ক্লাব ইনসাইড

চুয়েটে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

প্রকাশ: ০৫:৪১ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরি বৈঠকে এই ঘোষণা দেওয়া হয়।

জানা গেছে, ঘোষণায় বিকেল ৫টার মধ্যে ছাত্রদের আর শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের কার্যালয়ে তালা এবং জব্দ থাকা ২টি বাসের একটিতে আগুন ধরিয়ে দিয়েছেন।

চুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক রেজাউল বলেন, বৃহস্পতিবার সকাল থেকে রাস্তা অবরোধ করে আন্দোলন করে আসছিল শিক্ষার্থীরা। প্রশাসন তাদের শান্ত করার চেষ্টা করে ব্যর্থ হয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের জরুরি একাডেমিক সভায় চুয়েট বন্ধ ঘোষণা করেছেন উপাচার্য।

তিনি বলেন, শিক্ষার্থীদের বাসে আগুন দেওয়ার পর ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। আমরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

এর আগে, ২৩ এপ্রিল বাসের ধাক্কায় চুয়েটের পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় সড়ক অবরোধ করে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

চুয়েট   শিক্ষার্থীদের অবরোধ  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ঢাকা মহানগর দক্ষিণ মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

প্রকাশ: ০৪:১৮ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

জাতীয়তাবাদী মহিলা দল ঢাকা মহানগর দক্ষিণ শাখার ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি ঘোষণা করা হয়েছে। জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস এবং সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ এ কমিটি অনুমোদন করেছেন।

শনিবার (৪ মে) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানিয়েছেন, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি করা হয়েছে রুমা আক্তারকে এবং শাহিনুর নার্গিসকে সাধারণ সম্পাদক করা হয়েছে।


জাতীয়তাবাদী মহিলা দল   কমিটি  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

৫ দফা দাবিতে কুবি শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশ: ০২:২০ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail ক্যাম্পাস চালুসহ পাঁচ দফা দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

অনির্দিষ্টকালের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বন্ধের সিদ্ধান্ত বাতিলে ৫ দফা দাবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। দাবিগুলো পূরণ করতে কুবি প্রশাসন ও শিক্ষক সমিতিকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন তারা।

 

শনিবার (৪ মে) অর্থনীতি বিভাগের শিক্ষার্থী নাজমুস সাকিবের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে সকাল সাড়ে ১১টায় এই মানববন্ধন করেন তারা। 

 

 মানববন্ধনে গণিত বিভাগের শিক্ষার্থী কামরুল ইসলাম রাকিব বলেন, ‘শিক্ষক সমিতি গত ১৯ ফেব্রুয়ারীর পর থেকে দফায় দফায় ক্লাস বর্জন করে আসছে। প্রায় ৪ দফায় শিক্ষকরা ক্লাস বর্জন করেছেন। তাদের দাবি এটা ন্যায্য আন্দোলন অথচ ক্ষতির সম্মুখীন আমরা হয়েছি। শিক্ষক সমিতি ক্লাস বর্জন করাটা যেমন অন্যায় তেমনি ভিসি স্যারের ক্যাম্পাস বন্ধ করে দেওয়াটাও অন্যায়। দু'পক্ষের এই আন্দোলনের মধ্যে আমরা সাধারণ শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। তাদের সমস্যা অবশ্যই সমাধানের প্রয়োজন রয়েছে।’

 

মানববন্ধনে সাধারণত শিক্ষার্থীদের পক্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মারুফ শেখ বলেন, ‘শিক্ষক এবং উপাচার্য নিজেদের রাজনৈতিক স্বার্থে আমাদেরকে ক্ষতির মুখে ফেলে দিয়েছে। বিশ্ববিদ্যালয় পড়ুয়া বেশিরভাগ শিক্ষার্থীই নিম্নবিত্ত পরিবারের। অনেক শিক্ষার্থীরা টিউশন করিয়ে লেখাপড়ার খরচ চালায়। পরিবহন বন্ধ থাকায় টিউশন করানো কষ্টকর হয়ে গেছে। অনতিবিলম্বে ক্লাস-পরীক্ষা চালু করার জোর দাবি জানাচ্ছি।'

 

এসময় মানববন্ধনে তারা পাঁচটি দাবি উপস্থাপন করেন। দাবিসমূহ হলো, অবিলম্বে ক্যম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল করতে হবে, অবিলম্বে ক্লাস-পরিক্ষাসহ সব কিছু চালু করতে হবে, পরিবহন ব্যবস্থা চালু করতে হবে, শিক্ষকদের ক্লাস বর্জনের সিদ্ধান্ত বাতিল করতে হবে, ৭২ ঘন্টার মধ্যে ইউজিসি/সিন্ডিকেট সভার মাধ্যমে সুষ্ঠু তদন্ত কমিটি গঠন করে সংকট সমাধান করতে হবে।


কুবি   মানববন্ধন   ক্যাম্পাস চালু  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ক্যান্সার কেড়ে নিল ইবি শিক্ষকের প্রাণ

প্রকাশ: ১২:১৫ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

দীর্ঘদিন ব্রেইন ক্যান্সারে ভোগার পর মারা গেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও বিভাগের সদ্য বিদায়ী সভাপতি অধ্যাপক ড.আ.ন.ম ইকবাল হোসাইন। ইন্তেকাল করেছেন। শনিবার (০৪ মে) রাত আড়াইটার দিকে ঢাকা আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন।

মৃত্যৃকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাদ জোহর সাগরদিয়া আলিয়া মাদ্রাসা, বরিশালে তাঁর প্রথম জানাযা অনুষ্ঠিত হবে। পরে বাদ আসর ভোলায় নিজ এলাকায় দ্বিতীয় জানাযা শেষে তাকে দাফন করা হবে।

তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভিসি, প্রো-ভিসি, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, শিক্ষক সমিতি, বিভিন্ন অনুষদ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ছাত্রসংগঠন। পৃথক শোকবার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

উল্লেখ্য, ড. ইকবাল হোসাইন ১৯৭৩ সালের পহেলা মার্চ ভোলার জেলার চরফ্যাশন এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম ব্যাচের (১৯৯১-৯২ সেশন) ছাত্র ছিলেন। পরবর্তীতে তিনি একই বিভাগে ২০০২ সালের ৩১ ডিসেম্বর প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর ২০০৫ সালে তিনি সহকারী অধ্যাপক, ২০০৮ সালে সহযোগী  অধ্যাপক ও ২০১৩ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। সর্বশেষ তিনি ২০২৩ সালের  ১৯ নভেম্বর বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে ব্রেইন ক্যান্সার-এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকায় ২০২৪ সালের ১৯ এপ্রিল দায়িত্ব থেকে অব্যাহতি নেন।


ইবি   শিক্ষক   ক্যান্সার  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ভর্তিচ্ছুদের কেন্দ্রে পৌঁছে দিতে ইবি ছাত্রলীগের বাইক সার্ভিস

প্রকাশ: ০৩:৪৫ পিএম, ০৩ মে, ২০২৪


Thumbnail শিক্ষার্থীদের সময়মতো কেন্দ্রে পৌঁছে দিতে ছাত্রলীগের ‘জয় বাংলা বাইক সার্ভিস’

গুচ্ছের অধীনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার (৩ মে) বেলা ১১ টায় পরীক্ষা হয়ে দুপুর ১২ টা পর্যন্ত পরীক্ষা চলে। ইবি কেন্দ্রে মোট ৭টি ভবনে পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ২৪৬ জন।

এদিকে ভর্তি পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিতে জয় বাংলা বাইক সার্ভিসের ব্যবস্থা করেছে শাখা ছাত্রলীগ। ক্যাম্পাসের প্রধান ফটক, থানা গেইট ও জিয়া মোড় এলাকায় এই সার্ভিস চালু রেখেছে নেতা কর্মীরা। সরেজমিনে বাইকে ছাত্রলীগের নেতা কর্মীদের ভর্তিচ্ছুদের কেন্দ্রে পৌঁছে দিতে দেখা যায়।

আরও পড়ুন: ইবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ মে, আসন প্রতি লড়বেন ৬ জন

এছাড়াও ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে সুপেয় খাবার পানি বিতরণ, ভর্তিচ্ছুদের ব্যাগ, মোবাইল ও মানিব্যাগ রাখার ব্যবস্থা, অবিভাবকদের বিশ্রামের জন্য অভিভাবক কর্নার, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য লজিস্টিক সাপোর্ট প্রদানের ব্যবস্থাও করেছে শাখা ছাত্রলীগ।

ইবি শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে প্রতিবছরের ন্যায় এবারও ভর্তিচ্ছু ও অভিভাবকদের সহায়তায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার দিনগুলোতে আমাদের এসব কর্মসূচি অব্যাহত থাকবে।


ভর্তি পরীক্ষা   জয় বাংলা বাইক সার্ভিস   ছাত্রলীগ   ইবি  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ: শিক্ষার্থীদের বাসায় ফিরতে বাস সুবিধা

প্রকাশ: ০৯:৩৭ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

অনির্দিষ্টকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও এর আবাসিক হলগুলো বন্ধ ঘোষনার সিদ্ধান্তের বিপরীতে শিক্ষার্থীদের মানববন্ধনের পরও শিক্ষার্থীদের যাতায়াতে বাস সার্ভিস দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

 

বুধবার (১ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে বাস সার্ভিসের বিষয়টি জানানো হয়।

 

এর আগে গত ৩০ এপ্রিল সন্ধ্যায় ৯৩ তম জরুরি একাডেমিক কাউন্সিলের সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ ও ১ মে বিকেল চারটার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে৷ সে সূত্রে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে দুই ধাপে চারটি বাস ঢাকা ও চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।

 

সরেজমিনে দেখা যায়, এদিন শিক্ষার্থী নিয়ে বেলা আড়াইটায় ও সাড়ে তিনটায় দুই ধাপে ক্যাম্পাস থেকে ঢাকা ও চট্টগ্রামমুখী দুইটি করে বাস ছেড়ে যায়।

 

এ বিষয়ে পরিবহন প্রশাসক ড. স্বপন চন্দ্র মজুমদার বলেন, ‘প্রশাসন থেকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে অনুযায়ীই আজকে চারটি বাস দেওয়া হয়েছে। আগামীকাল বিভাগীয় কয়েকটি শহরেও বাসের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' 


বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুল সূত্রে জানা যায়, ক্যাম্পাস থেকে আজ বৃহস্পতিবার (২ মে) সিলেট, ভাঙ্গা, ময়মনসিংহ, রাজশাহী, নোয়াখালী (লক্ষীপুর) অঞ্চলে বাস ছেড়ে যাবে।


কুবি   অনির্দিষ্টকাল বন্ধ   হল   বাস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন