ইনসাইড বাংলাদেশ

নতুন ইসি: কে হলে কি হবে?

প্রকাশ: ০৫:০০ পিএম, ২৩ ফেব্রুয়ারী, ২০২২


Thumbnail নতুন ইসি: কে হলে কি হবে?

সারাদেশ রুদ্ধশ্বাস অপেক্ষা করছে নতুন নির্বাচন কমিশনের জন্য। নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে গঠিত অনুসন্ধান কমিটি ইতিমধ্যে ১০ জনের তালিকা চূড়ান্ত করেছে। আগামীকাল এই অনুসন্ধান কমিটি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করবে এবং সেখানেই দশজনের খামবন্দী তালিকা রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবে। এই তালিকা থেকে রাষ্ট্রপতি পাঁচ জনকে চূড়ান্ত করবেন। এদের মধ্যে একজন প্রধান নির্বাচন কমিশনার হবেন। অন্য চারজনকে নির্বাচন কমিশনার করা হবে। বিভিন্ন সূত্রগুলো বলছে, এবার নির্বাচন কমিশন গঠন নিয়ে যেন কোনো বিতর্ক না হয়, সে জন্য সার্চ কমিটি যথেষ্ট সতর্কতা অবলম্বন করছেন এবং অপেক্ষাকৃত নিরপেক্ষ, গ্রহণযোগ্য এবং অভিজ্ঞ ব্যক্তিদেরকেই নির্বাচন কমিশনে রাখা হচ্ছে বলে অনুসন্ধান কমিটি সূত্রে জানা গেছে। তবে রাজনৈতিক অঙ্গনেও নতুন নির্বাচন কমিশনে কে থাকছেন, বিশেষ করে প্রধান নির্বাচন কমিশনার কে হচ্ছেন এ নিয়ে নানামুখী আলোচনা চলছে এবং রাজনৈতিক অঙ্গনে কে হলে কি প্রতিক্রিয়া দেখা দেবে সে নিয়েও বিভিন্ন রকম কথাবার্তা শোনা যাচ্ছে। 

বিএনপি যদিও বলেছে, আরেকটি হুদা কমিশনের মতোই হতে যাচ্ছে নতুন নির্বাচন কমিশন। কিন্তু রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছে যে, আগামী নির্বাচনকে সামনে রেখে সরকার একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশনের দিকেই এগুচ্ছে। এমন একজন ব্যক্তিকে প্রধান নির্বাচন কমিশনার করা হবে, যার গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত। আর এই বিবেচনায় প্রধান নির্বাচন কমিশনার হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ৩ জন। এদের মধ্যে একজন হলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, সাবেক প্রতিরক্ষা সচিব হাবিবুল আউয়াল এবং সাবেক পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। তবে এই তিনজনের মধ্যে মোশাররফ হোসেন ভূঁইয়া ছাড়া ওই দুইজন হলে বিএনপি তীব্র আপত্তি জানাবে বলে মনে করা হচ্ছে। বিএনপি'র বিভিন্ন নেতার সঙ্গে আনানুষ্ঠানিকভাবে কথা বলে জানা গেছে তারা এখন নির্বাচন কমিশনে কারা আসছেন এ বিষয়টি পর্যবেক্ষণ করছেন। 

বিএনপি'র একজন নেতা বলছেন যে, নতুন নির্বাচন কমিশন গঠনের পরই তারা আন্দোলনের একটি চূড়ান্ত রূপকল্প আঁকবেন এবং সেই আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে তারা সাথে নেবেন। আর এজন্য তারা দেখতে চাইছেন যে, প্রধান নির্বাচন কমিশনার কে হয়। নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি'র একজন নেতা বলেছেন যে, শেষ পর্যন্ত যদি প্রধান নির্বাচন কমিশনার হিসেবে মোশাররফ হোসেন ভূঁইয়া হন, তাহলে তারা এ নিয়ে খুব একটা হইচই করবেন না। একটি আনুষ্ঠানিক প্রতিবাদ বা সমালোচনার মধ্যেই সীমাবদ্ধ থাকবেন। বিএনপি'র অনেকের কাছেই মোশাররফ হোসেন ভূঁইয়া গ্রহণযোগ্য। কিন্তু হাবিবুল আউয়াল বা ড. সাদিক যদি প্রধান নির্বাচন কমিশনার হন, তাহলে তারা বিএনপি'র পক্ষ থেকে জোড় আপত্তি হবে বলেই বলা হচ্ছে।

হাবিবুল আউয়াল একজন সৎ এবং দক্ষ আমলা হিসেবে সুপরিচিত। কিন্তু তার পিতা ছিলেন জেলহত্যা মামলার বাদী। এই বিবেচনা থেকে বিএনপি হয়তো তার ব্যাপারে আপত্তি জানাতে পারে বলে বিভিন্ন সূত্রগুলো মনে করছে। অন্যদিকে, মোহাম্মদ সাদিক যেহেতু এই সরকারের আমলে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান হয়েছিলেন, সেজন্য তিনি সুবিধাভোগী হিসেবে চিহ্নিত হতে পারেন। তবে এই তিনজনের মধ্যে যে কেউ হলে তা যে আন্তর্জাতিক ক্ষেত্রে গ্রহণযোগ্যতা পাবে তা বলার অপেক্ষা রাখে না। কারণ পশ্চিমা দেশগুলোসহ বিভিন্ন দেশ মনে করছে যে, প্রধান নির্বাচন কমিশনার পদে এই যে তিনজনের নাম আলোচিত হচ্ছে তারা সবাই অত্যন্ত ব্যক্তিত্বসম্পন্ন এবং কর্মজীবনে মেধার পরিচয় রেখেছেন। তবে হুদার মতো যে কেউ এবার প্রধান নির্বাচন কমিশনার হচ্ছেন না সেটি বলাই বাহুল্য। 

ইসি   নির্বাচন কমিশন   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা

প্রকাশ: ০৫:৩০ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অবদান রাখাসহ বিভিন্ন অবদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক দেবে সরকার। প্রতি ২ বছর পর একজন ব্যক্তিকে এ পুরস্কার দেওয়া হবে। 

সোমবার (২০ মে) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

পদক পাওয়া ব্যক্তি ১ লাখ ডলার (বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ টাকা পাবেন। এছাড়া তিনি ৫০ গ্রাম ওজনের (চার ভরির বেশি) ১৮ ক্যারেটের স্বর্ণ পদক পাবেন।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা-২০২৪ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

বঙ্গবন্ধু শান্তি পদক   সরকার   মন্ত্রিসভা বৈঠক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নীলফামারীতে যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় কৃষি যন্ত্র বিতরণ


Thumbnail

নীলফামারীতে কৃষি মন্ত্রনালয়ের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টর প্রদান করা হয়েছে কৃষককে।

 

সোমবার (২০ মে) নীলফামারী সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে চাবি তুলে দিয়ে কম্বাইন হারভেস্টর প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী হাসান। এতে সভাপতিত্ব করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ।

 

এসময় জানানো হয় ৩০লাখ ৫০হাজার টাকা দামের এই কৃষি যন্ত্র সুবিধাভোগী কৃষকরা পাবেন ১৫লাখ ২৫ হাজার টাকা দামে। 

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ জানান, 'এই কৃষি যন্ত্রের ফলে শ্রমিক সংকট দুরীকরণ, অর্থনৈতিক ও সময় সাশ্রয় হবে কৃষকের। পাশাপাশি এক যন্ত্র দিয়ে ধান কর্তন ও মাড়াই করতে পারবেন কৃষকরা। এরফলে লাভবান হবেন কৃষকরা। সদর উপজেলায় পাঁচজনকে এই কৃষি যন্ত্র প্রদান করা হবে।'


কৃষি যন্ত্র   কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জাতীয় সংসদে বাজেট অধিবেশন শুরু আগামী ৫ জুন

প্রকাশ: ০৪:৪৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

আগামী ৫ জুন থেকে শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন। ওই দিন বিকাল ৫টা থেকে জাতীয় সংসদের অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আবদুস সালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেট নিয়ে হওয়া এবারের অধিবেশন দীর্ঘ হবে বলে জানা গেছে। ৫ জুন অধিবেশন শুরু হওয়ার আগে সংসদের কার্য উপদেষ্টা বৈঠকে সংসদ কত দিন চলবে তা নির্ধারণ করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন চলতি মাসের ২ তারিখ হতে শুরু হয়ে ৯ মে শেষ হয়। ওই অধিবেশনে একটি বিল পাশ হয়।


বাজেট অধিবেশন   অর্থনীতি   জাতীয় সংসদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ: ০৪:৩১ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ সব আরোহীর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মে) পৃথক বার্তায় তারা শোক জানিয়েছেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে দেশটির নাগরিক ও প্রেসিডেন্টের স্বজনদের গভীর সমবেদনা জানান।

পৃথক এক শোকবার্তায় রাইসিকে একজন বড় মাপের নেতা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি সারাজীবন তার দেশের জন্য কাজ করে গেছেন। তার কাজের উপকার ভোগ করছেন দেশটির নাগরিকরা। এছাড়াও, শোকবার্তায় প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশের পক্ষ থেকে গভীর শোক প্রকাশের পাশাপাশি সমবেদনা জ্ঞাপন করেন।

এর আগে, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার পথে ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়। পরে দীর্ঘসময় উদ্ধার অভিযান চালানোর পর হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় তারা। এরপর হেলিকপ্টারে থাকা কোনো আরোহী জীবিত নেই বলে নিশ্চিত করা হয়।

এদিকে, ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন মোহাম্মদ মোখবের। তিনি বর্তমানে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে বা কোনো কারণে দায়িত্ব পালনে সক্ষম না হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন ভাইস প্রেসিডেন্ট। পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন ভাইস প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইব্রাহিম রাইসিকে মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।


ইরান   প্রেসিডেন্ট   মৃত্যু   রাষ্ট্রপতি   প্রধানমন্ত্রী   শোক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইব্রাহিম রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট ড. সাইয়েদ ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় বলা হয়, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য সফরসঙ্গীদের মৃত্যুতে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন। 

বার্তায় রাষ্ট্রপতি বলেন, বিভিন্ন সংকটে প্রেসিডেন্ট রাইসির দূরদর্শী পদক্ষেপ ও তার সাহস আমাদের জন্য অনুপ্রেরণার মডেল হয়ে থাকবে। প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে ইরান একজন জ্ঞানী ও বিজ্ঞ নেতাকে হারালো।

রাষ্ট্রপতি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি সমবেদনা জানান।


ইব্রাহিম রাইসি   মৃত্যু   রাষ্ট্রপতি   শোক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন