ওয়ার্ল্ড ইনসাইড

আফ্রিকার সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করল আমিরাত

প্রকাশ: ০৩:৪১ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail আফ্রিকার সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করল আমিরাত

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন-এর সংক্রমণরোধে আফ্রিকার সাতটি দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। আজ সোমবার থেকে নতুন এই স্থগিতাদেশ কার্যকর হবে। যেসব দেশগুলোর সাথে ফ্লাইট স্থগিত থাকবে সেগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লিসোথো এসওয়াতিনি।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির জেনারেল সিভিল অ্যাভিয়েশন অথরিটি, সুপ্রিম কাউন্সিল ফর ন্যাশনাল সিকিউরিটি এবং ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ফ্লাইট স্থগিতাদেশ বহাল থাকবে। 

করোনার নতুন ধরনওমিক্রনগত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে সংক্রমণ শুরু। এখন তা ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়েছে। যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইটালিতে এই ভাইরাসে মানুষ আক্রান্ত হয়েছেন। এর আগে এই ধরনের সংক্রমণ ঠেকাতে বিশ্বের প্রথম দেশ হিসেবে ইসরায়েল বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। 

এছাড়াও করোনার এই নতুন ধরন শনাক্ত হওয়ার পর ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি কোয়ারেন্টাইনের বিধিনিষেধ আরোপ করছে অনেক দেশ। ইতোমধ্যে যুক্তরাজ্য, সিঙ্গাপুর জাপান কোয়ারেন্টাইন জোরদারের সঙ্গে দক্ষিণ আফ্রিকা আশপাশের দেশগুলো থেকে ফ্লাইট নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের কঠোর নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এই পদক্ষেপেগভীর হতাশাব্যক্ত করে একে অন্যায় আখ্যা দিয়ে অবিলম্বে তা প্রত্যাহার করে নেওয়ার করে তাগিদ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শকুন কমে যাওয়ায় ব্যাকটেরিয়া বেড়ে ৫ লাখ মানুষের মৃত্যু

প্রকাশ: ০৩:২০ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

ভারতে শকুনের সংখ্যা কমার ফলে মানুষের মৃত্যুর হারও বেড়েছে বলে দাবি গবেষকদের। পরিচ্ছন্নতাকর্মী হিসেবে বিবেচিত এই পাখি না থাকায় মারাত্মক ব্যাকটেরিয়ার সংক্রমণে ২০০০-২০০৫ সালের মধ্যে অতিরিক্ত পাঁচ লাখ মানুষ মারা গেছেন। তাই উপকারী এ পাখিগুলো সংরক্ষণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরি বলে মত দিয়েছেন গবেষকরা।

আমেরিকান ইকোনমিক অ্যাসোসিয়েশন জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। সেখানে বলা হয়, এসব পাখি কমে যাওয়ায় খুব সহজেই মারাত্মক ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটছে। ফলে এ সময় অতিরিক্ত পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

ভারতে একসময় ৫০ মিলিয়ন শকুন ছিল। কিন্তু ১৯৯০-এর দশকের মাঝামাঝি এ সংখ্যা প্রায় শূন্যে নেমে আসে। এর কারণ গবাদিপশুর চিকিৎসায় ব্যবহৃত ডাইক্লোফেনাক নামে ব্যথানাশক একটি ওষুধ। সস্তা এই ওষুধ শকুনের জন্য প্রাণনাশক ছিল। এ ওষুধ খাওয়ানো গবাদিপশুর মৃতদেহ খেয়ে কিডনি নষ্ট হয়ে বহু শকুন মারা যায়। স্টেট অব ইন্ডিয়াস-এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০০৬ সালে পশুর চিকিৎসায় ডাইক্লোফেনাক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। ফলে কিছু এলাকায় শকুনের মৃত্যু কমতে থাকে। তবে শকুনের তিনটি প্রজাতি (সাদা শকুন, ভারতীয় শকুন, লাল মাথার শকুন) সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদের জনসংখ্যা ৯১ থেকে ৯৮ শতাংশ পর্যন্ত কমেছে। আর শকুন কমে যাওয়ায় দেশটিতে মানুষের মৃত্যুর হারও বেড়েছে বলে জানান গবেষকরা।

গবেষণায় দেখা যায়, ভারতের যেসব জেলায় শকুনের সংখ্যা ব্যাপকভাবে কমেছে, সেসব জেলায় মানুষের মৃত্যুর হারও আগের তুলনায় চার শতাংশ বেড়েছে। এ ছাড়া যেসব শহরে মৃত গবাদিপশু ভাগাড়ে ফেলা হতো, সেখানে মানুষের মৃত্যুর হারও বেশি।

গবেষকদের ধারণা, শকুন কমে যাওয়ায় পাঁচ বছরে (২০০০-২০০৫ সাল) রোগ-জীবাণু ছড়িয়ে পড়ায় প্রতি বছর অতিরিক্ত এক লাখ মানুষ মারা গেছেন।

গবেষণার সহলেখক ইউনিভার্সিটি অব শিকাগোস হ্যারিস স্কুল অব পাবলিক পলিসির সহকারী অধ্যাপক আইয়াল ফ্র্যাঙ্ক। তিনি বলেন, পরিবেশ থেকে ব্যাকটেরিয়া ও রোগ-জীবাণুযুক্ত মৃত প্রাণীগুলো অপসারণে শকুন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এসব পাখিকে প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মী বলা হয়। তারা না থাকলে অসুখ ছড়াতে পারে।


শকুন   ভারত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কেন্দ্রীয় সরকারকে পাল্টা জবাব মমতার

প্রকাশ: ০২:৫৮ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যু নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে বিতর্ক থামছেই না। ঢাকার আপত্তির পরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়ে মমতাকে সতর্ক করেছিল। তবে কেন্দ্রীয় সরকারকে পাল্টা জবাবে মমতা বলেছেন, পররাষ্ট্রনীতি আমি অনেকের চেয়ে ভালো জানি।

ধর্মতলায় গত ২১ জুলাইয়ের সভা থেকে বাংলাদেশের সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন অশান্ত পরিস্থিতি প্রসঙ্গে মমতা জানিয়েছিলেন, বাংলাদেশ থেকে কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তিনি ফেরাবেন না। বিষয়ে জাতিসংঘের একটি সনদের কথাও উল্লেখ করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

তবে একই সঙ্গে তিনি জানিয়েছিলেন, বিষয়ে বেশি কিছু বলতে পারবেন না। কারণ বাংলাদেশ একটি স্বতন্ত্র দেশ। নিয়ে কিছু বলার থাকলে ভারত সরকারই বলবে।

এদিকে বৃহস্পতিবার (২৫ জুলাই) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমি আপনাদের নিশ্চিত করে বলতে পারি যে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর করা মন্তব্যের প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ সরকারের কাছ থেকে আমরা একটি কূটনৈতিক নোট পেয়েছি। আপনারা রিপোর্টে যেমনটা দেখেছেন, খানিকটা সে রকমই।

তিনি আরও বলেন, ‘ভারতের সংবিধানের সপ্তম তফসিলের প্রথম তালিকার ১০ নম্বর অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে যে, বিদেশ সংক্রান্ত সব বিষয় এবং অন্য কোনো দেশের সঙ্গে সম্পর্কিত সব বিষয়ের এখতিয়ার একমাত্র ভারত সরকারের। বিষয়টি যৌথ তালিকায় নেই। আর অবশ্যই রাজ্যের তালিকায় নেই। আমাদের অবস্থানটা স্পষ্ট, সাংবিধানিক এখতিয়ারের বাইরের কোনো বিষয় নিয়ে রাজ্য সরকারের হস্তক্ষেপ করা উচিত নয়।

এবার সেই বিতর্কের জবাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দিল্লিতে দলীয় সাংসদের সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সেখানে বাংলাদেশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নে বলেন, যুক্তরাষ্ট্রীয় কাঠামো আমি খুব ভালো জানি। আমি সাতবারের সাংসদ, দুবারের কেন্দ্রীয় মন্ত্রী ছিলাম। পররাষ্ট্রনীতি অন্য কারও চেয়ে আমি ভালো জানি। তাদের আমাকে শেখানো উচিত নয়। বরং সঠিক নিয়মগুলো তাদেরই শেখা উচিত।


ভারত   বাংলাদেশ   পাল্টা   জবাব   মমতা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারে বাংলাদেশসহ ছয় দেশের নিরাপত্তা বৈঠক!

প্রকাশ: ০২:৪২ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

বাংলাদেশসহ দক্ষিণ দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয়টি দেশের জাতীয় নিরাপত্তা প্রধানরা আলোচনার জন্য মিয়ানমারে গেছেন বলে শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। মিয়ানমার জান্তার আমলে এটি একটি বিরল ঘটনা।

মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার এক প্রতিবেদনে জানিয়েছে, দক্ষিণ দক্ষিণ-পূর্ব দেশগুলোর বাণিজ্য বিষয়ক জোট বিমসটেকের সম্মেলন উপলক্ষে বৃহস্পতিবার রাজধানী ইয়াঙ্গুনে গিয়েছেন বাংলাদেশ, ভূটান, ভারত, নেপাল, থাইল্যান্ড শ্রীলঙ্কার জাতীয় নিরাপত্তা প্রধানরা।

শুক্রবার আলোচনা শুরুর আগে বিমসটেকের সদস্যরাষ্ট্রের দেশগুলোর নিরাপত্তা প্রধানরা মিয়ানমারে ক্ষমতাসীন সামরিক সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লেইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

সেখানে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে শান্তি স্থিতিশীলতা, মাদক নির্মূল, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং মানব পাচার রোধে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছে বলে জানিয়েছে দ্য গ্লোবাল নিউ লাইট।

২০২১ সালে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর ভিন্নমতাবলম্বীদের দমন শুরু হয়। সম্প্রতি তারা রোহিঙ্গাসহ বিভিন্ন সংখ্যালঘু নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর বিরোধের মুখে পড়েছে। এই মুহূর্তে সামরিক সরকারকে মিয়ানমারের ন্যাশনাল ইউনিটি সরকারের পিপলস ডিফেন্স ফোর্সের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে।

মানবাধিকার সংগঠনগুলো জান্তার দমন-পীড়নের সমালোচনা করে আসছে গত বছরে। তবে সেসব সমালোচনাকে দৃশ্যত গুরুত্ব দিচ্ছে না সামরিক সরকার।

জাতিসংঘও সামরিক সরকারকে মেনে নেয়নি; বরং অং সান সু চির সরকারের দূতকেই দেশটির প্রতিনিধি মনে করে জাতিসংঘ। দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের উচ্চ পর্যায়ের বৈঠকগুলোতেও জান্তা সরকারকে অন্তর্ভূক্ত করা হচ্ছে না।


মিয়ানমার   বাংলাদেশ   নিরাপত্তা   বৈঠক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফ্রান্সে রেল নেটওয়ার্কে হামলায় ইরানকে দায়ী করছে ইসরায়েল

প্রকাশ: ০১:৪১ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হওয়া বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিকের উদ্বোধনের ঠিক আগে হামলা হয় দেশটির রেল নেটওয়ার্কে। হয় ভাঙচুর ও অগ্নিসংযোগের মতো ঘটনা। ফরাসি কর্তৃপক্ষ এ ঘটনার পেছনে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কাউকে দায়ী না করলেও ইসরায়েল দাবি করেছে, এসব হামলার জন্য ইরান দায়ী। 

ইরানি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদন অনুসারে, ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ দাবি করেছেন, ফ্রান্সের উচ্চগতির রেল নেটওয়ার্কে হামলার বিষয়টি পরিচালনা করেছে ইরান। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে তিনি এ দাবি করেন। 

ইসরায়েল কাটজ তাঁর টুইটে লেখেন, ‘ফ্রান্সজুড়ে রেলওয়ে অবকাঠামোর ওপর যে নাশকতা হয়েছে প্যারিস অলিম্পিক-২০২৪ সামনে রেখে, তা ইরানের মদদে শয়তানের অক্ষ (মূলত ইরান সমর্থিত মধ্যপ্রাচ্যের বিভিন্ন প্রক্সি গোষ্ঠীকে একত্রে এই নামে ডাকা হয়) বা এক্সিস অব ইভিল ও কট্টর ইসলামপন্থীরা এর পরিকল্পনা ও বাস্তবায়ন করেছে।’ 

টুইটে কাটজ আরও দাবি করেন, তিনি ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্তেফান সেজোর্নকে সতর্কও করেছিলেন। তিনি লেখেন, ‘ইসরায়েলের কাছে থাকা তথ্যের ভিত্তিতে আমরা ফ্রান্সকে সতর্ক করেছিলাম যে, ইরানিরা (অলিম্পিকে) ইসরায়েলি প্রতিনিধিদল ও সব অলিম্পিক অংশগ্রহণকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা করছে। তাদের চক্রান্তকে ব্যর্থ করার জন্য বাড়তি প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া উচিত।’ 

এর আগে, গতকাল শুক্রবার ফ্রান্সের উচ্চগতির রেল নেটওয়ার্কে সহিংস হামলা চালানো হয়। এতে অন্তত ৮ লাখ ভ্রমণকারী বিপাকে পড়ে। একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে জানায়, হামলাকারীরা সুচতুর সমন্বয়ের মাধ্যমে পুরো রেল নেটওয়ার্কে এই নাশকতা চালিয়েছে। 

ফ্রান্সের রেল সেবাদানকারী প্রতিষ্ঠান এসএনসিএফ বলেছে, ‘এই ভয়াবহ ধরনের আক্রমণ আমাদের টিভিজি নেটওয়ার্ককে পঙ্গু করে দিয়েছে।’ সংস্থাটি জানিয়েছে, এই হামলার ফলে অনেকগুলো রুটে ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। উল্লেখ্য, টিভিজি হলো হাই-স্পিড রেল বা উচ্চগতির রেলের সংক্ষিপ্ত রূপ। সংস্থাটি জানিয়েছে, এর ফলে দেশের আটলান্টিক উপকূলীয় অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের সবগুলো লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।


ফ্রান্স   প্যারিস   রেল নেটওয়ার্ক   হামলা   ইরান   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কমলা হ্যারিসকে ইহুদি বিদ্বেষী বললেন ট্রাম্প

প্রকাশ: ০১:২৫ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তব্য এড়িয়ে যাওয়ায় মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর দেয়া বক্তব্য এড়িয়ে যাওয়ায় কমলাকে ইহুদি বিদ্বেষী বলেছেন ট্রাম্প। খবর আল জাজিরা

শুক্রবার (২৬ জুলাই) দক্ষিণ ফ্লোরিডায় আয়োজিত ধর্মীয় এক বৈঠকে ট্রাম্প বলেন, কমলা ইহুদিদের পছন্দ করেন না, ইসরায়েলকেও পছন্দ করেন না। তিনি এটি সব সময়ই করে থাকেন, তার মধ্যে কোনো পরিবর্তন নেই। 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিসের স্বামী একজন ইহুদি। তিনি নেতানিয়াহুর বক্তৃতায় অংশগ্রহণ করেননি। তবে তিনি আগেই নির্ধারিত একটি প্রচারণা সভায় অংশ নিয়েছেন। 

নেতানিয়াহু গত বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন। এবার যুক্তরাষ্ট্রে সফরে গিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন। গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা। 


কমলা হ্যারিস   ইহুদি   ডোনাল্ড ট্রাম্প  


মন্তব্য করুন


বিজ্ঞাপন