ইনসাইড বাংলাদেশ

কোথায় কখন ঈদের জামাত?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৪৮ পিএম, ২১ অগাস্ট, ২০১৮


Thumbnail

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আগামীকাল বুধবার উদযাপন হবে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদুল আজহা। প্রতিবারের মতো এবারও জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ এহসানুল হক।

ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ প্রদত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বায়তুল মোকাররমে প্রথম জামাত সকাল ৭টায়

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বায়তুল মুকাররম জাতীয় মসজিদে এবারও পাঁচটি জামাত হবে। প্রথম জামাতটি হবে সকাল ৭টায়। পর্যায়ক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে জামাতগুলো হবে। তবে আবহাওয়ার প্রতিকূল হলে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাতের ব্যবস্থা রাখা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ বুধবার সকালে ঈদের প্রধান জামাতে অংশ নেবেন।

শোলাকিয়ায় ঈদ জামাত সকাল ৯টায়

প্রতি বছরের মতো এবারও কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ হজে যাওয়ায় এবার সকাল ৯টায় এ জামাতে ইমামতি করবেন মাওলানা হিফজুর রহমান খান।

ঢাকা

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে রাজধানীতে ৪০৯টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠে সাড়ে ৭টায় এবং ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় হবে ঈদের জামাত। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় মাঠে সকাল সাড়ে ৭টায় হবে একটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও রাজধানীর আরামবাগের দেওয়ানবাগে সকাল ৮টা, সাড়ে ৯টা এবং ১০টায় তিনটি জামাত হবে। পুরান ঢাকার ইসলামবাগ ঈদগাহ ময়দানে ঈদ জামাত হবে সকাল ৭টা, ৮টা এবং পৌনে ৯টায়। মিরপুর-১২ নম্বর সেকশনের এ-ব্লকের হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সাড়ে ৭টায়, ধানমাণ্ডি ঈদগাহ ময়দান এবং বকশীবাজার সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে সকাল ৮টায় ঈদ জামাত হবে।

রাজশাহী

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, রাজশাহীরশাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে  নগরীর প্রথম দুটি ঈদ জামাত আমচত্ত্বর আহলে হাদীস মাদ্রসা মাঠ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাঠে সকাল ৭টায় হবে। এছাড়া টিকাপাড়ায় মহানগর ঈদগাহ, হাজী লাল মুহাম্মদ ঈদগাহ, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ঈদগাহ, লোকনাথ স্কুল মাঠ, পাঁচানী ঈদগাহ, ডাঁশমারি পূর্বপাড়া ঈদগাহ, মির্জাপুর পশ্চিমপাড়া জামে মসজিদ, বুলনপুর ঈদগাহসহ রাজশাহীর বিভিন্ন স্থানে সকাল ৮টায় ঈদ জামাত হবে।

চট্টগ্রাম

চট্টগ্রামের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত হবে সকাল পৌনে ৮টায় । ইমামতি করবেন এ মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এবার বন্দরনগরীর ৪১ ওয়ার্ডে ১৬৫টি স্থানে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। এছাড়া লালদীঘি সিটি করপোরেশন শাহী জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদে সকাল ৮টায় এবং বাকলিয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে সকাল ৮টায় ঈদ জামাত হবে।

বরিশাল

বরিশালের হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এবার কোরবানির ঈদের প্রধান জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। স্টিমার ঘাট জামে মসজিদের খতিব মাওলানা সিহাব উদ্দিন ঈদের প্রধান জামাতে ইমামতি করবেন। বিভাগের সবচেয়ে বড় ঈদের জামাত হবে সকাল ৯টায় চরমোনাই দরবার শরীফ ময়দানে। বরিশালে প্রথম ঈদের জামাত হবে সকাল ৭টায় আমানতগঞ্জ ঈদগাহ মাঠে। এছাড়া নূরিয়া স্কুল ঈদগাহ ময়দান, কালিজিরা কেন্দ্রীয় জামে মসজিদ, ওয়াপদা জামে মসজিদ, আঞ্জুমান হেমায়তে ইসলাম গোরস্থান ঈদগাহ ময়দানসহ বিভিন্ন স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

সিলেট

সিলেটে নগরীর শাহী ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় হবে। ইমামতি করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন। হযরত শাহজালাল (রহ.) এর দরগাহ জামে মসজিদ এবং সিলেট কালেক্টরেট জামে মসজিদে ঈদের জামাত হবে সকাল ৮ টায়। এছাড়া সিলেট নগরীর অন্তত ৫০টি স্থানে জামাতের আয়োজন করেছে কর্তৃপক্ষ।

খুলনা

খুলনায় ঈদের প্রথম ও প্রধান জামাত হবে সকাল ৮টায় নগরীর সার্কিট হাউজ ময়দানে। সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে টাউন জামে মসজিদে। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে সকাল ৮টায় এবং ৯টায় টাউন জামে মসজিদে দুটি জামাত হবে।

বাংলা ইনসাইডার/বিপি

 

 

 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ওমরাহ হজ্জ করতে সৌদি পৌঁছেছেন বস্ত্র ও পাটমন্ত্রী

প্রকাশ: ১০:৫৩ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

পবিত্র ওমরাহ হজ্জ পালনের উদ্দেশ্যে সৌদি আরব গেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যে এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) বাংলাদেশ বিমানের ফ্লাইট নং বিজি-১৩৭ যোগে পরিবারের সদস্যদের নিয়ে মদিনার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। রাতে সৌদি আরব পৌঁছান মন্ত্রী।

পাটমন্ত্রী মক্কায় পবিত্র কাবা শরিফ তাওয়াফ ও ওমরাহ পালন ছাড়াও মক্কা ও মদিনায় মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর স্মৃতিবিজরিত বিভিন্ন ধর্মীয় স্থান পরিদর্শন করবেন। 

ওমরাহ পালন শেষে আগামী ৪ মে তার দেশে ফেরার কথা রয়েছে।


ওমরাহ হজ্জ   সৌদি আরব   বস্ত্র ও পাটমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

প্রকাশ: ১০:৩০ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

পাবনার সাঁথিয়ায় অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার ভল্ট থেকে ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩৭৮ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই ব্যাংকের প্রধান তিন কর্মকর্তাকে আটক করেছে পুলিশ।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরের দিকে অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। দিনভর নানা তথ্য-উপাত্ত সংগ্রহ ও জিজ্ঞাসাবাদ শেষে রাতে তাদের সাঁথিয়া থানায় নিয়ে আসে পুলিশ।

আটককৃতরা হলেন, সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর এলাকার মৃত জান বক্সের ছেলে ও অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার প্রিন্সিপ্যাল অফিসার আবু জাফর, ওই ব্যাংকের ব্যবস্থাপক সুজানগর দুর্গাপুর গ্রামের হারুন বিন সালাম ও ব্যাংকের ক্যাশিয়ার সুব্রত চক্রবর্তী বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা গ্রামের মৃত শুশীল চক্রবর্তীর ছেলে। টাকা আত্মসাতের কথা স্বীকার করেছেন ওই শাখার ক্যাশিয়ার সুব্রত চক্রবর্তী।

সাঁথিয়া থানা ও অগ্রণী ব্যাংক সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে অগ্রণী ব্যাংক রাজশাহী বিভাগীয় ও পাবনা আঞ্চলিক শাখা থেকে ৫ কর্মকর্তা বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আকস্মিক অডিটে আসেন অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখায়। অডিট শেষে সেখানে ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩৭৮ টাকা আর্থিক অনিয়ম দেখতে পান। পরে ওই অডিট কর্মকর্তা সাঁথিয়া থানাকে অবহিত করলে পুলিশ অভিযুক্ত ওই তিনজনকে আটক করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় অগ্রণী ব্যাংক পাবনা আঞ্চলিক শাখার উপমহাব্যবস্থাপক রেজাউল শরীফ বাদী হয়ে সাঁথিয়া থানায় অভিযোগ দায়ের করেন।

সূত্র জানায়, বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বিভাগীয় অফিস থেকে ৫ সদস্যের অডিট টিম ব্যাংকে অডিট শুরু করেন। সেখানে দিনভর জিজ্ঞাসাবাদ করে তাদের কাছ থেকে নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করেন পুলিশসহ অডিট কর্মকর্তারা। পরে রাতে তাদের আটক করে থানায় নিয়ে আসে পুলিশ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সাঁথিয়া থানার ওসি আনোয়ার হোসেন জানান, আটককৃতদের ৫৪ ধারা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার আদালতে প্রেরণ করা হবে। অর্থ আত্মসাৎ ও অন্যান্য বিষয়গুলো দুদক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।


অগ্রণী ব্যাংক   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শেরপুরে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু

প্রকাশ: ০৯:২২ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় বোরো ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বন্যহাতির আক্রমণে ওমর আলী ওরফে ওমর মিস্ত্রি (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ৯টার দিকে উপজেলার পাহাড়ি গ্রাম বাতকুচি টিলাপাড়ায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ওমর ওই গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্র জানায়, অন্যান্য দিনের মতো ওমর রাতে তার উঠতি বোরো ধানক্ষেত পাহারা দিতে যান। তবে অন্যান্য রাতে আশপাশে স্থানীয় অনেক কৃষক থাকলেও বৃহস্পতিবার রাতে তিনি একাই পাহাড়ের ভেতরে ধানক্ষেতে অবস্থান করছিলেন। রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে একদল বন্যহাতি পাহাড় থেকে নেমে এসে ওমরের ওপর আক্রমণ চালায়।

এসময় তাকে শুঁড়ে পেঁচিয়ে আছাড় মেরে ও পায়ে পিষ্ট করে হত্যা করে হাতির দল। কিছুক্ষণ পর এলাকাবাসী ওমরকে দেখতে না পেয়ে ঘটনাস্থলে গেলে তার মরদেহ পড়ে থাকতে দেখেন।

এদিকে খবর পেয়ে বন বিভাগের লোকজন ও স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শনে যান। ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।  


বন্যহাতি   কৃষক   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার

প্রকাশ: ০৮:৩৮ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

সাজাপ্রাপ্ত মামলার আসামি চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি অ্যাডভোকেট মাসুদুল ইসলামকে (৩৭) গ্রেপ্তার করা হয়েছে। মাসুদুল ইসলাম কচুয়া উপজেলার বিতারা গ্রামের মৃত সরাফত আলীর ছেলে।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে চাঁদপুর জেলা পুলিশের মিডিয়া সেল থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে কচুয়া থানা পুলিশ বিশেষ অভিযান পরিচালনা করে তাকে নিজ এলাকা থেকে গ্রেপ্তার করে।

কচুয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মাসুদুল ইসলামের বিরুদ্ধে মতিঝিল থানার জিআর মামলায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ২০২৩ সালের ৩১ ডিসেম্বর দুই বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। গ্রেপ্তার আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে।


জামায়াত   সেক্রেটারি   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

প্রকাশ: ০৮:২২ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানি সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে রাজা ও রানির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, সাক্ষাৎকালে তারা কুশল বিনিময় করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এর আগে, এদিন সকালে জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৪ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয়দিনের সরকারি সফরে থাইল্যান্ডে যান। ২৪ থেকে ২৯ এপ্রিল সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

বাংলাদেশ ও থাইল্যান্ড দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনার আগ্রহপত্রসহ বেশ কয়েকটি সহযোগিতার নথিতে স্বাক্ষর করবে।

বাংলাদেশ এবং থাইল্যান্ড সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করতে পারে। শক্তি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং সম্পর্ক সম্প্রসারণের জন্য পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে আরও দুইটি সমঝোতা স্মারকও স্বাক্ষর করতে পারে দুই দেশ।


থাইল্যান্ড   প্রধানমন্ত্রী   সৌজন্য সাক্ষাৎ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন