ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে প্যাকেটে লোভনীয় ছবিতে বীজ ব্যবসায় প্রতারণা; ঠকছেন কৃষক


Thumbnail লক্ষ্মীপুরে প্যাকেটে লোভনীয় ছবিতে বীজ ব্যবসায় প্রতারণা; ঠকছেন কৃষক

বায়ুরোধী প্যাকেটের গায়ে ফসলের লোভনীয় ছবি। লাবনী, টুনটুনি, গিরাকাটা, রূপবান, নলডোগ, পটিয়া, দিয়া, যাদু, রাজমনি বিভিন্ন ফসলের বীজের প্যাকেটের গায়ে লেখা এসব বাহারি নাম। শুধু নামটি লেখা বাংলায় বাকি সব তথ্যই ইংরেজি কিংবা চীনা ভাষায়। সব ফসলের বীজের প্যাকেটের গায়েই বড় করে লেখা আছে হাইব্রিড। লক্ষ্মীপুর জেলা শহরের মাসুদ বীজ ভাণ্ডারের আদনান সীড, রামগঞ্জের বাবুল বীজ ভাণ্ডার, রুহুল আমিন বীজ ভাণ্ডার ও আমিন সীড ব্যান্ডসহ কয়েকটি বীজের এমন বাহারি নাম দিয়ে  চলছে বেচাকেনা, ঠকছেন কৃষকসহ সব ধরনের গ্রাহকরা।

প্যাকেট দেখে বোঝার কোন উপায় নেই যে, বীজের প্যাকেটগুলো বাংলাদেশের লক্ষ্মীপুর জেলার প্রত্যন্ত গ্রামেই প্যাকেটজাত করা হয়। চকচকে প্যাকেটিংয়ের পর উন্নতমানের বীজ হিসেবেই গ্রামগঞ্জের ছোট বড় অন্য বীজ বিক্রেতাদের হাত বদল হয়ে এসব বীজ সরাসরি চলে যাচ্ছে কৃষকদের ক্ষেতে।

বাহারি নাম আর ফসলের লোভনীয় ছবি দেখে বেশি দামেই বীজ কিনছেন কৃষক। পরে প্যাকেটের ছবির সাথে ফলনের ছবির কোন মিল থাকেনা কিংবা কাঙ্ক্ষিত চারা গজায় না, এমন অভিযোগ কৃষকদের। এভাবেই দীর্ঘদিন যাবত প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক। এমন প্রতারণা দীর্ঘদিন চলে আসলেও লক্ষ্মীপুরে বীজ ব্যবসা মনিটরিং কিংবা মান যাচাইয়ের কোন উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের লাভলু, জাকির হোসেনসহ কয়েকজন জানালেন, এটা বীজ ব্যবসার নামে অরাজকতা। এমন অবস্থা চলতে থাকায় স্বয়ং ক্ষুব্দ লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগও।  লক্ষ্মীপুরে বহু বছর যাবত বীজ মনিটরিংয়ের কোন কর্মকর্তা ও কর্মচারী না থাকলেও আছে বীজ বিক্রয়ের ৪৫টি সনদপত্র।

লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ,  রায়পুর, রামগতি এবং কমলনগর উপজেলার বিভিন্ন বীজ বিক্রয় প্রতিষ্ঠান, কৃষক এবং কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। বীজ ব্যবসা নিয়ে কথা হয় জেলার বিভিন্ন উপজেলার অন্তত: ১০-১২ জন ক্ষুদ্র বীজ বিক্রেতার সাথে।

এসময় সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের আবদুল মাজেদ এবং কমলনগরের রিয়াজসহ সবাই জানায়, দেশের বড় বড় নামি দামি কোম্পানির দেখাদেখি লক্ষ্মীপুরের স্থানীয় কয়েকজন রাতারাতি বীজ প্যাকেটিং শুরু করে। এতে অল্প দিনেই তাদের ভাগ্য বদল হয়ে যায়। খোলা বীজ স্থানীয় বাজার ও দেশের বিভিন্ন স্থান হতে মণ (৪০ কেজি) হিসেবে কিনে এনে প্যাকেটে বাহারি নাম ও উচ্চ দাম বসিয়ে রাতের অন্ধকারে ঘরে বসে নিজেদের তৈরি প্যাকেটে প্যাকেটিং করে। পরে ছোট ব্যবসায়ীদের মাধ্যমে কৃষকের হাতে তা তুলে দেয়। তাদের কারোরই বীজ উৎপাদনের নিজস্ব খামার, পরীক্ষাগার, বৈজ্ঞানিক কর্মকর্তা ও বীজ আমদানির কোন প্রকার লাইসেন্স নেই। এধরনের প্রত্যেক ব্যবসায়ীর ছোট বড় বীজ দোকান আছে। তবে সে দোকানের নামে তাদের বীজের নাম থাকে না। নিজেদের বীজ হয় সম্পূর্ণ ভিন্ন নামে। দোকানে দেশীয় বিভিন্ন বড় কোম্পানির বীজ থাকে। কোন কৃষক যখন অন্য কোম্পানির বীজ কিনতে চায় তখনই কৃষককে ভুল বুঝিয়ে নিজেদের ব্র্যান্ডের  বীজ হাতে ধরিয়ে দেয়।

বীজ বিক্রেতা রিয়াজ জানায়, এ কাজটি করতে দোকানদারের আড়ালে তাদের লাগে একটা প্রত্যয়ন সনদপত্র। কষ্ট শুধু সনদপত্রটা আদায় করা। তারপর দেদারচ্ছে চলছে ব্যবসা। জেলা পর্যায়ে এ ব্যবসার কোন তদারকি নেই। তিনি আরো জানান, দুই বছর আগেও যিনি বাজারে বাজারে ফেরি করে তরকারি বিক্রয় করতেন তিনি এখন লক্ষ্মীপুর জেলার বড় বীজ কোম্পানি। অথচ তার একটি দোকান ছাড়া বীজ উৎপাদনের নিজস্ব খামার, পরীক্ষাগার, বৈজ্ঞানিক কর্মকর্তা ও বীজ আমদানির কোন প্রকার লাইসেন্স নেই।

সদর উপজেলার কৃষক কাউছার জানান, অবস্থা দেখে মনে হয় যে কেউই প্রত্যয়ন সদনটি নিয়ে স্থানীয় বাজার থেকে বীজ কিনে চকচকে প্যাকেটে ভরে ইন্টারনেট থেকে নেয়া ছবি আর বাহারি নাম দিয়ে উচ্চ মূল্যে বীজ বিক্রয় করতে পারে।

আবদুর রাজ্জাক নপামের এক কৃষক জানান, কোন বীজের মান নিয়ে প্রশ্ন তোলা হলে উল্টো কৃষককে শত প্রশ্ন ছুড়ে দেয় বীজ বিক্রেতারা। কিভাবে জমি চাষ করেছিলেন, মাটির মান কেমন ছিল, সার, কীটনাশক, নিড়ানী ঠিক মতো দিয়েছিলেন কিনা ? এমন সুচতুর প্রশ্ন এড়িয়ে চলতে কৃষক কোন প্রকার অভিযোগ তুলতে সাহস পায় না। তাছাড়া কৃষরা জানে না কার কাছে অভিযোগ করবে।

কমলনগর উপজেলার কৃষক রায়হান ও কামরুল জানান, তিনি গত মৌসুমে লক্ষ্মীপুরের মাসুদ বীজ ভাণ্ডার থেকে আদনান সীড নামক এক কোম্পানির সীম পটিয়া নামক সীমের বীজ কিনে ২০ শতক জমিতে বপন করেছিলেন। প্রায়  বিশ দিন পরেও কোন চারা গজায়নি। প্রতিটি ৫০ গ্রাম সীমের বীজের প্যাকেট তারা কিনেছেন ২শ ৩০ টাকা দরে। সে হিসেবে এক কেজির দাম পড়ে ৪ হাজার ৬শ টাকা। তিনি আরো জানান, স্থানীয় ভাবে তাদের এলাকায় প্যাকেট ছাড়া সীমের বীজ প্রতি কেজি বর্তমানে ১শ ২০ টাকায় বিক্রি হয়েছিল। মাসুদ বীজ ভাণ্ডার আদনান সীড নামে বীজ প্যাকেটিং করে দীর্ঘদিন যাবত বাজারজাত করছে।

লক্ষ্মীপুরের স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, লক্ষ্মীপুর জেলা শহরের মাসুদ বীজ ভাণ্ডারের আদনান সীড, রামগঞ্জে বাবুল বীজ ভাণ্ডার, ভবানীগঞ্জ এলাকার রুহুল আমিন বীজ ভাণ্ডারের আমিন সীড, নূর সীড অন্যতম। স্থানীয়ভাবে রাতারাতি কোম্পানি বনে যাওয়া এসব প্রতিষ্ঠানের  বিভিন্ন ফসলের বীজের প্যাকেটের গায়ে তাদের নাম লেখা থাকলেও সরবরাহকারী বা আমদানি কারক প্রতিষ্ঠানের কোন নাম লেখা পাওয়া যায়নি। শুধুমাত্র একটি রেজিস্ট্রেশন নাম্বার লেখা রয়েছে। প্যাকেট খুলে দেখা যায় ভিতরে সাধারণ বীজ। দাম নামি দামি কোম্পানির বীজের দামের চেয়ে অনেক বেশি।

এবিষয়ে জানতে চাইলে, আদনান সীড নামে বাজারে সরবরাহকারী লক্ষ্মীপুর জেলা শহরের মাসুদ বীজ ভাণ্ডারের মালিক মাসুদ জানায়, তাদের একটা লাইসেন্স ছাড়া বীজ উৎপাদন খামার, পরীক্ষাগার ও কোন ধরনের কর্মকর্তা নেই। কিন্তু নিজেদের প্যাকেট করা বীজের গায়ে চীনা ও ইংরেজি ভাষা এবং হাইব্রিড কেন লিখছেন তার কোন উত্তর তিনি দিতে পারেননি। তারাও সব রকমের ফসলের বীজ প্যাকেট করে বাহারি নাম দিয়ে গায়ে হাইব্রিড লিখে বাজারজাত করছে।

আমিন সীডের ব্যবস্থাপক মো: দিদার হোসেন জানান, তারা বীজ উৎপাদন করে না, বিভিন্ন কোম্পানি ও কৃষকদের থেকে বীজ কিনে প্যাকেটজাত করে বিক্রয় করে। কিন্তু নাম রাখার বিষয়ে জানতে চাইলে কোন উত্তর দিতে পারেননি। তারা প্রায় সব রকমের ফসলের বীজ বিক্রয় করে।

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, বিএডিসি ও বেসরকারি প্রতিষ্ঠানের উৎপাদিত বীজ কেউ দোকানে বিক্রি করতে চাইলে সরকারি বীজ প্রত্যয়ন এজেন্সির প্রত্যয়নপত্র লাগে। এছাড়া কেউ নিজেদের উৎপাদিত বীজ বাজারে বিক্রয় করতে চাইলেও বীজ প্রত্যয়ন এজেন্সির প্রত্যয়নপত্র লাগে। প্রত্যয়নপত্র পাওয়ার আগে ও কোন বিশেষ বীজ বাজারে বিক্রি করার আগে বীজের মান যাচাই-বাচাই করার নিয়ম রয়েছে। কিন্তু লক্ষ্মীপুরে অন্য কোম্পানির বীজ বিক্রয়ের সনদ নিয়ে নিজেরাই রাতারাতি কোম্পানি বনে যাওয়ায় বীজের কোন মান যাচাই করা হয় না। ফলে বীজ কিনে কৃষকরা হচ্ছেন প্রতারিত, লোকসানে পড়তে হচ্ছে আবাদেও।

কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে খোঁজ নিয়ে জানা গেছে, লক্ষ্মীপুর শিশুপার্ক সংলগ্ন একটি ভাড়া বাড়িতে লক্ষ্মীপুর জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তার কার্যালয় রয়েছে। তবে গত ২ বছরের মধ্যে স্থানীয় কেউ ঐ অফিসের কোন কর্মকর্তা ও কর্মচারীকে অফিসে আসতে কিংবা অফিস থেকে বের  হতে দেখেননি।  জেলা অফিস কর্মকর্তা ও মাঠ পর্যায়ে কোন ধরনের মনিটরিং না থাকলেও বীজ বিক্রয়ের জন্য জেলাব্যাপী অনেকগুলো লাইসেন্স প্রদান করা হয়েছে। বীজ বিক্রয়ের লাইসেন্স নিয়ে দোকানদাররা নিজেরাই রাতারাতি ভেজাল বীজের কোম্পানি হয়ে যাচ্ছে।

এমন অভিযোগের ভিত্তিতে কথা হয় জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) জহির আহমদের সাথে। তিনি জানিয়েছেন, কয়েক বছর যাবত লক্ষ্মীপুরে এ পদে স্থায়ী কোন কর্মকর্তা ও কোন কর্মচারী নেই। তিনি নিজে ফেনী জেলার দায়িত্বপ্রাপ্ত। গত এক মাস আগে লক্ষ্মীপুর জেলার অতিরিক্ত দায়িত্ব নিয়েছেন তিনি। সে কারণে তিনি কিছু জানেন না বলে জানান এ কর্মকর্তা। তবে বাজারের খোলা বীজ কিনে প্যাকেটিং করে নাম দিয়ে বিক্রয় করাকে কঠিন অপরাধ বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লক্ষ্মীপুরের উপ-পরিচালক ড. মোঃ জাকির হোসেন জানান, লক্ষ্মীপুর জেলায় বীজ ব্যবসা নিয়ে যা হচ্ছে তা অরাজকতার সমান। তিনি কৃষি ও কৃষকের স্বার্থে ভেজাল বীজ তৈরি ও বিক্রয়কারীদের বিরুদ্ধে ক্ষুব্দ প্রতিক্রিয়া জানিয়ে তা বন্ধ করার ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

কৃষি সম্প্রসারণ অফিস লক্ষ্মীপুর সূত্রে জানা যায়, বিএডিসি ও কৃষি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত বীজ বিক্রয়ের জন্য লক্ষ্মীপুর জেলায় ৪৫টি ব্যবসা প্রতিষ্ঠান বীজ বিক্রয়ের অনুমতি দেয়া হয়েছে। এছাড়াও জেলার প্রত্যন্ত অঞ্চলে রয়েছে শতাধিক বীজ বিক্রয়ের দোকান।

প্রতারণা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ওমরাহ হজ্জ করতে সৌদি পৌঁছেছেন বস্ত্র ও পাটমন্ত্রী

প্রকাশ: ১০:৫৩ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

পবিত্র ওমরাহ হজ্জ পালনের উদ্দেশ্যে সৌদি আরব গেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যে এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) বাংলাদেশ বিমানের ফ্লাইট নং বিজি-১৩৭ যোগে পরিবারের সদস্যদের নিয়ে মদিনার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। রাতে সৌদি আরব পৌঁছান মন্ত্রী।

পাটমন্ত্রী মক্কায় পবিত্র কাবা শরিফ তাওয়াফ ও ওমরাহ পালন ছাড়াও মক্কা ও মদিনায় মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর স্মৃতিবিজরিত বিভিন্ন ধর্মীয় স্থান পরিদর্শন করবেন। 

ওমরাহ পালন শেষে আগামী ৪ মে তার দেশে ফেরার কথা রয়েছে।


ওমরাহ হজ্জ   সৌদি আরব   বস্ত্র ও পাটমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

প্রকাশ: ১০:৩০ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

পাবনার সাঁথিয়ায় অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার ভল্ট থেকে ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩৭৮ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই ব্যাংকের প্রধান তিন কর্মকর্তাকে আটক করেছে পুলিশ।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরের দিকে অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। দিনভর নানা তথ্য-উপাত্ত সংগ্রহ ও জিজ্ঞাসাবাদ শেষে রাতে তাদের সাঁথিয়া থানায় নিয়ে আসে পুলিশ।

আটককৃতরা হলেন, সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর এলাকার মৃত জান বক্সের ছেলে ও অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার প্রিন্সিপ্যাল অফিসার আবু জাফর, ওই ব্যাংকের ব্যবস্থাপক সুজানগর দুর্গাপুর গ্রামের হারুন বিন সালাম ও ব্যাংকের ক্যাশিয়ার সুব্রত চক্রবর্তী বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা গ্রামের মৃত শুশীল চক্রবর্তীর ছেলে। টাকা আত্মসাতের কথা স্বীকার করেছেন ওই শাখার ক্যাশিয়ার সুব্রত চক্রবর্তী।

সাঁথিয়া থানা ও অগ্রণী ব্যাংক সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে অগ্রণী ব্যাংক রাজশাহী বিভাগীয় ও পাবনা আঞ্চলিক শাখা থেকে ৫ কর্মকর্তা বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আকস্মিক অডিটে আসেন অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখায়। অডিট শেষে সেখানে ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩৭৮ টাকা আর্থিক অনিয়ম দেখতে পান। পরে ওই অডিট কর্মকর্তা সাঁথিয়া থানাকে অবহিত করলে পুলিশ অভিযুক্ত ওই তিনজনকে আটক করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় অগ্রণী ব্যাংক পাবনা আঞ্চলিক শাখার উপমহাব্যবস্থাপক রেজাউল শরীফ বাদী হয়ে সাঁথিয়া থানায় অভিযোগ দায়ের করেন।

সূত্র জানায়, বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বিভাগীয় অফিস থেকে ৫ সদস্যের অডিট টিম ব্যাংকে অডিট শুরু করেন। সেখানে দিনভর জিজ্ঞাসাবাদ করে তাদের কাছ থেকে নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করেন পুলিশসহ অডিট কর্মকর্তারা। পরে রাতে তাদের আটক করে থানায় নিয়ে আসে পুলিশ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সাঁথিয়া থানার ওসি আনোয়ার হোসেন জানান, আটককৃতদের ৫৪ ধারা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার আদালতে প্রেরণ করা হবে। অর্থ আত্মসাৎ ও অন্যান্য বিষয়গুলো দুদক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।


অগ্রণী ব্যাংক   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শেরপুরে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু

প্রকাশ: ০৯:২২ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় বোরো ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বন্যহাতির আক্রমণে ওমর আলী ওরফে ওমর মিস্ত্রি (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ৯টার দিকে উপজেলার পাহাড়ি গ্রাম বাতকুচি টিলাপাড়ায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ওমর ওই গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্র জানায়, অন্যান্য দিনের মতো ওমর রাতে তার উঠতি বোরো ধানক্ষেত পাহারা দিতে যান। তবে অন্যান্য রাতে আশপাশে স্থানীয় অনেক কৃষক থাকলেও বৃহস্পতিবার রাতে তিনি একাই পাহাড়ের ভেতরে ধানক্ষেতে অবস্থান করছিলেন। রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে একদল বন্যহাতি পাহাড় থেকে নেমে এসে ওমরের ওপর আক্রমণ চালায়।

এসময় তাকে শুঁড়ে পেঁচিয়ে আছাড় মেরে ও পায়ে পিষ্ট করে হত্যা করে হাতির দল। কিছুক্ষণ পর এলাকাবাসী ওমরকে দেখতে না পেয়ে ঘটনাস্থলে গেলে তার মরদেহ পড়ে থাকতে দেখেন।

এদিকে খবর পেয়ে বন বিভাগের লোকজন ও স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শনে যান। ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।  


বন্যহাতি   কৃষক   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার

প্রকাশ: ০৮:৩৮ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

সাজাপ্রাপ্ত মামলার আসামি চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি অ্যাডভোকেট মাসুদুল ইসলামকে (৩৭) গ্রেপ্তার করা হয়েছে। মাসুদুল ইসলাম কচুয়া উপজেলার বিতারা গ্রামের মৃত সরাফত আলীর ছেলে।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে চাঁদপুর জেলা পুলিশের মিডিয়া সেল থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে কচুয়া থানা পুলিশ বিশেষ অভিযান পরিচালনা করে তাকে নিজ এলাকা থেকে গ্রেপ্তার করে।

কচুয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মাসুদুল ইসলামের বিরুদ্ধে মতিঝিল থানার জিআর মামলায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ২০২৩ সালের ৩১ ডিসেম্বর দুই বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। গ্রেপ্তার আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে।


জামায়াত   সেক্রেটারি   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

প্রকাশ: ০৮:২২ এএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানি সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে রাজা ও রানির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, সাক্ষাৎকালে তারা কুশল বিনিময় করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এর আগে, এদিন সকালে জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৪ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয়দিনের সরকারি সফরে থাইল্যান্ডে যান। ২৪ থেকে ২৯ এপ্রিল সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

বাংলাদেশ ও থাইল্যান্ড দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনার আগ্রহপত্রসহ বেশ কয়েকটি সহযোগিতার নথিতে স্বাক্ষর করবে।

বাংলাদেশ এবং থাইল্যান্ড সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করতে পারে। শক্তি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং সম্পর্ক সম্প্রসারণের জন্য পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে আরও দুইটি সমঝোতা স্মারকও স্বাক্ষর করতে পারে দুই দেশ।


থাইল্যান্ড   প্রধানমন্ত্রী   সৌজন্য সাক্ষাৎ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন