ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

প্রকাশ: ০৮:৫৩ এএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

বিশ্বে মহামারি করোনায়  দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে ৪ লাখের নিচে।

আজ সোমবার (২৯ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ১৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে এক হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ১৬ হাজার ৮৬৬ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। তালিকায় এরপরই রয়েছে ইউক্রেন, তুরস্ক, মেক্সিকো, ফিলিপাইন ও ভিয়েতনাম। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৬ কোটি ১৭ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫২ লাখ ১৬ হাজার।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮১ হাজার ৬৪৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৯৮ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ কোটি ১৭ লাখ ৪০ হাজার ২৪৯ জনে।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসলামাবাদে বিক্ষোভ সমাবেশের ডাক দিলেন ইমরান খান

প্রকাশ: ০৫:৩৯ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail ইসলামাবাদে বিক্ষোভ সমাবেশের ডাক দিলেন ইমরান খান

ক্ষমতা থেকে অপসারিত হওয়ার পর আগাম নির্বাচনের দাবিতে আজাদি মার্চ নামে বিক্ষোভ শুরু করেছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। পরে সরকারের হস্তক্ষেপে ছয় দিনের মাথায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আজাদি মার্চ পণ্ড হয়ে গেলে গতকাল সোমবার (২৭ জুন) পিটিআই চেয়ারম্যান ইমরান খান  আবার ঘোষণা দিয়েছেন, আগামী ২ জুলাই রাজধানী ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে নেতা-কর্মীদের নিয়ে বিক্ষোভ সমাবেশ করবেন তিনি। খবর ডন অনলাইনের।

বিক্ষোভ সমাবেশের ডাক দিয়ে ইমরান খান বলেছেন, তিনি ২ জুলাইয়ের বিক্ষোভ সমাবেশের নেতৃত্ব দেবেন। সব বয়স ও পেশার বিশেষ করে তরুণ ও নারীরা এখন রাজনীতি নিয়ে যেকোনো সময়ের চেয়ে বেশি সক্রিয়। বিরোধী দল যখন তাঁকে অপসারিত করে তখন দেশজুড়ে বিক্ষোভ তার প্রমাণ বলে দাবি করেন তিনি।

ইমরান খানের অভিযোগ, দেশের ‘মীর জাফররা’ স্বৈরশাসকদের চেয়েও বেপরোয়াভাবে দেশের সংবিধান, আইন ও গণতান্ত্রিক মূল্যবোধ ধ্বংস করে দিচ্ছে।

এর আগে সোমবার (২৭ জুন) পিটিআইয়ের শীর্ষ নেতারা এক বৈঠকে করেন। এতে তাঁরা দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন। স্থানীয় নির্বাচনে ভোট কারচুপির নিন্দা এবং সুষ্ঠু, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে পাকিস্তান নির্বাচন কমিশনের ব্যর্থতা নিয়ে উদ্বেগ জানান তাঁরা।

এ ছাড়া ২ জুলাই প্যারেড গ্রাউন্ডের বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিয়েও দলের নীতি নির্ধারণী কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। বিক্ষোভ সমাবেশ সফল করতে পিটিআইয়ের রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদ শাখাকে প্রস্তুতি জোরদার এবং সমাবেশকে ঐতিহাসিক করার জন্য সর্বোচ্চ প্রচারণা চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে।



পাকিস্তান   ইমরান খান   পিটিআই   লংমার্চ   সমাবেশ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার কালো তালিকায় বাইডেনের স্ত্রী-কন্যাসহ আরো ২৫ জন

প্রকাশ: ০৪:৫৪ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail রাশিয়ার কালো তালিকায় বাইডেনের স্ত্রী-কন্যাসহ আরো ২৫ জন

এবার রাশিয়ার কালো তালিকাভূক্ত হলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পত্নী ও কন্যা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পর এবার স্ত্রী-কন্যার উপরও রাশিয়া ভ্রমণের নিষেধাজ্ঞা দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসাথে দেশটির বর্তমান সরকারের উচ্চপদস্থ আরো ২৫ জনকে এই কালো তালিকাভূক্ত করা হয়েছে। 

নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের মাইন অঙ্গরাজ্যের প্রতিনিধি সুসান কলিন্স, কেন্টাকি অঞ্চলের প্রতিনিধি মিচ ম্যাককোনেল, আইওয়া অঙ্গরাজ্যের প্রতিনিধি চার্লস গ্রাসলি, নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের প্রতিনিধি ক্রিস্টেন গিলবার্টসহ যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও সাবেক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা রয়েছেন।

মঙ্গলবার (২৮ জুন) বিজ্ঞপ্তিতে রুশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘রাশিয়ার রাজনীতিবিদ ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে। সেসব নিষেধজ্ঞার প্রতিক্রিয়াতেই এই ২৫ মার্কিন নাগরিককে ‘স্টপ লিস্টে’ অন্তর্ভুক্ত করা হলো।’

এদিকে, রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত কয়েক দফায় রাশিয়ার সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন।

নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রাশিয়ার মন্ত্রিসভার সদস্য, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ২ শতাধিক জনপ্রতিনিধি রয়েছেন।

ইউক্রেন যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্র কর্তৃক বিভিন্ন নিষেধাজ্ঞার পাল্টা জবাব হিসেবে রাশিয়াও পাল্টা ব্যবস্থা নিচ্ছে বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যে দেশটির মুদ্রা রুবল ডলারের মানকেও ছাড়িয়ে গেছে বলে খবরের শিরোনাম হয়েছে। 

জো বাইডেন   রাশিয়া   নিষেধাজ্ঞা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পর্যটন-ফ্যামিলি ভিসা বন্ধ কুয়েতে

প্রকাশ: ০৪:২৩ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail পর্যটন-ফ্যামিলি ভিসা বন্ধ কুয়েতে

পর্যটন ও ফ্যামিলি ভিসা দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে কুয়েত। সোমবার (২৭ জুন) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পর্যটকদের জন্য নতুন করে ট্যুরিস্ট ভিসা দেওয়া স্থগিত করা হয়েছে। 

কুয়েতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কুয়েত নিউজ এজেন্সি (কুনা) বলেছে, সোমবার (২৭ জুন) থেকে ফ্যামিলি এবং পর্যটন ভিসাসহ ভিজিট ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে কুয়েত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব ভিসা স্থগিত থাকবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভিসা পদ্ধতির জন্য একটি নতুন ব্যবস্থাপনা ও নীতিমালা তৈরির লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ নওয়াফ আল আহমদ আল-সাবাহর নির্দেশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা প্রদান প্রক্রিয়া পুনরায় ঢেলে সাজানো ও উন্নত করার জন্য রেসিডেন্সি অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টকে একটি নতুন প্রক্রিয়া প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে।

কুয়েত   ভিসা   স্থগিত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জাতিসংঘ আফগানিস্তানে ১ কোটি ডলার সহায়তা দেবে

প্রকাশ: ০৪:১৯ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail জাতিসংঘ আফগানিস্তানে ১ কোটি ডলার সহায়তা দেবে

আফগানিস্তানের দুর্দশাগ্রস্ত মানুষের জন্য ১ কোটি ডলারের জরুরি সহায়তার ঘোষণা দিয়েছে জাতিসংঘ।  জাতিসংঘের মানবতা কার্যক্রমের আন্ডার সেক্রেটারি জেনারেল ও জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস এই ঘোষণা দেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় গ্রিফিথস বলেন, "শত শত মানুষ মারা গেছে। আরও অনেকে আহত হয়েছেন। বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। শিশুরা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। এই ভূমিকম্প আফগানিস্তানের দুর্ভাগ্যজনক ঘটনার তালিকার সর্বশেষ সহযোজন। আমি জাতিসংঘের কেন্দ্রীয় জরুরি সহায়তা তহবিল থেকে ১ কোটি ডলারের অনুমোদন দিয়েছি।" 

আফগানিস্তানের পাকতিকা ও খোস্ত প্রদেশে গত ২ দশকের মধ্যে ভয়াবহ ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া মানুষগুলোর কাছে কোনো খাবার নেই। সেখানে কলেরা ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে। এই ভূমিকম্পে ইতোমধ্যে মৃতের সংখ্যা বেড়ে ১১ শ ছাড়িয়েছে। 

ইতোমধ্যে বেশি কিছু বিদেশী দেশ আফগানিস্তানকে আর্থিক সহায়তা দিয়েছে। চীন, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ান যথাক্রমে ৭৫, ১০ ও ১০ লাখ ডলার দিয়েছে। এছাড়াও, ইউরোপীয় ইউনিয়ন ১০ লাখ ইউরো এবং যুক্তরাজ্য ২৫ লাখ পাউন্ড দিয়েছে। এছাড়াও, ভারত ও পাকিস্তান থেকে ত্রাণ সামগ্রী এসেছে। চিকিৎসা সেবা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।


আফগানিস্তান   জাতিসংঘ   ভূমিকম্প   ত্রান সাহায্য  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

উপনিবেশকালে ‍লুট করা প্রত্নবস্তু ফেরত দেবে জার্মানি

প্রকাশ: ০৩:৩৬ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail উপনিবেশকালে ‍লুট করা প্রত্নবস্তু ফেরত দেবে জার্মানি

আফ্রিকান দেশগুলো থেকে উপনিবেশের সময় লুট করা ‘অমূল্য প্রত্নবস্তু’ ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। দেশটির কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

বার্লিন ভিত্তিক প্রুশান কালচারাল হেরিটেজ ফাউন্ডেশন সোমবার জানিয়েছে, প্রত্নবস্তুগুলো ফেরত দিতে তারা নামিবিয়া, তানজানিয়া এবং ক্যামেরুনের সঙ্গে চুক্তিতে পৌঁছেছেন। জার্মানির এই প্রতিষ্ঠানটি বার্লিনে অনেক জাদুঘর পরিচালনা করে।

প্রত্নবস্তুর মধ্যে দেবী এনগনসোর মূর্তি রয়েছে। উত্তর ক্যামেরুনে এই মূর্তির ব্যাপক আধ্যাত্মিক তাৎপর্য রয়েছে। একইসঙ্গে জার্মানির বোর্ড  অলংকারসহ ২৩ প্রত্নবস্তু ফিরিয়ে দিতে সম্মত হয়েছে।

এসব প্রত্নবস্তু জার্মানির উপনিবেশ স্থাপনের (১৮৮৪ সাল থেকে ১৯১৯ সালের মধ্যে) সময় চুরি করা হয়। বস্তুগুলো ইতোমধ্যে গবেষণার স্বার্থে নামিবিয়ায় পাঠানো হয়েছে এবং সেখানেই থাকবে।


সূত্র: আল জাজিরা 


জার্মানী   প্রত্নবস্তু   উপনিবেশ   নামিবিয়া  


মন্তব্য করুন


বিজ্ঞাপন