ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে এমপি আনারের ভাড়া করা লাল গাড়ি জব্দ

প্রকাশ: ১০:৪৮ এএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

ঝিনাইদহ- আসনের সংসদ সদস্য আনারকে হত্যায় ব্যবহৃত একটি গাড়ি জব্দ করেছে কলকাতা পুলিশ। বুধবার (২২ মে) সন্ধ্যায় কলকাতার নিউ টাউন থানা পুলিশ গাড়িটি জব্দ করে। কলকাতা পুলিশ সূত্র বলছে, সুজুকি সুইফট মডেলের গাড়িটি (ডব্লিউবি১৮এএ৫৪৭৩) চলাচলের জন্য এমপি আজিমই ভাড়া করেছিলেন।

নিউটাউন থানা পুলিশ সূত্রে জানা গেছে, জব্দকৃত গাড়িটি থেকে গুরুত্বপূর্ণ আলামত সংগ্রহ করেছে দেশটির ফরেনসিক টিম। গাড়িটি ভাড়ায় ব্যবহার করতে দিয়েছিলেন মালিক। নিজে ব্যবহার করার জন্য গাড়িটি ভাড়ায় নিয়েছিলেন আনোয়ারুল আজিম। ঘটনায় গাড়ির মালিককেও পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

একটি সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, নিউটাউনের সঞ্জীবা গার্ডেনের সামনে কারও অপেক্ষায় আছেন এমপি আনার তার এক সঙ্গী। এক পর্যায়ে তাদের সামনে সুজুকির লালরঙের ওই প্রাইভেট কারটি এসে থামে। পরে গাড়ি থেকে আরেকজন ব্যক্তি নেমে আনারের সঙ্গে কথা বলেন। পরে তিনজনই গাড়িটিতে করে চলে যান।


ভারত   লাল গাড়ি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জাপানে ছড়াচ্ছে মাংসখেকো ব্যাকটেরিয়া, সংক্রমণের ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু

প্রকাশ: ১২:১৩ পিএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

করোনা ভাইরাসের পর ফের উদ্বেগ ছড়াচ্ছে নতুন এক ব্যাকটেরিয়া। যা এখন জাপানজুড়ে ছড়িয়ে পড়ছে। মাংসখেকো এ ব্যাকটেরিয়া এতটাই মারাত্মক যে, এর সংক্রমণের পর ৪৮ ঘণ্টার মধ্যেই মানুষের মৃত্যু হতে পারে।

এই ব্যাকটেরিয়ার নাম গ্রুপ এ স্ট্রেপ্টোককাস (জিএএস)। এর সংক্রমণে যে রোগ সৃষ্টি হচ্ছে, তার নাম স্ট্রেপ্টোককাল টক্সিক শক সিনড্রোম।

জাপানের সংক্রামক রোগ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের তথ্য অনুযায়ী, চলতি বছর জানুয়ারি থেকে ২ জুন পর্যন্ত দেশটিতে এই রোগে আক্রান্ত হয়েছেন ৯৭৭ জন। গত বছর এসটিএসএসে আক্রান্ত হয়েছিলেন ৯৪১ জন মানুষ। ১৯৯৯ সাল থেকে এই রোগে আক্রান্ত ও মৃত্যুর তথ্য রেকর্ড করছে।

সংক্রমণের এই ধারা অব্যাহত থাকলে এই বছরে আক্রান্তের সংখ্যা দাঁড়াবে আড়াইহাজারে। এই রোগে মৃত্যুর হার ভয়ঙ্করজনকভাবে বেশি, শতকরা ৩০ শতাংশ।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতি বছরই জাপানে এসটিএসসে আক্রান্ত হওয়া রোগীদের সংখ্যা বাড়ছে।

এই ব্যাকটেরিয়াটির বিভিন্ন প্রজাতি রয়েছে। কিছু কিছু প্রজাতির মূলত শিশুদের আক্রান্ত করে। এতে আক্রান্ত শিশুর গলা ফুলে যায়, সঙ্গে ব্যথাও থাকে। তবে কিছু প্রজাতি মূলত ৫০ বছর বা তার চেয়ে বেশি বয়সী লোকজনকে আক্রমণ করে ।

এসব প্রজাতির সংক্রমণ ঘটলে প্রথমে গলা ব্যথা এবং পরে মাংসপেশীতে ব্যথা শুরু হয়। হাত-পা-মুখ ফুলে যায়, রক্তচাপ নেমে আসে এবং একপর্যায়ে মাংশপেশিতে পচন ধরে, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়, অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়ে এবং রোগীর মৃত্যু ঘটে।

টোকিও উইম্যান্স মেডিকেল ইউনিভার্সিটির সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক কেন কিকুচি বলেন, এসব লক্ষণ দেখা দিলে একজন রোগীর ৪৮ ঘণ্টার মধ্যে মৃত্যু হতে পারে।

এই রোগের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে হাত পরিষ্কার রাখা এবং শরীরের যে কোনো ক্ষতস্থান খোলা অবস্থায় না রাখার পরামর্শ দিয়েছেন অধ্যাপক কেন কিকুচি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া


মাংসখেকো   ব্যাকটেরিয়া   মৃত্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

১০ জিলহজ: আজ হাজিরা যা করবেন

প্রকাশ: ১১:৫০ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

আজ হজের তৃতীয়দিন ১০ জিলহজ। আজকের কার্যক্রম শুরু হয় মুজদালিফা থেকে। গতকাল জিলহজ আরাফাতের ময়দান থেকে ফিরে এসে মুজদালিফায় অবস্থান করেছিলেন হাজিরা। আজ সূর্য ওঠার পর জামারাতে কঙ্কর নিক্ষেপের জন্য রওনা হন মিনার পথে।

হাজিরা আজ মুজদালিফায় ফজরের নামাজ পড়ে সূর্য ওঠা পর্যন্ত দোয়া জিকির করেন। এরপর তালবিয়া পাঠ করতে করতে মিনার পথে রওনা হন। সেখানে বড় জামারায় কঙ্কর নিক্ষেপ শেষে পশু কোরবানি বা হাদির পর মাথামুণ্ডন শেষে ইহরাম ত্যাগ করেন হাজিরা। ১০ জিলহজ মোট ৫টি আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থাকেন তারা। এরমধ্যে ৩টি কাজ  সবাইকেই করতে হয়। নিম্নে সেই পাঁচটি কাজ তুলে ধরা হলো।

মিনায় গমন: হাজিরা আজ মুজদালিফায় ফজরের নামাজ পড়ে সূর্য ওঠা পর্যন্ত দোয়া জিকির করবেন। এরপর তালবিয়া পাঠ করতে করতে মিনার পথে রওনা হবেন। 

কঙ্কর নিক্ষেপ: মিনায় আসার পথে হাজিরা কঙ্কর সংগ্রহ করবেন। কেউ মুজদালিফা থেকে আবার কেউ মিনার পার্শ্ববর্তী অঞ্চল থেকে কঙ্কর সংগ্রহ করবেন। এরপর মিনায় গিয়ে বড় জামারায় সাতটি কঙ্কর নিক্ষেপ করবেন। দিন শুধু এই এক জামারায় কঙ্কর নিক্ষেপ করতে হয়।

কোরবানি বা হাদি আদায়: আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য তামাত্তু কিরান হজ আদায়কারীরা যে উট, গরু, ছাগল, ভেড়া দুম্বা ইত্যাদি পশু বাধ্যতামূলকভাবে জবেহ করে থাকেন তাকে হাদি বলা হয়। যারা কিরান তামাত্তু হজ করছেন তাদের কেনা পশু আজ জবাই করা হবে।

চুল কাটা: কোরবানি বা হাদি শেষে চুল কেটে ইহরামের কাপড় খুলে ফেলবেন হাজিরা। এরপর থেকে ইহরাম অবস্থায় যেসব কাজ হারাম ছিল তার প্রায় সবই হালাল হয়ে যাবে। শুধু স্ত্রী সহবাস করা যাবে না।

তাওয়াফে জিয়ারত আদায়: হজের সর্বশেষ ফরজ বিধান হলো তাওয়াফে জিয়ারত। একে তাওয়াফে ইফাদাও বলা হয়। ১০ জিলহজ ফজরের সূর্য উদয়ের পর থেকে ১২ জিলহজ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত তাওয়াফ করা যায়। তবে যত তাড়াতাড়ি সম্ভব তাওয়াফ করে নেওয়াই উত্তম। তাই আজ কঙ্কর নিক্ষেপ শেষ হলে কেউ কেউ মক্কায় গিয়ে তাওয়াফে জিয়ারত করবেন।

এরপর ১১ জিলহজ তিনটি শয়তানকে ২১টি পাথর মেরে হাজিরা তাওয়াফে জিয়ারত করবেন। তাওয়াফে জিয়ারতের মাধ্যমে হজের সবকটি ফরজকাজ সম্পন্ন হবে।


হাজি   হজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজা গণহত্যার প্রভাব নিয়ে অ্যাসাইনমেন্ট করার প্রস্তাব দেওয়ায় মার্কিন অধ্যাপককে বরখাস্ত

প্রকাশ: ১১:৪৮ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

গাজা যুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীদের একটি ঐচ্ছিক অ্যাসাইনমেন্ট দেওয়ায় আমেরিকার শিকাগো অঙ্গরাজ্যের ডি পল ইউনিভার্সিটির একজন অধ্যাপককে বরখাস্ত করা হয়েছে।

এই নারী অধ্যাপক অ্যান ডি'অ্যাকুইনোকে গত মাস থেকে ওই বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞান বিভাগে পড়াতে নিষেধ করা হয়। পার্সটুডে'র প্রতিবদেন অনুসারে, অ্যান ডি'অ্যাকুইনো গত মাসে একটি ঐচ্ছিক অ্যাসাইনমেন্ট উপস্থাপন করেছিলেন যেখানে তিনি শিক্ষার্থীদের মানব স্বাস্থ্য এবং জীববিজ্ঞানের ওপর গাজার গণহত্যার প্রভাব নিয়ে মূল্যায়ন করতে বলেছিলেন।

কয়েকদিন আগে ডি'অ্যাকুইনো একটি সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো জনসমক্ষে এই বিষয়টি উল্লেখ করে বলেছিলেন, ‌‘আমাকে বরখাস্ত করা একাডেমিক স্বাধীনতার লঙ্ঘন এবং ফিলিস্তিন ইস্যুতে যেকোনো আলোচনাকে ইহুদি-বিরোধী মিথ্যা দাবিতে পরিণত করার এই প্রশাসনের প্রচেষ্টার আরেকটি উদাহরণ।’

এই অধ্যাপককে সমর্থন করতে প্রায় ৫০ জন লোক দি পল বিশ্ববিদ্যালয়ের আশেপাশে জড়ো হন। তারা ফিলিস্তিনি পতাকা নাড়ছিলেন এবং তাদের হাতে বহন প্ল্যাকার্ডে লেখা ছিল: ‘একাডেমিক স্বাধীনতা ফিলিস্তিন অন্তর্ভুক্ত।’

এদিকে, শিক্ষার্থীরা দি পল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের প্রশাসনিক কার্যালয়ে মিসেস ডি'অ্যাকুইনোর প্রত্যাবর্তনের দাবিতে একটি আবেদন জানায়। শিক্ষার্থীদের মাধ্যমে উপস্থাপিত পিটিশনে ১,৫০০টিরও বেশি স্বাক্ষর রয়েছে। ডি'অ্যাকুইনো ক্লাসে ফিরে যাওয়ার বিষয়ে প্রায় তিন সপ্তাহ আগে একটি আপিল দায়ের করেছিলেন এবং কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের কাছ থেকে এখনও কোনো নির্দিষ্ট জবাব পাননি।


গাজা   মার্কিন অধ্যাপক   গণহত্যা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাখাইনের রাজধানী সিত্তের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ জান্তার

প্রকাশ: ১১:২৪ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানী সিত্তে শহরের আশপাশের গ্রামগুলো খালি করার নির্দেশ দিয়েছে দেশটির জান্তা। গ্রামে সাড়ে তিন হাজারের বেশি মানুষ বাস করে।

সম্প্রতি দেশটির জান্তাবিরোধী বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি সিত্তে নিয়ন্ত্রণ নেওয়ার হুমকি দেওয়ার পর সবাইকে গ্রাম ছেড়ে শহরের দিকে চলে যেতে বলেছে জান্তা।

রাখাইনে আরাকান আর্মির কাছে অনেক এলাকা হারিয়েছে জান্তা।

আরাকান আর্মির পক্ষ থেকে সিত্তে নিয়ন্ত্রণে নেওয়ার হুমকির পর জান্তার পক্ষ থেকে সেখানকার ১৫টি গ্রামের বাসিন্দাদের পাঁচ দিন সময় দেওয়া হয়েছে, যাতে তারা রাজধানীতে চলে যেতে পারে।

সিত্তের পাশের গ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, সেনাবাহিনীর পক্ষ থেকে হুমকি দিয়ে বলা হয়েছে, শনিবারের পর কাউকে গ্রামে পাওয়া গেলে তাদের গুলি করা হবে। গতকাল (শনিবার) সকাল ১০টার মধ্যে গ্রামগুলো খালি করার শেষ সময় নির্ধারণ করা হয়েছে। তবে গ্রামের এসব মানুষের জন্য থাকার কোনো ব্যবস্থা করা হয়নি।


রাখাইন   জান্তা   মিয়ানমার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ঈদুল আজহা আজ

প্রকাশ: ১১:০৯ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

সৌদি আরবসহ মধ্যপ্রাচের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন শুরু হয়েছে। সকালে ঈদের নামাজ আদায় করে পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা শুরু করেন তারা। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

শুধু সৌদি আরব নয় মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন প্রান্তেও ঈদ আজ। এদিন মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের বিভিন্ন প্রান্তে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে নামাজ আদায় করেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। পরে, আল্লাহর নৈকট্য লাভের আশায় পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা সারেন মুসল্লিরা। 

তবে
সৌদি আরবের সঙ্গে একইদিনে চাঁদ দেখতে না পাওয়ায় তাদের প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত ওমানে আগামীকাল সোমবার (১৭ জুন) ঈদ উদযাপিত হবে। ছাড়াও প্রতিবেশী ভারত পাকিস্তান, পূর্ব এশিয়ার ব্রুনেই,  মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও কাল উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। একইদিনে ঈদ উদযাপন করবে ইরান, মরক্কো ঘানা। তবে জিলহজের চাঁদ দেখতে দেরি হওয়ায় নিউজিল্যান্ডে ঈদ হবে আগামী মঙ্গলবার ১৮ জুন।

কোরবানি অর্থ উৎসর্গ। এই উৎসর্গের মূল্যায়ন অর্থের নিমিত্তে নয়, নির্ধারিত হয় একমাত্র আল্লাহর ভীরুতার ওপর। কোরবানি কেবল আল্লাহর সন্তুষ্টির জন্যই হতে হবে। কোরবানি শব্দটি এসেছেকুরবশব্দ থেকে, যার অর্থ নৈকট্য, সান্নিধ্য নিকটবর্তী হওয়া। কোরবানির মাধ্যমে হালাল পশু আল্লাহর নামে উৎসর্গ করে তাঁর নিকটবর্তী হওয়া। কোরবানি করার জন্য নির্দেশ রয়েছে সুরা কাউসারে। 


ঈদ   সৌদি আরব  


মন্তব্য করুন


বিজ্ঞাপন