কোর্ট ইনসাইড

নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ১৩৫ নেতাকর্মীর দণ্ড

প্রকাশ: ০৯:০৭ পিএম, ২১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

রাজধানীর তুরাগ, রামপুরা, মিরপুর, হাজারীবাগ ও বংশাল থানায় করা নাশকতার পাঁচ মামলায় বিএনপি-জামায়াতের ১৩৫ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১০০ জনকে খালাস দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ঢাকার পাঁচটি পৃথক মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ রায় ঘোষণা করেন।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, পাঁচবছর আগে রাজধানীর তুরাগ থানায় করা নাশকতার মামলায় বিএনপির ৯৩ নেতাকর্মীকে দুই ধারায় তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শেখ সাদী এ কারাদণ্ড দেন। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেক আসামিকে দুই ধারায় ৪ হাজার টাকা জরিমানার আদেশ দেন আদালত। জরিমানা অনাদায়ে তাদের আরও ১৪ দিনের কারাভোগ করতে হবে।

রামপুরা থানায় করা নাশকতার মামলায় জামায়াতে ইসলামীর ১৩ নেতাকর্মীকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ কারাদণ্ড দেন। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেক আসামিকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও একমাসের কারাভোগ করতে হবে। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন-আব্দুল কাদের, খান মতিউর রহমান, মো. লোকমান খান, মো. জহিরুল ইসলাম, মো. মাইনউদ্দিন, মো. আহসান হাবিব, মো. হাফেজ আব্দুল কাইউম ভাই, মো. ইকবাল কবির নিপু, সাখাওয়াত হোসেন রিফাত, মো. মিজানুর রহমান গালিব, চৌধুরী ইভান, মো. আজিজুল্লাহ ভুইয়া, মো. সালেহ আহমেদ ও লুৎফর রহমান।

 এছাড়াও, মিরপুর মডেল থানায় করা নাশকতার মামলায় আট বিএনপি নেতাকর্মীকে দুই ধারায় আড়াই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুই ধারার সাজা একসাথে চলায় তাদের দুইবছর কারাভোগ করতে হবে। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম এ কারাদণ্ড দেন। কারাদণ্ডের পাশাপাশি তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানার আদেশে দেন আদালত। জরিমানা অনাদায়ে তাদের আরও একমাসের বিনাশ্রম কারাভোগ করতে হবে। দণ্ডপ্রাপ্তরা হলেন-মো. ইমরান, মো. আ. কুদ্দুস, মো. মিজানুর রহমান, আসিফ হোসেন রানা, মো. আমির হোসেন, মো. কামরুল ইসলাম, মো. আক্তার হোসেন ও মানিক দত্ত। এদিকে মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুই আসামিকে খালাস দিয়েছেন আদালত।

অন্যদিকে, ১৩ বছর আগে রাজধানীর হাজারীবাগ থানার নাশকতার মামলায় বিএনপির ছয় নেতাকর্মীকে দুই ধারায় দেড় বছরের সাজা দিয়েছেন আদালত। মামলাটিতে অভিযোগ প্রমাণিত না হওয়ায় চার্জশিটভুক্ত বাকি ৫১ জন আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ুন কবির এ রায় দেন। সাজাপ্রাপ্তরা হলেন-মো. আব্দুল লতিফ, মো. আজিজ, মো. ছনাউল্লাহ, মো. হাসু মিয়া, স্বপন ও আবুল খায়ের লিটন।

১০ বছর আগে পুরান ঢাকার বংশাল থানায় করা মামলায় ১৫ বিএনপি নেতাকর্মীকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। এদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার চার্জশিটভুক্ত বাকি ৪৭ আসামিকে খালাস দেয়া হয়েছে। এ মামলাটির রায় ঘোষণা করেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন।


আদালত   বিএনপি   মামলা   সাজা  


মন্তব্য করুন


কোর্ট ইনসাইড

হত্যার ২২ বছর পর ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশ: ০১:২৬ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

জয়পুরহাটের পাঁচবিবিতে আব্দুর রহমান নামের এক ব্যক্তিকে হত্যার প্রায় ২২ বছর পর ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরো দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক নুরুল ইসলাম এ রায় দেন। সাজাপ্রাপ্তরা পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের বাসিন্দা। তাদের মধ্যে দুই আসামি পলাতক রয়েছেন। নিহত আব্দুর রহমানও একই গ্রামের বাসিন্দা ছিলেন।

মামলার বিবরণে জানা গেছে, পূর্ব শত্রুতার জেরে ২০০২ সালের ২২ নভেম্বর রাতে পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের সামসুদ্দিনের ছেলে আব্দুর রহমানকে ধানের জমি থেকে ধরে আসামি আলমের বাড়িতে নিয়ে যায় অন্য আসামিরা। এরপর সেখানে আটকে রেখে তাকে নির্মমভাবে বিভিন্ন দেশীয় অস্ত্র দিয়ে মারধর করে এবং পা দিয়ে বুক ও পেটে আঘাত করে হত্যা করে।

এ ঘটনায় নিহতের ভাই আব্দুল বারিক মুন্সী বাদী হয়ে পাঁচবিবি থানায় হত্যা মামলা করেন। মামলার দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ আদালত আজ এ রায় ঘোষণা করেন। 


আদালত   কারাদণ্ড  


মন্তব্য করুন


কোর্ট ইনসাইড

হাইকোর্ট: ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ

প্রকাশ: ১১:৪৯ এএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

সব ধরনের ওষুধের মূল্য বৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 


হাইকোর্ট   ওষুধের মূল্যবৃদ্ধি  


মন্তব্য করুন


কোর্ট ইনসাইড

পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে সিটিটিসির চার্জশিট

প্রকাশ: ০৩:৫০ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

রোববার (২৮ এপ্রিল) আদালতে রমনা থানার সাধারণ নিবন্ধন শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ মামলায় প্রধান আসামি হিসেবে ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক মফিজুর রহমান আশিককে অভিযুক্ত করা হয়। তবে সুনির্দিষ্ট প্রমাণ না পাওয়ায় আরেক আসামি খালেদা জিয়ার উপ-প্রেস সচিব মুশফিকুল ফজল আনসারীকে মামলার দায় থেকে অব্যাহতির আবেদন করা হয়।

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা ও সিটিটিসি উপ-পরিদর্শক মোহাম্মদ রাহাত হোসেন বলেন, মামলার অভিযোগ প্রাথমিকভাবে সত্য হওয়ায় দুজনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছি। তবে সুনির্দিষ্ট প্রমাণ না পাওয়ায় একজনকে অব্যাহতির সুপারিশ করেছি। সাক্ষীরা প্রকাশ্য আদালতে সাক্ষ্য দিয়ে ঘটনা প্রমাণ করবেন।

মামলার চার্জশিটে বলা হয়, আসামিরা পরস্পর পরিচিত এবং তারা দেশের সার্বভৌমত্বকে আঘাত করার প্রয়াসে বিভিন্ন সময়ে উসকানিমূলক তথ্য প্রচারে সর্বদা লিপ্ত থাকে। বর্তমান সময়ে আসামি পিনাকী ভট্টাচার্য তার ফেসবুক পেজ ও আইডিতে বিভিন্ন সময়ে উসকানিমূলক মিথ্যা-ভিত্তিহীন তথ্য গুজব আকারে প্রচার করছে। তিনি সামাজিকমাধ্যমে বর্তমান সময়েও বিশৃঙ্খলা সৃষ্টির প্রয়াসে গুজব ও মিথ্যা তথ্য সম্প্রচার করছে। যা উসকানিমূলক ও এজাহারের বিষয়বস্তুর সদৃশ্য কর্মকাণ্ডকে প্রতিনিধিত্ব করে।

চার্জশিটে আরও উল্লেখ করা হয়েছে, আসামি মো. মফিজুর রহমান আশিক ইচ্ছাকৃতভাবে নিজ মোবাইল ফোন ব্যবহার করে ডিজিটাল উপায়ে ফেক আইডি দিয়ে তার প্রেরিত ও প্রকাশিত ছবিগুলো মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্যের মাধ্যমে রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন হয় এবং আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করে তোলেন। যা পরবর্তীতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার উপক্রম হয়। এই ছবি মোবাইলে ধারণ, প্রেরণ ও প্রচার করে দেশে-বিদেশে বিভিন্ন মাধ্যমে প্রেরণ করে বিভ্রন্তিকর ও প্রোপাগান্ডামূলক মিথ্যা পোস্ট করা ও প্রচার-প্রচারণায় যুক্ত থাকায় ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৪-২৫-৩১-৩৫ ধারার অপরাধ প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।

আসামি মো. মফিজুর রহমান আশিক ছবিসমূহ প্রচার প্রচারণার অংশ হিসেবে তার সহযোগী পিনাকী ভট্টাচার্যকে ফেসবুকে প্রেরণ করেন। উক্ত বিষয় সম্পর্কে উভয়ের মধ্যে ফেসবুক আইডিতে চ্যাটিংয়ের তথ্য পাওয়ায় সহযোগী হিসেবে পিনাকীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫-৩১-৩৫ ধারার অপরাধ প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। অপর আসামি মুশফিকুল ফজল আনসারীর বিরুদ্ধে মামলা প্রমাণে সহায়ক কোনো সাক্ষ্য প্রমাণ পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২০২২ সালের ১৫ অক্টোবর রাজধানীর রমনা থানায় পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগের উপপরিদর্শক এম আব্দুল্লাহিল মারুফ বাদী হয়ে মামলা করেন। এ মামলায় মফিজুর রহমান ও মুশফিকুল ফজল আনসারী নামের অপর দুজনকে আসামি করা হয়।

পিনাকী ভট্টাচার্য ছাড়াও এ মামলার অন্য আসামিরা হলেন- কনটেন্ট ক্রিয়েটর নাজমুল ইসলাম, শাহরিয়ার হোসেন সাকিব (এসএইচ), ফেসবুক ‘ফাইট ফর ডেমোক্রেসি’র অ্যাডমিন শাকিল আহমেদ, মো. হাসান মিয়া (হাসান), মো. আব্দুল হাদী ও মো. রেজউল করিম।

জানা গেছে, সম্প্রতি বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত ও এডিট করে ব্যঙ্গাত্মকভাবে ফেসবুকে প্রচার ও ভাইরাল করায় এ মামলা করা হয়।

পিনাকী ভট্টাচার্য   কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম   ডিজিটাল নিরাপত্তা আইন  


মন্তব্য করুন


কোর্ট ইনসাইড

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগের দুই বেঞ্চে চলবে বিচারকাজ

প্রকাশ: ০২:১১ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী সপ্তাহ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দুই বেঞ্চে বিচারকাজ পরিচালনা করা হবে।

রোববার (২৮ এপ্রিল) সকালে আপিল বিভাগের এজলাস কক্ষে আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এ তথ্য জানান। 

দীর্ঘদিন ধরে আপিল বিভাগে বিচারক সংকটের কারণে একটি বেঞ্চে বিচারকাজ চলে আসছিল। সম্প্রতি আপিল বিভাগে তিনজন বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে। বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে ৮ জন বিচারপতি রয়েছেন।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

এর আগে বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনজন বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। তিন বিচারপতি হলেন- বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি মো.  শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।


আপিল বিভাগ  


মন্তব্য করুন


কোর্ট ইনসাইড

নাশকতা মামলায় বিএনপি-জামায়াতের ৭ নেতাকর্মী কারাগারে

প্রকাশ: ১১:১৩ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

দিনাজপুরের পার্বতীপুরে নাশকতা মামলায় বিএনপি-জামায়াতের সাত নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে আসামিরা পার্বতীপুর আমলী আদালতে জামিন প্রার্থনা করলে বিজ্ঞ বিচারক জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

কারাগারে পাঠানো নেতাকর্মীরা হলেন, পার্বতীপুর পৌর জামায়াতের সভাপতি হাফিজুল ইসলাম (৫০), সাধারণ সম্পাদক আব্দুর রহমান (৪৫), পার্বতীপুর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন সাদো (৫০), যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক জোবায়ের হোসেন (৪২), স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব শরিফুল ইসলাম বাবু (৩০), উপজেলা যুবদলের সদস্য কাজী আল মামুন (৩২) ও উপজেলা যুবদলের সদস্য সচিব মাহাবুবুর রশিদ সংগ্রাম (৪০)।

জানা গেছে, বিএনপি-জামায়াতের ডাকা হরতাল-অবরোধ চলাকালে গত বছর আগে ১ নভেম্বর সন্ধ্যায় পার্বতীপুর-ফুলবাড়ী মহাসড়কের হলদিবাড়ী পল্লী বিদ্যুৎ অফিস সংলগ্ন রাস্তা অবরোধ করে। এ সময় তারা একটি মোটরসাইকেলে আগুন দিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে।

এ ঘটনায় পার্বতীপুর-ফুলবাড়ী মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের উপস্থিতি বুঝতে পেরে অবরোধকারীরা পালিয়ে যায়। এ ঘটনায় হামলার শিকার মোটরসাইকেলের মালিক পার্বতীপুর মডেল থানায় মামলা দায়ের করেন।

এরই প্রেক্ষিতে আসামিরা চলতিবছর ১৪ মার্চ হাইকোর্ট থেকে ৪০ দিনের আগাম জামিনে মুক্ত হয়। জামিনের শেষ দিন শেষে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পার্বতীপুর আমলী আদালত দিনাজপুরে আত্মসমর্পণ করলে বিজ্ঞ আদালত সাত আসামিকে কারাগারে প্রেরণ করেন।


নাশকতা   বিএনপি-জামায়াত   কারাগার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন