ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের সঙ্গে যৌথ মহড়া চালাবে রাশিয়া ও চীন

প্রকাশ: ০৩:১১ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail ইরানের সঙ্গে যৌথ মহড়া চালাবে রাশিয়া ও চীন

ইরানের সঙ্গে রাশিয়া ও চীন যৌথ নৌ-মহড়া চালাবে বলে জানিয়েছেন দেশটির নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি। গতকাল রবিবার দেশটির স্টুডেন্ট নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এই তথ্য জানান তিনি।

নৌবাহিনী প্রধান বলেন, ইরানি নৌবাহিনী চলতি বছর মহড়া চালাবে এবং তাতে বেশ কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে চীন ও রাশিয়া মহড়ায় যোগ দেয়ার ব্যাপারে তাদের প্রস্তুতির কথা জানিয়েছে।

তিনি বলেন, বিদেশি সামরিক বাহিনীর সঙ্গে ইরানের সামরিক বাহিনীর বিভিন্ন শাখা মহড়া চালাবে। এর আগে তেহরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লিভান জাগরিয়ান গত আগস্ট মাসে জানিয়েছিলেন, ২০২১ সালের শেষের দিকে অথবা ২০২২ সালের প্রথম দিকে ইরান, রাশিয়া ও চীন পারস্য উপসাগরের যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আজ ভারতের অন্ধ্রপ্রদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

প্রকাশ: ১০:৩৮ এএম, ০৫ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আজ ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূল অতিক্রম করতে পারে। এটি আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রদেশটিতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলাদেশে তেমন পড়বে না। তবে বুধ ও বৃহস্পতিবার দেশের উপকূলীয় কিছু জেলায় বৃষ্টি হতে পারে।

তবে এ ঘূর্ণিঝড়ের কারণে দেশের চার সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, মঙ্গলবার ভোরে অন্ধ্রপ্রদেশের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় মিগজাউম। তবে বাংলাদেশে এর তেমন কোনো প্রভাব পড়বে না বলেই জানা গেছে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে বুধ ও বৃহস্পতিবার সারাদেশে বৃষ্টি হতে পারে। রাজধানী ঢাকাতেও বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে থাকা সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরে উত্তর ভারত মহাসাগরে সৃষ্টি হওয়া অষ্টম ঘূর্ণিঝড় এটি। গত ১৮ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে এ বছর।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যে প্রবল ঝড়বৃষ্টি শুরু হয়েছে তামিলনাড়ুর চেন্নাই-সহ উপকূলবর্তী সাত জেলায়। বন্ধ রাখা হয়েছে চেন্নাই বিমানবন্দর। ভারী বৃষ্টির কারণে চেন্নাইয়ের বহু এলাকা প্লাবিত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, পানির স্রোতে ভেসে চলেছে পার্কিংয়ে রাখা গাড়ি। চেন্নাই পুলিশ জানিয়েছে, ভারী বৃষ্টিতে শহরে পাঁচ জনের মৃত্যু হয়েছে। বৈদ্যনাথন উড়ালপুলের কাছে ৭০ বছরের এক প্রবীণের দেহ মিলেছে। তার পরিচয় জানা যায়নি। ফোরশোর এস্টেট বাস ডিপোর কাছে ৬০ বছরের এক মহিলার দেহ মিলেছে। তারও পরিচয় জানা যায়নি। দিণ্ডিগুল জেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে ৫০ বছরের এক ব্যক্তি। তার নাম পদ্মনাভন। পাণ্ডিয়ান নগরেও নিজের বাড়ির কাছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক জনের। মৃতের নাম গণেশন (৭০)। বেসান্ত নগরে গাছচাপা পড়ে মৃত্যু হয়েছে ৩৫ বছরের এক যুবকের। নাম মুরুগান।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার (৫ ডিসেম্বর) অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে মিগজাউম। তখন তার গতি থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকতে পারে ১১০ কিলোমিটার।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সাইফার মামলায় জেনারেল বাজওয়া ও মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সাক্ষী করব: ইমরান

প্রকাশ: ১০:২২ এএম, ০৫ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান রাষ্ট্রীয় গোপনীয়তা আইনে করা সাইফার মামলায় অভিযুক্ত আছেন। রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের (সাইফার) এ মামলায় পাকিস্তানের সাবেক সেনাপ্রধান জেনারেল বাজওয়া ও মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সাক্ষী করতে চেয়েছেন দেশটির ক্ষমতাচ্যুৎ প্রধানমন্ত্রী ইমরান খান।

উল্লেখ্য, দুর্নীতির একটি মামলায় তিন বছরের কারাদণ্ড হওয়ার পর গত সেপ্টেম্বর থেকেই রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে আছেন ইমরান খান। কারাগারে থাকায় আদালতের নির্দেশে আদিয়ালা কারাগার চত্বরেই আদালত বসিয়ে ইমরানের বিরুদ্ধে সাইফার মামলার শুনানি চলছে।

ইমরান খানের মতামত, জেনারেল বাজওয়া দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর নির্দেশনাতেই তার বিরুদ্ধে এসব ষড়যন্ত্র করছেন।

এ ব্যাপারে  আজ সোমবার কারাচত্বরে মামলার শুনানি চলাকালে অনানুষ্ঠানিক আলাপে ইমরান খান সাংবাদিকদের বলেন, ‘(এ মামলায়) জেনারেল বাজওয়া ও মার্কিন দূতাবাসের কর্মকর্তাদেরও সাক্ষী করব। ডোনাল্ড লুর (দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী) নির্দেশনায় জেনারেল বাজওয়াই সবকিছু করেছেন।’

উল্লেখ্য, গত বছরের এপ্রিলে দেশটির পার্লামেন্টে বিরোধী দলগুলোর আনা অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। এরপরই তার বিরুদ্ধে শতাধিক মামলা করা হয়েছে।

ক্রিকেটতারকা থেকে রাজনীতিতে আসা ইমরান খান তাঁকে ক্ষমতাচ্যুত করার জন্য বিদেশি ষড়যন্ত্রের কথা বলে আসছেন। তাঁর অভিযোগ, যুক্তরাষ্ট্রের ইশারায় তাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

ইমরান খানকে কারাগারে রেখেই পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া চলছে। আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহণের দিন নির্ধারিত রয়েছে।

আজ গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপের সময় ইমরান খান বলেন, আসন্ন জাতীয় নির্বাচনে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বিজয়ী হবে বলে আশা করছেন তিনি।

এই সময় ইমরান খান আরও দাবি করেন, নির্দিষ্ট একটি পরিকল্পনা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রসঙ্গত, দুর্নীতির একটি মামলায় গত আগস্টে ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেয় পাকিস্তানের একটি আদালত। ইমরানের দাবি, বর্তমান পিএমএল–এন সরকার ও সেনাবাহিনীর চক্রান্তে উদ্দেশ্যমূলকভাবেই তার বিরুদ্ধে এসব মামলা হয়েছে, যাতে তিনি জাতীয় নির্বাচনে অংশ নিতে না পারেন।


সেনাবাহিনী   পাকিস্তান   আদালত   ইমরান খান   মামলা   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বর্ণবাদবিরোধী কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ০৯:২৬ এএম, ০৫ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

আজ ৫ ডিসেম্বর। দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার দশম মৃত্যুবার্ষিকী আজ। ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার এম্ভেজে গ্রামে জন্ম নেন বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার এই কিংবদন্তী নেতা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের কারণে তৎকালীন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শ্বেতাঙ্গ নেতৃত্বাধীন সরকার তাকে কারাগারে নিক্ষেপ করে। জীবনের ২৭টি বছর তাকে কারাবাস ভোগ করতে হয়। তার এই ২৭ বছর কারাজীবনের মধ্যে ১৮ বছরই তাকে কাটাতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কুখ্যাত রোবেন দ্বীপের কারাগারে। তার হাত দিয়েই বর্ণবাদের অবসান ঘটে।

বর্ণবাদের অবসান ঘটিয়ে বহুবর্ণভিত্তিক গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। মহান এই নেতাকে সম্মান জানিয়ে তাঁর জন্মদিন ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে জাতিসংঘ।

এছাড়া মানবাধিকার রক্ষায়ও ম্যান্ডেলার রয়েছে বিশেষ অবদান। এই অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সাল থেকে জাতিসংঘ চালু করে নেলসন ম্যান্ডেলা পুরস্কার।

উল্লেখ্য, ১৯৯৩ সালে শান্তির প্রতীক হিসেবে ডব্লিউ ডি ক্লার্কের সরকারের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান নেলসন ম্যান্ডেলা। ২০১৩ সালের ৫ ডিসেম্বর সন্ধ্যায় শেষনিশ্বাস ত্যাগ করেন মহান এই নেতা।


নেলসন ম্যান্ডেলা   মৃত্যুবার্ষিকী   দক্ষিণ আফ্রিকা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বদলে যাচ্ছে তাজমহলের শ্বেতশুভ্র রং!

প্রকাশ: ০৯:০৯ এএম, ০৫ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

মুঘল সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মুমতাজের অমর ভালোবাসার স্মৃতিচিহ্ন ভারতের আগ্রার তাজমহল। পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এই বিস্ময়কর শিল্পকর্ম। স্মৃতিস্তম্ভটি দেখতে প্রতি বছর লাখ লাখ পর্যটক ছুটে আসেন। শোনা যাচ্ছে, মুক্তার মতো সাদা সেই স্মৃতিস্তম্ভের রং নাকি ক্রমেই বদলে যাচ্ছে। এক ধরনের পোকার সংক্রমণে এর শ্বেতশুভ্র সাদা রঙ নাকি হয়ে যাচ্ছে সবুজ।

ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ জানিয়েছে, সাদা মার্বেল পাথরের রং বদলে যাওয়ার নেপথ্য রয়েছে ‘গোল্ডিকিরনোমাস’ নামক বিশেষ এক ধরনের পোকা। এ ধরনের কীট সাধারণ ঝাঁক বেঁধে থাকতেই পছন্দ করে। তাজমহলের গায়ে রয়েছে তাদের রাজত্ব। সেই ‘গোল্ডিকিরনোমাস’ কীটের মুখ থেকে নির্গত লালা, মল জমতে জমতেই সাদা পাথরের রং ক্রমেই সবুজ হয়ে যাচ্ছে বলে মত ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের।

যদিও বিশেষজ্ঞেরা বলছেন, বর্ষায় কিংবা গরমে পাথরের গায়ে এ ধরনের সংক্রমণ স্বাভাবিক হলেও শীতকালে এমন হওয়ার কথা নয়।

তাজমহলের গা থেকে সবুজ দাগ মুছতে তৎপর রয়েছে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ। তাদের উদ্যোগে ইতোমধ্যেই ‘ডিসটিল্‌ড ওয়াটার’ দিয়ে ধুয়ে ফেলা হয়েছে পুরো স্তম্ভটি। কিছুদিন পোকাদের উপদ্রব নিয়ন্ত্রণে থাকলেও আবার সেগুলো ফিরে এসেছে।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রথম এই কীটের আবির্ভাব ঘটে। যমুনা নদীর দূষিত পানি থেকে এই পোকার জন্ম। মার্চ-এপ্রিল এবং সেপ্টেম্বর-অক্টোবর, বছরে দুবার এই পোকাদের বংশবিস্তার করার সময়। তাই গরমেও যেমন এই পোকা বাড়তে থাকে, তেমনি শীত আসার আগেও এর সংখ্যায় বাড়ার সম্ভাবনা রয়েছে।

পুরাতত্ত্ববিদ রাজকুমার প্যাটেলের তত্ত্বাবধানে এক দল গবেষক বিষয়টি খতিয়ে দেখছেন। তদন্তে নেমে তারা দেখেছেন, ২০১৫ সাল থেকে একটু একটু করে সাদা মার্বেলের রং বদলে সবুজ হতে শুরু করেছিল।

গতবারের তুলনায় চলতি বছর এই পোকা আবার দ্বিগুণ গতিতে বংশবিস্তার করেছে। ফলে সমস্যা থেকেই যাচ্ছে। কিন্তু অনেকের মত, ঠিক মতো ঠান্ডা পড়লে পোকাদের দাপট কিছুটা হলেও কমবে।


তাজমহল   শ্বেতশুভ্র   সাদা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশের নির্বাচন নিয়ে আবারও প্রায় একই বক্তব্য যুক্তরাষ্ট্রের

প্রকাশ: ০৮:৫২ এএম, ০৫ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র আবারও ব্যক্ত করলো প্রায় একই মতামত। তারা তাদের অবস্থান ব্যক্ত করেছে।

সোমবার (৪ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মার্কিন মুখপাত্র ম্যাথিউ মিলারের কাছে প্রশ্ন করা হয়- বাংলাদেশ সরকার বিরোধী দলীয় প্রায় ২০ হাজারের বেশি নেতাকর্মীকে আটক করেছে এবং গত ছয় দিনে জেলে থাকা বিরোধী দলীয় ৩ নেতার মৃত্যু হয়েছে। এ ছাড়া পরিবারের সদস্যদের না জানিয়ে বিরোধী অনেক নেতাকে গ্রেপ্তার করা হচ্ছে। এসকল কারণে বিএনপিসহ অনেক দল নির্বাচন বয়কট করেছে- এ পরিস্থিতিতে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের মতামত কী?

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, নির্বাচনের ফলাফল আমরা অনুমান করতে চাই না। এর আগেও আমরা অনেকবার বলেছি, বাংলাদেশের জনগণের মঙ্গলের লক্ষ্যে শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানাতে আমরা সরকার, বিরোধী দল, নাগরিক সমাজ ও অন্য অংশীদারদের সঙ্গে যোগাযোগ রাখব।

তিনি আরও বলেন, আগেও বলেছি এবং এখন বলছি আমরা কোনো দলের পক্ষে নই। আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে যা দেশটির জনগণেরও চাওয়া।


ম্যাথিউ মিলার   বাংলাদেশের নির্বাচন   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


বিজ্ঞাপন