ইনসাইড বাংলাদেশ

ঢাকা ছাড়ছেন আর্ল মিলার

প্রকাশ: ১২:৪৬ পিএম, ২১ জানুয়ারী, ২০২২


Thumbnail ঢাকা ছাড়ছেন আর্ল মিলার

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে তিন বছরের বেশি সময় দায়িত্ব পালনের পর আজ শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা থেকে বিদায় নিচ্ছেন আর্ল রবার্ট মিলার।

আর্ল রবার্ট মিলার ২০১৮ সালের ১৮ নভেম্বর বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন।

রাষ্ট্রদূত মিলার বিদায়ের আগে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বিদায়ী বৈঠক করেছেন। এসব বৈঠকে ঢাকা-ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার বার্তা দিয়েছেন তিনি।

ঢাকায় আসার আগে আফ্রিকার দেশ বতসোয়ানায় মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছিলেন মিলার। তিনি সে সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হন। মিলার বতসোয়ানায় দায়িত্ব পালনের আগে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের মার্কিন কনস্যুলেটে কনসাল জেনারেল ছিলেন। তিনি যুক্তরাষ্ট্র সরকারের হয়ে ওয়াশিংটন, সান ফ্রান্সিসকো, মিয়ামি ও বোস্টনে কাজ করেছেন। ভারত, ইরাক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও এল সালভেদরের মার্কিন দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন মিলার।

যোগ দিচ্ছেন পিটার হাস-

এদিকে, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি. হাসকে মনোনীত করেছে দেশটি। তিনি আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হবেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দেশটির পেশাদার কূটনীতিক পিটার ডি. হাসকে মনোনয়ন দেন।

পিটার ডি. হাস গত বছর ২০ জানুয়ারি থেকে ২৭ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অর্থনৈতিক ও বাণিজ্যবিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন। 

এর আগে তিনি যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের বাণিজ্য নীতি ও আলোচনা বিষয়ে জ্যেষ্ঠ্য উপদেষ্টা/ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও ফ্রান্সের প্যারিসে অর্গানাইজেশন ফর ইকনোমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলাপমেন্টে (ওইসিডি) যুক্তরাষ্ট্র মিশনে স্থায়ী উপপ্রতিনিধি ছিলেন।

পিটার হাস যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সার্ভিসে তার কর্মজীবনে ভারতের মুম্বাইয়ে যুক্তরাষ্ট্র কন্স্যুলেট জেনারেলে কনসাল জেনারেল ছাড়াও পররাষ্ট্র দপ্তরে পাঁচটি ভৌগলিক ব্যুরোতে দায়িত্ব পালন করেছেন।

আর্ল মিলার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের কমিটি বিলুপ্ত ঘোষণা

প্রকাশ: ০৩:২৪ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

মেয়াদ উত্তীর্ণ হওয়ায় দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের (ডুসা) বর্তমান নির্বাহী কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। শনিবার ( জুন) অ্যাসোসিয়েশন ভারপ্রাপ্ত সভাপতি মো. মাসুদুর রহমান সই করা এক বিবৃতিতে তথ্য জানানো হয়েছে।

২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন। দুদকের তৎকালীন সচিব মো. মাহবুব হোসেনকে প্রধান উপদেষ্টা করে সংস্থাটির উপ-পরিচালক মশিউর রহমানকে সভাপতি সৈয়দ নজরুল ইসলামকে সাধারণ সম্পাদকের নেতৃত্বে ১৩১ সদস্যের দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন গঠিত হয়।

এদিকে বিবৃতিতে জানানো হয়, ডুসার বর্তমান নির্বাহী কমিটির নির্ধারিত মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও বিভিন্ন কারণে নতুন কমিটি গঠন করা সম্ভব হয়নি। সংগঠনিক কার্যক্রমে গতিশীলতা আনতে কমিশনকে সফল মহান করার উদ্দেশ্যে নতুন কমিটি গঠন করা অত্যাবশ্যক।

এমন বাস্তবতায় ডুসার উপদেষ্টা পরিষদের বেশিরভাগ সদস্যের পরামর্শক্রমে অংশীজনের মতামতের ভিত্তিতে নতুন কমিটি গঠনের প্রয়োজনে জুন থেকে কমিটি বিলুপ্ত ঘোষণা করা হল। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্রাণের সংগঠন ডুসার নতুন কমিটি গঠনের জন্য উপদেষ্টামণ্ডলী কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবে আশাবাদ ব্যক্ত করা হয়েছে বিবৃতিতে।


দুদক   অ্যাসোসিয়েশন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আনার হত্যার মূল তদন্ত ভারতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৩:০০ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

এমপি আনার হত্যার মূল মামলা ভারতে হয়েছে এবং মূল তদন্তও ভারতে হবে। তবে তদন্তে বাংলাদেশ সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার ( জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) ছাত্রলীগ কর্তৃক মাদ্রাসা শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত 'আমাদের বঙ্গবন্ধু' শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি তথ্য জানান।

মন্ত্রী বলেন, মূল হত্যাকাণ্ড যেহেতু ভারতে হয়েছে সেহেতু মূল মামলাও ভারতে হয়েছে৷ ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দী বিনিময় চুক্তি আছে। তাই ভারতই হত্যাকাণ্ডের মূল তদন্ত করবে। আমাদের দেশে এই হত্যাকাণ্ড সংগঠিত হলে আমাদের পুলিশ বিষয়টি তদন্ত করতো। তারা যদি আমাদের সম্পৃক্ত করে তাহলে আমরা তাদের সহযোগিতা করবো।

সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুর্নীতি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, যদি কেউ অন্যায় করে তাহলে তার শাস্তি বাংলাদেশের আইন অনুযায়ী হবে৷ তার বিষয়ে তদন্ত চলছে৷ তিনি অন্যায় করেছেন না কি নির্দোষ, তিনি কি কর ফাঁকি দিয়েছেন না কি অন্যভাবে অর্থ সম্পদ গড়েছেন, সেটা তদন্ত শেষ হলে সে অনুযায়ী তার বিচার করা হবে।

আইজিপির এমন কর্মকাণ্ডে পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, না, এটা ব্যক্তিগত বিষয়। আমাদের পুলিশ বাহিনী অনেক কষ্ট করে। জঙ্গি-সন্ত্রাস দমন, কোভিডসহ যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় তারা জীবন বাজি রেখে কাজ করেছে। কোনো ব্যক্তি অপরাধ করলে তার দায় প্রতিষ্ঠান নেয় না।  


আনার হত্যা   তদন্ত ভারত   স্বরাষ্ট্রমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আসছে ঈদ: ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার

প্রকাশ: ০২:০৭ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আগামী ১৭ জুনকে পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য দিন ধরে আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বরাবরের মতো এবারও ঈদের আগে বিশেষ ব্যবস্থায় দিনের ট্রেনের আসন বিক্রি করা হবে।

ঈদ উপলক্ষ্যে ঘরমুখো মানুষের এই ট্রেন যাত্রার আসন বিক্রি শুরু হবে আগামীকাল রোববার (০২ জুন) থেকে। যাত্রীদের সুবিধার্থে এবারও শতভাগ আসন অনলাইনে বিক্রি করা হবে।  বাংলাদেশ রেলওয়ে সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ  রেলওয়ে কর্তৃপক্ষ বলছে , এবার ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। যা শতভাগ অনলাইনে বিক্রি করা হবে। আগামীকাল জুন থেকে যাত্রা শুরুর ১০ দিন আগের আন্তঃনগর ট্রেনের আসন অগ্রিম হিসেবে বিশেষ ব্যবস্থাপনায় বিক্রি করা হবে। পশ্চিমাঞ্চলে চলাচল করার সকল আন্তঃনগর ট্রেনের আসন সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচল করা সকল ট্রেনের আসন দুপুর ২টায় বিক্রি করা হবে।

এছাড়া ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের আসন বিক্রি হবে জুন; ১৩ জুনের আসন বিক্রি হবে জুন; ১৪ জুনের আসন বিক্রি হবে জুন; ১৫ জুনের আসন বিক্রি হবে জুন; ১৬ জুনের আসন বিক্রি হবে জুন।


ঈদ   ট্রেন   টিকিট   রোববার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

‘জাতিকে অন্ধত্ব ও অপুষ্টির হাত থেকে রক্ষা করতে প্রত্যেককেই ভূমিকা রাখতে হবে’

প্রকাশ: ০২:০৪ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

জাতিকে অন্ধত্ব অপুষ্টির হাত থেকে রক্ষা করতে প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্বাস্থ্যখাতে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে বাংলাদেশে অপুষ্টির হার কমেছে এবং শিশু ও মাতৃ মৃত্যু উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। শুধু দেশেই নয়, বিশ্ব নেতৃত্বের পুষ্টি ফোরামের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে বাংলাদেশ সরা বিশ্বের পুষ্টি পরিস্থিতি উন্নয়ানে নেতৃত্ব দিচ্ছে।

শনিবার ( জুন) সকালে জাতীয় প্রতিষেধক সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) অডিটোরিয়ামে জাতীয় ভিটামিন প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ডা. সামন্ত লাল সেন বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হওয়ার পরবর্তী সময়ে অপুষ্টিজনিত কারণে শিশুদের মাঝে রাতকানা রোগের হার .১০ শতাংশ ছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে রাতকানা রোগ প্রতিরোধ কার্যক্রম গ্রহণ করে শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো শুরু করেন। বর্তমানে ভিটামিন এর অভাবজনিত রাতকানা রোগে আক্রান্ত শিশুর সংখ্যা প্রায় নাই বললেই চলে।

স্বল্প সময়ে ভিটামিন ‘এ’ প্লাস কর্মসূচী বাস্তবায়নে করতে স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয় সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে বলেও তিনি উল্লেখ করেন। এছাড়াও ক্যাম্পেইনকে সফল করতে জনগণের স্বতস্ফুর্ত অংশগ্রহণ প্রয়োজন। আর তা নিশ্চিত করতে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারী প্রিন্ট ইলেক্ট্রনিকস মিডিয়ার সর্বোচ্চ সহযোগিতা প্রয়োজন। লেখনি ইলেক্ট্রনিকস মিডিয়া এই কার্যক্রমের ব্যাপক প্রচার করলেই আমাদের কার্যক্রমটি আরও সাফল্য মন্ডিত হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা আশা করি জাতিকে অন্ধত্ব অপুষ্টির হাত থেকে রক্ষা করতে প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে বলিষ্ঠ ভূমিকা রাখবেন। ভিটামিন প্লাস ক্যাম্পেইন পর্যালোচনার জন্য ক্যাম্পেইনের দিন প্রতিটি উপজেলা, জেলা কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকবে।

জাতীয় ভিটামিন প্লাস ক্যাম্পেইনের সফলতা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, ‘বছরে বার শতকরা ৯৮ ভাগ শিশুদের ভিটামিন খাওয়ানোর ফলে ভিটামিন অভাবজনিত অন্ধত্বের হার শতকরা ভাগের নিচে কমে এসেছে এবং শিশু মৃত্যুর হারও কমেছে। এই সাফল্য ধরে রাখতে জাতীয় ভিটামিন প্লাস ক্যাম্পেইনে -৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো চলমান রাখতে হবে। সেই লক্ষ্যে শনিবার সারা দেশে প্রায় কোটি ২২ লাখ শিশুকে লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।’ 

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন বিশ্বস্বাস্থ্য) . মো. জিয়াউদ্দীন, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (হাসপাতাল অনুবিভাগ) মুহাম্মদ ওয়াহিদুজ্জামান এনডিসি, স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব (জনস্বাস্থ্য অধিশাখা) শিব্বির আহমেদ ওসমানী, নিপসম পরিচালক অধ্যাপক ডা. মো. শামিউল হকসহ অনেকে।


অন্ধত্ব ও অপুষ্টি   স্বাস্থ্য মন্ত্রী   ভিটামিন ‘এ’  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

প্রকাশ: ০১:৪৭ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

জয়পুরহাটে ‘বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য' এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হচ্ছে।

আজ শনিবার (১ মে) সকালে দিবসটি উপলক্ষ্যে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক তৃপ্তি কণা মন্ডল। এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য এড: সামছুল আলম দুদু। বিশেষ অতিথির উপস্থিত ছিলেন সহকারি পুলিশ সুপার আফজালুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফু রহমান রকেট, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মহির উদ্দিন প্রমুখ।

এদিকে, দিবসটি উপলক্ষে পিকেএসএফএর সহযোগিতায় পাঁচবিবির কদমতলী মাদ্রাসার এতিম শিশুদের বিনামুল্যে দুধ খাওয়ানো হয়। 


বিশ্ব দুগ্ধ দিবস   র‌্যালি   আলোচনা সভা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন