ক্লাব ইনসাইড

ঢাবিতে ১ বছরে ২৭ শিক্ষার্থী ছাত্রলীগের নির্যাতনের শিকার

প্রকাশ: ০৯:২৫ পিএম, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail ঢাবিতে ১ বছরে ২৭ শিক্ষার্থী ছাত্রলীগের নির্যাতনের শিকার।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে গত এক বছরে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন ২৭ জন শিক্ষার্থী। যার মধ্যে মাত্র চারটি ঘটনায় প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সময়ে ছাত্রলীগের নির্যাতনে হলছাড়া হয়েছেন ২৬ জন শিক্ষার্থী। এর বাইরে পৃথক ঘটনায় তিনজন সাংবাদিককে হেনস্থার ঘটনাও ঘটেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এসময় এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে ‘স্টুডেন্টস এগেন্সট টর্চার-স্যাট’ নামে একটি মানবাধিকার সংগঠন। 

‘ইনসিওর ডিজিটাল প্রাইভেসি রাইটস’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রকাশিত প্রতিবেদনের বিশ্লেষণাত্মক বক্তব্য তুলে ধরেন সংগঠনটির হেড অব ডকুমেন্টেশন আহনাফ সাঈদ খান।

স্যাটের প্রতিষ্ঠাতা ও পরিচালক সালেহ উদ্দিন সিফাত বলেন, মানবাধিকারের আন্তর্জাতিক সনদগুলোতে, যেমন ইউনিভার্সাল ডিক্লেনারেশন অব হিউম্যান রাইটসের পাঁচ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে- নাগরিকরা কোনো নির্যাতন, নিষ্ঠুর ও অমানবিক দণ্ডের শিকার হবে না। এই প্রতিশ্রুতি দেওয়া যেমন রাষ্ট্রের দায়িত্ব, তেমনি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর দায়িত্ব শিক্ষার্থীরা যাতে কোনো নির্যাতন, নিপীড়ন কিংবা সহিংসতার শিকার না হয় তা নিশ্চিত করা।

তিনি বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। এই নির্যাতনের হার সবচেয়ে বেশি আবাসিক হলগুলোর অতিথি কক্ষে। যা নির্যাতিত শিক্ষার্থীদের শিক্ষার অধিকারকেও হরণ করছে। সম্প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষার্থী নির্যাতনের লোমহর্ষক ঘটনা আমরা সংবাদমাধ্যম মারফত প্রত্যক্ষ করেছি। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

তিনি আরও বলেন, স্যার্ট শিক্ষার্থীদের ডিজিটাল প্রাইভেসি রাইটস তথা ‘গোপনীয়তার অধিকার’ নিয়ে কাজ করছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে চবি প্রক্টর অফিসে আটকে মোবাইল ফোন চেক করে তাকে পুলিশে দেওয়ার বিরুদ্ধেও সক্রিয় প্রতিবাদ করেছে স্যাট। স্যাট মনে করে যথাযথ কার্যবিধি অনুসরণ করা ব্যতীত কারো ব্যক্তিগত ডিজিটাল ডিভাইস চেক করা একটি গুরুত্বপূর্ণ মানবাধিকার লঙ্ঘন। তা কোনো ছাত্রলীগ নেতা করুক কিংবা হল প্রশাসন করুক।

র‍্যাগিং প্রথার বিরুদ্ধে আইন পাশ ও এর সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়ে সিফাত বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আমাদের আহ্বান- শিগগিরই শিক্ষার্থী নির্যাতনের সঙ্গে জড়িত নির্যাতকদের তদন্তপূর্বক প্রশাসনিক শাস্তি নিশ্চিত করুন এবং গেস্টরুম নির্যাতনের বিরুদ্ধে একটি প্রাশাসনিক বিধি প্রণয়ন করুন। আমরা উচ্চ আদালতের দৃষ্টি আকর্ষণ করছি- বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এভাবে শিক্ষার্থী নির্যাতন চলতে থাকলে শিক্ষার্থীদের শিক্ষার অধিকার ক্ষুণ্ণ হবে। পড়াশোনার জন্য একটি নিরাপদ পরিবেশ তারা পাবে না।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্যাটের প্রতিষ্ঠাতা ও পরিচালক সালেহ উদ্দিন সিফাত, মিডিয়া ডিরেক্টর আনাস ইবনে মুনীর, উইমেন অ্যাফেয়ার্স অ্যান্ড জেন্ডার এথিক্স স্মৃতি আফরোজ সুমি ও সদস্য সাদিয়া ইয়াসমিন ঐতিহ্য। 


ঢাবি   শিক্ষার্থী   ছাত্রলীগ   নির্যাতন   শিকার  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে কুবি ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশ: ০৩:৫০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপি চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

 

সোমবার (০৬ মে) সাড়ে ১২টার দিকে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা স্বাধীন রাষ্ট্রের ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে পদযাত্রা করে। 


আরও পড়ুন: স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

 

ক্যাম্পাসের গোল চত্বর প্রাঙ্গণে এ পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মূল ফটকের সামনে এসে সামনে এসে শেষ হয়। পদযাত্রায় কুবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্ন স্লোগানে ক্যাম্পাস মুখরিত হয়। 'ইসরায়েলের কালো হাত ভেঙে দাও, গুড়িয়ে দাও। ফিলিস্তিন ভয় নাই, রাজপথ ছাড়ি নাই' সহ বিভিন্ন স্লোগানে নেতাকর্মীরা ফেটে পড়ে। 


আরও পড়ুন: চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সহ সম্পাদক সেলিম আহমেদ বলেন, ‘বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের মানুষের উপর ইসরায়েলের যে নৃশংস হামলা সেটার প্রতিবাদ জানিয়ে আজকের এই পদযাত্রা। আমরা চাই, ফিলিস্তিন একটি স্বাধীন দেশের মর্যাদা পাক। আমাদের দেশের মতো ফিলিস্তিনেও রক্তপাতহীন সেদেশের পতাকা উড়ুক। সাধারণ মানুষ স্বাধীনভাবে বাঁচতে পারবে। এটাই আমরা চাই।’


ছাত্রলীগ   ফিলিস্তিন   পদযাত্রা   কুবি  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশ: ০১:৫৫ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের উপর বর্বরোচিত নির্যাতনের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ ও শিক্ষকরা যে আন্দোলন শুরু করেছে তার প্রতি একাত্মতা প্রকাশ করে বিশাল পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার (৬ মে) সাড়ে ১২টায় রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বিশাল মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে সমাপ্ত হয়।

এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা ফিলিস্তিন বাংলাদেশের পতাকা, ব্যানার প্লাকার্ড হাতে নিয়ে পদযাত্রায় অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখা অন্যান্য ইউনিট থেকে হাজার হাজার নেতাকর্মী এ সমাবেশে অংশগ্রহণ করেন।

এছাড়াও ‘মিছিলে ফ্রি ফ্রি প্যালেস্টাইন-স্টপ জেনোসাইড, উই ওয়ান্ট জাস্টিস-জয় জয় ফিলিস্তিন, স্বৈরাচার নিপাত যাক-ফিলিস্তিন মুক্তি পাক, ফ্রম দ্য রিভার টু দ্য সি-প্যালেস্টাইন উইল বি ফ্রি’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায় ছাত্রলীগ নেতাকর্মীদের।

পদযাত্রায় অংশ নেওয়া ছাত্রলীগ নেতারা বলেন, ‘ইসরায়েল ফিলিস্তিনের মানুষকে নির্বিচারে হত্যা করছে। ধ্বংস করছে পুরো গাজাকে। আমরা সাধারণ মানুষ হিসেবে এর তীব্র প্রতিবাদ জানাই।’

এসময় ইসরাইর যে গণহত্যা চালাচ্ছে তার প্রতি নিন্দা জানিয়ে আন্তর্জাতিক আইনের আওতায় তাদের শাস্তি দাবি করে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এর আগে রবিবার (৫ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সারা দেশে একযোগে বাংলাদেশের পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশের ঘোষণা দেয় ছাত্রলীগ।


ছাত্রলীগ   ফিলিস্তিন   পদযাত্রা  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ঢাবিতে সশরীরে ক্লাস পরীক্ষা শুরু বুধবার

প্রকাশ: ০১:৩৪ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে সব ক্লাস-পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার (৬ মে) ঢাবির গণসংযোগ বিভাগ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশের ওপর দিয়ে চলমান তীব্র দাবদাহ (হিট ওয়েভ) সহনশীল পর্যায়ে আসায় বুধবার (৮ মে) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষাসমূহ যথারীতি সশরীরে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই সিদ্ধান্ত অনুমোদন করেছেন।

এর আগে গত ২১ এপ্রিল তীব্র দাবদাহের কারণে শতভাগ ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাবি। সেই সঙ্গে শিক্ষার্থীদের প্রতি ৫টি নির্দেশনাও দেয়া হয়েছিল।


ঢাবি   ক্লাস   পরীক্ষা   সশরীরে  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

প্রকাশ: ১২:২১ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

চাঁদাবাজির অভিযোগ এনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি মহিউদ্দিন অনিকসহ পাঁচ জনকে আসামি করে ঢাকার আদালতে মামলা করা হয়েছে। ফয়সাল হেলাল নামে এক ব্যবসায়ী বাদী হয়ে এ মামলা করেছেন।

 

রবিবার (৫ মে) ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সূত্রাপুর আমলী আদালতে মামলা করা হয়। মামলাটি গ্রহণ করে পিবিআইকে অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। বাদীপক্ষের আইনজীবী মোঃ শাহা আলম বিষয়টি জানিয়েছেন।

 

মামলার প্রথম আসামি মহিউদ্দিন অনিক, দ্বিতীয় সৌরভ হাওলাদার, তৃতীয় রিপন, চতুর্থ হাসিবুল হাসান হৃদয় এবং পঞ্চম হিমুসহ অজ্ঞাতনামা আরো ৩ থেকে ৫ জনকে আসামি করা হয়েছে।

 

মামলার অভিযোগে বলা হয়, আসামীগন দীর্ঘদিন ধরে ব্যাবসায়ী ফয়সাল হেলালকে ভয়ভীতি দেখিয়ে তার নিকট থেকে মোটা অংকের টাকা চাঁদা দাবী করে আসছে। হেলাল জীবনের ভয়ে আসামীদের বিরুদ্ধে কোন প্রকার আইনগত ব্যবস্থা গ্রহন হতে বিরত থাকে।

 

গত ২৬ এপ্রিল সারাদিন ব্যবসা বানিজ্য করে তাহার ব্যবসায়ের বকেয়া পাওনা টাকা থেকে দুই লক্ষ ছত্রিশ হাজার টাকা কালেকশন করে রাত আনুমানিক সাড়ে ১১টার সময় নিজ বাসায় ফেরার পথে ৪২/৪৩, নর্থব্রুক হল রোডে অবস্থিত রাজমহল হোটেলের সামনে পৌছানো মাত্র ১নং আসামী মো. মহিউদ্দিন অনিক এর নেতৃত্বে অনান্য আসামীগন বাদীর গতি রোধ করে দাঁড়ায় এবং বাদীর নিকট যা আছে সব দিয়ে দিতে বলে।

 

বাদী আসামীদের ভয়ে আসামীদের সাথে কথা বলতে বলতে রাজমহল হোটেলের ভিতর ঢুকে যায়। তখন আসামীগন বাদীর পিছনে পিছনে রাজমহল হোটেলে ঢুকে বাদীকে ঘেরাও করে ধরে বাদীর নিকট থাকা টাকা পয়সা এবং মোবাইল ফোন দিয়ে দিতে বলে। তখন ১ ও ২নং আসামী বাদীকে চর-থাপ্পর মারতে থাকে। ১নং আসামী বাদীর পকেটে থাকা দুই লক্ষ উনিশ হাজার টাকা জোড়পূর্বক নিয়ে যায়। তখন ২নং আসামী বাদীর নিকট আর কি আছে জানতে চায় ও দিয়ে দিতে বলে। অন্যান্য আসামীগন বাদীকে বেদম মারপিট করে মারাত্বকভাবে আহত করে ৩নং আসামী তার হাতে থাকা চাকু বেড় করে বাদীকে চাকু দিয়ে আঘাত করতে যায়। তখন বাদীর ডাক চিৎকারে হোটেলে কর্মরত কর্মচারীরা এগিয়ে এসে বাদীকে আসামীদের হাত হইতে রক্ষা করে। ফলে আসামীগন বাদীর মোবাইল ও মানিব্যাগে থাকা অবশিষ্ট টাকা নিতে পারেনি। কিন্তু যাবার আগে ২নং আসামী আগামী ৭ দিনের মধ্যে বাদীকে ৫ লক্ষ টাকা চাঁদা দিতে বলে অন্যথায় বাদীকে জানে মেরে ফেলার হুমকী দিয়ে চলে যায়।

 

এ বিষয় জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজী জানান, আমরা কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বলবো।

বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সাথে এবিষয়ে জানতে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।


জবি   ছাত্রলীগ   চাঁদাবাজি   মামলা  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

রাবির সাংবাদিকতা বিভাগের নতুন সভাপতি অধ্যাপক সাজ্জাদ বকুল

প্রকাশ: ১১:৪০ এএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন বকুল (সাজ্জাদ বকুল) । রোববার (৫ মে) তিনি বিভাগে যোগদান করেন। 

 

সদ্য বিদায়ী সভাপতি অধ্যাপক ড. মুসতাক আহমেদ তাকে ফুলেল শুভেচ্ছা জানান ও তাঁর কাছে সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন। 

 

দায়িত্ব গ্রহণকালে বিভাগের শিক্ষক অধ্যাপক তানভীর আহমদ, অধ্যাপক মোঃ মশিহুর রহমান, সহযোগী অধ্যাপক শাতিল সিরাজ, অধ্যাপক ড. এবিএম সাইফুল ইসলাম, সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার, সহকারী অধ্যাপক আব্দুল্লাহীল বাকীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

দায়িত্ব গ্রহণের পর অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন বকুল বলেন, ‘করোনার প্রভাবে বিভাগের যেসব শিক্ষাবর্ষে সেশনজট তৈরি হয়েছিল তা কমিয়ে আনাসহ বিভাগের সার্বিক অগ্রগতির জন্য কাজ করবেন। দেশে-বিদেশে বিভাগকে অন্য উচ্চতায় নিয়ে যেতে কাজ করার আশা প্রকাশ করেছেন তিনি। এক্ষেত্রে তিনি বিভাগের সকল শিক্ষকের সহযোগিতা প্রত্যাশা করেন।’

 

প্রসঙ্গত, অধ্যাপক সাজ্জাদ বকুল রাজশাহীর রুয়েট চত্বরে অবস্থিত অগ্রণী বিদ্যালয়, রাজশাহী কলেজে পড়াশোনার পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১২ সালে সহকারী অধ্যাপক, ২০১৭ সালে সহযোগী অধ্যাপক এবং ২০২২ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি পান। এর আগে তিনি ঢাকায় দৈনিক প্রথম আলো, যুগান্তর ও কালের কণ্ঠের মতো পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কাজ করেছেন। এছাড়া দেশের বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে জনসংযোগের পেশাগত দায়িত্ব পালন করেছেন। 


এছাড়া তিনি একজন ছড়াকার, গীতিকবি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা। তিনি সাজ্জাদ বকুল নামে লেখালেখি ও চলচ্চিত্র নির্মাণ করে থাকেন। তিনি ২০১১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এই সংসদের মডারেটর হিসেবে কাজ করছেন। এ ছাড়া বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃস্থানীয় ভূমিকা পালন করছেন তিনি।


রাবি   সাংবদিকতা বিভাগ   সভাপতি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন