কালার ইনসাইড

৩৭ জন চলচ্চিত্রকারকে সম্মাননা প্রদান

প্রকাশ: ০৫:৪৬ পিএম, ১৮ জুন, ২০২৩


Thumbnail

বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উৎসবের বছরব্যাপি উদযাপনের অংশ হিসেবে আয়োজিত ‘চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্র উৎসব ২০২৩’-এর সমাপনী ও উৎসবে নির্বাচিত চলচ্চিত্রকারদের সম্মাননা প্রদান শনিবার (১৭ জুন) শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে গত ৬০ বছরে বাংলাদেশের চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্রের মধ্য থেকে ৩৭ জন চলচ্চিত্রকারের মোট ৪৩টি নির্বাচিত চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হয়েছে ১০ দিনব্যাপি এই চলচ্চিত্র উৎসব। উৎসব শুরু হয়েছিল ৮ জুন। ১০ দিনব্যাপি এই উৎসবের চলচ্চিত্র প্রদর্শনী প্রতিদিন বিকেল ৩টা, বিকেল সাড়ে ৫টা এবং সন্ধ্যা সাগে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

উৎসবের সমাপনী ও নির্বাচিত চলচ্চিত্রকারদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র সংসদকর্মী আসাদুজ্জামান নূর, এমপি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী ও বরেণ্য চলচ্চিত্রকার ও চলচ্চিত্র সংসদকর্মী মোরশেদুল ইসলাম। 

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সমাপনী আয়োজনের আরম্ভ করেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বরেণ্য চলচ্চিত্রকার ও বছরব্যাপি আয়োজনের জাতীয় উদযাপন কমিটির আহবায়ক মোরশেদুল ইসলাম।

অতিথির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী বলেন, বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের আমিও একজন সংসদকর্মী। চলচ্চিত্র সংসদ আন্দোলনই আমাদের চলচ্চিত্র সংস্কৃতির সমৃদ্ধি ও বিকাশের মূল চালিকা শক্তি। আমি নিজে এবং শিল্পকলা একাডেমি সবসময় চলচ্চিত্র সংসদ আন্দোলনের পাশে আছি, ছিলাম এবং থাকব।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র সংসদকর্মী আসাদুজ্জামান নূর বলেন, সেই ষাট ও সত্তরের দশকে চলচ্চিত্র সংসদ আন্দোলনে যুক্ত হই। চলচ্চিত্র নিয়ে আমাদের বোধ ও মনন গড়ে তোলার প্রধান স্কুল ছিল চলচ্চিত্র সংসদ আন্দোলন। এই আন্দোলনের মধ্য দিয়েই আমাদের দেশের চলচ্চিত্র গুণগত ও শৈল্পিক মানে উন্নীত হয়েছে। চলচ্চিত্র সংসদকর্মীদের মধ্য থেকেই বেরিয়ে এসেছে এ দেশের সেরা চলচ্চিত্রকারগণ। এটা অনেক বড় একটি অর্জন। বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনকে আরও ভালোভাবে এগিয়ে নিতে হবে এবং এর জন্য আমাদের আরও অনেক বেশি সহযোগিতা করতে হবে।

চলচ্চিত্র   সংসদ   সম্মাননা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ধোনির বন্ধুর প্রেমে মজলেন কৃতি শ্যানন

প্রকাশ: ০৭:২৯ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

প্রেমে পড়েছেন বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন। বলিপাড়ার অন্দর মহলে শোনা যাচ্ছে, মহেন্দ্র সিং ধোনির ঘনিষ্ঠ বন্ধুর প্রেমেই নাকি মজেছেন তিনি।

জানা গেছে, কৃতির প্রেমিক লন্ডনের সফল শিল্পপতি কবীর বহিয়া। ঘটনাচক্রে হার্দিক পান্ডিয়ারও ভালো বন্ধু কবীর। সম্প্রতি একটি মাইক্রো ব্লগিং সাইটে ছড়িয়ে পড়ে কৃতি-কবীরের কয়েকটি ছবি।

সেখানে দেখা যায়, লন্ডনে জমিয়ে দোল উদযাপন করছেন এই জুটি। কবীরের বাবা লন্ডনের প্রথম সারির শিল্পপতি বলে জানা গেছে।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যমের এক সাক্ষাৎকারে কৃতি বলেন, আমার সঙ্গীকে এই রকম হতে হবে, ওই রকম হতে হবে এগুলো কী? দুজনের সবকিছু একই হতে হবে এমন তো কোনো মানে নেই।

অভিনেত্রী আরও বলেন, সঙ্গীকে কী রকম হতে হবে সেটা বলার অর্থ তার ওপর চাপ সৃষ্টি করা। যার সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা মন খুলে কথা বলা যায়, যার জন্য হাসতে পারা যায় সেই আসল সঙ্গী। অবশ্যই আমার কাজের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে তাকে। কোনো রকম ভণিতা ছাড়াই ভেতরের যে আসল মানুষটাকে দেখতে পাবে আমার কাছে সেই আদর্শ সঙ্গী।

বর্তমানে কৃতির ঝুলিতে রয়েছে দুটি হিট সিনেমা। শিগগিরই ‘দো পাত্তি’ সিনেমার মাধ্যমে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করবেন তিনি। তবে কি পেশার সঙ্গে এবার ব্যক্তিগত জীবনও খানিক গুছিয়ে নিচ্ছেন অভিনেত্রী? এমন প্রশ্ন রীতিমতো ঘুরপাক খাচ্ছে তার ভক্তদের মনে। এদিকে সম্পর্কের গুঞ্জন নিয়েও এখনও কৃতির তরফ থেকে কোনো বিবৃতি মেলেনি।

বলিউড   কৃতি শ্যানন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বিশ্ব মা দিবসে সুখবর দিলেন ফারিয়া

প্রকাশ: ০৪:২৮ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

বিশ্ব মা দিবসেই ভক্তদের সুখবর দিলেন ফারিয়া শাহরিন। সামাজিক যোগাযোগমাধ্যমে জানালেন, মা হতে যাচ্ছেন তিনি। ২০২১ সালের ফেব্রুয়ারিতে দীর্ঘদিনের প্রেমিক মাহফুজ রায়ানের সঙ্গে বাগদান হয় তার। এরপর গত বছরের জুলাইতে অভিনেত্রীর চার বছরের প্রেমের পরিণয় ঘটে। বিয়ে করেন তারা।

রোববার (১২ মে) বিশ্ব মা দিবসেই নিজের মা হওয়ার খবরটি ভক্তদের সঙ্গে শেয়ার করলেন ফারিয়া। ক্যাপশনে অভিনেত্রী লিখেছেন— ‘বিসমিল্লাহ। হ্যাপি মাদারস ডে টু মি।’

ফারিয়ার কাছ থেকে এমন খবর পেয়ে বিনোদন অঙ্গনে তার বন্ধু-শুভাকাঙ্ক্ষীরা অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন তাকে।

ফেসবুকে বিয়ের আনুষ্ঠানিকতার খবর জানালেও এ নিয়ে কোনো কথা বলেননি ফারিয়া। তবে বাগদানের পর দেশের একটি গণমাধ্যমে অভিনেত্রী জানিয়েছিলেন, দীর্ঘদিন ধরেই রায়ানের সঙ্গে পরিচয় তার। চার বছর প্রেমের পর দুই পরিবারের সম্মতিতেই বাগদান সেরেছেন তারা।

২০০৭ সালে ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতায় প্রথম রানার্সআপ হয়েছিলেন ফারিয়া। এরপর শুরু হয় তার শোবিজ যাত্রা। একটি মুঠোফোন কোম্পানির ‘কথা দিলাম’ প্যাকেজের বিজ্ঞাপনচিত্র বাড়িয়ে দেয় তার পরিচিতি। অভিনয় করেছেন চলচ্চিত্রেও।

দুটি ধারাবাহিকে অভিনয় করেছিলেন ফারিয়া। একটি ‘দৈনিক তোলপাড়’ ও দ্বিতীয়টি ‘এয়ারকম’। কাজল আরেফিন অমি পরিচালিত ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকে অন্তরা চরিত্রে অভিনয় করে আলোচিত হন ফারিয়া।

ফারিয়া শাহরিন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ভালো থাকুক পৃথিবীর সকল মা: পূজা চেরি

প্রকাশ: ০৩:০২ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

কয়েক মাস আগেই মা হারিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী পূজা চেরি। মা হারানোর ব্যথা এখনো ভুলতে পারেননি । বিশ্ব মা দিবসে মায়ের শূন্যতা ও একরাশ অভিমান নিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে পোস্ট করেছেন তিনি।

পোস্টে মায়ের সঙ্গে তোলা একটি ছবি শেয়ার করে পূজা লিখেছেন, ‘ভালো থাকুক পৃথিবীর সকল মা। মামুনি দেখেছো? তুমি কি পচা কাজ করেছো, সকালে ঘুম থেকে উঠেই অঝরে চোখ থেকে জল পরতে দিলে !! সারাজীবনই তো এই জল পরবে গো মা। কি করে থামাবো? উফ খুব কষ্ট হচ্ছে মামুনি। আর লিখতে পারছি না, বুকটা ফেটে যাচ্ছে। ভালো থেকো মামুনি আর মনে রেখো তোমার হাতের লাঠিটা অনেক মিস করি অনেক অনেক অনেক।’

পেইজের পাশাপাশি ফেসবুক আইডিতেও একটি পোস্ট দিয়েছেন তিনি। এতে লিখেছেন, ‘আমি তো এতো ভেঙ্গে পরার মতো মেয়ে না। তবে আজকে কেন এতো ভেঙ্গে পড়ছি। ভালো থাকুক পৃথিবীর সকল মা।’ চলতি বছরের ২৪ মার্চ সকালে মিরপুরের নিজ বাসায় মৃত্যুবরণ করেন পূজা চেরির মা ঝর্ণা রায়। 


পৃথিবী   মা   পূজা চেরি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

নিজেকে সোনাক্ষীর মা দাবি বলিউড অভিনেত্রী রেখার

প্রকাশ: ১২:৫৫ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

বর্তমানে ব্যস্ত সময় পার করছেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। সর্বশেষ সিনেমা ডাবল এক্সএলের পর ওয়েব সিরিজ 'হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার' এ ফরিদান ও তার মা রেহানার দ্বৈত চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়াচ্ছেন।

বিখ্যাত অভিনেত্রী রেখা সম্প্রতি এক অনুষ্ঠানে সোনাক্ষীর অভিনয়ের প্রশংসা করে নিজেকে সোনাক্ষীর দ্বিতীয় মা বলে অভিহিত করেছেন। সোনাক্ষীর মাকে রেখা বলেন, ও আমার মেয়ে, আপনার মেয়ে নয়।

পিঙ্কভিলায় এক সাক্ষাৎকারে সোনাক্ষী জানান, 'হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার'- এর প্রিমিয়ারের সময় রেখা তার কাজের প্রশংসা করেছিলেন। এমনকি রেখা নিজেকে তার দ্বিতীয় মা হিসেবেও বলেন।’

রেখার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সোনাক্ষী বলেন, ‘রেখা ব্যক্তি হিসাবে অনেক সুন্দর। তার মতো একজনের কাছ থেকে মেয়ে ডাক শুনতে অবাক লেগেছে।’


সোনাক্ষী   রেখা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

মুক্তির আগেই আইন ভঙ্গ করেছে তুফান

প্রকাশ: ১১:৪৩ এএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের বিগ বাজেটের সিনেমা ‘তুফান’ মুক্তি পাবে আসন্ন ঈদুল আজহায়। মুক্তির আগেই পুরোদমে চলছে এই ছবির শুটিং। ইতোমধ্যেই প্রকাশ পেয়েছে তুফানের পোস্টার ও টিজার। যা বেশ সাড়া ফেলেছে দর্শকদের মাঝে।

তবে এরই মধ্যে আইন ভঙ্গের অভিযোগ উঠেছে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নিয়মনীতির তোয়াক্কা না করেই এগিয়ে যাচ্ছে ‘তুফান’ এমনটাই দাবি করছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

কয়েকদিন আগেই প্রকাশ পেয়েছে ‘তুফান’ ছবির টিজার। সিনেমাটির বিরুদ্ধে অভিযোগ, সেন্সর ছাড়পত্র বিহীন টিজার প্রেক্ষাগৃহে প্রদর্শন করা হয়েছে। বিষয়টি নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগম। তিনি জানান, সেন্সর বোর্ডের অনুমতি ছাড়াই নারায়ণগঞ্জে ‘গুলশান’ সিনেমা হলে গতকাল ১০ মে দুপুর ১২টার শোতে দেখানো হয় ‘তুফান’ সিনেমার টিজার। বিষয়টি নজরে এসেছে তাদের।

খালেদা বেগম বলেন, ‘সেন্সর বিহীন টিজার প্রদর্শনের বিষয়টি আমরা শুনেছি। আমাদের ইন্সপেক্টর যাবে সেখানে। সেন্সর ছাড়পত্র বিহীন সিনেমা প্রদর্শন করা বেআইনি। নারায়ণগঞ্জ ছাড়াও অন্য কোথাও চলে কি না সেটাও আমরা দেখছি। সারা বাংলাদেশে আমাদের ইন্সপেক্টর মাত্র তিনজন। যে কারণে সবগুলো প্রেক্ষাগৃহে দেখা মুশকিল। তারপরও যেখানে এমন বেআইনি প্রদর্শন হবে আমরা ব্যবস্থা নেব।’

জানা গেছে, একজন গ্যাংস্টারের গল্পে তৈরি হয়েছে তুফান সিনেমা। যেখানে উঠে আসবে নব্বই দশকের চিত্র। সে সময়ের এক নামকরা গ্যাংস্টারের কাহিনী নিয়েই এগিয়ে যাবে তুফানের গল্প।


তুফান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন