ইনসাইড বাংলাদেশ

সরকার বনাম হেফাজত: কৌশলের খেলায় কে জিতবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:০০ পিএম, ১০ জুন, ২০২১


Thumbnail

হেফাজতের কমিটি যখন পুনরুজ্জীবিত করা হয় তখন অনেকেই মনে করেছিল সরকারের সাথে সমঝোতা করেই হয়তো হেফাজত নতুন কমিটি গঠন করেছে। কিন্তু কমিটি গঠনের পর চারিদিক থেকে বিদ্রোহ, অনাস্থা এবং হেফাজতের মধ্যে ক্ষোভ-বিক্ষোভের প্রেক্ষিতে বোঝা যাচ্ছে যে, এই কমিটি সরকারের সাথে সমঝোতার ফসল নয় বরং জুনায়েদ বাবুনগরীর অস্তিত্ব রক্ষার জন্যই এই কমিটি গঠন করা হয়েছে। বরং সরকার হেফাজতকে আরও কোণঠাসা এবং নিষ্ক্রিয় করার কাজেই বিভিন্ন রকম কৌশল অবলম্বন করছেন এবং সেই কৌশলটি কি তা স্পষ্ট করে যেমন হেফাজত বুঝছে না, তেমনি সাধারণ মানুষও বুঝছে না। 

আবার অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছে, হেফাজত অস্থিত্ব রক্ষার জন্য বিভিন্ন রকম কৌশল গ্রহণ করছে। তবে হেফাজতের কৌশলটি খুব দৃশ্যমান।  হেফাজত ২০১৩ সালে যে কৌশল গ্রহণ করেছিল সেই একই কৌশল গ্রহণ করেছে এবারো।  ২০১৩ সালের ৫ মে`র পর হেফাজত সরকারের সঙ্গে দেনদরবার তদবির করে সরকারের আস্থা অর্জনের চেষ্টা করেছিল এবং সরকারের সঙ্গে একটা সমঝোতায় পৌঁছতে সক্ষম হয়েছিল। সেই কৌশলে হেফাজত জয়ী হয়েছিল। সরকারের সঙ্গে সমঝোতার প্রেক্ষিতে সরকারকে দিয়ে বিভিন্ন রকম দাবি দাওয়া আদায় করে হেফাজত একটি আবহ তৈরি করেছিল যাতে মনে হতে পারে যে হেফাজত অত্যন্ত শক্তিশালী। কিন্তু ২০১৩ সালের পর থেকে হেফাজতের এই শক্তি আওয়ামী লীগের সমর্থকদের মধ্যে নানারকম অস্বস্তি তৈরি করেছিল।

বিশেষ করে পাঠ্যপুস্তক সংশোধনসহ বিভিন্ন ইস্যু নিয়ে আওয়ামী লীগের মধ্যেই নানা রকম বক্তব্য ছিল। আর হেফাজতের সেই কৌশল ছিল যে সরকারের ঘনিষ্ঠ হয়ে সরকারকে চাপে ফেলতে হবে এবং আহমদ শফীর মৃত্যুর পর জুনায়েদ বাবুনগরী সেই কৌশলের বাস্তবায়ন শুরু করেন। তিনি প্রথমে ভাস্কর্য ইস্যু নিয়ে সরকারকে চাপে ফেলেন।  এরপর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানকে নিয়ে হেফাজত এক অশুভ পরিকল্পনা গ্রহণ করেন। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে, হেফাজতের এই সমস্ত পরিকল্পনার পেছনে বিএনপি এবং জামায়াতের হাত ছিল। বিভিন্ন সূত্রগুলো বলছে যে, হেফাজত যেন একটা সরকারবিরোধী আন্দোলন করে সেজন্য ব্যাংককে গোপন বৈঠকও হয়েছিল। সেই বৈঠকের ফলশ্রুতি হিসেবেই হেফাজত বাবুনগরীর নেতৃত্বে আগ্রাসী হয়েছিল। 

আর হেফাজতের সেই সময় কৌশল ছিল যে সরকারকে যদি কোণঠাসা করা যায়, তাহলে তার দু`ধরনের লাভ হতে পারে। প্রথমত সরকারের পতন হবে এবং একটি ইসলামী সরকার গঠন হবে আর সেটি যদি তারা সক্ষম নাও হতে পারে এরকম চাপের কাছে সরকার নতি স্বীকার করবে এবং হেফাজতকে সমীহ করে চলবে। কিন্তু হেফাজতের এই কৌশল আর সফল হয়নি। বরং সরকার হেফাজতকে দমনের নতুন কৌশল গ্রহণ করে। সেই কৌশলে হেফাজতের শীর্ষ একাধিক নেতা যেমন গ্রেপ্তার হয়েছে, আবার হেফাজত নেতৃবৃন্দের অবৈধ অর্থ-সম্পদের তথ্য প্রকাশিত হয়েছে। এখন কেউই বলতে পারছেন না যে, সরকার রাজনৈতিক কারণে বা হেফাজত করার কারণে কাউকে গ্রেপ্তার করেছে। বরং হেফাজতের যেসমস্ত নেতা গ্রেপ্তার হয়েছে তা সুর্নির্দিষ্ট অপরাধের ভিত্তিতে। 

যেমন মামুনুল হকের বিরুদ্ধে নারীর সঙ্গে অবৈধ সম্পর্ক, অবৈধ অর্থ উপার্জন ইত্যাদি রয়েছে। আবার জুনায়েদ বাবুনগরীর বিরুদ্ধে আহমদ শফীকে হত্যা প্রচেষ্টা এবং অবৈধ সম্পদের মামলা রয়েছে। কাজেই সরকার এখন হেফাজতের নেতাদের যে অপকর্ম সেগুলোর ব্যাপারেই তদন্ত করছে। ফলে এর পেছনে এটা বিপুল জনসমর্থনও পাওয়া যাচ্ছে। তবে হেফাজতের কমিটি নিয়ে সরকার কোনো কৌশল করছে কিনা তা স্পষ্ট নয়।  এখন হেফাজতের কমিটি গঠনের পর হেফাজত যে নতুন সংকটে পড়েছে তাতে হচ্ছে যে কৌশলের খেলায় এখনও এগিয়ে আছে সরকারই। কিন্তু শেষ পর্যন্ত এই কৌশলের খেলা কে জিতবে সেটা দেখার বিষয়।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র গেলেন বিএনপি নেতা আমীর খসরু

প্রকাশ: ০৯:০৯ এএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র গেলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তার সঙ্গে রয়েছেন স্ত্রী তাহেরা আলমও। শুক্রবার রাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী শারীরিকভাবে অসুস্থ। চিকিৎসার জন্য স্ত্রীকে সঙ্গে নিয়ে আমেরিকার গিয়েছেন। চিকিৎসা শেষে তারা দেশে ফিরবেন।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশ পণ্ড হওয়ার কয়েক দিন পর আমির খসরু মাহমুদ চৌধুরীকে ঢাকার বাসা থেকে গ্রেফতার করা হয়। দীর্ঘ তিন মাসের বেশি সময় কারাগারে ছিলেন তিনি। কারাগারে থাকার সময় থেকেই তিনি অসুস্থ ছিলেন। তার ওজনও কমেছে ৮ কেজি । জামিনে মুক্ত হওয়ার পর আমির খসরু একাধিকবার ঢাকায় বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়েছেন।

 


আমীর খসরু   বিএনপি   চিকিৎসার   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

স্বস্তির বৃষ্টিতে ভিজল সিলেট

প্রকাশ: ০৯:০০ এএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

দাবদাহে পুড়ছে সারাদেশ। তীব্র তাপে মানুষের জীবন ওষ্ঠাগত। এরই মধ্যে একপশলা বৃষ্টি সিলেটবাসীর মনে আনলও প্রশান্তি।

শুক্রবার (২৬ এপ্রিল) রাত ১১টা থেকে সিলেটে শুরু হয় মুষলধারে বৃষ্টি। ঘণ্টাব্যাপী চলা বৃষ্টিতে ফিরেছে স্বস্তি।

এদিন সন্ধ্যা থেকেই মৃদু হাওয়া বইছিল সিলেটে। রাত ১১টায় আসে কাঙ্ক্ষিত বৃষ্টি। সঙ্গে ছিল দমকা হাওয়া।

বৃষ্টি শুরুর সঙ্গে সঙ্গে রাস্তায় নেমে আসেন অনেকে। বৃষ্টির প্রতিটা ফোঁটা গায়ে লাগিয়ে উপভোগ করতে থাকেন। অনেকে বৃষ্টির ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছিল, সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।


সিলেট   বৃষ্টি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তীব্র দাবদাহ মোকাবিলায় প্রজন্মকে কি দিচ্ছে বিশ্ব?

প্রকাশ: ০৮:০১ এএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

সূর্যের জ্বলন্ত রশ্মিতে যেন টগবগে আগুন ঝরছে। নিজের উত্তাপ শক্তিমত্তা জানান দিতে বিন্দুমাত্র ছাড় দিচ্ছে না শহর, গ্রাম, পথ-ঘাট, সড়ক-মহাসড়ক সবখানেই সূর্যের খরতা! পিচঢালা পথ যেন জ্বলন্ত উনন। জীবিকার তাগিদে ছুটে চলা এ জীবন যেন ওষ্ঠাগত। গত কয়েক দিন, দেশজুড়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহে তেতে উঠেছে প্রাণিকুলও। বাতাসেও আগুনের ছটা। স্মরণকালের দাবদাহ চলছে দেশে। থমকে আছে জনজীবন। নাভিশ্বাসে পরিণত হয়েছে জীবনচলা। দূর্ভোগ পড়েছে খেটে খাওয়া মানুষ থেকে মধ্যবিত্তরা।

এদিকে, তীব্র তাপদাহের ফলে কৃষক থেকে দৈনিক মুজুরিতে কাজ করা মানুষদের জীবনে নেমেছে অন্ধকার। তাপপ্রবাহের কারণে শুরু হয়েছে 'হিটষ্ট্রোক'। প্রতিনিয়তই বাড়ছে মৃতের সংখ্যা। বৃষ্টির জন্য দেশের মানুষের মধ্যে শুরু হয়েছে হাহাকার। উত্তপ্ত রোদে রাজধানীসহ জেলায় জেলায় হচ্ছে বিশেষ নামাজ।

সম্প্রতি আবহাওয়া অফিস সতর্ক দিয়ে জানিয়েছে, দরকার না পড়লে বাসা থেকে মানুষ বের হচ্ছে কম, কর্মদিবসেও সড়ক অনেকটা ফাঁকা, যাত্রীর জন্য ডেকে হয়রান বাস শ্রমিকরা।

এমতাবস্থায় বসে নেই সরকার। জনজীবনে স্বস্তি দিতে নিচ্ছে বিশেষ বিশেষ পদক্ষেপ। সম্প্রতি ঢাকার রাস্তায় ছিটানো হচ্ছে পানি। জনগনের রাস্তায় চলাচলে কিছুটা স্বস্তির জন্য এসব পদাক্ষেপেও কমছেনা দূর্ভোগ। ক্রমেই তাপমাত্রা বেড়েই চলছে।

কিন্তু কেন হঠাৎ এতো উত্তপ্ত সূর্য? কেনোইবা তীব্র গরমে নাভিশ্বাস হয়ে আছে দেশের মানুষ?

তাপমাত্রা বাড়ায় উত্তর মেরুর জমাট বাধা বরফ এবং হিমবাহগুলো দ্রুত গলে যাচ্ছে। ফলে সাগরের উচ্চতা বেড়ে উপকুলের নিচু এলাকাগুলো ডুবে যাওয়ার ঝুঁকিতে পড়েছে।

এছাড়া বিশ্বের অনেক অঞ্চলে মাটিতে জমে থাকা বরফ গলতে থাকায় বরফের নিচে আটকে থাকা মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়বে। ফলে, মিথেনের মত আরেকটি গ্রিনহাউজ গ্যাস জলবায়ু পরিবর্তনের মাত্রা বাড়িয়ে দেবে। পৃথিবীর উষ্ণতা তাতে আরো বাড়বে, এবং বন-জঙ্গলে আগুন লাগার ঝুঁকি বাড়বে।

আর এই জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে বাংলাদেশের উপর। সংকট এতোটাই প্রবল হয়েছে যে ৩ কোটি ৩০ লাখ শিশুর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

তাপমাত্রা নিয়ে যে পূর্বাভাস দেওয়া হচ্ছে তার চেয়ে বেশি গরম পড়ছে। জলবায়ু বিশারদ গ্যাভিন বলছেন, ‘এর মানে গবেষণায় কিছু ফাঁক রয়ে যাচ্ছে। হয় পরিবেশব্যবস্থায় পরিবর্তন এসেছে, নাহলে এমন কিছু হচ্ছে যা আমরা এড়িয়ে যাচ্ছি।’

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জ্যেষ্ঠ জলবায়ু বিশারদ গ্যাভিন স্মিড বলছেন, গত বছরের গরমের কারণ হিসেবে এল ন্যানোর কথা বলা যেতে পারে। কিন্তু এভাবে গরম বেড়ে যাওয়ার যথাযথ কারণ এখনো জানা যায়নি। ব্যাপারটি উদ্বেগজনক।

বিবিসি বলছে, জলবায়ু সংকটের কারণে বিশ্বে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩০ থেকে ৪৫ সেন্টিমিটার বাড়লে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোর ৩ কোটি ৫০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হতে পারে।

সাধারণত কোন দেশের স্থানীয় সময়ের প্রায় একই সময়ে উত্তপ্ত হয় সূর্য। তবে পৃথিবীর পূর্ব ও পশ্চিম দিকের পার্শ্বে সূর্য একই সময়ে উত্তপ্ত হয় না যার কারণ হিসেবে ধরা হয়, পৃথিবীর বিকেন্দ্রীভূত অবস্থানের কারণে পৃথিবীতে সময়ের পরিবর্তন। সম্পূর্ণ পৃথিবীতে প্রায় ২৪ ঘণ্টা সময় নেয় সূর্য কে একটি পূর্ণ বৃত্তে ঘুরাতে এবং এক দিনে আপনি সূর্য উত্তপ্ত দেখতে পারেন তখন যখন এটি হরিজন্ম লাইন সীমান্তের উপর অবস্থান করে। আর এই সময়েই বিভিন্ন দেশের সময়ের কারণে হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, শেষ তিন দশকে বাংলাদেশের আবহাওয়া আগের তুলনায় উষ্ণ হয়ে উঠেছে। বৃষ্টিপাত ও শীতের দিন কমছে, বছরের বড় অংশজুড়ে গরমের বিস্তার বাড়ছে। গড় তাপমাত্রা বেড়ে এপ্রিল মাস আরও উত্তপ্ত হয়ে উঠছে।

সূর্যের এতো উত্তাপ কেন?

নিউক্লিয়ার ফিউশন এর জন্য সৌর পৃষ্ঠ উত্তপ্ত হয়ে থাকে। নিউক্লিয়ার ফিউশন এর জন্য একটা প্রাথমিক উচ্চ তাপমাত্রা প্রয়োজন হয়।

কোথা থেকে আসে এত তাপমাত্রা?

সূর্যের অন্তঃকেন্দ্র এত বেশি পরিমাণে গ্র্যাভিটেশনাল ফোর্স কাজ করে যে সেইখানে অত্যধিক চাপ এবং উষ্ণতা উৎপন্ন হয় এবং এই উষ্ণতা প্রায় ১৫ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। এত বেশি তাপমাত্রায় দুটো হাইড্রোজেন একসাথে মিলিত হয়ে হিলিয়াম পরমাণুতে পরিণত হয় এবং বেশকিছু শক্তি নিঃসৃত করে।

এছাড়াও, তাপমাত্রা বেড়ে যাওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে..

গ্রীষ্মকালীন পরিবর্তন: অতিরিক্ত গরমে জীবন আবহাওয়ার সাথে পরিবর্তন হতে পারে।  শীতলতা এবং অতিরিক্ত উষ্ণতা প্রদানের জন্য বাসা বা কার্যস্থলে কুলিং সরঞ্জাম ব্যবহার করা।

গ্রীষ্মকালীন তাপমাত্রা: গ্রীষ্মকালে পৃথিবীতে পরিবর্তনশীল সূর্যের প্রভাবে তাপমাত্রা বেড়ে যায়।

বন্যা: বন্যার জন্য বেড়ে যেতে পারে তাপমাত্রা। বায়ুমণ্ডলে অতিরিক্ত কার্বনডাইঅক্সাইড এবং গ্রীষ্মাক্ত গ্যাস হারিয়ে যাযওয়ার কারণে তাপমাত্রা বেড়ে যায়।

উষ্ণতার সাধারণ বৃদ্ধি: তাপমাত্রা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে ব্যক্তিগত যাতায়াত। সাধারণত উচ্চাকাঙ্খা মানুষজনের বিলাশিতায় এসি না শিতল যন্ত্র এবং উন্নত পরিবেশের ব্যবস্থাপনারর ফলে অতিরিক্ত গরমের পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

গ্রীষ্মকালীন ক্লাইমেট চেঞ্জ: পুরো বিশ্বে গ্রীষ্মকালীন তাপমাত্রা এবং আবহাওয়া পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধির কারণ হতে পারে। বৈশ্বিক উষ্ণতা বা আন্তর্জাতিক উষ্ণতার উত্থান এবং বৃদ্ধির কারণে পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

এছাড়াও ২০২২ সালের জানুয়ারিতে প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গার উপকূলে হুনগা টোঙ্গা–হুনগা হাপাই আগ্নেয়গিরিতে পানির নিচ থেকে শুরু হয় অগ্নুৎপাত। তাতে যে গ্যাস বের হয়, তা পরিবেশের অনেক ক্ষতি করেছে। কিন্তু এতেও কিন্তু গরম এতটা বেড়ে যাওয়ার কথা নয় বলে মনে করছেন নাসার জলবায়ু বিশারদ গ্যাভিন।

এ ছাড়া সূর্যের চক্র, জলবায়ু রহস্য নিয়েও অনেকে কথা বলেন। কিন্তু এগুলো ঠিকঠাক কারণ বলেও বিজ্ঞানীরা মনে করছেন না। আসলে যথার্থ কারণ এখনো বের করতে পারেননি তাঁরা। সেটি জানতে আরও গবেষণা দরকার বলেই মনে করা হচ্ছে।

গেল বছরে জার্মানভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা জার্মান ওয়াচ কর্তৃক প্রকাশিত ‘বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক ২০২১’ এর শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। ফলে জলবাযু পরিবর্তন বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ।

বৃক্ষ নিধন রোধ ও গাছ লাগানো, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানো, ইঞ্জিনচালিত গাড়ির ব্যবহার কমানো, রিসাইকেল করা, জনসচেতনতা সৃষ্টি সহ আরও পদক্ষেপ নেওয়া খুবই জরুরী। জলবায়ু পরিবর্তনে ও এর প্রভাব থেকে ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ সুন্দর পৃথিবী উপহার দিতে আমাদের এসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা বাধ্যতা মূলক।


তীব্র   দাবদাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চেয়ারম্যান-মেম্বারকে ধরিয়ে দিলে পুরস্কার ঘোষণা ফরিদপুর ডিসির

প্রকাশ: ০৯:৪৯ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় ডুমাইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ মো. আসাদুজ্জামান তপন এবং সদস্য অজিত বিশ্বাসকে ধরিয়ে দিলে উপযুক্ত পুরস্কার দেয়ার ঘোষণা করেছে জেলা প্রশাসন।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় মধুখালীর পঞ্চপল্লীর ঘটনাপরবর্তী সামগ্রিক বিষয় নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার এ ঘোষণা দেন। পঞ্চপল্লীতে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় তাদের সম্পৃক্ততার যথেষ্ট তথ্য প্রমাণ পাওয়ায় এ ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন।

এসময় জেলা প্রশাসক বলেন, ‘চেয়ারম্যান আসাদুজ্জামান তপন একজন হেভিচ্যুয়াল অফেন্ডার অর্থাৎ স্বভাবগত অপরাধী। কোথায় কখন কীভাবে লুকিয়ে থাকতে হয় সেটি তিনি ভালো জানেন। তিনি আত্মগোপনে যাওয়ার আগে মোবাইল ফোন রেখে গেছেন। এর আগে মাগুরায় তার অবস্থান শনাক্ত করা হয়। সেখানে অভিযান পরিচালনার বিষয়টি জানতে পেরে তিনি পালিয়ে যান। চেয়ারম্যানকে গ্রেপ্তারে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, চেয়ারম্যানের দ্বৈত ভূমিকার কারণে তাকে প্রথমদিকে সেভাবে সন্দেহের তালিকায় রাখা হয়নি। তবে যখন ভিডিও ফুটেজে তার সম্পৃক্ততা দেখা যায় তারপর থেকেই তিনি আত্মগোপনে চলে যান। চেয়ারম্যান, মেম্বারসহ হামলার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে সবার সহযোগিতা কামনা করেন জেলা প্রশাসক। জড়িতদের অবস্থান বা ধরিয়ে দিতে বা গ্রেপ্তারে সহযোগিতা করলে তাদের উপযুক্ত পুরস্কার দেয়া হবে।

কামরুল আহসান বলেন, চেয়ারম্যান তপন এবং দুই মেম্বারকে গ্রেপ্তারের সর্বোচ্চ চেষ্টা চলছে। প্রশাসনের পক্ষ থেকে তাদের গ্রেপ্তার করার জন্য এয়ারপোর্ট-বন্দর এবং বর্ডারে সতর্কতা জারি করা হয়েছে।

তিনি আরও জানান, ইউপি চেয়ারম্যান ইতিপূর্বে একাধিক অন্যায় করেছে। ইউএনও’র ওপর হামলা ও টিসিবি কার্ড আত্মসাতের দায়ে তাকে দুই বার বরখাস্তও করা হয়। পরে উচ্চ আদালতের আদেশে পদে ফেরেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে চেয়ারম্যান ও মেম্বারকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পত্র দেয়া হয়েছে।

জেলা প্রশাসক বলেন, এঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আলী সিদ্দিকীকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী বৃহস্পতিবারের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে।

এসময় উপস্থিত ছিলেন, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি মো. কবিরুল ইসলাম সিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক ইয়াসিন কবির, রামানন্দ পাল প্রমুখ। 

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল সন্ধ্যায় স্থানীয় একটি মন্দিরের প্রতিমায় আগুনের খবর পেয়ে জড়ো হন এলাকাবাসী। এ ঘটনায় পঞ্চপল্লী প্রাথমিক বিদ্যালয়ের শৌচাগার নির্মাণে কাজ করা ৭ শ্রমিককে সন্দেহ করেন তারা। পরে স্কুলে গিয়ে তাদের অবরুদ্ধ করে মারধর করা হয়। এতে গুরুতর আহত হলেও শ্রেণিকক্ষে আটকে রাখা হয়। প্রথমে থানা পুলিশ ও উপজেলা প্রশাসন চেষ্টা করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হন।

পরে জেলা পুলিশ ও প্রশাসনের অতিরিক্ত সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। সেখানে আশরাফুল ও এরশাদুল নামে দুই ভাইকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। নিহত আশরাফুল ও এরশাদুল মধুখালী উপজেলার নওপাড়া ইউনিয়নের চোপেরঘাট গ্রামের শাহজাহান খানের ছেলে।

এদিকে ওই ভিডিও প্রকাশের পর ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান ও মেম্বার অজিত বিশ্বাস গা ঢাকা দিয়েছেন।

ফরিদপুর   মধুখালী   পঞ্চপল্লী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জুলাইয়ের মধ্যে শেষ হচ্ছে তিন গুরুত্বপূর্ণ কর্মকর্তার চাকরির মেয়াদ

প্রকাশ: ০৯:০০ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী জুলাই মাসের মধ্যেই রাষ্ট্রের তিনজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার চাকরির মেয়াদ শেষ হচ্ছে। রাষ্ট্রের তিন এই গুরুত্বপূর্ণ কর্মকর্তার বিপরীতে কারা নিয়োগ পাবেন- এ নিয়ে বিভিন্ন মহলে নানা জল্পনা কল্পনা আলাপ আলোচনা চলছে।

যে তিনটি গুরুত্বপূর্ণ পদে আসীন কর্মকর্তাদের চাকরির মেয়াদ শেষ হচ্ছে তাদের মধ্যে রয়েছেন সেনাবাহিনীর প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। এস এম শফিউদ্দিন আহমেদ ২০২১ সালের ২৪ জুন সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সেনাবাহিনীর নিয়ম অনুযায়ী দায়িত্ব গ্রহণের পর থেকে তিন বছরের জন্য তিনি সেনাপ্রধানের দায়িত্ব পালন করেন। সাধারণত সেনাপ্রধানের পদে চুক্তিভিত্তিক নিয়োগের নীতি খুবই কম। সেনাবাহিনীতে পেশাদারিত্ব বজায় রাখা হয় এবং নানা রকম বিষয় বিবেচনা করে নতুন সেনাপ্রধানকে নিয়োগ দেওয়া হয়। কোন ব্যতিক্রম না হলে ২৪ জুনের মধ্যেই বাংলাদেশ নতুন একজন সেনাপ্রধান পাবেন।

বাংলাদেশের পুলিশ বাহিনীর প্রধান বা আইজিপি যাকে বলা হয় ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ। তার চাকরির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১১ জুলাই। তিনি এখন দেড় বছরের চুক্তিতে আছেন। তার দেড় বছরের চুক্তির মেয়াদ শেষ হবে ১২ জুলাই। কাজেই ১১ জুলাইয়ের মধ্যে নতুন একজন পুলিশ প্রধান নিয়োগ দিতে হবে সরকারকে।

গত বছরের ১২ জানুয়ারি বর্তমান পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চাকরির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। এরপর সরকার তাকে দেড় বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়। পুলিশেও চুক্তিভিত্তিক নিয়োগের ঘটনা ব্যতিক্রমী ঘটনা। এক্ষেত্রে নির্বাচন এবং অন্যান্য আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়টি বিবেচনা করা হয়েছিল। নতুন করে তার চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সম্ভাবনা খুবই কম। নতুন আইজিপি কে হবেন তা নিয়ে বিভিন্ন মহলে নানামুখী আলোচনা চলছে। এর মধ্যে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান এবং স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি গ্রেড-১ মোহাম্মদ মনিরুল ইসলামের নাম আলোচনায় রয়েছে। তবে এটি সরকারের সিদ্ধান্তের বিষয়। সরকার যাকে যোগ্য মনে করবে তাকেই এই পদে নিয়োগ দেবে। 

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব তোফাজ্জল হোসেন মিয়ার চাকরির মেয়াদ শেষ হচ্ছে ৪ জুলাই। তিনিও এক বছরের চুক্তিতে রয়েছেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে দায়িত্ব গ্রহণের পর তার মেয়াদ শেষ হলে তাকে পুনরায় এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় এবং এই চুক্তিভিত্তিক নিয়োগের সময়সীমা আগামী ৫ জুলাই শেষ হয়ে যাবে বলে জানা গেছে। নতুন কোনো মুখ্যসচিব দেওয়া হবে কিনা তোফাজ্জল হোসেন মিয়াকে আবার চুক্তিতে নিয়োগ দেওয়া হবে- এ নিয়ে নানামুখী আলোচনা চলছে। 

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে যদি তোফাজ্জল হোসেন মিয়াকে আবার চুক্তিতে নিয়োগ না দেওয়া হয় সেক্ষেত্রে জেষ্ঠ্যতার নীতি অনুসরণ করা হতে পারে বলে প্রশাসনের সংশ্লিষ্ট অনেকে মনে করেন। এক্ষেত্রে যে দুজন জেষ্ঠ্য কর্মকর্তা রয়েছেন তাদের মধ্যে একজন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোস্তফা কামাল। অন্যজন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। তবে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব নিয়োগের ক্ষেত্রে শুধু জেষ্ঠ্যতম বিষয়টি অনুসরণ করা হয়। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে প্রধানমন্ত্রী স্বীয় বিবেচনায় যাকে যোগ্য মনে করবেন তাকেই নিয়োগ করবেন। এই তিনটি গুরুত্বপূর্ণ পদে কারা আসেন সেটির অপেক্ষায় আছে গোটা দেশবাসী।

এস এম শফিউদ্দিন আহমেদ   সেনাপ্রধান   মুখ্যসচিব   তোফাজ্জল হোসেন মিয়া  


মন্তব্য করুন


বিজ্ঞাপন