ইনসাইড বাংলাদেশ

আজ পবিত্র শবে কদর

প্রকাশ: ০৮:৫৫ এএম, ২৮ এপ্রিল, ২০২২


Thumbnail আজ পবিত্র শবে কদর

পবিত্র 'লাইলাতুল কদর' বা শবে কদরের রাত আজ বৃহস্পতিবার। পবিত্র কোরআনে সুরা আল-কদরে এ রাতকে হাজার মাসের চেয়ে উত্তম ঘোষণা করা হয়েছে। 

হজরত উবাদাহ ইবনে সামেদ (রা.) বর্ণিত হাদিস অনুযায়ী, রাসুল (সা.) বলেছেন, 'কদরের রাত রয়েছে রমজানের শেষ দশ রাতের মধ্যে।' তবে বেশিরভাগ আলেমের অভিমত, ২৬ রমজানের দিবাগত রাতই শবেকদর।

সুরা আল-কদরে বলা হয়েছে, কদরের রাতে জিবরাইল (আ.) আল্লাহর পৃথিবীতে নেমে আসেন। শান্তির সকল দুয়ার উন্মুক্ত থাকে সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত। শেষ আয়াতে বলা হয়- 'এই নিরাপত্তা যা ফজরের উদয় পর্যন্ত থাকে।' মহানবী (সা.) বলেন, 'যে ব্যক্তি কদরের রাতে ইমানের সঙ্গে এবং আল্লাহর কাছ থেকে প্রতিদান লাভের উদ্দেশ্যে ইবাদতের জন্য দাঁড়াল, তার পেছনের সকল গুনাহ মাফ হয়ে গেল।'

পবিত্র শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীসহ বিশ্বের সব মুসলমানকে শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে সবার কল্যাণ কামনা করেছেন।

শবে কদর   লাইলাতুল কদর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

স্বস্তির ঈদযাত্রা: ২ ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা

প্রকাশ: ০৩:৫৪ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

পরিবার স্বজনদের সঙ্গে পবিত্র ঈদুল আজহা উদযাপন করতে ঢাকা ছাড়ছে মানুষ। কোনো ভোগান্তি ছাড়াই নির্বিঘ্নে বাড়ি ফিরছেন ঘরমুখো যাত্রীরা। ঈদযাত্রার প্রথম দিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কোনো যানজট নেই। যাত্রীরা খুব সহজেই ঢাকা থেকে কুমিল্লা এবং চট্টগ্রাম থেকে কুমিল্লায় এসে পৌঁছেছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার এলাকায় বেশ কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

হাইওয়ে কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার খাইরুল আলম সাংবাদিকদরে বলেন, গত রোজার ঈদের মতোই পরিকল্পনামাফিক মহাসড়ক যানজটমুক্ত রাখার ব্যবস্থা করা হয়েছে। মানুষ যেন নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে সেজন্য পুলিশের সমন্বিত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।


ঢাকা   কুমিল্লা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ২ কোটি ৮২ লাখ টাকা টোল আদায়

প্রকাশ: ০৩:৪০ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

ঈদের ছুটিতে বাড়ি ফিরছে উত্তরাঞ্চলের ঘরমুখো মানুষ। এতে ঢাকা-টাঙ্গাইল ও বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়েই চলছে। এতে প্রতিদিনই বাড়ছে টোল আদায়ের পরিমাণ। গত ২৪ ঘণ্টায় ৩০ হাজার ৮৩৪টি যানবাহন পারাপারের বিপরীতে টোল আদায় হয়েছে ২ কোটি ৮২ লাখ ৭২ হাজার ৯৫০ টাকা। 

বৃহস্পতিবার (১৩ জুন) বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, মঙ্গলবার (১১ জুন) রাত ১২টা থেকে বুধবার (১২ জুন) রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩০ হাজার ৮৩৪টি গাড়ি পার হয়েছে। মোট টোল আদায় হয়েছে ২ কোটি ৮২ লাখ ৭২ হাজার ৯৫০ টাকা।  

এর মধ্যে বঙ্গবন্ধু সেতু পূর্ব টোলপ্লাজায় ১৫ হাজার ৭২০টি যানবাহন পার হয়েছে। টোল আদায় হয়েছে ১ কোটি ৪০ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা। বঙ্গবন্ধু সেতু পশ্চিম টোলপ্লাজায় ১৫ হাজার ১১৪টি যানবাহন পারাপারের বিপরীতে টোল আদায় হয়েছে ১ কোটি ৪২ লাখ ৪৬ হাজার টাকা।  

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবির পাভেল এসব তথ্য নিশ্চিত করেছেন।  



বঙ্গবন্ধু সেতু   টোল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিলেটে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

প্রকাশ: ০৩:১১ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

সিলেটের বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৩ জুন) সকাল সাড়ে ৬টায় সিলেট-সুনামগঞ্জ হাইওয়ে রোডে উপজেলার সিরাজপুর কাজীবাড়ীর পশ্চিমে সাহেবনগর পয়েন্ট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও একজন।

নিহতরা হলেন সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পাইকাপন গ্রামের শিব্বির আহমেদ (৪২) ও শাহিন মিয়া (২৮)।  আশঙ্কাজনক অবস্থায় লেগুনা চালক নাইমকে (১৮) সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলি গ্রামের ময়নুল হকের ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে সিলেটগামী লেগুনার সঙ্গে সুনামগঞ্জগামী শ্যামলী বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনাস্থলে লেগুনায় থাকা দুই যাত্রী নিহত হন।

দুজনের মৃত্যু নিশ্চিত করে বিশ্বনাথ থানা এসআই অমিত সিংহ বলেন, এ ব্যাপারে জয়কলস হাইওয়ে পুলিশ আইনগত ব্যবস্থা নিচ্ছে।


সংঘর্ষ   নিহত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বাংলাবান্ধা বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৮ দিন

প্রকাশ: ০২:১৬ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশের একমাত্র চারদেশীয় (বাংলাদেশ, নেপাল, ভারত ও ভুটান) বাংলাবান্ধা স্থলবন্দর সাপ্তাহিক ছুটিসহ ৭ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। তবে শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় মোট ৮ দিন দুই দেশের আমদানি-রপ্তানির কার্যক্রম বন্ধ থাকবে। তবে এ সময় বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের যাত্রী পারাপার চালু থাকবে।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি আব্দুল লতিফ তারিন ও সাধারণ সম্পাদক কুদরত ই খুদা মিলন এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাবান্ধা স্থলবন্দর সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ছুটির বিষয়ে ভারতের পশ্চিমবঙ্গের ফুলবাড়ি ও বাংলাদেশের পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপ, বাংলাবান্ধা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন, ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, এক্সপোর্টার অ্যাসোসিয়েশন ও নেপাল, ভুটান এক্সপোর্টার অ্যাসোসিয়েশনসহ সংশ্লিষ্ট সব সংগঠনকে চিঠি দেওয়া হয়েছে।

সেখানে আগামী ১৪ জুন থেকে ২০ জুন পর্যন্ত টানা ছুটি ঘোষণা করা হয়েছে। সাপ্তাহিক ছুটি শুক্রবার থাকায় শনিবার (২২ জুন) বাংলাবান্ধা স্থল বন্দরে যথারীতি বন্দরের কার্যক্রম স্বাভাবিক হবে।


বাংলাবান্ধা   আমদানি   রপ্তানি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আইএফআইসির উপশাখা থেকে ২৯ লাখ টাকা চুরি

প্রকাশ: ০২:০৬ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

আইএফআইসি ব্যাংকের বগুড়া মাটিঢালির উপশাখা থেকে সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা চুরির অভিযোগ উঠেছে। বুধবার (১২ জুন) দিবাগত রাতে সদরের মাটিঢালি শাখায় দুই তলা ব্যাংক ভবনটির ছাদের গেট কেটে দুর্বৃত্তরা ওই টাকা চুরি করে। বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওলিউল্লাহ।

পুলিশ জানায়, ব্যাংকটিতে কোনো নিরাপত্তা প্রহরি ছিল না। বিকেলে ব্যাংকে কর্মকর্তারা তাদের কার্যক্রম শেষ করে চলে যান। বৃহস্পতিবার (১৩ জুন) সকালে এসে তারা ব্যাংকের সিন্দুকটি কাটা দেখতে পেয়ে পুলিশে খবর দেন। প্রাথমিকভাবে ২৯ লাখ টাকা লুটের হিসেব নিশ্চিত হওয়া গেছে।

এর আগেও গত ২৬ জানুয়ারি বগুড়া সদর উপজেলার পল্লীমঙ্গল হাটে এনআরবিসি ব্যাংকের উপশাখার ভল্ট ভেঙে ৯ লাখ টাকা চুরির ঘটনা ঘটে। 


আইএফআইসি   ব্যাংক   বগুড়া   মাটিঢালি   উপশাখা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন