ইনসাইড বাংলাদেশ

১ থেকে ১০ জুলাই দোকানপাট রাত ১০টা পর্যন্ত খোলা

প্রকাশ: ০৪:৫১ পিএম, ২২ জুন, ২০২২


Thumbnail ১ থেকে ১০ জুলাই দোকানপাট রাত ১০টা পর্যন্ত খোলা

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বিশেষ বিবেচনায় আগামী ১ থেকে ১০ জুলাই পর্যন্ত দোকানপাট, মার্কেট, বিপণিবিতান রাত ১০টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে ১০ জুলাইয়ের পর আবারও এসব মার্কেট, বিপণিবিতান রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

বুধবার (২২ জুন) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ শ্রম আইনের ক্ষমতাবলে সাময়িক এ পরিবর্তন আনা হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

তবে ১০ জুলাইয়ের পর থেকে রাত ৮টায় দোকানপাট, বিপণিবিতান বন্ধের বিষয়ে বাংলাদেশ শ্রম আইনের ১১৪ এর উপধারা ৩ কঠোরভাবে প্রতিপালন করা হবে বলে জানিয়েছে শ্রম মন্ত্রণালয়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ১৯ জুন প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে শ্রম মন্ত্রণালয়ে ঢাকা উত্তর/দক্ষিণ সিটি কর্পোরেশন, এফবিসিসিআই, বাংলাদেশ দোকান মালিক সমিতিসহ বিভিন্ন মালিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে অনুষ্ঠিত বৈঠকে দোকানপাট, মার্কেট, বিপণিবিতান রাত ৮টায় বন্ধের সর্বসম্মত সিদ্ধান্ত হয়। গত ২০ জুন থেকে সারাদেশে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে বাংলাদেশ দোকান মালিক সমিতি আগামী ১ থেকে ১০ জুলাই পর্যন্ত রাত ১০টা পর্যন্ত এসব মার্কেট খোলার রাখার অনুমতির চায়। এরই পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয় শ্রম মন্ত্রণালয়।

দোকানপাট   দোকান   শপিংমল   মার্কেট   বিপণিবিতান   কাঁচাবাজার   বিদ্যুৎ   জ্বালানি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

১৪ ঘণ্টা পর স্বাভাবিক সৈয়দপুরে বিমান চলাচল

প্রকাশ: ১২:১১ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ১৪ ঘণ্টা পর উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার (১৩ মে) সকাল ৮টার পর থেকে বিমান উঠানামা শুরু হয়। তবে সকাল ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রানওয়ের বিদ্যুৎ বিভ্রাটের ত্রুটি শনাক্ত করতে পারেনি বিমানবন্দরের প্রকৌশল বিভাগ।

এর আগে রোববার (১২ মে) সন্ধ্যা ৬টার পর থেকে নাইট ল্যান্ডিং সিস্টেম কাজ না করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট বাতিল করা হয়। ফলে ঢাকাগামী দুই শতাধিক যাত্রী দুর্ভোগে পড়েন।

সৈয়দপুর বিমানবন্দরের সূত্র জানায়, বিমানবন্দর রানওয়েতে উন্নয়ন কাজ চলছিল। এ অবস্থায় কোথাও বৈদ্যুতিক সংযোগ কাটা পড়ে। এরপর থেকে রানওয়ের বাতিগুলো জ্বলছে না। বিমানবন্দরের প্রকৌশল বিভাগ বিষয়টি জানার পর ত্রুটি খুঁজে দেখছে। রাতভর চেষ্টা করে তারা ত্রুটি শনাক্ত করতে পারেনি।

বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ বলেন, আজ সকাল ৮টা ১ মিনিটে নভোএয়ার, ৮টা ৭ মিনিটে বাংলাদেশ বিমান ও ৮টা ১৫ মিনিটের দিকে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট অবতরণ করে। দিনের বেলায় বিমান চলাচলে কোনো সমস্যা নেই। চলমান সমস্যা নিরসনে বিশেষজ্ঞ প্রকৌশলী দল কাজ করছে। আশা করি সন্ধ্যার মধ্যে সমস্যা সমাধান হবে।


সৈয়দপুর বিমান বন্দর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নদী ভাঙন আতঙ্কে মানিকগঞ্জের পদ্মাপাড়ের মানুষ

প্রকাশ: ১১:৫৫ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

মানিকগঞ্জের হরিরামপুরের কাঞ্চনপুর ইউনিয়নে পদ্মা নদীর তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। এতে নতুন করে আতঙ্কে রয়েছেন পদ্মাপাড়ের কয়েক হাজার মানুষ। প্রায় এক মাস আগে নদীতে জোয়ারের পানি আসতেই কাঞ্চনপুর ইউনিয়নের কোটকান্দি থেকে মালুচী ঘাট এলাকায় তীব্র স্রোত এবং ঢেউয়ের আঘাতে ভাঙন শুরু হয়। এতে বেশকিছু ফসলের জমি নদীতে বিলীন হয়েছে গেছে। ঝুঁকিপূর্ণ রয়েছে বসতবাড়িসহ গাছপালা।

রোববার (১২ মে) ভাঙনকবলিত এলাকায় গিয়ে দেখা যায়, প্রায় এক কিলোমিটার এলাকা জোয়ারের পানির তীব্র স্রোত আর ঢেউয়ের আঘাতে নদীর তীরে ধসে পড়ছে। এ ছাড়া অনেক জায়গায় ৫০ ফুট দৈর্ঘ্যজুড়ে ফাটল ধরেছে।

মালুচী গ্রামের বাসিন্দা গোপাল সরদার বলেন, আমার বাড়ি এক ভাঙনে চলে গেছে। এখন আছি পদ্মা পাড়েই। কখন জানি এটুকুও চলে যায়। গত ২০/২৫ দিন আগে পানি বাড়ায় সঙ্গে সঙ্গে আবার ভাঙন শুরু হইছে। তবে ২/৩ দিন ধরে পানি কমতে থাকায় আপাতত ভাঙতেছে না। পানি বাড়া শুরু হলে আবার ভাঙন শুরু হবে। সামনে চর পড়ার কারণে তীরে গভীরতা বেশি। তাই স্রোত আর ঢেউয়ের আঘাতটা বেশি লাগে। তাই ভাঙনও দেখা দেয়।

মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দীন বলেন, হরিরামপুরের বেশিরভাগ এলাকায় জিওব্যাগ ফেলে কাজ বাস্তবায়ন করা হয়েছে। অবশিষ্ট কোটকান্দি থেকে মালুচি ঘাট পর্যন্ত প্রায় ৭০০ মিটার, কাঞ্চনপুরে আরও ৫০০ মিটার এবং আজিমনগর, সুতালড়ী ও লেছড়াগঞ্জ চরাঞ্চলে ৫০০ মিটার করে মোট ২৭০০ মিটার নদী তীরবর্তী এলাকায় জিও ব্যাগ ডাম্পিং এর জন্য মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবর বাজেটের জন্য প্রস্তাবনা পাঠিয়েছেন। বাজেট অনুমোদন পেলেই আমরা এসব এলাকায় কাজ শুরু করতে পারব। আমাদের যে পরিমাণ চাহিদা সে অনুযায়ী বাজেট খুবই সীমিত। তাই আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক সময় অনেক কিছু করতে পারি না।

এ উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ৯টি ইউনিয়নর কয়েক হাজার মানুষ নদীভাঙনের কবলে পড়ে ঘরবাড়ি ও জমি হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে। গত কয়েক বছরে এ উপজেলার ধূলশুড়া ইউনিয়ন থেকে কাঞ্চনপুর ইউনিয়ন পর্যন্ত নদী ভাঙন রোধে তীর রক্ষা কাজে শতশত কোটি টাকার জিও ব্যাগ ফেলে অস্থায়ী তীর রক্ষা বাঁধ নির্মাণের কাজ করা হয়েছে।


নদী   মানিকগঞ্জ   মানুষ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে লক্ষ্মীপুরের দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১২ মে) বিকেলে সদর উপজেলার দত্তপাড়া আলিম মাদ্রাসা ভবনের সম্মেলন কক্ষে এই সভা আয়োজন করে দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। 

 

দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান এটিএম কামাল উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রফেসর নজরুল ইসলাম এর সঞ্চালনায় প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন, দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেম, জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট রাজ বিজয় চক্রবর্তী,  চন্দ্রগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি এম এ সামাদ, দত্তপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ইমাম হোসেন সুমন, সাধারণ সম্পাদক সামছুল আলম সবুজ, চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি কাজী নিজাম ও দত্তপাড়া ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহবায়ক সাখাওয়াত হোসেন রবিন। 

সভায় আগামী ১৭ মে নেতা-কর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় এসময় প্রায় ৫ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। 


স্বদেশ প্রত্যাবর্তন দিবস   প্রস্তুতি সভা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নীলফামারীর ডিমলায় সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ২

প্রকাশ: ১১:০৩ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

নীলফামারীর ডিমলায় নবম শ্রেণির এক স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে দুই যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (১১ মে) বিকালে ডিমলা সদর ইউনিয়নে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার দুই যুবক হলেন- আদিল শাহারিয়ার ও সাইদুজ্জামান সৈকত।

এজাহার সূত্রে জানা গেছে, শনিবার বিকালে স্কুল শেষে বাড়ি ফেরার সময় ডিমলা স্টারল্যান্ড স্কুলের সামনে পৌঁছলে আদিল শাহারিয়ার ও সৈকত ওই ছাত্রীর পথরোধ করে। তারা তাকে মোটরসাইকেলে তুলে ডিমলা ফজিলাতুন্নেসা স্কুলের পেছনে নিয়ে যায়। সেখানে প্রমিত দাস নামে আরেক যুবক ছিল। তিনজন স্কুলছাত্রীকে কুস্তাব দেয় এবং বিভিন্ন স্পর্শকাতর জায়গায়ও স্পর্শ করে ভিডিও ধারণ করে। প্রমিত দাসের বাড়িতে না গেলে ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়ে দেওয়ার হুমকি দেয় তিন যুবক।

পরে জোর করে স্কুলছাত্রীকে প্রমিত দাসের বাড়িতে নিয়ে তারা পালাক্রমে ধর্ষণ করে। খবর পেয়ে পুলিশ দুই যুবককে গ্রেপ্তার করে এবং স্কুলছাত্রীকে উদ্ধার করে। রোববার (১২ মে) সন্ধ্যার পর ডিমলা থানায় মামলা করেছে স্কুলছাত্রীর বাবা। পরে তাকে নীলফামারী আধুনিক সদর হাসপাতালে ডাক্তারি পরীক্ষা সম্পন্ন করার জন্য পাঠানো হয়।

ডিমলা থানার ওসি দেবাশীষ কুমার রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্য আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।


নীলফামারী   ডিমলা   ধর্ষণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

যাত্রীবেশে চালকের গলা কেটে অটো রিক্সা ছিনতাই


Thumbnail

নীলফামারীতে ছাপিনুর রহমান (৫৫) নামে এক অটো চালকের গলা কেটে অটো রিক্সা ছিনতাই করার ঘটনা ঘটেছে। রোববার (১২মে) রাত ১২টার দিকে নীলফামারী পৌর শহরের ধনি পাড়া তিস্তা সেচ ক্যানেল এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ছাপিনুর নীলফামারী সদর উপজেলার ইটাখোলা ইউনিয়নের সিংদই পশ্চিম পাড়া এলাকার মৃত আবু বক্করের ছেলে।

 

পুলিশ ও স্থানীয়রা জানান, যাত্রীবেশে উঠে জনশূন্য রাস্তায় নিয়ে গিয়ে অটো রিক্সা ছিনতাইয়ের জন্য চেষ্টা করে দূর্বৃত্তরা। চালক সাফিয়ার তাদের বাধা দিলে পাশের একটি ভুট্টা ক্ষেতে নিয়ে ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে তার অটো রিক্সা নিয়ে যায়। তার গোঙানির শব্দে স্থানীয় লোকজন টের পেলে তাকে উদ্ধার করে নীলফামারী জেনারেল হাসপাতালে পাঠালে কর্তব্যরত চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। রংপুর যাওয়ার সময় রাত সাড়ে ১টায় মারা যান তিনি। 

ঘটনার সত্যতা নিশ্চিত করে নীলফামারী সদর থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) তানভীরুল ইসলাম বলেন,'আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।'


অটো রিক্সা   ছিনতাই   যাত্রীবেশে   হত্যা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন