ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের বিরুদ্ধে কানাডার শাস্তিমূলক পদক্ষেপ

প্রকাশ: ০৮:০৭ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

ইসরায়েলিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে কানাডা। ফিলিস্তিনি বেসামরিক বাসিন্দাদের রক্ষায় প্রথমবারের মতো দেশটি এ ধরনের শাস্তিমূলক পদক্ষেপ নিল।

বৃহস্পতিবার (১৬ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় বলেছে, তারা ফিলিস্তিনিদের (পশ্চিম তীরে) বিরুদ্ধে 'হিংসাত্মক ও অস্থিতিশীল' পদক্ষেপের জন্য প্রথমবারের মতো ইসরায়েলি বসতি স্থাপনকারীদের নিষেধাজ্ঞা দিচ্ছে। নিষেধাজ্ঞার মধ্যে বসতি স্থাপনকারীদের সঙ্গে লেনদেন এবং কানাডায় তাদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, দখলকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ বেশ পুরোনো। গত বছর গাজা যুদ্ধ শুরুর পর ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলার ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েছে। উগ্র ইহুদিরা আদিবাসীদের বসতঘরে হামলা করছে। প্রকাশ্যে দোকানে ভাঙচুর করে লুটপাট করছে।

এ সংক্রান্ত একটি ছবিও প্রকাশ করে আলজাজিরা। তাতে দেখা যায়, দিনেদুপুরে কয়েকজন ইহুদি বসতি স্থাপনকারী হাতে কুড়াল ও লোহার পাইপ নিয়ে ফিলিস্তিনিদের ওপর হামলার জন্য এগিয়ে যাচ্ছেন।

নিষেধাজ্ঞার জন্য প্রাথমিকভাবে মনোনীত ইসরায়েলিরা হলেন- ডেভিড চাই চাসদাই, ইয়িনন লেভি, জাভি বার ইয়োসেফ ও মোশে শারভিত। তারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ফিলিস্তিনিদের ওপর হামলা ও লুটের সঙ্গে জড়িত বলে প্রমাণ পেয়েছে কানাডা।


ইসরায়েল   নিষেধাজ্ঞা   কানাডা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভোটের শেষ দফা, সবার দৃষ্টি বুথফেরত জরিপে

প্রকাশ: ০৪:২৫ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফা আজ। ভোটগ্রহণ সকাল ৭টা থেকে শুরু হয়েছে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আর ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই সন্ধ্যায় বিভিন্ন গণমাধ্যম বুথফেরত সমীক্ষা বা এক্সিট পোল প্রকাশ করবে। যেটা থেকে ধারণা পাওয়া যাবে,পরবর্তী কোন দল সরকার কারা গঠন করতে চলেছে। তবে এ ধরনের জরিপের ফলাফল সব সময় নির্ভরযোগ্য হয়না।   

অন্তিম দফায় আজকের ভোটগ্রহণ চলছে দেশটির ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে। এর মধ্য দিয়েই ভারতের ৫৪৩টি লোকসভা আসনে ভোট নেওয়া সম্পন্ন হবে।  

ভোট গ্রহণ শেষ হওয়ার আধা ঘণ্টা পরই অর্থাৎ সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হবে বুথফেরত জরিপ।  সর্বভারতীয় গণমাধ্যমগুলোর পাশাপাশি অনেক বেসরকারি সংস্থাও জরিপ চালিয়ে থাকে। যেটা থেকে একটা পূর্বাভাস পাওয়া যায় যে, চলমান নির্বাচনে কোন দল কতটি আসন পেয়ে সরকারে আসতে যাচ্ছে। 

বিরোধী মহল নিশ্চিত, বুথফেরত জরিপের ফলাফল দেখিয়ে অনুগত সব গণমাধ্যমে বিজেপি প্রচার শুরু করবেন যে, তৃতীয়বাবারেও সরকার গড়বেন নরেন্দ্র মোদি। ৪ জুন ভোট গণনা প্রভাবিত করতে এটা হবে শাসক দলের একটি মনস্তাত্ত্বিক লড়াই। লক্ষ্য একটাই, গণনাকেন্দ্রে বিরোধী দলের এজেন্টদের মনোবল আগে থেকে ভেঙে দেওয়া, যেন প্রান্তিক আসনগুলোতে বিজেপি বা এনডিএ প্রার্থীদের জয় সুনিশ্চিত করা যায়।   

এবারের ১৮তম লোকসভা নির্বাচন শুরু হয় ১৯ এপ্রিল। আর নির্বাচন শুরু হওয়ার আগে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ৪০০ আসনে জয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। তবে ভোট শুরুর পরপরই তাদের স্বপ্ন ভাঙতে শুরু করে।   

এবারের নির্বাচনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনে দেশটির বিরোধী দলগুলো দুর্বল হয়ে পরেছে। দেশটিতে এখন আইনের শাসন ও গণমাধ্যমের স্বাধীনতার বেহাল দশা। মূল্যস্ফীতি ও বেকারত্বের কারণে অর্থনৈতিক ভাবেও ভেঙ্গে পরেছে দেশটি।  

এসব অনেক ভোটার গণতন্ত্রের প্রতি আস্থা হারিয়ে এবং কেন্দ্রবিমুখ ছিলেন। এর একারণেই অন্যান্য নির্বাচনের তুলনায় এবার ভোটের হার কম। বিজেপির অনেক সমর্থকরাই হতাশ হয়ে কেন্দ্রে যাননি। ফলে মোদির আত্মবিশ্বাসেও বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। তাই ভোট শুরুর পরপরই তিনি উন্নয়নের গল্প বলার পরিবর্তে মুসলিমবিরোধী প্রচারণার আশ্রয় নিয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। 

বিশ্লেষকরা এবিষয়ে নিশ্চিত যে, মোদি শেষ পর্যন্ত টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে সক্ষম হলেও তার দল এবার অনেক কম আসন পাবে।   

অন্যদিকে, দেশে মোদিবিরোধী পরিস্থিতির ওপর নির্ভর করে বিরোধী জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) এবার এনডিএ জোটকে পরাজিত করার স্বপ্ন দেখছে। এমনকি বিরোধী দলগুলো মোদির বিদায়ের পূর্বাভাস দিয়ে বলেও দিয়েছে যে, আগামী ৪ জুন (মঙ্গলবার) ভোট গণনার দিনই সবকিছু পরিষ্কার হয়ে যাবে। 

গত লোকসভা নির্বাচনে বিজেপির জেতা ৩০৩ আসনের মধ্যে ৪০টিতে জয় এসেছিল ৫০ হাজারের কম ভোটে। ওই আসনগুলোর মধ্যে ১১টিতে হেরেছিল কংগ্রেস। তাই গতবারের মতো গণনা শেষ হওয়ার আগে লড়াই থেকে একপাও পিছিয়ে আসতে রাজি নয় ইন্ডিয়া জোট। এবার তারা আগে থেকে দলের কর্মীদের সতর্ক ও সজাগ থাকার নির্দেশ দিয়েছে। 

শুক্রবার রাতে এক ভিডিও বার্তায় রাহুল গান্ধী দলীয় নেতাদের সতর্ক করে বলেছেন, শেষ মুহূর্ত পর্যন্ত ইভিএমের দিকে কড়া নজর রাখতে হবে। শেষ দফার ভোট ও গণনার দিন কর্মীদের প্রত্যেককে সতর্ক থাকতে হবে। কোনো রকম ঢিলেমি দেওয়া যাবে না। 

সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও একই কথা জানিয়েছেন, বুথফেরত সমীক্ষা শুরু হওয়ামাত্র বিজেপি তাদের অনুগত মাধ্যমগুলোয় প্রচার চালাবে, তিন শতাধিক আসন পেয়ে তারাই আবার সরকার গড়তে চলেছে। গণনার দিন শুরু থেকেই বিরোধীদের মনোবল ভেঙে দিতে তারা এটা করবে,যেন গণনাকেন্দ্রে তাদের কারচুপি প্রতিরোধের শক্তি না থাকে। বিরোধীরা যাতে উৎসাহ হারিয়ে ফেলে। সেই অবকাশে বিজেপি তাদের সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিক শক্তির সাহায্যে গণনায় কারচুপি করবে। 

এমনকি কংগ্রেস সভাপতি খাড়গের ডাকা বৈঠকের মূল উদ্দেশ্যতাও ছিল বুথফেরত সমীক্ষা নিয়ে সজাগ ও সতর্ক করে দেওয়া। আর ভোট গণনার দিন বিরোধী সব প্রার্থীর এজেন্টদের করণীয় বিষয়গুলো বুঝিয়ে দেওয়া। সেই সঙ্গে সব বিরোধী নেতার কাছ থেকে ভোটের রাজ্যওয়ারি হিসাব বুঝে নেওয়া।  

সবদিক বিবেচনা করে কংগ্রেস ঠিক করেছে,এবার বুথফেরত সমীক্ষার ফল নিয়ে গণমাধ্যম বা চ্যানেলে কোনো আলোচনা বা বিতর্কে অংশ নেবে না তারা। দলের মুখপাত্র পবন খেরা শুক্রবার রাতেই জানিয়ে দেন, ভোট নিয়ে আলোচনায় কংগ্রেস অংশ নেবে গণনার দিন। তার আগে নয়। কোনো চ্যানেলে দলের কোনো মুখপাত্র শনিবার সন্ধ্যায় হাজির হবেন না। 

কংগ্রেসের এসব কথায় বিজেপি কটাক্ষ করে বলেছে যে, এর মধ্য দিয়ে কংগ্রেস আগেভাগেই হার স্বীকার করে নিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, কংগ্রেস দলটা চিরকালই নেতিবাচক থেকে গেল। হার নিশ্চিত জেনে আগেভাগেই তারা পালাতে চাইছে। তিনি বলেন, ওদের উচিত না পালিয়ে বাস্তবটা স্বীকার করে নেওয়া ও আত্মানুসন্ধান করা।

দেশটির নির্বাচন কমিশনের ওপর বিরোধীরা যে মোটেই আস্থা রাখতে পারছেন না, এসব সিদ্ধান্তের মধ্য দিয়ে তা স্পষ্ট বোঝা যায়। বিরোধীদের আশঙ্কা, কমিশন সব সময় চেষ্টা করে যাবে শাসক দলকে সুবিধা করে দেওয়ার। তামিলনাড়ুর ডিএমকের পক্ষ থেকে ইসিকে চিঠি দিয়ে বলা হয়েছে, ৪ জুন পোস্টাল ব্যালট যেন শুরুতেই গোনা হয়। সেই হিসাবও জানিয়ে দিতে হবে।  তারপর যেন শুরু করা হয় ইভিএমের গণনা। বিরোধী ধারণা, পোস্টার ব্যালট পরে গোনা হলে তাতে কারচুপির আশঙ্কা বেশি থাকে। 

নির্বাচন কমিশনের পক্ষপাতিত্বের এক হিসাবও কংগ্রেস দিয়েছে। বলেছে, এবারের ভোট চলাকালে কমিশনের কাছে দল মোট ১১৭টি অভিযোগ জমা দিয়েছিল। সেগুলোর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ছিল ১৪টি, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে ৮টি এবং অমিত শাহর বিরুদ্ধে ৩টি নির্দিষ্ট অভিযোগ। কমিশন একটিও আমলে নেয়নি।


বুথফেরত জরিপ   ভারত   লোকসভা নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: হেভিওয়েট প্রার্থীদের ভাগ্যপরীক্ষা আজ

প্রকাশ: ১১:১৩ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

দেখতে দেখতে শেষ হতে চলল ভোটের তোড়জোড়। আজ সপ্তম তথা শেষ দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আর শেষ দফায় ভাগ্য পরীক্ষায় নামেছেন বাঘা বাঘা সব নেতারা। বারাণসী থেকে নরেন্দ্র মোদি থেকে শুরু করে ডায়মন্ড হারবার থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

এবারের হেভিওয়েট প্রার্থী যারা-

আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাগ্য নির্ধারণ করবেন বারাণসীর মানুষ। শনিবার ভোট হতে চলা ৫৭ আসনের মধ্যে তারকা কেন্দ্র বলতে গেলে বারাণসীই। তবে একাধিক রাজ্যে বেশ কয়েকটি আসনও নজরে রয়েছে।

পাটনা সাহিব কেন্দ্রের দিকে অনেকেরই নজর থাকবে। সেখানে বিজেপির প্রার্থী দলের প্রাক্তন মন্ত্রী ও মুখপাত্র রবিশংকর প্রসাদ। ওই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারের ছেলে আনশুল অভিজিৎ।

অন্যদিকে নজর রয়েছে হিমাচল প্রদেশের মাণ্ডি লোকসভা আসনের দিকেও। সেখানে আমজনতার নজর ঘুরেছে অভিনেত্রী কঙ্গনা রানাউতকে বিজেপি প্রার্থী করায়। সেখানে কংগ্রেসের সঙ্গে 'সেয়ানে সেয়ানে' যুদ্ধ। কংগ্রেসের টিকিটে লড়ছেন বিক্রমাদিত্য সিং। বিক্রমাদিত্য কঙ্গনার সমবয়সী হলেও হিমাচলের ছয়বারের মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংহের ছেলে। বিক্রমাদিত্যের মা প্রতিভা সিং বর্তমানে হিমাচল প্রদেশের কংগ্রেসের সভাপতির পদে রয়েছে। 

অন্যদিকে শনিবার হামিরপুর আসনে তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরের ভাগ্য নির্ধারণ হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর জন্মস্থান ময়ূরভঞ্জ। আজ সেখানেও চলছে ভোট। 

রাজ্যের হাইভোল্টেজ লোকসভা কেন্দ্রগুলির মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার। এই কেন্দ্র থেকেই লড়াই করছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। স্বাভাবিকভাবেই সবার নজর থাকবে ডায়মন্ড হারবারের উপর। সপ্তম দফার ভোটে রাজ্যের যে ক'টি কেন্দ্রে ভোট রয়েছে তার মধ্যে অন্যতম হল দমদম লোকসভা কেন্দ্র। এখানে তৃণমূল ভরসা রেখেছে প্রবীণ সাংসদ অধ্যাপক সৌগত রায়ের উপরই। তার বিরুদ্ধে কঠিন প্রতিপক্ষ বিচক্ষণ বাম রাজনীতিক বাম প্রার্থী সুজন চক্রবর্তী। তৃতীয় প্রার্থীয় বিজেপির শীলভদ্র দত্ত। নজরে থাকবে বাংলার অন্য আসনগুলিও।


লোকসভা নির্বাচন   ভোট   লোকসভা   নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

'যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের চেষ্টা চলছে'

প্রকাশ: ১০:২১ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আদালতে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার প্রতিক্রিয়ায় রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের চেষ্টা চলছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফৌজদারি মামলায় বৃহস্পতিবার দোষী সাব্যস্ত করেছেন নিউইয়র্কের ম্যানহাটান আদালতের জুরি বোর্ড। আগামী ১১ জুলাই বিচারক এই মামলার আনুষ্ঠানিক রায় ঘোষণা করবেন।

১২ সদস্যের জুরি বোর্ড ফৌজদারি মামলায় ৩৪টি অভিযোগের সব কটিতেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। কেননা, ট্রাম্প প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হলেন।

আদালতের নথি অনুযায়ী, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতির মাধ্যমে এই ঘুষের তথ্য গোপন করেন তিনি। এই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়।

এখন আদালতে ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ায় আন্তর্জাতিক মহল প্রতিক্রিয়া জানিয়েছে। প্রতিক্রিয়ায় রাশিয়ার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমরা যদি ট্রাম্পের কথা বলি... যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রতিপক্ষকে বৈধ ও অবৈধ- সম্ভাব্য সব উপায়ে নির্মূল করার চেষ্টা চলছে, এটা স্পষ্ট।’

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এক্স বার্তায় বলেন, ‘আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে একজন সম্মানিত মানুষ হিসেবে চিনি। প্রেসিডেন্ট হিসেবে তিনি সবসময় আমেরিকাকে প্রথম করতে চেয়েছেন। বিশ্বজুড়ে বেশ সম্মান কুড়িয়েছেন। সেই সম্মান শান্তি প্রতিষ্ঠায় কাজে লাগিয়েছেন। আগামী নভেম্বরে জনগণকে রায় জানাতে দিন। লড়াই চালিয়ে যান, প্রেসিডেন্ট।’

যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা কেইর স্টারমের বলেন, প্রথম ও সর্বাগ্রে, আমরা আদালতের রায়কে শ্রদ্ধা করি। যদিও এখনও সাজা হওয়া বাকি এবং আপিল করা যেতে পারে।

ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প বিচারিক হয়রানির শিকার হয়েছেন। তাঁর প্রতি আমাদের সংহতি ও পূর্ণ সমর্থন রয়েছে। আশা করছি, আপিলে ট্রাম্প জয় পাবেন।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োরহিমাশা হায়াশি বলেন, আমরা অন্য দেশের বিচারিক প্রক্রিয়া নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকতে চাই। তবে বিষয়টি (ট্রাম্পের মামলা) ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি এবং তথ্য সংগ্রহ করা চালিয়ে যাব।


আদালত   ডোনাল্ড ট্রাম্প   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ

প্রকাশ: ১০:০০ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে গেছে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার। আজ ১ জুন থেকে বাংলাদেশসহ ১৪ সোর্সকান্ট্রির কোনো কর্মী ঢুকতে পারবেন না বলে জানিয়েছে মালয়েশিয়া। এতে টিকেটের অভাবে কপাল পুড়েছে মালয়েশিয়া যেতে ইচ্ছুক প্রায় ৩০ হাজার শ্রমিকের। তাড়াহুড়া করে মালয়েশিয়ায় যাওয়া বাংলাদেশিদের প্রতারিত হওয়ারও শঙ্কা দেখা দিয়েছে।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, আপাতত শ্রমিক নিয়োগ বন্ধ করে দেওয়ায় গত কয়েক দিনে মালয়েশিয়ায় গেছেন হাজার হাজার শ্রমিক। এর মধ্যে বেশিরভাগই বাংলাদেশি।  

শুক্রবার শেষ মুহূর্তে মালয়েশিয়া যাওয়ার জন্য উপচে পড়া ভিড় ছিল ঢাকার শাহজালাল বিমানবন্দরে। কিন্তু ভিসা পেয়ে, কয়েক লাখ টাকা খরচ করেও মালয়েশিয়া যেতে পারেনি প্রায় ৩১ হাজার বাংলাদেশি। শেষ মুহূর্তে বেশ কয়েকটি বিশেষ ফ্লাইট আয়োজন করেও এ বিশালসংখ্যক ভিসাপ্রাপ্ত কর্মীকে পাঠানো যায়নি। ঋণ করে টাকা দিয়ে নিঃস্ব এসব কর্মী হাহাকার করেছে বিমানবন্দরে। 

বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য বলছে, দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর ২০২২ সালে নানা প্রচেষ্টায় মালয়েশিয়ার শ্রমবাজার চালু করা হয়। এরপর মালয়েশিয়া থেকে পাওয়া চাহিদাপত্রের বিপরীতে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ৫ লাখ ২৪ হাজার ৯৪৬ কর্মীকে মালয়েশিয়া যাওয়ার অনুমোদন দেয়। গত মার্চে মালয়েশিয়ার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, আপাতত আর শ্রমিক নেওয়া হবে না। আর অনুমোদন ও ভিসা পাওয়াদের ৩১ মে’র মধ্যে মালয়েশিয়ায় ঢুকতে হবে। 

সর্বশেষ মালয়েশিয়া কর্তৃপক্ষ জানায়, ঢাকা থেকে গতকাল (৩১ মে) রাত ১২টার আগে পর্যন্ত ছেড়ে যাওয়া ফ্লাইটের যাত্রীদেরই কর্মী হিসেবে গ্রহণ করা হবে। রাত ১২টার পর ছেড়ে যাওয়া আর কোনো ফ্লাইটকে অনুমোদন দেওয়া হবে না। রাত ১২টা পর্যন্ত মালয়েশিয়া যেতে পেরেছে ৪ লাখ ৯৪ হাজার ১০২ জন। সে হিসেবে মালয়েশিয়া যেতে পারেনি ৩০ হাজার ৮৪৪ জন ভিসা ও অনুমোদন পাওয়া বাংলাদেশি কর্মী। 

গতকাল সরেজমিনে দেখা যায়, শেষ দিনে মালয়েশিয়া যেতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করেছে হাজারো শ্রমিক। অনেকেই চার-পাঁচ দিন ধরে বিমানবন্দরে অবস্থান করছে। এজেন্সিগুলো আশ্বাস দিলেও মিলছে না ফ্লাইটের টিকিট। 

নাটোর থেকে আসা হাবিবুর রহমান নামে এক মালয়েশিয়া গমনেচ্ছু বলেন, ‘পাঁচ দিন থেকে বিমানবন্দরে অপেক্ষা করছি। কিন্তু বিমানের কোনো টিকিট পাচ্ছি না। এজেন্সি থেকে বলছে তারা চেষ্টা করছে, টিকিটের জন্য অপেক্ষা করতে হবে। টিকিটের মূল্য ৪০ হাজার টাকা হলেও তারা প্রথমে ৮০ হাজার টাকা নিয়েছে। তখন বলেছিল টিকিটের দাম বেড়ে গেছে। গত বৃহস্পতিবার এজেন্সি থেকে বলা হয়, একটা টিকিট পাওয়া গেছে। এজন্য অতিরিক্ত ৫০ হাজার টাকা দাবি করে তারা। এলাকা থেকে ঋণ করে এনে সেই অতিরিক্ত টাকা দিলেও এখন পর্যন্ত কোনো টিকিট পাইনি।’ 

তিনি আরও বলেন, ‘মালয়েশিয়ায় এক ইলেকট্রিক কোম্পানিতে চাকরি পেয়েছি। ভিসাও এসেছে ২০ দিন আগে। এর পর থেকে টিকিটের জন্য এজেন্সিকে তাড়া দিয়ে আসছি। এখন পর্যন্ত তারা আমার কাছ থেকে সাড়ে ৬ লাখ টাকা নিয়েছে। জমি, গরু ও বউয়ের গয়না বিক্রি করে টাকা জোগাড় করেছি। সর্বশেষ টিকিটের জন্য অতিরিক্ত টাকা ঋণ করে আনতে হয়েছে। এখন যদি আমি যেতে না পারি তাহলে পথে বসা ছাড়া আর কোনো উপায় থাকবে না।’ 

মুন্সীগঞ্জ থেকে আসা রুবেল হোসেন নামে আরেক ব্যক্তি বলেন, ‘এজেন্সিকে টাকা দিয়ে বিপদে পড়েছি। ভিসা এসেছে প্রায় এক মাস আগে। এর পর থেকে টিকিটের জন্য চেষ্টা করছি। কিন্তু তারা টিকিটের জন্য বারবার ঘোরাচ্ছে। এখন তারা বলছে এক সপ্তাহ পর আবার মালয়েশিয়ার বিমান চালু হবে। তখন টিকিট দিতে পারবে।’ 

মাদারীপুর থেকে আসা আকবর আলী নামে আরেক ব্যক্তি বলেন, ‘আট-দশ দিন বিভিন্ন জায়গায় ঘুরেছি, কিন্তু কোনো টিকিট পাইনি। টিকিটের জন্য দৌড়াদৌড়ি করতে গিয়ে সব টাকা শেষ হয়ে গেছে। টাকার অভাবে গতরাতে বিমানবন্দরেই ঘুমিয়েছি। আমার কাছে আর মাত্র ৪০ হাজার টাকা আছে। এখন টিকিটের জন্য এজেন্সি দেড় লাখ টাকা চাইছে। এত টাকা আমি কোথায় পাব? সময়মতো টিকিট না পাওয়ায় এখন আর মালয়েশিয়া যেতে পারব কি না জানি না।’ 

রিক্রুটিং এজেন্সির মালিকরা বলছেন, মালয়েশিয়ায় শ্রমবাজার চালু হওয়ার পর থেকে বিমানের টিকিট নিয়ে চলছিল হরিলুট। সর্বশেষ মার্চে মালয়েশিয়ায় ৩১ মে’র মধ্যে ঢোকার ঘোষণা আসার পর থেকে ছাড়িয়ে যায় সব সীমা। ২০ হাজার টাকার টিকিটে ১ লাখ টাকার বেশি দামে বিক্রি হয়। শেষে আর পাওয়াও যায়নি। 

সর্বশেষ এক সপ্তাহ চেষ্টা করেও কোনো বিমানেরই টিকিট পাওয়া যায়নি। সরকারের পক্ষ থেকে শেষ দিনে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু এক মাস আগে থেকে এ ব্যবস্থা থাকলে এতসংখ্যক কর্মীকে হতভাগ্য হয়ে ফিরতে হতো না। অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হতো না কর্মী বা এজেন্সিকে। জানা যায়, বাংলাদেশের অন্যতম আগ্রহের মালয়েশিয়ার শ্রমবাজার ২০০৯ সালে প্রথম দফায় বন্ধ হয়েছিল। এরপর ২০১৬ সালের শেষে চালু হয় শ্রমবাজার। পরে ২০১৮ সালের সেপ্টেম্বরে আবার বন্ধ হয়ে যায় মালয়েশিয়ার শ্রমবাজার। সেই শ্রমবাজার আবার চালু হয় ২০২২ সালে। এখন আবার কর্মী নেওয়া স্থগিত করল দেশটি। 

শ্রমবাজারসংশ্লিষ্টরা বলছেন, মালয়েশিয়া সরকার নতুন কোটা বরাদ্দ করে বাংলাদেশসহ সব সোর্স কান্ট্রি থেকে আবার কর্মী নেওয়া শুরু করবে ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে।


মালয়েশিয়া   শ্রমবাজার   বন্ধ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরাকে আট আইএস সদস্যের মৃত্যুদন্ড কার্যকর

প্রকাশ: ০৯:২০ এএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

ইরাকে একসঙ্গে আট আইএস সদস্যের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। এনিয়ে গত এক মাসের মধ্যে এ নিয়ে তৃতীয়বারের মতো দেশটিতে একসঙ্গে একাধিক মৃত্যুদন্ড কার্যকর হলো।

বৃহস্পতিবার (৩০ মে) বিচার মন্ত্রণলায়ের একটি দলের তত্ত্বাবধানে ফাঁসিতে ঝুলিয়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে দেশটির একটি নিরাপত্তা সূত্র আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছে।

নাসিরিয়াহ শহরের আল-হাট কারাগারের একটি নিরাপত্তা সূত্র হতে জানা যায়, সন্ত্রাসবাদের দায়ে আটজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তারা ইসলামিক স্টেট (আইএস) এর সদস্য।

এছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয় ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, এমন আটজনের মরদেহ পেয়েছে বলে নিশ্চিত করেছে চিকিৎসা সংক্রান্ত একটি সূত্র

নাসিরিয়াহতে আল-হাট একটি কুখ্যাত কারাগার। ইরাকিরা বিশ্বাস করেন, যারা এই কারাগারে যান, তারা কখনো জীবিত বের হন না।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে ইরাকে ‘সন্ত্রাসবাদের’ দায়ে শতাধিক ব্যক্তিকে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারদণ্ড দিয়েছেন সেখানকার আদালত।


আইএস   সন্ত্রাস   মৃত্যুদন্ড  


মন্তব্য করুন


বিজ্ঞাপন