ইনসাইড বাংলাদেশ

৫ কারণে বাংলাদেশকে চাপে রাখতে চায় যুক্তরাষ্ট্র

প্রকাশ: ০৭:০০ পিএম, ১০ জুন, ২০২২


Thumbnail ৫ কারণে বাংলাদেশকে চাপে রাখতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ ক্রমশ বাড়ছে। নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছেন। সর্বশেষ তিনি গেছেন নির্বাচন কমিশনে। একজন রাষ্ট্রদূতের নির্বাচন কমিশনে কি কাজ তা নিয়ে যেমন প্রশ্ন উঠেছে, তেমনি  মার্কিন যুক্তরাষ্ট্র কেন বাংলাদেশের বিভিন্ন বিষয়ে নাক গলাচ্ছে এ নিয়ে কূটনৈতিক মহলে নানা রকম কথাবার্তা চলছে। ইতোমধ্যে বাংলাদেশও মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে এখন সমালোচনামুখর হয়েছে। স্বয়ং পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ইস্যুতে প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের অবস্থানের সমালোচনা করছেন। কূটনৈতিক মহল মনে করছেন যে, নানা কারণে বাংলাদেশকে চাপে রাখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এই চাপে রাখার পাঁচটি কারণ প্রাথমিকভাবে চিহ্নিত করেছেন কূটনৈতিক বিশ্লেষকরা। এর মধ্যে রয়েছে,

১. ইন্দো-প্যাসিফিক জোটে যোগদান: বাংলাদেশ যেন ইন্দো-প্যাসিফিক জোটে যোগদান করে সেজন্য মার্কিন যুক্তরাষ্ট্র চাপ প্রয়োগ করছে। বিশেষ করে এই উপমহাদেশে মার্কিন প্রভাব অক্ষুন্ন রাখার জন্য ইন্দো-প্যাসিফিক জোটে বাংলাদেশের অংশগ্রহণ জরুরি। কিন্তু বাংলাদেশে এখন পর্যন্ত এই জোটে অংশগ্রহণ করার ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেননি। এ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ বাড়ছে। একাধিক ফোরামে মার্কিন যুক্তরাষ্ট্র এই জোটে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকে আহ্বান জানাচ্ছে। বাংলাদেশ শেষ পর্যন্ত এই জোটে যোগ দেবে কি দেবে না তার ওপর নির্ভর করছে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের অনেকখানি। অন্যদিকে ইন্দো-প্যাসিফিক জোটে যোগদানের বিষয়টি নেতিবাচকভাবে দেখছে চীন। চীন সুস্পষ্টভাবে বলেছে যে, এই জোটে যোগ দিলে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে। এখন দেখার বিষয় বাংলাদেশ ইন্দো-প্যাসিফিক জোটে যোগ দেয় কিনা। এ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে নানা ইস্যুতে চাপ দিচ্ছে। 

২. চীনের সঙ্গে সম্পর্ক: সাম্প্রতিক সময়ে বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র, সুশাসন, গণমাধ্যমের স্বাধীনতা ইত্যাদি বিষয় নিয়ে সরব হয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাস এবং ওয়াশিংটনের পররাষ্ট্র দপ্তর এই নিয়ে বিভিন্ন রকম কথাবার্তা বলছে বাড়াবাড়ি পর্যায়। আর এই কথাবার্তার নেপথ্যে রয়েছে বাংলাদেশের সঙ্গে চীনের অর্থনৈতিক সম্পর্ক। যুক্তরাষ্ট্র মনে করে যে, বাংলাদেশ চীনের দিকে বেশি ঝুঁকে গেছে এবং এই ঝুঁকে যাওয়ার কারণেই বাংলাদেশকে যুক্তরাষ্ট্র নানা রকমভাবে চাপ দিচ্ছে বলে মনে করেন কূটনৈতিক বিশ্লেষকরা। 

৩. সুশীল সমাজের অংশীদারিত্ব: যুক্তরাষ্ট্র বাংলাদেশের সুশীল সমাজের অংশীদারিত্ব চায়। বিশেষ করে রাজনৈতিক বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং সরকারের নীতি নির্ধারণ পর্যায় সুশীল সমাজের অংশগ্রহণ এবং গুরুত্ব বাড়াতে চায়। সুশীল সমাজের একটি বড় অংশ যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ। আর এ কারণেই সুশীল সমাজের অংশীদারিত্বের বিষয়টি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি-কৌশলে সামনে চলে এসেছে। বিশেষ করে মানবাধিকার কমিশন, তথ্য অধিকার কমিশনের মতো স্বাধীন কমিশনগুলোতে সুশীল সমাজের অংশগ্রহণ যেন নিশ্চিত হয় সে ব্যাপারে যুক্তরাষ্ট্র ব্যাপক আগ্রহী। কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন এগুলোর মাধ্যমেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের একটা প্রভাব বলয় তৈরি করতে চায়। 

৪. মার্কিন বাণিজ্য: বাংলাদেশে মার্কিন বিনিয়োগ এবং বাণিজ্য বাড়াতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র মনে করে যে, বাংলাদেশে এখন একটি বড় বাজার তৈরি হয়েছে এবং এই বাজারে যুক্তরাষ্ট্রের হিস্‌সা দরকার। আর সেকারণেই বিভিন্ন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের উপর চাপ দিচ্ছে বলে অনেকে মনে করেন। 

৫. সরকারে মার্কিন নিয়ন্ত্রণ: মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশল বাংলাদেশে অপেক্ষাকৃত একটি দুর্বল সরকার প্রতিষ্ঠিত হোক যেখানে বিরোধী দলও শক্তিশালী থাকবে। দুর্বল সরকার হলে মার্কিন যুক্তরাষ্ট্র তার ইচ্ছা, অনিচ্ছাগুলো দ্রুত নিয়ন্ত্রণ করতে পারবে বাংলাদেশের ব্যাপারে। আর এ কারণেই একটি দুর্বল সরকারের মাধ্যমে সরকারে মার্কিন প্রভাব-প্রতিপত্তি বাড়াতে চায় মার্কিন প্রশাসন।  

মূলত এই পাঁচটি কারণেই বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে নাক গলাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র বলেই মনে করেন কূটনৈতিক মহল।


যুক্তরাষ্ট্র   বাংলাদেশ   চীন   মার্কিন যুক্তরাষ্ট্র   পিটার হাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা

প্রকাশ: ০৫:৩০ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অবদান রাখাসহ বিভিন্ন অবদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক দেবে সরকার। প্রতি ২ বছর পর একজন ব্যক্তিকে এ পুরস্কার দেওয়া হবে। 

সোমবার (২০ মে) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

পদক পাওয়া ব্যক্তি ১ লাখ ডলার (বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ টাকা পাবেন। এছাড়া তিনি ৫০ গ্রাম ওজনের (চার ভরির বেশি) ১৮ ক্যারেটের স্বর্ণ পদক পাবেন।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা-২০২৪ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

বঙ্গবন্ধু শান্তি পদক   সরকার   মন্ত্রিসভা বৈঠক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নীলফামারীতে যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় কৃষি যন্ত্র বিতরণ


Thumbnail

নীলফামারীতে কৃষি মন্ত্রনালয়ের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টর প্রদান করা হয়েছে কৃষককে।

 

সোমবার (২০ মে) নীলফামারী সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে চাবি তুলে দিয়ে কম্বাইন হারভেস্টর প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী হাসান। এতে সভাপতিত্ব করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ।

 

এসময় জানানো হয় ৩০লাখ ৫০হাজার টাকা দামের এই কৃষি যন্ত্র সুবিধাভোগী কৃষকরা পাবেন ১৫লাখ ২৫ হাজার টাকা দামে। 

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ জানান, 'এই কৃষি যন্ত্রের ফলে শ্রমিক সংকট দুরীকরণ, অর্থনৈতিক ও সময় সাশ্রয় হবে কৃষকের। পাশাপাশি এক যন্ত্র দিয়ে ধান কর্তন ও মাড়াই করতে পারবেন কৃষকরা। এরফলে লাভবান হবেন কৃষকরা। সদর উপজেলায় পাঁচজনকে এই কৃষি যন্ত্র প্রদান করা হবে।'


কৃষি যন্ত্র   কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জাতীয় সংসদে বাজেট অধিবেশন শুরু আগামী ৫ জুন

প্রকাশ: ০৪:৪৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

আগামী ৫ জুন থেকে শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন। ওই দিন বিকাল ৫টা থেকে জাতীয় সংসদের অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আবদুস সালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেট নিয়ে হওয়া এবারের অধিবেশন দীর্ঘ হবে বলে জানা গেছে। ৫ জুন অধিবেশন শুরু হওয়ার আগে সংসদের কার্য উপদেষ্টা বৈঠকে সংসদ কত দিন চলবে তা নির্ধারণ করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন চলতি মাসের ২ তারিখ হতে শুরু হয়ে ৯ মে শেষ হয়। ওই অধিবেশনে একটি বিল পাশ হয়।


বাজেট অধিবেশন   অর্থনীতি   জাতীয় সংসদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ: ০৪:৩১ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ সব আরোহীর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মে) পৃথক বার্তায় তারা শোক জানিয়েছেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে দেশটির নাগরিক ও প্রেসিডেন্টের স্বজনদের গভীর সমবেদনা জানান।

পৃথক এক শোকবার্তায় রাইসিকে একজন বড় মাপের নেতা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি সারাজীবন তার দেশের জন্য কাজ করে গেছেন। তার কাজের উপকার ভোগ করছেন দেশটির নাগরিকরা। এছাড়াও, শোকবার্তায় প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশের পক্ষ থেকে গভীর শোক প্রকাশের পাশাপাশি সমবেদনা জ্ঞাপন করেন।

এর আগে, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার পথে ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়। পরে দীর্ঘসময় উদ্ধার অভিযান চালানোর পর হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় তারা। এরপর হেলিকপ্টারে থাকা কোনো আরোহী জীবিত নেই বলে নিশ্চিত করা হয়।

এদিকে, ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন মোহাম্মদ মোখবের। তিনি বর্তমানে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে বা কোনো কারণে দায়িত্ব পালনে সক্ষম না হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন ভাইস প্রেসিডেন্ট। পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন ভাইস প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইব্রাহিম রাইসিকে মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।


ইরান   প্রেসিডেন্ট   মৃত্যু   রাষ্ট্রপতি   প্রধানমন্ত্রী   শোক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইব্রাহিম রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট ড. সাইয়েদ ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় বলা হয়, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য সফরসঙ্গীদের মৃত্যুতে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন। 

বার্তায় রাষ্ট্রপতি বলেন, বিভিন্ন সংকটে প্রেসিডেন্ট রাইসির দূরদর্শী পদক্ষেপ ও তার সাহস আমাদের জন্য অনুপ্রেরণার মডেল হয়ে থাকবে। প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে ইরান একজন জ্ঞানী ও বিজ্ঞ নেতাকে হারালো।

রাষ্ট্রপতি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি সমবেদনা জানান।


ইব্রাহিম রাইসি   মৃত্যু   রাষ্ট্রপতি   শোক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন