ক্লাব ইনসাইড

এবার রাবিতে ছাত্রীকে নিপীড়নের অভিযোগ ছাত্রলীগনেত্রীর বিরুদ্ধে

প্রকাশ: ০৯:৩৭ পিএম, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আতিফা হক শেফা নামের এক ছাত্রলীগনেত্রীর বিরুদ্ধে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) এক ছাত্রীকে নিপীড়ন ও হল থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ইনস্টিটিউটের অভিযোগ তদন্ত কমিটি বরাবর লিখিত অভিযোগ জানিয়ে চিঠি দিয়েছে ভুক্তভোগী ছাত্রী।

অভিযুক্ত ছাত্রলীগনেত্রী আতিফা হক শেফা একই ইনস্টিটিউটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্রী ও মন্নুজান হল শাখা ছাত্রলীগের সহসভাপতি।   

লিখিত অভিযোগে ওই ছাত্রী উল্লেখ করেন, গত কয়েকদিন ধরে তিনি ইনস্টিটিউটের কয়েকজন বড় ভাইবোনের মাধ্যমে ক্রমাগত মানসিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়ে আসছেন। গত ২২ ফেব্রুয়ারি ভুক্তভোগী ছাত্রী তাঁর ইনস্টিটিউটের এক সিনিয়র ভাইয়ের সঙ্গে রাজশাহীর মরমরিয়া বাজারে খেতে যান। সেখানে একই ইনস্টিটিউটের শিক্ষার্থী আতিফা হক শেফা ও তাঁর বন্ধুরা উপস্থিত ছিলেন। তাঁরা ওই সময় নানান অশালীন কথাবার্তা ও আপত্তিকর অঙ্গভঙ্গির মাধ্যমে ভুক্তভোগী ছাত্রীকে মানসিকভাবে হেনস্তা করেন।

অভিযোগের চিঠিতে ওই ছাত্রী আরও উল্লেখ করেন, গত রোববার (২৬ ফেব্রুয়ারি) আতিকা হক শেফা তাঁকে ‘চরিত্রহীন’ বলে মন্তব্য করেন হল থেকে বের করে দেওয়ার হুমকি দেন। একইভাবে তাঁকে ক্রমাগত হুমকি ও গালাগাল করে যাচ্ছেন শেফা।  

ইনস্টিটউটের অভিযোগ তদন্ত কমিটির সভাপতি অধ্যাপক আকতার বানু বলেন, ‘আমি ভুক্তভোগী শিক্ষার্থীকে লিখিত অভিযোগের পাশাপাশি অন্যান্য ডকুমেন্টস দিতে বলেছি। সব ডকুমেন্টস এখনও পাইনি। পেলে আমরা দুপক্ষের সঙ্গে কথা বলে অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা গ্রহণ করব। যদি সত্যতা পাওয়া যায় তাহলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, ‘আমি এখনও অফিসিয়ালি কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে প্রমাণসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

রাবি   ছাত্রলীগ   ছাত্রী নির্যাতন  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

জবিতে বিতর্কিত রেজিস্ট্রারকে নিয়ে শিক্ষকদের পাল্টাপাল্টি বিজ্ঞপ্তি


Thumbnail

বিতর্কিত শিক্ষককে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নিয়োগ শিরোনামে অধ্যাপক ড. আইনুল ইসলামের বিরুদ্ধে জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হওয়ার পর শিক্ষক সমিতিতে তার পক্ষের ও বিপক্ষের  শিক্ষক নেতারা পাল্টাপাল্টি প্রতিবাদলিপি দিয়েছে।

বুধবার বিতর্কিত শিক্ষক আইনুল ইসলামের পক্ষের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক ড. মো. মহসীন রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম এর নামে প্রকাশিত একটি খবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দৃষ্টিগোচর হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রকাশিত খবরটির নিন্দা জানাচ্ছে এবং এই ধরনের মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মোঃ মমিন উদ্দীন ও সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো: আইনুল ইসলামকে নিয়ে গত ১৬ এপ্রিল দৈনিক জনকণ্ঠে প্রকাশিত খবরের প্রেক্ষিতে অদ্য ১৭ এপ্রিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নামে প্রচারিত প্রতিবাদপত্রের সাথে শিক্ষক সমিতির সকল সদস্য একমত নন এবং প্রতিবাদপত্রের সাথে আমরা সংশ্লিষ্ট নই।

উল্লেখ্য, অধ্যাপক ড. আইনুল ইসলামকে যৌন কেলেঙ্কারির ঘটনায় নিয়ম ভঙ্গ করায় ২০১১ সালের ১৫ মার্চ ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের পদ থেকে অপসারণ করা হয়। বিভিন্ন ঘটনায় বিতর্কিত এ শিক্ষককে এ বছরের ১২ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ছাত্রলীগ নেতার ভিডিও ভাইরাল, কমিটি বিলুপ্ত ঘোষণা

প্রকাশ: ১১:৪৬ এএম, ১৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

বরগুনার তালতলী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এইচ এম মিনহাজুল আবেদিন মিঠুর এক আপত্তিকর ভিডিও ভাইরাল হওয়ার পর উপজেলা ছাত্র লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে বরগুনা জেলা ছাত্রলীগ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বরগুনা জেলা ছাত্রলীগের সভাপতি রেজাউল কবির রেজা ও সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান ইমরান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ও সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল করতে তালতলী উপজেলা ছাত্রলগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

তবে বিজ্ঞপ্তিতে নারীর সঙ্গে আপত্তিকর ভিডিওর বিষয়টি উল্লেখ করা হয়নি।

জানা গেছে, শুক্রবার (১২ এপ্রিল) তালতলী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিনহাজুল আবেদীন মিঠুর সঙ্গে এক নারীর অন্তরঙ্গ ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ ঘটনায় ক্ষোভ বিরাজ করছে তৃণমূল ছাত্রলীগের মধ্যে।

বরগুনা জেলা ছাত্রলীগের সভাপতি রেজাউল কবির রেজা বলেন, ‘সংগঠনকে গতিশীল করতে মেয়াদোত্তীর্ণ তালতলী উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। দ্রুত গঠনতন্ত্র অনুযায়ী উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হবে।’


ভিডিও ভাইরাল   কমিটি বিলুপ্ত   ছাত্রলীগ  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি

প্রকাশ: ০৯:৩৭ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমানকে সরিয়ে দেওয়া হয়েছে। তার স্থলে পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-আমিন সিদ্দিককে নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক অফিস আদেশ এ তথ্য জানিয়েছেন বুয়েটের রেজিস্টার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন।

এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিককে কর্তৃপক্ষের নির্দেশক্রমে যোগদানের তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালকের অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেওয়া হলো। তিনি অতিরিক্ত এ দায়িত্ব পালনের জন্য নিয়মানুযায়ী ভাতা ও সুযোগ-সুবিধাদি প্রাপ্য হবেন।

এতে ছাত্রকল্যাণ পরিদপ্তরের বর্তমান পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমানকে নতুন দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. আল আমিন সিদ্দিককে দায়িত্ব বুঝিয়ে দেওয়ারও অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য, গত ২৮ মার্চ মধ্যরাতে বুয়েট ক্যাম্পাসে ছাত্রলীগের নেতাকর্মীদের প্রবেশের প্রতিবাদে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। এসময় তাদের ৬ দফা দাবির অন্যতম দাবি ছিল— ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমানকে সরানো।

বুয়েট   ছাত্রকল্যাণ পরিচালক  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

জবিতে পহেলা বৈশাখ: ১৮ এপ্রিল বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) পহেলা বৈশাখের অনুষ্ঠান আগামী বৃহস্পতিবার (১৮ এপ্রিল) উদযাপন করা হবে। এতে ঐ দিনে সকাল সাড়ে নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পহেলা বৈশাখের অনুষ্ঠান উদ্‌যাপন উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বর্ণাঢ্য বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করেছে। এ প্রেক্ষিতে আগামী ১৮ এপ্রিল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

এছাড়া অনুষ্ঠান সূচিতে বলা হয়, এদিন সকালে  মঙ্গল শোভাযাত্রা জবি ক্যাম্পাস থেকে  শুরু হয়ে পুরান ঢাকার রায়সাহেব বাজার, ভিক্টোরিয়া পার্ক ঘুরে আবার জবি ক্যাম্পাসে শেষ হবে।

এরপর একাত্তরের গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি ভাস্কর্য চত্তর সামনে আলোচনা সভা, সংগীত বিভাগের আয়োজনে সংগীতানুষ্ঠান এবং নাট্যকলা বিভাগের আয়োজনে যাত্রাপালা অনুষ্ঠিত হবে।

পরবর্তীতে বিকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, আবৃত্তি সংসদও উদীচী শিল্পীগোষ্ঠির পরিবেশনা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যান্ড মিউজিক এসোসিয়েশনের প্রযোজনায় রাত ৮টা পর্যন্ত ব্যান্ড সংগীত পরিবেশিত হবে। এদিন বর্ষবরণের বর্ণাঢ্য এসব অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী-কে অংশগ্রহণ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, এবারের পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে চারিপাশের দেয়ালে পেইন্টিং করেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া রিকশা চিত্রকে উপপাদ্য করে এ চিত্রাঙ্কন করা হয়েছে। শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রে ফুটে উঠেছে ফুল, মাছ, নৌকা, বাঘ, ময়ূর, সহ নানা ধরনের চিত্র। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়   পহেলা বৈশাখ  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

রাবিতে বহিরাগতের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশ: ০১:৩৩ পিএম, ১৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ঝুলন্ত অবস্থায় এক বহিরাগতের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মৃত সেই বহিরাগতের নাম ফারুক হোসেন (৩৮) তার বাসা রাজশাহী জেলার চারঘাট থানার নন্দনগাছি উত্তর ভাটপাড়া এলাকায়। তিনি রাজশাহী নগরীতে বাদাম বিক্রি করতেন বলে জানা গেছে।

সোমবার (১৫ এপ্রিল) দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকার হরিজন পল্লি সংলগ্ন এলাকার মেহগনি বাগান থেকে এই মরদেহ উদ্ধার করা হয়।

জানতে চাইলে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম মোবারক পারভেজ জানান, খবর পাওয়ার পর ঘটনাস্থলে পরিদর্শন করেতে এসে দেখেন একটা ছোট গাছে ব্যক্তির দেহ ঝুলছে। এরপর সাড়ে ১১ টার দিকে কয়েকজন ছেলে আসে। তাদের মধ্যে একজন লাশ দেখে বাবা বলে চিৎকার করে ওঠে। পরে ওর কাছ থেকে পরিচয় নিয়ে লাশ থানায় নিয়ে আসা হয়।

মৃত্যুর রহস্য উদঘাটনের জন্য সিআইডি বিভিন্ন আলামত সংগ্রহ করেছে বলেও তিনি জানান।


লাশ উদ্ধার   বহিরাগতের লাশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন