খাত’। জুমেইরাহ বে আইল্যান্ড, মেদান ও ডাউনটাউন দুবাইয়ে তার সাড়ে ৪ কোটি ডলারের সম্পদ রয়েছে।

রাশিয়ার নাগরিক আন্দ্রেই মোলচানভ ও তার পরিবারের সম্পদের পরিমাণ ১৩০ কোটি ডলার। সম্পদের উৎস ‘নির্মাণসামগ্রী’। পাম জুমেইরাহ এলাকায় তাঁদের ২ কোটি ৩০ লাখ ডলারের সম্পদ রয়েছে।

বিনোদ আদানি সাইপ্রাসের নাগরিক। ২ হাজার ২২০ কোটি ডলারের সম্পদের মালিক এই বিনোদ আদানি। তার সম্পদের উৎস দেখানো হয়েছে ‘অবকাঠামো ও পণ্যদ্রব্য’। এমিরেটস হিল, জুমেইরাহ লেক টাওয়ারস, জুমেইরাহ পার্ক, ডাউনটাউন দুবাই, দুবাই মেরিনা, ইন্টারন্যাশনাল সিটি ও দুবাই সিলিকন ওয়েসিসে তার ২ কোটি ডলারের সম্পদ রয়েছে। অবশ্য ওসিসিআরপির ওয়েবসাইটে বিনোদ আদানিকে ভারতীয় হিসেবে উল্লেখ করা হয়েছে।

কানাডার নাগরিক চ্যাংপেং ঝাও ৩ হাজার ৩০০ কোটি ডলারের সম্পদের মালিক। সম্পদের উৎস ‘ক্রিপ্টো মুদ্রা বিনিময়’। ডাউনটাউন দুবাইয়ে তাঁর ১ কোটি ৪০ লাখ ডলারের সম্পদ রয়েছে। যুক্তরাজ্যের নাগরিক সকেট বর্মণ। তার সম্পদের পরিমাণ ১৫০ কোটি ডলার। সম্পদের উৎস ‘ভোগ্যপণ্য’। দুবাইয়ের পাম জুমেইরাহ দ্বীপে ১ কোটি ৪০ লাখ ডলারের সম্পদ রয়েছে সকেট বর্মণের।

সাইপ্রাসের নাগরিক ইগর মাকারভ। তিনি ২১০ কোটি ডলারের সম্পদের মালিক। সম্পদের উৎস ‘বিনিয়োগ’। পাম জুমেইরাহ এলাকায় তিনি ১ কোটি ১০ লাখ ডলারের সম্পদের মালিক। নগিব সাবিরিস নামে মিসরের নাগরিকের নাম এসেছে। নগিব সাবিরিস ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৩৮০ কোটি ডলার। সম্পদের উৎস ‘টেলিকম’ খাত। পাম জুমেইরাহ এলাকায় তাঁদের ১ কোটি ডলারের সম্পদ রয়েছে।

আফগান নাগরিকদের নামও আছে তালিকায়। দারিদ্র্যপীড়িত ও যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অন্তত সাত নাগরিকের নামও রয়েছে দুবাইয়ে গোপনে সম্পদ গড়া ব্যক্তিদের তালিকায়। তাদের মধ্যে ছয়জনকে রাজনৈতিক ব্যক্তিত্ব ও একজনকে নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়েছে।

আছে পাকিস্তানের প্রেসিডেন্ট পরিবারের সদস্যরাও। পাকিস্তানের পত্রিকা ডনের প্রতিবেদনে বলা হয়েছে, ফাঁস হওয়া নথি অনুযায়ী দুবাইয়ে ১৭ হাজার পাকিস্তানি সম্পদের মালিক

তবে তথ্য-উপাত্ত ও অতিরিক্ত সূত্র ব্যবহার করে এ সংখ্যা ২২ হাজারের মতো বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। ওই তালিকায় নাম রয়েছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি, বাখতাওয়ার ভুট্টো জারদারি ও আসিফা ভুট্টো জারদারি; স্বরাষ্ট্রমন্ত্রী মোহসিন নাকভির স্ত্রী মিসেস আশরাফ; সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলে হুসাইন নওয়াজ এবং আলোচিত সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার ছেলে সাদ সিদ্দিক বাজওয়ারের।

তালিকায় আরও রয়েছেন চীন, রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের পাশাপাশি ইয়েমেন, নাইজেরিয়া ও কেনিয়ার মতো দেশের নাগরিকদের নামও রয়েছে। রয়েছে নিষেধাজ্ঞার অধীনে থাকা মিয়ানমারের একজন অস্ত্র ব্যবসায়ীর নামও।


দুবাই   গোপন সম্পদ   ধনকুব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: অন্তিম দফায় ভোটগ্ৰহণ শুরু

প্রকাশ: ০৮:১৮ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

সবার কৌতূহলের অবসান ঘটতে চলেছে খুব শীঘ্রই। লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হতে চলেছে। অন্তিম দফা/সপ্তম দফায় ভোটগ্রহণ আজ। এরপর শুধু ফলাফলের অপেক্ষা। 

ঘোষিত তফসিল অনুযায়ী, ভোটগ্রহণ শেষে দেশটির নির্বাচন কমিশন চূড়ান্ত ভোট গণনা ও ফলাফল ঘোষণা করবে ৪ জুন। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে বিবেচিত এই দেশটিতে এবারের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় গত ১৯ এপ্রিল। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৯৬ কোটি ৯০ লাখ। ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের জনপ্রতিনিধিদের নির্বাচিত করতে ভোট দিচ্ছেন তারা। সে অনুযায়ী, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে সরকার গঠন করতে বিজয়ী দলের প্রয়োজন হবে ২৭২টি আসন।

ভারতের নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, আজ ভোট হবে ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৯০৪ জন। ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টায়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 

এবারের নির্বাচনেও বিজয়ী হলে তৃতীয়বারের মতো সরকার গঠন করবে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। সেক্ষেত্রে কোনো ধরনের নতুন চমক না দেখা গেলে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি। অধিকাংশ বিশ্লেষণে লড়াইয়ে এনডিএ জোটকে এগিয়ে রাখা হলেও কারো কারো মতে ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন ২৬ দলের ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) জোট এবার বিজেপির জন্য লড়াইকে আরো কঠিন করে তুলতে পারে। 

ইন্ডিয়া জোটের শীর্ষ নেতাদের মধ্যে রয়েছেন কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খড়গে এবং রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টিও (আপ) এ জোটের সঙ্গে আছে।

এবারের নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ কমে যাওয়ায় ক্ষমতাসীন বিজেপির জন্য কিছুটা দুশ্চিন্তার বলে মনে করছেন বিশ্লেষকরা। প্রথম চার দফার ভোটগ্রহণে ভোটার উপস্থিতি ছিল প্রায় ৬৭ শতাংশ, যা ২০১৯ সালের নির্বাচনের প্রথম চার দফার চেয়ে কম। তবে ভোটারদের উপস্থিতি সবচেয়ে কম ছিল পঞ্চম দফায়। এতে অংশ নিয়েছিল ৬২ দশমিক ২ শতাংশ ভোটার। আর সর্বশেষ ষষ্ঠ দফার ভোটগ্রহণে অংশ নেয় ৬৩ দশমিক ৩৭ শতাংশ। 

সপ্তম ধাপের নির্বাচনে আলোচিত প্রার্থীদের মধ্যে রয়েছেন- বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লড়ছেন উত্তর প্রদেশের বারাণসী আসনে। এ আসনে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেসের প্রার্থী অজয় রাই। 

শেষ ধাপের আরেক আলোচিত প্রার্থী কঙ্গনা রানাওয়াত। বলিউডের এ তারকা লড়ছেন হিমাচল প্রদেশের রান্দি আসন থেকে। সেখানে তার প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের বিক্রমাদিত্য সিং। 

অন্যদিকে, পশ্চিমবঙ্গের গোল্ডেন হারবার আসনে তৃণমূলের হয়ে লড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেক ব্যানার্জি। এছাড়া হিমাচল প্রদেশের হামিরপুর আসনে বিজেপির হয়ে লড়ছেন আলোচিত প্রার্থী ও কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। 

এবারের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরুর দিন অর্থাৎ ১৯ এপ্রিল লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ভোট হয় ১০২টিতে। ২৬ এপ্রিল দ্বিতীয় ধাপে ভোট হয় ৮৯ আসনে। তৃতীয় ধাপের ভোট হয় ৭ মে। এদিন ভোট হয় ৯৪ আসনে। ১৩ মার্চ চতুর্থ ধাপে ভোট হয় ৯৬ আসনে। ২০ মে হয় পঞ্চম ধাপের ভোট। এদিন ভোট হয় ৪৯টি আসনে। আর ২৫ মে অনুষ্ঠিত ষষ্ঠ ধাপে ভোট হয় ৫৭ আসনে। এবার ভোটার সংখ্যা ৯৬ কোটি ৮০ লাখের বেশি, যার কারণে এটি হতে যাচ্ছে বিশ্বের সর্বকালের সর্ববৃহৎ নির্বাচন।


লোকসভা নির্বাচন   ভোটগ্ৰহণ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সাজা হলেও প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন ট্রাম্প

প্রকাশ: ০৯:৫৭ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

সাবেক পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার ১২ জুরির উপস্থিতিতে নিউইয়র্কের আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেন। আর এর মধ্য দিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কোনো সাবেক প্রেসিডেন্ট ফৌজদারি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলেন। এখন প্রশ্ন উঠেছে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ট্রাম্প কি মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন? 

এর উত্তর হলো হ্যাঁ। মার্কিন প্রেসিডেন্ট পদে এখনও লড়তে পারবেন ট্রাম্প। মার্কিন সংবিধানে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য হতে যে তিনটি শর্ত রয়েছে এর মধ্যে দোষী সাব্যস্ত অপরাধীর বিষয়ে কিছু বলা নেই। শর্তগুলো হলো:

প্রথমত, প্রার্থীদের অবশ্যই যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করতে হবে। দ্বিতীয়ত, প্রার্থীর বয়স ৩৫ বছরের বেশি হতে হবে এবং তৃতীয়ত, প্রার্থীকে কমপক্ষে ১৪ বছর যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।

এলএ টাইমসকে প্রগতিশীল কনস্টিটিউশনাল একাউন্টিবিলিটি সেন্টারের সভাপতি এলিজাবেথ ওয়াইড্রা বলেছেন, ‘নির্বাচনের সময় কারাগারে থাকলেও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং নির্বাচিত হতে কোনকিছুই তাকে বাধা দিতে পারবে না।’

ফোজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়ে এক বছর বা তারও বেশি সময় সাজাপ্রাপ্ত কোনও ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের কিছু অঙ্গরাজ্যে প্রার্থী হওয়ার অযোগ্য হিসেবে বিবেচনা করা হয়। 

এদিকে দোষী সাব্যস্ত হওয়ার পর ট্রাম্পকে কারাগারে পাঠানো হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

দোষী সাব্যস্ত হওয়া নিউ ইয়র্ক রাজ্যের ই শ্রেণীর অপরাধ, যেটি অঙ্গরাজ্যটিতে অপরাধের সর্বনিম্ন স্তর। এই শ্রেণীর অপরাধীদের প্রত্যেকের সর্বোচ্চ চার বছর পর্যন্ত সাজা হয়ে থাকে।

ট্রাম্পের ক্ষেত্রে সাজা প্রদানের সময় বিচারককে তার বয়স বিবেচনায় রাখতে হবে। কেননা, বয়স এখন ৭৭ বছর। এছাড়া, পূর্বের অপরাধগুলোতেও তিনি দোষী সাব্যস্ত হননি তিনি এবং এই মামলাটি একটি অহিংস ধরনের অপরাধ।

এমনকি বিচারক হুয়ান মার্চান যদি তাকে হেফাজতে রাখার সাজাও দিতে চান তবে দোষী সাব্যস্ত হওয়া রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন সাবেক এই প্রেসিডেন্ট। আর এমনটি হলে সেই আপিলের শুনানি পর্যন্ত ট্রাম্প জামিনে থাকবেন এমন আশা করা হচ্ছে।

এছাড়া, এই প্রক্রিয়াটি আপিল আদালতে যেতে পারে এবং তা কয়েক মাস দীর্ঘ সময় নিতে পারে। এমনকি সেটি নভেম্বরের নির্বাচনকেও পার করতে পারে।

উল্লেখ্য, সাড়ে নয় ঘণ্টা ধরে আলোচনা করার পর বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে নিউইয়র্কের একটি জুরি নির্বাচনি জালিয়াতির জন্য ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির মামলায় ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন। এই বিষয়ক ৩৪টি মামলাতেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়েছে।


ডোলান্ড ট্রাম্প  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বের সেরা এয়ারলাইনস কাতার এয়ারওয়েজ

প্রকাশ: ০৬:২১ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

সম্প্রতি বিশ্বের সেরা এয়ারলাইনসের তালিকা প্রকাশ করেছে অস্ট্রেলিয়াভিত্তিক বিমান চলাচল নিরাপত্তা ও পণ্য রেটিং সংস্থা এয়ারলাইনস রেটিংস ডটকম। এতে কাতার এয়ারওয়েজই আন্তর্জাতিক এয়ারলাইনসের র‍্যাঙ্কিংয়ে ধারাবাহিকভাবে শীর্ষ স্থান ধরে রেখেছে। 

সূচক নির্ধারণের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছে ১২টি বিষয়। এর মধ্যে রয়েছে নিরাপত্তা ও পণ্যের রেটিং, বিমানবহরের বয়স, মুনাফা, গুরুতর ঘটনা, উদ্ভাবন, যাত্রীদের মূল্যায়ন ইত্যাদি। বিচারক প্যানেলে ছিলেন পাঁচজন সম্পাদক। তাদের নেতৃত্বে ছিলেন এয়ারলাইনস রেটিংস ডটকমের প্রধান সম্পাদক জিওফ্রে থমাস।

সেরা বিজনেস ক্লাসের স্বীকৃতিও পেয়েছে কাতার এয়ারওয়েজ। এর বাইরে সেরা ফার্স্ট ক্লাস, সেরা প্রিমিয়াম ইকোনমি ক্লাস ও সেরা ইকোনমি ক্লাসের স্বীকৃতি পেয়েছে যথাক্রমে সিঙ্গাপুর এয়ারলাইনস, এমিরেটস ও এয়ার নিউজিল্যান্ড।

এ ছাড়া তালিকার শীর্ষ ২৫ এ কাতার এয়ারওয়েজের পর আছে কোরিয়ান এয়ার, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, এয়ার নিউজিল্যান্ড, এমিরেটস, এয়ার ফ্রান্স/কেএলএম, অল নিপ্পন এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, কান্তাস, ভার্জিন অস্ট্রেলিয়া/আটলান্টিক, ভিয়েতনাম এয়ারলাইনস, সিঙ্গাপুর এয়ারলাইনস, ইভিএ এয়ার, টিএপি পর্তুগাল, জেএএল, ফিনএয়ার, হাওয়াইয়ান, আলাস্কা এয়ারলাইনস, লুফথানসা/সুইস, তুর্কিশ এয়ারলাইনস, আইজিএ গ্রুপ (ব্রিটিশ এয়ারওয়েজ ও আইবেরিয়া), এয়ার কানাডা, ডেল্টা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনস।


সেরা এয়ারলাইনস   কাতার এয়ারওয়েজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ক্ষমতায় থাকাকালীন সবচেয়ে বড় ভুলের কথা জানালেন ইমরান খান

প্রকাশ: ০৬:০৫ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

ক্ষমতায় থাকার সময় সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়াকে বিশ্বাস করা একমাত্র ভুল ছিল বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের সাংবাদিক মেহদি হাসানকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে স্বাধীন সংবাদমাধ্যম জিটিওতে। 

সাক্ষাৎকারে ইমরান খান বলেন, আমাকে এমন একটি সেলে রাখা হয়েছে যাকে বলা হয় ডেথ সেল (মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য নির্জন খুপড়ি)। খুবই ছোট একটা জায়গা যেখানে সন্ত্রাসীদের রাখা হয়। কর্তৃপক্ষ আমাকে সন্ত্রাসীর আদলেই দেখাতে চায়। একজন বন্দির যেসব মৌলিক অধিকার থাকার কথা, তার কিছুই আমাকে দেওয়া হয় না। তারা এসব করে আমার মনোবল ভাঙার চেষ্টা করছে। কিন্তু আল্লাহর ওপর বিশ্বাস থাকায় আমার মন এখনো শক্ত আছে। তবে গত দুই বছরে আমি আমার সব পদক্ষেপ এবং সেগুলোর পরিণতি বিশ্লেষণ করার সময় পেয়েছি। ১১ মাস জেলে কাটানোর পর আমি প্রায় নিশ্চিত— এসবের পেছনে জেনারেল বাজওয়ার হাত ছিল। আমি অন্য কাউকে দোষ দিই না। তিনি সুক্ষ্মভাবে পুরো ব্যাপারটা পরিকল্পনা করেছেন, বাস্তবে রূপ দিয়েছেন।

ইমরান খান বলেন, মিথ্যা ও বানোয়াট বয়ান তৈরি করে জেনারেল বাজওয়ার জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরি করেছেন। এর ফলে গণতন্ত্র ও পাকিস্তানের ওপর কতটা নেতিবাচক প্রভাব পড়েছে, তা তিনি বুঝতে ব্যর্থ হয়েছেন। 

বিশ্ববাসীর উদ্দেশে ইমরান বলেন, ‘আমার বার্তা খুবই সহজ। ঘটনাটি শুধু ইমরান খানের সঙ্গে করা হয়নি। বরং তা গণতন্ত্র এবং ২৫ কোটি পাকিস্তানি জনগণের ওপর আঘাত হিসেবে এসেছে। নারী, পুরুষ, শিশুরা নিহত হয়েছে, তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে, অত্যাচার করা হয়েছে। কেউ টু শব্দ করেনি। মাত্র একটি রাজনৈতিক দলকে সব দিকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

ইমরান খান   তেহরিক-ই-ইনসাফ পার্টি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

দিল্লিতে ২০ ঘণ্টা বিলম্ব বিমান, এসি না থাকায় অজ্ঞান যাত্রীরা

প্রকাশ: ০২:০৯ পিএম, ৩১ মে, ২০২৪


Thumbnail

ভারতের রাজধানী দিল্লিতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট ২০ ঘণ্টারও বেশি বিলম্বিত হয়েছে। দীর্ঘ সময় এসি ছাড়া যাত্রীদেরকে ফ্লাইটের ভেতরে বসিয়ে রাখায় গরমে  অজ্ঞান হয়ে যান কয়েকজন যাত্রী।  

শুক্রবার (৩১ মে) ২০ ঘণ্টারও বেশি বিলম্বের পর ফ্লাইটটি গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। মূলত দিল্লিতে বর্তমানে ব্যাপক তাপপ্রবাহ চলছে এবং তার মধ্যেই এই ঘটনা ঘটল। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটের একজন যাত্রী অভিযোগ করেছেন, বৃহস্পতিবার আট ঘণ্টারও বেশি বিলম্বের পরে কিছু লোক ফ্লাইটের ভেতরে অজ্ঞান হয়ে পড়েছিল। ফ্লাইটের ভেতরে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাও চালু ছিল না।

দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোগামী এয়ার ইন্ডিয়ার ওই ফ্লাইটটি বৃহস্পতিবার বিকেলে যাত্রা করার কথা থাকলেও ২০ ঘণ্টারও বেশি বিলম্বের পরে সেটি শুক্রবার বেলার ১১টায় ছাড়বে বলে পরে জানানো হয়।

বৃহস্পতিবার শ্বেতা পুঞ্জ নামে একজন সাংবাদিক তার এক্স হ্যান্ডেলে দেওয়া এক পোস্টে বলেছেন, এয়ার ইন্ডিয়ার ফ্লাইট নং এআই ১৮৩ দিল্লি বিমানবন্দরে আট ঘন্টারও বেশি সময় বিলম্বিত হয় এবং এই সময়টাতে 'মানুষকে বিমানে চড়তে এবং শীতাতপ নিয়ন্ত্রণ ছাড়াই ভেতরে বসে থাকতে বাধ্য করা হয়েছে'।

তিনি বলেন, যাত্রীদের মধ্যে কয়েকজন গরমে অজ্ঞান হয়ে যাওয়ার পর তাদের বিমান থেকে বেরিয়ে যেতে বলা হয়।

ভারতের রাজধানী দিল্লিতে বর্তমানে ব্যাপক তাপপ্রবাহ চলছে এবং গত বুধবার সেখানকার তাপমাত্রা রেকর্ড ৫২.৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

শ্বেতা পুঞ্জ ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে ট্যাগ করে এক্সে দেওয়া ওই পোস্টে বলেন, 'যদি বেসরকারিকরণের কোনও গল্প থেকে থাকে যা ব্যর্থ হয়েছে তা হলো এয়ার ইন্ডিয়া। এআই ১৮৩ ফ্লাইটটি আট ঘণ্টারও বেশি সময় ধরে বিলম্বিত হয়েছে, যাত্রীদের শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ছাড়াই বিমানে উঠতে বাধ্য করা হয়েছিল, এবং তারপর কিছু লোক অজ্ঞান হয়ে যাওয়ার পরে যাত্রীদের সরিয়ে নেওয়া হয়। ফ্লাইটে এমন কিছু ঘটা অমানবিক।' 

এয়ার ইন্ডিয়া এক্স হ্যান্ডেল এর জবাবে বলেছে: যাত্রা বিঘ্নিত হওয়ার জন্য আমরা সত্যিই দুঃখিত। আমাদের দল বিলম্বের বিষয়টি সমাধান করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে এবং আপনাদের চলমান সমর্থনের প্রশংসা করছে। যাত্রীদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য আমরা আমাদের দলকে বলেছি।


দিল্লি   বিমান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন